শনিবার, ১৯ জুলাই, ২০১৪

JOHN CENA : জন সিনা


আসল নাম: John Felix Anthony Cena

জন্মদিন: April 23, 1977


জন্মস্থান: West Newbury, Massachusetts

উচ্চতা: 6 ft 1 in (1.85 m)

ওজন: 251 lb (114 kg)


ট্রেনার(স): Ultimate Pro Wrestling & 
Ohio Valley Wrestling

অভিষেক: November 5, 1999


জন সিনা ১৯৭৭ সালের ২৩ ই এপ্রিল পশ্চিম আমেরিকার ওয়েষ্ট নিউবেরি , মেসাচুসেটস এ জন্মগ্রহণ করেন ।তার পিতার নাম John cena Seniour এবং মাতার নাম Miss Carol । তার পরিবারের ৫ ভাইদের মধ্যে সিনা দ্বিতৃীয় সন্তান । সিনার অন্যান্য ভাইদের নাম হলো Dan , Matt , Steve এবং Sean।


জন সিনার পূর্ণনাম হলো John felix anthony Cena । বর্তমানে তার ওজন ১১৪ কেজি এবং উচ্চতা ৬ ফুট ১ ইন্চি । তিনি তার রেসলিং ক্যারিয়ারে ৫ নভেম্বর ১৯৯৯ সালে অভিষেক করেন । WWE তে তিনি চুক্তিবদ্ধ হন ২০০১ সালে এবং ২০০২ সালে তিনি মেইন রোস্টারে ডেবেউ করেন ।

দর্শকদের কাছে জন সিনা অনেক জনপ্রিয় একজন রেসলার । বিশেষ করে ছোট বাচ্চারা তাকে বেশী পছন্দ করেন । জন সিনা WWE ইতিহাসের সবচেয়ে সফল রেসলার তার নামের পাশে অসংখ্যক খ্যাতির পাশপাশি রয়েছে অগনিত রেকর্ড ।


♦ সিনার ব্যক্তিগত জীবনের তথ্য :

♣ সিনা তার পড়াশোনা শেষ করেন কুশিং একাডেমী থেকে । তিনি College এ All American Center এর ফুটবল টিমের ক্যাপ্টেন ছিলেন । সেখানে তারজার্সি নাম্বার ছিলো ৫৪ । রেসলিং এ তিনি এখনও তার মার্চেন্ডাইজে জার্সি নাম্বার ৫৪ ব্যবহার করেন । সিনা Exercise Physilogy এর উপর ১৯৯৮ সালে ডিগ্রি গ্রহণ করেন । রেসলিং এ আসার পূর্বে সিনা একটি কোম্পানিতে বডিবিল্ডিং এর প্রশিক্ষণ নিয়েছিলেন ।

♣ Cena বাম হাত দিয়ে লেখে কিন্তু অন্য সব কাজ ডান হাত দিয়ে করে৷ ভিডিও গেম খেলতে খুব পছন্দ করেন। Command & Conquer, তার সবচেয়ে প্রিয় গেম।

♣ সিনার বাবা-মায়ের ৫ ছেলে৷ তার মধ্যে Cena হল দ্বিতীয়৷ তার বাকি ৪ ভাইয়ের নাম হল Dan, Matt, Steve & Sean. তার বাবা হলেন Italian বংশদ্ভুত এবং মা হলেন French Canadian কিন্তু বংশপরিচয়ে একজন English.

♣ Cushing Academy থেকে Graduating করার পর Springfield College এ ভর্তি হয় Cena. কলেজের Foot Ball Team এ অংশ নেয় Cena যেখানে সে ৫৪ নাম্বার জার্সি পরতো৷ এখনো এই জর্সি মাঝে মাঝেই WWEতে পরে আসে Cena. Springfield College থেকে Cena ১৯৯৮ সালে Graduate করে এবং Exercise Physiology এর উপর Degree লাভ করে৷

♣ এর পর Cena তার Bodybuilding ক্যারিয়ার শুরু করে এবং একটি Limousine Company এর Driver হিসেবেও কাজ করে৷ এছাড়া Cena একজন Rapper এবং Hip Hop Musician এরও কাজ করেছে৷

♣ Japanese Anime এর খুব বড় ভক্ত Cena. তার প্রিয় Anime Movie হল "Fist Of The North Star". Video Games এরও ভক্ত Cena. তার প্রিয় Video Game হল Command & Conquer Game এর সকল series.

