আসল নাম

John Felix Anthony Cena জুনিয়র

জন্মদিন

২৩ এপ্রিল, ১৯৭৭

জন্মস্থান

West Newbury, Massachusetts, US

বাসস্থান

Land O'Lakes, Florida, US

উচ্চতা

৬ ফুট ০.৫ ইঞ্চি (১.৮৪ মি)

ওজন

১১৪ কেজি (২৫১ পাউন্ড)

ট্রেনার

Christopher Daniels, Dave Finlay, OVW

অভিষেক

৫ নভেম্বর, ১৯৯৯


Wrestling এর নাম বললেই অনেকের চোখের সামনে প্রথমে John Cena এর চেহারা ভেসে আসে। বর্তমানে অধিকাংশ রেসলিং ফ্যানই John Cena কে দেখে বড় হয়েছেন। অনেকে রেসলিং বলতে শুধু John Cena কেই চেনে। জন সিনার পূর্ণনাম হলো John Felix Anthony Cena। বর্তমানে তার ওজন ১১৪ কেজি এবং উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি। 

২০০২ সালে John Cena Smack Down এর এক Episode এ Kurt Angle এর Open Challenge Accept করার মাধ্যমে তার WWE তে ডেবিউ ঘটান। তারপরে যখন Steve Austin অবসর নেন, Rock Hollywood এ যান এবং Triple H হাটুর ইঞ্জুরি তে পড়েন তখন তিনি কোম্পানি কে একাই Carry করেন। হয়ে উঠেন কোম্পানির Top Guy এবং বিশ্বের অন্যতম বিখ্যাত রেসলার।

দর্শকদের কাছে জন সিনা অনেক জনপ্রিয় একজন রেসলার। বিশেষ করে ছোট বাচ্চারা তাকে বেশী পছন্দ করেন। জন সিনা WWE ইতিহাসের সবচেয়ে সফল রেসলার তার নামের পাশে অসংখ্যক খ্যাতির পাশপাশি রয়েছে অগনিত রেকর্ড। তার সবচেয়ে বড় অর্জন হল ১৬ বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হওয়া।

♦ সিনার ব্যক্তিগত জীবন :

জন সিনা ১৯৭৭ সালের ২৩ ই এপ্রিল পশ্চিম আমেরিকার ওয়েষ্ট নিউবেরি, মেসাচুসেটস এ জন্মগ্রহণ করেন। তার পিতার নাম John Cena সিনিয়র এবং মাতার নাম Miss Carol। সিনার বাবা-মায়ের ৫ ছেলে৷ তার মধ্যে Cena হল দ্বিতীয়৷ তার বাকি ৪ ভাইয়ের নাম হল Dan, Matt, Steve & Sean। তার বাবা হলেন Italian বংশদ্ভুত এবং মা হলেন French Canadian কিন্তু বংশপরিচয়ে একজন English। Cena যখন তার মায়ের পেটের মধ্যে ছিলেন তখন তিনি তার Nerve এর রগ টি তার গলার সাথে ৭ বার পেচিয়ে নেন। Cena তার সকল কাজ ডান হাত দিয়ে করেন এবং শুধু তার লেখালিখির কাজ বাম হাত দিয়ে করেন। John Cena এর দাদা একজন Professional Baseball Player ছিলেন।

John Cena তার ছোট বেলায় খুব রোগা ছিলেন। তাই তাকে School এ খুব মার খেতে হতো। তখন তিনি সিধান্ত নেন যে তিনি বড় হয়ে Body Builder হবেন। সিনা তার ৯ বছর বয়সে Santa এর কাছে জিমের Weith Lifting Machine চান। Cena এর বয়স যখন ১২ বছর ছিল তখন থেকেই তিমি জিমে যাওয়া শুরু করেন এবং খুব অল্প বয়সেই অনেক মাসেল গেইন করেন।

Cushing Academy থেকে Graduating করার পর Springfield College এ ভর্তি হয় Cena। তিনি কলেজে All American Center এর ফুটবল টিমের ক্যাপ্টেন ছিলেন। সেখানে তার জার্সি নাম্বার ছিলো ৫৪, রেসলিং এ তিনি এখনও এই জর্সি মাঝে মাঝেই পরে আসে Cena, এছাড়াও তার মার্চেন্ডাইসে জার্সি নাম্বার ৫৪ ব্যবহার করেন। Springfield College থেকে Cena ১৯৯৮ সালে Graduate করে এবং Exercise Physiology এর উপর Degree লাভ করে৷। এর পর Cena তার Bodybuilding ক্যারিয়ার শুরু করে এবং Gold's Gym নামের এক জিমের এডভারটাইজমেন্টে তিনি কাজও করেন। সিনা একটি Limousine Company এর Driver হিসেবেও কাজ করে৷