♣ সিনার একটি সখ হল Antic Car Collect করা৷ তার কাছে ২০টিরও বেশী Antic Car আছে যার কিছু কিছু One-Of-A-Kind.

♣ July 11, 2009 এ Cena তার গার্লফ্রেন্ড Elizabeth Huberdeauকে বিয়ে করে৷ July 18, 2012 এ তাদের Divorce হয়৷ বলা হয়ে থাকে যে, Elizabeth নাকি সিনার শারিরীক অক্ষমতার জন্য তাকে Divorce দেয় (এটা একটা গুজবও হতে পারে)৷

♣ Ready to Rumble (2000), The Marine (2006), 12 Rounds (2009), Legendary (2010), Fred: The Movie (2010), The Reunion (2011), Fred 2: Night of the Living Fred (2011), Fred 3: Camp Fred (2012), Scooby-Doo! WrestleMania Mystery [Voice] (2014), Trainwreck [Filming] (2015), The Nest [Filming] (2015) Movieতে Cena কাজ করেছে৷ এছাড়া Cena কিছু TV Showতেও কাজ করেছে৷




♦ সিনার রেসলিং ক্যারিয়ার :


• UPW (1999-2001) : ১৯৯৯ সালে সিনা UPW (Ultimate Pro Wrestling) এ ডেবিউ করেন । সেখানে তার রিং নেইম ছিলো The Prototype । এপ্রিল ২০০০ সালে সিনা তার প্রথম হ্যাভিওয়েট UPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন । সেসময় UPW তে তার ক্যারিয়ারের কিছু অংশ Discovery চ্যানেল এর প্রোগাম Inside pro wrestling school এ দেখানো হয় ।

• OVW (2001-2002) : ২০০১ সালে সিনা WWF এর সাথে ডেভলপমেন্ট কন্ট্রাক্ট করেন । তিনি তখন ডেভলপমেন্ট টিমের সদস্য হয়ে OVW (Ohio Valley Wrestling) এ ডেবিউ করেন সেখানেও তিনি তার আগের রিং নেইম 'The prototype' ব্যবহার করেন । OVW তে সিনা OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং OVW সাউথার্ন ট্যাগ টীম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন ।

• WWE/WWF (2002-বর্তমান) :  WWE তে সিনা মূল রোস্টারে আসার পূর্বে Smackdown এ Mikey Richadson এর সাথে একটি ডার্ক ম্যাচ খেলেন । যেটাতে তিনি পিনফল এর মাধ্যমে পরাজয় লাভ করেন । পরে আবার জানুয়ারি 9 , 2001 সালে Smackdown এ আবার Aaron Aguiera এর বিপক্ষে আরেকটি ডার্ক ম্যাচ খেলে কাউন্টআউট এর মাধ্যমে পরাজয় লাভ করেন ।

• সিনা WWE টেলিভিশনে এ তার মূল ডেবিউ করেন Smackdown এ কার্ট এঙ্গেলের একটি ওপেন চ্যালেঞ্জের এর মাধ্যমে । সিনা তার প্রথম ম্যাচেই এঙ্গেলের বিরুদ্ধে একটি উত্তেজনাপূর্ণ ম্যাচ দর্শকদের উপহার দেন ।কিন্তু তিনি আকৎসিকভাবে এঙ্গেলের কাছে ম্যাচটি হেরে যান ।এই ম্যাচের পর সিনা আন্ডারটেকার , রিকিশি , ফারুক এবং বিলি কিডম্যান থেকে অভিনন্দন পায় ।

• কিছুদিন পর সিনা জেরিকোর সাথে ফিউডে জড়িয়ে পড়েন । সিনা জেরিকোকে তাদের মধ্যে Vengeance এ হওয়া ম্যাচে হারিয়ে ফ্যান ফেবারিট হয়ে যান । অক্টবরে সিনা বিলি কিডম্যানের সাথে ট্যাগ টিম গঠন করেন । তারা ট্যাগ টিম টুর্নামেন্টে প্রথম রাউন্ডেই বাদ পড়ে যান । এর পরের সাপ্তাহে সিনা বিলি কিডম্যানকে আক্রমণ করেন । এটাই ছিলো সিনার ক্যারিয়ারে Villein রূপ ।

• এর কিছুদিন পর হ্যালোইন এ কিডম্যান সিনাকে আক্রমণ করে , এবং এতে সিনা মারাত্মকভাবে অহত হয় । এর পরের স্ম্যাকডাউনে সিনা এক নতুন গিমিকে রির্টান করে । সিনা মূলত একজন আমেরিকান রেপার এর রূপে এসেছিলেন এবং তিনি কিডম্যানের উপর অসাধারণ প্রোমো কাটেন । 

• ব্রকের সাথে ফিউড :- ২০০৩ এর মাঝামাঝি সময়ে সিনা wwe championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয় । সিনা ব্রকের সাথে মজা করেন এবং তাকে toothless man বলেও সম্ভোধন করেন । ব্রক এতে অনেক রাগন্বিত হয়ে যায় এবং সিনাকে আক্রমণ করেন । পরে তাদের মধ্যে ব্যাকলাশে wwe championship ম্যাচ হয় যেটাতে সিনা পরাজিত হয় ব্রকের কাছে । এই ম্যাচে ব্রক সিনাকে রিংয়ের ব্যারিকেডে আঘাত করলে সিনার হাটুতে চরম আঘাত পায় । সিনা আরও ফেবারিট হয়ে যান যখন তিনি সারবাইবার সিরিজে কার্ট এঙ্গেল এর দলে যোগ দেন । 

• WWE তে প্রথম টাইটেল জয় :-  রয়েল রাম্বল ২০০৪ এ সিনা শেষ ৬ জন পর্যন্ত গিয়েছিলো । কিন্তু দুর্ভাগ্যক্রমে সিনা বিগ শো র দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে এলিমেট হয়ে যান । পরে তাদের মধ্যে ফিউড হয় এবং রেসেলমেনিয়া ২০ তে US CHAMPIONSHIP ম্যাচ হয় যেটাতে সিনা জয়লাভ করেন ।  চারমাস US TITLE Regain করার পর সিনাকে স্ম্যাকডাউন এর কমিশনার এঙ্গেল চ্যাম্পিওনশিপ থেকে বরখাস্ত করে দেন । কারণ হিসেবে তিনি তার উপর সিনার অবৈধ আক্রমণকে উল্লেখ করেন । সিনা পরবর্তীতে বুকার টি এর বিপক্ষে পুনরায় US TITLE জয়লাভ করেন ।

• হলিউডে অভিষেক :- সিনা US CHAMP থাকার সময় একদিন কার্লিতো এসে তাকে নো ওয়ে আওট এ তার বিপক্ষে US CHAMPIONSHIP ম্যাচ খেলার চ্যালেন্জ জানায় । সিনা তার চ্যালেন্জকে অভিবাদন জানায় । পরে তাদের মধ্যে নো ওয়ে আউট এ খেলা হবার কিছুক্ষণ পূর্বে কার্লিতো তাকে অবৈধভাবে এটাক করে , এতে সিনা মারাত্মকভাবে ইন্জুরর্ড হয়ে যায় । পরে তাদের মধ্যে হওয়া ম্যাচে কার্লিতো সিনাকে হারিয়ে দেয় । এই ম্যাচের পরে সিনা কিছুদিন WWE ত্যাগ করে THE MARINE ছবির শ্যুটিং এর জন্যে । শুটিং শেষে সিনা নভেম্বরে WWE তে রির্টান করে এবং পুণরায় কার্লিতোকে হারিয়ে তৃতীয়বারের মত US CHAMPION হয় ।

• ২০০৫ সালের Royal Rumble জন সিনা এবং ডেভ বাতিস্তা শেষ ২ জন পর্যন্ত টিকে ছিলো । দুজনেই অনেক্ষণ ধরে চেষ্টা করেছিল একজন আরেকজনকে এলিমেট করার জন্যে । কিন্তু হঠাৎ আকৎসিকভাবে সিনা এবং বাতিস্তা দুজনেই একসাথে টপ রোপ থেকে পড়ে যায় । পরে ম্যাচ রেফারিরা পূনরায় রাম্বল ম্যচ শুরু করার নির্দেশ দেন । এবার বাতিস্তা সিনাকে টপ রোপের উপর থেকে ছুড়ে ফেলে দেন এবং Royal Rumble ২০০৫ জিতে যায় । এর আগে ভিডিও রিপ্লেতে স্পষ্ট দেখা যায় বাতিস্তা এবং সিনা একসাথে টপ রোপের উপর থেকে পড়লেও সিনা বাতিস্তার পরে ফ্লোরে স্ম্যাশ করেন ।