Cena বাম হাত দিয়ে লেখে কিন্তু অন্য সব কাজ ডান হাত দিয়ে করে৷ ভিডিও গেম খেলতে খুব পছন্দ করেন। Command & Conquer হল তার সবচেয়ে প্রিয় গেম। Japanese Anime এর খুব বড় ভক্ত Cena। তার প্রিয় Anime Movie হল "Fist Of The North Star"। Video Games এরও ভক্ত Cena। তার প্রিয় Video Game হল Command & Conquer Game এর সকল Series। সিনার একটি সখ হল Antic Car Collect করা৷ তার কাছে ২০টিরও বেশী Antic Car আছে যার কিছু কিছু One-Of-A-Kind।

১১ জুলাই, ২০০৯ এ Cena তার গার্লফ্রেন্ড Elizabeth Huberdeau কে বিয়ে করে৷ জুলাই ১৮, ২০১২ এ তাদের Divorce হয়৷ বলা হয়ে থাকে যে, Elizabeth নাকি সিনার শারিরীক অক্ষমতার জন্য তাকে Divorce দেয়। পরবর্তীতে সিনার সঙ্গে WWE এরই ডিভা নিক্কি বেলার দীর্ঘ সম্পর্ক স্থাপিত হয়, তাদের বিয়ে করার কথা থাকলেও ২০১৮ সালে বিভিন্ন কারনের জন্য সম্পর্কে বিচ্ছেদ হয়।

জন সিনা হলিউডের একজন বিখ্যাত অভিনেতাও বটে, তিনি Ready To Rumble (২০০০), The Marine (২০০৬), ১২ Rounds (২০০৯), Legendary (২০১০), Fred : The Movie (২০১০), The Reunion (২০১১), Fred ২ : Night Of The Living Fred (২০১১), Fred ৩ : Camp Fred (২০১২), Scooby-Doo! WrestleMania Mystery (২০১৪), Trainwreck (২০১৫), The Nest (২০১৫) প্রভৃতি মুভিতে কাজ করেছেন, এছাড়া কিছু TV Showতেও কাজ করতে দেখা গেছে তাকে।

John Cena একজন রেসলারের পাশাপাশি একজন অসাধারণ Rapper, তার প্রথম র‍্যাপ এAlbum ছিলো "You Can't See Me" যেটা ঐবছর বিলবোর্ডে ১৫ নম্বরে ছিলো। এক সপ্তাহে ঐ এলবামের ১ লাখের বেশি CD বিক্রি হয়েছিলো। Cena এর মা ট্যাটু অপছন্দ করেন তাই Cena তার শরীরে কোনো ট্যাটু করান নি। Undertaker যেমন শশাকে ভয় পান তেমনি Cena মাকড়সাকে ভয় পান। Cena অনর্গল মান্দারিন বা চাইনিজ ভাষাও বলতে পারেন।

♦ সিনার রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

কলেজ থেকে উত্তীর্ণ হবার পরে সিনা Body Building এর জন্য California তে যেতে চান। কিন্তু তার বাবা এতে দ্বিমত পোষণ করেন। তখন তিনি ৫০০ ডলার নিয়ে বাড়ি থেকে বেড়িয়ে পড়েন। সেই টাকা কিছু দিনেই শেষ হয়ে যায়। তখন সিনা এক জিমে কাজ করতেন। তিনি অন্যের গাড়ির Driver ছিলেন এবং টাকার অভাবে তিনি গাড়িতেই ঘুমাতেন। এমনকি সিনাকে এক সময় অন্যের টয়লেট পরিষ্কার করে নিজের খরচ চালাতে হয়েছে। একদিন জিমে কাজ করার সময় এক রেসলার সিনা এর Body দেখে তাকে UPW (Ultimate Pro Wrestling) তে ট্রেইনিং নিতে বলেন, এবং সিনা সেটি করেও ফেলেন।

১৯৯৯ সালে সিনা UPW (Ultimate Pro Wrestling) এ ডেবিউ করেন। সেখানে তার রিং নেইম ছিলো The Prototype এবং তার ফিনিশিং মুভের নাম ছিল Protobomb। এপ্রিল ২০০০ সালে সিনা তার প্রথম UPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। সেসময় UPW তে তার ক্যারিয়ারের কিছু অংশ Discovery চ্যানেল এর প্রোগাম Inside Pro Wrestling School এ দেখানো হয়।

• সিনার WWE তে প্রবেশ :