• প্রথম WWE চ্যাম্পিয়নশিপ জয় :- Royal Rumble 2005 এর পর সিনা কার্ট এঙ্গেলের বিপক্ষে একটি ম্যচ খেলেন । যেটাতে সিনা জয়ী হন এবং Wrestlemania 21 এ Wwe Championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয় । সেসময় Jbl Smackdown এর ইতিহাসের সবচেয়ে বেশীদিন Wwe title holder ছিলেন । সিনা Jbl কে ব্যাঙ্গাত্মক অঙ্গভঙ্গি করে তার সাথে ফিউডে জড়িয়ে পড়েন । এর আগে সিনা তার Us title ম্যাচে Cabinet member Orlando jordan এর কাছে হেরে যান । Wrestlemania 21 এ সিনা এবং Jbl দর্শকদের উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দেন যেটাতে সিনা Fu( বর্তমানে Aa) এর মাধ্যমে জয়ী হন এবং তার ক্যারিয়ারে প্রথম Wwe championship অর্জন করেন ।

• প্রথম "I Quit" ম্যাচ :- I Quit ম্যাচের রাজা সিনা তার ক্যারিয়ারের প্রথম I Quit ম্যাচ Jbl এর সাথে Judgement Day Ppv তে খেলেন । এই ফিউডের মধ্যে এই ম্যাচ ছিল রেসেলমেনিয়া 21 এর রিম্যাচ । Wrestlemania 21 এর পরে সিনা Smackdown এ একটা সারপ্রাইজ শো রাখেন । কিন্তু এর আগে Jbl সিনার লকার রুম হতে তার WWE CHAMPIONSHIP TITLE চুরি করেন এবং তিনি দাবি করেন যে তিনি এখনও wwe champion আছে সিনা আসল চ্যাম্পিয়ন নন । কিন্তু সিনা সারপ্রাইজ শো তে Jbl কে বোকা বানিয়ে দেয় উপর থেকে ঝুলে থাকা স্পিনার WWE চ্যাম্পিয়নশিপ বেল্ট এনে। Judgement Day PPV তে সিনা Jbl কে I quit বলাতে সক্ষম হন এবং তার WWE টাইটেল রিগেইন করেন ।

• Raw তে অভিষেক :- ২০০৫ সালের ৬ ই জুন সিনা Monday Night Raw তে তার অভিষেক করেন বার্ষিক Draft Lottery এর মাধ্যমে । সিনা Raw তে তার প্রথম ফিউড করেন Eric Bischoff এর সাথে । Bischoff সিনাকি কঠিন চ্যালেন্জের মুখে ঠেলে দেন যখন তিনি জেরিকোকে তার বিপক্ষে খেলার সুপারিশ করেন । সিনা জেরিকো ফিউডে সিনাছিলেন ফ্যান ফেবারিট আর জেরিকো ছিলেন ভিলেন । জেরিকোর সাথে ফিউড শেষ করার পর সিনা এঙ্গেল এর সাথে একটি ম্যাচ খেলেন এই ম্যাচে সিনা পিনফলের মাধ্যমে জয়লাভ করেন । 

• প্রথম You Are Fired Match :- আগষ্ট ২২ ২০০৫ সালে সিনা র তে জেরিকোর বিপক্ষে তার ক্যারিয়ারের প্রথম You Are Fired ম্যাচ খেলেন । এই ম্যাচে সিনা জেরিকোকে পিনড করার মাধ্যমে জিতেন । পরে সিনা জেরিকো এবং এঙ্গেল এর মধ্যে Triple Threat Submisson Match হয় ।এই ম্যাচে সিনা জেরিকোকে Stepover Toehold Sleeper Facelock (STFU) এর মাধ্যমে ট্যাপআউট করান । 

• Edge এর সাথে ফিউড :- New Years Revolution PPV তে সিনা vs কার্লিতোর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ Elimination Chamber ম্যাচ হয় । এই ম্যাচে সিনা কার্লিতোকে পিনফলের মাধ্যমে হারায় । ম্যাচটি অনেক হার্ডকোর হওয়ায় সিনা রক্তাত্ত হয়ে পড়েছিলেন । ঠিক এই সুযোগে MITB উইনার Edge রিং এ আসেন এবং তার Mitb সিনার উপরে ক্যাশ ইন করেন । Edge আহত সিনার উপর দু দুটি Spear এর মাধ্যমে পিন করতে সমার্থ হয় এবং নতুন WWE চ্যাম্পিয়ন হন ।এই ম্যাচের ৩ সাপ্তাহ পরে রয়েল রাম্বলে সিনা Edge হতে পূনরায় WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পান । 

• Triple H এর সাথে ফিউড :- Edge থেকে WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পাবার পর সিনা Triple hএর সাথে ফিউড শুরু করেন । পরে তাদের মধ্যে রেসেলমেনিয়া ২২ এ WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ হয় এই ম্যাচে সিনা Triple h কে হারিয়ে তার WWE টাইটেল রিগেইন করেন । মূলত Triple H এর সাথে এই ম্যাচ খেলার পর সিনার দর্শকপ্রিয়তা বহুগুণ বেড়ে গিয়েছিল । 

• Rob Van Dam এর সাথে ফিউড :- সিনা ও Rvd ফিউডের সূচনা হয় , যখন Rvd সিনা কে Ecw এর One Night Only Stand PPV তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার চ্যালেন্জ জানায়। One Night Only তে সিনা দর্শকদের কাছ থেকে অনেক ন্যাগেটিভ রিএকশন পায়। সিনা শেষমেষ Rvd এর কাছে তার WWE টাইটেল হেরে যায় কারণ Edge এই ম্যাচে অবৈধভাবে ইন্টারফেয়ার করেন 

• Edge এর সাথে পূনরায় ফিউড :- সুলাই ২০০৫ এ WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে সিনা , Edge এবং Rvd এর মধ্যে Triple Threat ম্যাচ হয় । এই ম্যাচে Edge চিট করে জিতেন । প্রথমে সিনা Rvd কে Fu দিলে Edge সিনাকে পিছন দিক দিয়ে লো ব্লো (low blow) দেয় , এতে সিনা রিং এর বাহিরে পড়ে যান এবং এই সুযোগে Edge Rvd কে একটা spear এর মাধ্যমে পিন করে ম্যাচটি জিতে যায় এবং new WWE চ্যাম্পিয়ন হয় ।

• প্রথম TLC ম্যাচে সিনা :- জন সিনা তার ক্যারিয়ারের প্রথম Tlc ম্যাচ খেলেন Edge এর বিপক্ষে । Tlc ম্যাচটি হয়েছিলো 'Unforgive' PPV তে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে । এই ম্যাচে সিনা একটি ল্যাডার এর উপর থেকে Edge কে দুইটি টেবিল এর উপর FU দিয়ে ম্যাচটি জিতেন । ম্যাচটির স্টিপুলেশন ছিলো যদি সিনা এই ম্যাচে হারে তাহলে তাকে Raw ব্রান্ড ছেড়ে Smackdown ব্রান্ডে চলে যেতে হবে। সিনা পরের 'র' তে Edge এর হোমটাউন Toronto, Ontario, Canada তে তার স্পিনিং WWE বেল্ট নিয়ে আসেন এবং দর্শকদের থেকে প্রচুর পপ পান । 

• একদিন কার্ট এঙ্গেল সিনাকে "Champions Of champion" বলে অভিব্যক্ত করেন । এছাড়া এঙ্গেল World Heavywight Champion King Booker , ECW Champion big show এবং WWE চ্যাম্পিয়ন সিনাকে Cyber Sunday PPV তে সকল চ্যাম্পিয়নশিপ on the line রাখার নির্দেশ দেন । কিন্তু Kevin Fedral , Johnny Nitro এবং Edge এসে চ্যাম্পিওনশিপ ম্যাচ দাবি করেন । চ্যাম্পিওনরা তাদের দাবি মানলে তারা এসে Booker , Show , Cena কে এট্যাক করেন । পরে তাদের মধ্যে 6 ম্যান ট্যাগ টিম ম্যাচের মেইন ইভেন্টে হয় । যেটাতে সিনা বুকার এবং শো জয়ী হয়েছিলো । 

• Umega এর সাথে ফিউড :- ২০০৬ সালে সিনা Umega এর সাথে ফিউডে জড়িয়ে পড়েন । সেসময় Umega WWE তে Unbeatable ছিলো । কিন্তু সিনা Umega এর সাথে বেশ কয়েকটি ম্যাচ খেলেও তাকে হারাতে পারেন নি । ২০০৭ সালের New years Raw তে Kevin fedrel এর সাথে সিনা একটি ম্যাচ হেরে যান ।ম্যাচের পূর্বে umega এসে সিনাকে অনেক মারেন যার ফলে সিনা injured হয়ে পড়েন । ঐ Raw এর শেষের দিকেই সিনা Umega কে kevin এর উপর তার ফিনিশার Fu দেয় ।