২০০১ সালে সিনা WWF এর সাথে ডেভলপমেন্ট কন্ট্রাক্ট করেন। তিনি তখন ডেভলপমেন্ট টিমের সদস্য হয়ে OVW (Ohio Valley Wrestling) এ ডেবিউ করেন সেখানেও তিনি তার আগের রিং নেইম 'The Prototype' ব্যবহার করেন। OVW তে সিনা OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং OVW সাউথার্ন ট্যাগ টীম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE তে সিনা মূল রোস্টারে আসার পূর্বে Smackdown এ Mikey Richadson এর সাথে একটি ডার্ক ম্যাচ খেলেন। যেটাতে তিনি পিনফল এর মাধ্যমে পরাজয় লাভ করেন। পরে আবার জানুয়ারি ৯, ২০০১ সালে Smackdown এ আবার Aaron Aguiera এর বিপক্ষে আরেকটি ডার্ক ম্যাচ খেলে কাউন্টআউট এর মাধ্যমে পরাজয় লাভ করেন।

সিনা WWE টেলিভিশনে এ তার মূল ডেবিউ করেন Smackdown এ কার্ট এঙ্গেলের একটি ওপেন চ্যালেঞ্জের এর মাধ্যমে। কিন্তু আসল প্ল্যান অনুযায়ী ঐদিন Kurt Angle কে ফেস করার কথা ছিলো The Undertaker এর। অসুস্থতার কারনে তিনি লড়তে পারেন নি। তাই তার রিপ্লেসমেন্ট হিসেবে John Cena Kurt Angle কে ফেস করেন। সিনা তার প্রথম ম্যাচেই এঙ্গেলের বিরুদ্ধে একটি উত্তেজনাপূর্ণ ম্যাচ দর্শকদের উপহার দেন। কিন্তু তিনি আকৎসিকভাবে এঙ্গেলের কাছে ম্যাচটি হেরে যান। এই ম্যাচের পর সিনা আন্ডারটেকার, রিকিশি, ফারুক এবং বিলি কিডম্যান -দের থেকে অভিনন্দন পায়।

কিছুদিন পর সিনা জেরিকোর সাথে ফিউডে জড়িয়ে পড়েন। সিনা জেরিকোকে তাদের মধ্যে Vengeance এ হওয়া ম্যাচে হারিয়ে ফ্যান ফেবারিট হয়ে যান।

• সিনার হিল টার্ন ও Doctor Of Thuganomics গিমিকের সূচনা :

অক্টোবর মাসে সিনা বিলি কিডম্যানের সাথে ট্যাগ টিম গঠন করেন। তারা ট্যাগ টিম টুর্নামেন্টে প্রথম রাউন্ডেই বাদ পড়ে যান। এর পরের সাপ্তাহে সিনা বিলি কিডম্যানকে আক্রমণ করেন। এটাই ছিলো সিনার ক্যারিয়ারে Villein রূপ। এর কিছুদিন পর হ্যালোইন এ কিডম্যান সিনাকে আক্রমণ করে, এবং এতে সিনা মারাত্মকভাবে অহত হয়। এর পরের স্ম্যাকডাউনে সিনা এক নতুন গিমিকে রির্টান করে। সিনা মূলত একজন আমেরিকান রেপার এর রূপে এসেছিলেন এবং তিনি কিডম্যানের উপর অসাধারণ প্রোমো কাটেন।

সিনার Doctor Of Thuganomics Gimmick এর সুত্রপাত ঘটে WWE এর একটি European Tour এ। সাধারণত WWE ক্যারিয়ারের প্রথম দিকে John Cena বাসের পিছনে একা একা মন মরা হয়ে বসে থাকতো, কারোর সাথে তেমন কথাবার্তা বলতো না। তো সেই Tour বাসে সময় কাটানোর জন্য Rikishi, Eddie Guerrero, Rey Mysterio, Mark Henry এবং আরো কিছু Wrestler Free Style Rapping শুরু করেন।

তারা একসময় John Cena কে Rap করার সুযোগ দেয়, যেখানে John Cena Rap করে ফাটিয়ে দেয় ও অনেকের প্রশংসা পায়। সৌভাগ্য ক্রমে বাসে বসে থাকা একজন ক্রিয়েটিভ টিমের সদস্য John Cena এর এই অসাধারণ Talent কে চিনতে পারেন এবং বাস থেকে নামার পর তাকে একলা পেয়ে জিজ্ঞেস করেন যে, তিনি TV Show তে Raping করতে চায় কিনা?