• প্রথম রয়াল রাম্বাল জয় :- ২০০৮ সালের Royel Rumble ম্যাচে ৩০ নাম্বারে প্রবেস করে এবং Triple H কে Eliminate করে জিতেযায় Cena. ম্যাচ জেতার কারনে ঐ বছর WrestleMania তে একটি Title Match খেলার সুযোগ পায় সে৷ কিন্তু Randy Orton (World Heavyweight Champion) এর কাছে Pinfall এর মাধ্যমে হেরে যায় Cena.

• প্রথম ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :- Cena তার প্রথম World Heavyweight Championship জিতে Survivor Series এ Chris Jericho কে হারিয়ে৷

এরপরে সে WWE এর সর্বশ্রেষ্ঠ সুপারস্টারদের এবং চ্যাম্পিয়নদের সঙ্গে ফিউড করে যেমন Randy Orton, Triple H, Edge এবং সেই সাথেই WWE Championship এবং WWE Heavyweight Championship জেতার ধারা বজায় রাখে। 

• NEXUS এর সাথে ফিউড :-

২০১১ তে সে "Nexus" এর সাথে ফিউড শুরু করে। নেক্সাস ছিল NXT এর প্রথম সিজনের সমস্ত আট জন প্রতিযোগী, যাদের মধ্যে Wade Barrett তাদের লিডার ছিল। সিনার সঙ্গে নেক্সাসের ফিউড ছিল একজন একা বনাম আটজনের ডমিনেট করার লড়াই। সিনার সমস্ত গুরুত্বপূর্ণ ম্যাচেই নেক্সাস ইন্টারফেয়ার করা শুরু করে। ফলস্বরূপ সিনা Edge, Chris Jericho, John Morrison, R-Truth, The Great Khali এবং Bret Hart এর সঙ্গে টিম আপ করতে বাধ্য হয়। 

পরবর্তীতে Royal Rumble 2011 তে সিনা নেক্সাসের সমস্ত মেম্বারকে এলিমিনেট করতে সক্ষম হয়। এইভাবেই সিনার সাথে ইতিহাসের সাংঘাতিক এক দলের ফিউডের সমাপ্তি ঘটে। 

এরপরে সিনা বেশীরভাগ সময়েই বিভিন্ন হাই প্রোফাইল ম্যাচে জড়িত থাকে যেমন The Rock, Kane, Wyatt Family, Randy Orton এবং আরও অন্যান্য রেসলার যাদের মধ্যে উঠতি তারকা Dean Ambrose, Seth Rollins প্রভৃতিরাও ছিল। 

• ব্রক লেসনার এর সাথে ফিউড :-

২০১২ এর ২রা এপ্রিল Raw চলাকালীন লেসনার WWE তে তার বহুচর্চিত রিটার্ন করে, হিল হিসাবে সে জন সিনাকে F5 দিয়ে তার যাত্রা শুরু করে, যদিও ক্রাউড উত্তেজনায় ফেটে পরে। Raw এর GM John Laurinaitis, Extreme Rules পিপিভিতে "new face of the WWE" হিসাবে লেসনারের জন সিনার সঙ্গে ম্যাচ ঠিক করে। সেই ম্যাচে ব্রক ভালো লড়াই করলেও ম্যাচ জেতেন জন সিনা।

২০১৩ সালের ম্যাচে জন সিনা RyBack কে Eliminate করে দ্বিতীয় বারের মত Royel Rumble Winner হয় Cena. WrestleManiaতে এবার The Rock কে হারিয়ে WWE Champion হয় সে৷

২০১৪ সালের Money In The Bank এ একটি Ladder Match জিতে নিজ ক্যারিয়ারে প্রথম বারের মত এবং WWE এর ইতিহাসের তৃতীয় WWE World Heavyweight Champion (WWE Champion + World Heavyweight Champion) হয় Cena।

২০১৪ তে ব্রক লেসনারের সাথে সিনার পুনরায় ফিউড হয়, যখন ট্রিপল এইচ ঘোষণা করে SummerSlam এ ব্রক লেসনার WWE World Heavyweight Championship এর জন্য জন সিনার মুখোমুখি হবে। ম্যাচে সিনাকে লেসনার ১৬ টি জার্মান সুপ্লেক্স এবং নর্মাল সুপ্লেক্স হিট করে ধ্বংস করে দেই, এবং দুটি F5 এর দ্বারা ম্যাচটি জিতে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায়। এরপর সেপ্টেম্বরে  Night of Champions পিপিভিতে সিনা বনাম ব্রক রিম্যাচে সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সে ম্যাচটি ডিসকোয়ালিফায়েড হয়ে যায় কিন্তু লেসনার চ্যাম্পিয়ন থেকে যায়। এরপর ২০১৫ এর ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত Royal Rumble পিপিভিতে ব্রক, সিনা এবং সেথ রলিন্সের ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার বিজয়ী হয় যদিও তার একটি বুকের পাঁজর ভেঙ্গে যায়।  

• রোমান রেইন্স এর সাথে ফিউড :-

তার শেষ ফিউড হয় রোমান রেইন্সের সাথে যখন WWE রেইন্সকে তাদের নতুন ফেস করার চেষ্টা করছিল। সিনা এই ফিউডকে অসাধারণ করে তোলে এবং রেইন্সকে ঐতিহাসিক চ্যালেঞ্জ দেই, যেটা ফ্যানদের কাছেও সারপ্রাইজিং ছিল এবং তাদের মনের কথা তুলে ধরা হয়েছিল। 

সিনা রোমানকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করলে তাদের মধ্যে No Mercy এর জন্য ম্যাচ ঠিক করা হয়, একে অপরের বিরুদ্ধে কিছু শুট প্রমো কাট করে (শুট প্রমো হচ্ছে সেইসব প্রমো যেগুলো তে রেসলাররা একে অপরকে রিয়েল লাইফের কোনো বিষয় নিয়ে খোঁচা মেরে বা কিফ্যাব ভঙ্গ করে এমন কোনো কথা বলে যা বাস্তবিকপক্ষে সত্য)। ২৪ সেপ্টেম্বরে হওয়া No Mercy পিপিভিতে রোমান সিনাকে পরাজিত করে।

এইভাবে ১৫ বছর ধরে সিনার কোম্পানির ফেস হয়ে থাকার অবসান হয়। ২০১৭ সালে সিনা ফ্রি এজেন্ট হিসাবে খেলতে শুরু করে এবং তারপরে সে Raw এবং SmackDown উভয় শো তেই প্রয়োজন অনুযায়ী খেলে যাচ্ছে। 

• আন্ডারটেকার এর সাথে ফিউড :-

২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি Raw তে জন সিনা টেকারকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটি টেকার নাকচ করে দেন। পরে আবার ১২ মার্চের Raw তে সিনা আবার তাকে চ্যালেঞ্জ করে এবং বলে টেকারের জন্যই এই ম্যাচটা দেখতে পারছে না রেসলিং দুনিয়া, পরে WrestleMania 34 এ টেকার আসে জন সিনার মোকাবিলা করার জন্য, যেটা জন সিনার মনে ভয় ধরিয়ে দেই, যদিও সেটা সম্মান থেকেই ছিল। টেকার Old School, Snake Holes, Big Boot, Chokeslam সহকারে জন সিনাকে পরাজিত করে এবং ক্যারিয়ারের সম্ভাব্য শেষ ম্যাচে শেষ হাঁসি হাসে। সিনার আত্মবলিদান এবং সম্মান ফ্যানদের কাছে চর্চিত হয়।

২০১৮ এর ২৭ এপ্রিলে হওয়া The Greatest Royal Rumble পিপিভিতে জন সিনা ট্রিপল এইচকে পিনফলে পরাজিত করে।


♦ সিনার ক্যারিয়ার নিয়ে আরও কিছু তথ্য:

♠ Cena তার ক্যারিয়ারে এই পর্যন্ত Chris Benoit এর কাছে ১ বার, Chris Jericho এর কাছে ১ বার এবং Kurt Angle এর কাছে ১ বার মোট ৩ বার Tap Out করেছে৷

♠ Cena কখনো The Undertakerকে কোন Single Match এ হারাতে পারেনি৷


♠ অভিষেকের পর থেকে টানা ৭টি Survivor Series অপরাজিত ছিল Cena. CM Punk তার এ স্ট্রিকটি ভাঙ্গে৷

♠ Cena কখনো কোন I Quit Match এ হারেনি৷ এ পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে সে এবং ৪টিই জিতেছে৷

♠ Cena মাত্র একটি Money In The Bank ম্যাচই খেলেছে এবং জিতেছে৷ Cena হলো প্রথম Mr. MITB যে MITB জিতেও কোনো Title জিততে পারেনি৷ Cena হলো দ্বিতীয় Wrestler যে আগেই বলে রেখেছিল সে কবে তার MITB Cash In করবে (প্রথম জন হল Rob Van Dam)৷ সর্ব প্রথম MITB Cash In করা হয় সিনার উপর৷ আবার সিনার উপরই সবচেয়ে বেশীবার MITB Cash In করা হয় (মোট ৩ বার)৷

♠ আগে সিনার ফিনিসারের নাম ছিল FU (Fuck U). কিন্তু পরে নাম পাল্টে রাখা হয় AA (Attitude Adjustment).

♠ বর্তমানে WWEতে যে কয়টি Title রয়েছে তার মধ্যে Intercontinental Champion ছাড়া সব Title জিতেছে Cena. (আবার ভেবেন না যে, Divas Championshipও জিতেছে )৷


♦ জন সিনার রেসলিং ক্যারিয়ারে অর্জনসমূহ :

  • Ohio Valley Wrestling
    • OVW Heavyweight Championship (1 time)
    • OVW Southern Tag Team Championship (1 time)– with Rico Constantino
  • Pro Wrestling Illustrated
    • Feud of the Year (2006) vs. Edge
    • Feud of the Year (2011) vs. CM Punk
    • Match of the Year (2007) vs. Shawn Michaels on Raw on April 23
    • Match of the Year (2011) vs. CM Punk at Money in the Bank
    • Match of the Year (2013) vs. Daniel Bryan at SummerSlam
    • Match of the Year (2014) vs. Bray Wyatt in a Last Man Standing match at Payback
    • Most Improved Wrestler of the Year (2003)
    • Most Popular Wrestler of the Year (2004, 2005, 2007, 2012)
    • Most Popular Wrestler of the Decade (2000–2009)
    • Wrestler of the Year (2006, 2007)
    • Ranked 1 of the top 500 singles wrestlers in the PWI 500 in 2006, 2007, and 2013
  • Ultimate Pro Wrestling
    • UPW Heavyweight Championship (1 time)
  • World Wrestling Entertainment/WWE
    • WWE (World Heavyweight) Championship (12 times)
    • World Heavyweight Championship (3 times)
    • WWE United States Championship (5 times)
    • World Tag Team Championship (2 times) – with Batista (1) and Shawn Michaels (1)
    • WWE Tag Team Championship (2 times) – with The Miz (1) and David Otunga (1)
    • Money in the Bank (2012 – WWE Championship contract)
    • Royal Rumble (2008 and 2013)
    • Slammy Awards (9 times)
      • Superstar of the Year (2009, 2010, and 2012)
      • Holy $#!+ Move of the Year (2010) – Sends Batista through the stage with an Attitude Adjustment
      • Game Changer of the Year (2011) – with The Rock
      • Insult of the Year (2012) – To Dolph Ziggler and Vickie Guerrero: "You're the exact opposite. One enjoys eating a lot of nuts and the other is still trying to find his"
      • Kiss of the Year (2012) – with AJ Lee
      • Match of the Year (2013, 2014) – vs. The Rock for the WWE Championship at WrestleMania 29, Team Cena vs. Team Authority at Survivor Series
  • Wrestling Observer Newsletter
    • 5 Star Match (2011) vs. CM Punk at Money in the Bank on July 17
    • Best Box Office Draw (2007)
    • Best Gimmick (2003)
    • Best on Interviews (2007)
    • Feud of the Year (2011) vs. CM Punk
    • Match of the Year (2011) vs. CM Punk at Money in the Bank on July 17
    • Most Charismatic (2006–2010)
    • Most Charismatic of the Decade (2000–2009)
    • Wrestler of the Year (2007, 2010)
    • Worst Feud of the Year (2012) vs. Kane
    • Worst Worked Match of the Year (2012) vs. John Laurinaitis at Over the Limit on May 20
    • Worst Worked Match of the Year (2014) vs. Bray Wyatt at Extreme Rules on May 4
    • Wrestling Observer Newsletter Hall of Fame (Class of 2012)
যদি পোস্টটি আপনার ভালো লেগে থাকে তাহলে ৫ সেকেন্ড ব্যয় করে শেয়ার করুন...
কমেন্ট বক্স লোড হচ্ছে...