John Cena তখন চিন্তা করে, তিনি সবার থেকে ব্যতিক্রম হতে চেয়েছিল এবং এটিই তাকে ব্যতিক্রম করবে। তাই তিনি হ্যাঁ বলে দেন। ক্রিয়েটিভ টিমের সদস্য তখন তাকে জিজ্ঞেস করলেন যে, তিনি কি নিজেকে Cool দেখতে চান, নাকি ওএইরদ দেখতে চান? John Cena জবাবে বলেন তিনি অন্যদের থেকে আলাদা দেখতে চান যেন তিনি সবার নজরে আসে এবং তার Outfit এর অনুপ্রেরণা পায় একটা তরুণের কাছে থেকে যাকে তিনি দেখেছিলেন একটি সমুদ্র সৈকতে।

২০০৩ এর মাঝামাঝি সময়ে সিনা WWE Championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয়। সিনা ব্রকের সাথে মজা করেন এবং তাকে Toothless Man বলেও সম্ভোধন করেন। ব্রক এতে অনেক রাগন্বিত হয়ে যায় এবং সিনাকে আক্রমণ করেন। পরে তাদের মধ্যে ব্যাকলাশে WWE Championship ম্যাচ হয় যেটাতে সিনা পরাজিত হয় ব্রকের কাছে। এই ম্যাচে ব্রক সিনাকে রিংয়ের ব্যারিকেডে আঘাত করলে সিনার হাটুতে চরম আঘাত পায়। সিনা আরও ফেবারিট হয়ে যান যখন তিনি সারবাইবার সিরিজে কার্ট এঙ্গেল এর দলে যোগ দেন।

• প্রথম টাইটেল জয় ও হলিউডে অভিষেক :

রয়েল রাম্বল ২০০৪ এ সিনা শেষ ৬ জন পর্যন্ত গিয়েছিলো। কিন্তু দুর্ভাগ্যক্রমে সিনা বিগ শো র দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে এলিমেট হয়ে যান। পরে তাদের মধ্যে ফিউড হয় এবং রেসেলমেনিয়া ২০ তে US CHAMPIONSHIP ম্যাচ হয় যেটাতে সিনা জয়লাভ করেন। চার মাস US TITLE Regain করার পর সিনাকে স্ম্যাকডাউন এর কমিশনার এঙ্গেল চ্যাম্পিওনশিপ থেকে বরখাস্ত করে দেন। কারণ হিসেবে তিনি তার উপর সিনার অবৈধ আক্রমণকে উল্লেখ করেন। সিনা পরবর্তীতে বুকার টি এর বিপক্ষে পুনরায় US TITLE জয়লাভ করেন।

সিনা US CHAMP থাকার সময় একদিন কার্লিতো এসে তাকে নো ওয়ে আওট এ তার বিপক্ষে US CHAMPIONSHIP ম্যাচ খেলার চ্যালেন্জ জানায়। সিনা তার চ্যালেন্জকে অভিবাদন জানায়। পরে তাদের মধ্যে নো ওয়ে আউট এ খেলা হবার কিছুক্ষণ পূর্বে কার্লিতো তাকে অবৈধভাবে এটাক করে, এতে সিনা মারাত্মকভাবে ইন্জুরর্ড হয়ে যায়। পরে তাদের মধ্যে হওয়া ম্যাচে কার্লিতো সিনাকে হারিয়ে দেয়। এই ম্যাচের পরে সিনা কিছুদিন WWE ত্যাগ করে THE MARINE ছবির শ্যুটিং এর জন্যে। শুটিং শেষে সিনা নভেম্বরে WWE তে রির্টান করে এবং পুণরায় কার্লিতোকে হারিয়ে তৃতীয়বারের মত US CHAMPION হয়।

২০০৫ সালের Royal Rumble জন সিনা এবং ডেভ বাতিস্তা শেষ ২ জন পর্যন্ত টিকে ছিলো। দুজনেই অনেক্ষণ ধরে চেষ্টা করেছিল একজন আরেকজনকে এলিমেট করার জন্যে। কিন্তু হঠাৎ আকৎসিকভাবে সিনা এবং বাতিস্তা দুজনেই একসাথে টপ রোপ থেকে পড়ে যায়। পরে ম্যাচ রেফারিরা পূনরায় রাম্বল ম্যচ শুরু করার নির্দেশ দেন। এবার বাতিস্তা সিনাকে টপ রোপের উপর থেকে ছুড়ে ফেলে দেন এবং Royal Rumble ২০০৫ জিতে যায়। এর আগে ভিডিও রিপ্লেতে স্পষ্ট দেখা যায় বাতিস্তা এবং সিনা একসাথে টপ রোপের উপর থেকে পড়লেও সিনা বাতিস্তার পরে ফ্লোরে স্ম্যাশ করেন।

• প্রথম WWE চ্যাম্পিয়নশিপ জয় :

Royal Rumble ২০০৫ এর পর সিনা কার্ট এঙ্গেলের বিপক্ষে একটি ম্যচ খেলেন। যেটাতে সিনা জয়ী হন এবং Wrestlemania ২১ এ WWE Championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয়। সেসময় Jbl Smackdown এর ইতিহাসের সবচেয়ে বেশীদিন WWE Title Holder ছিলেন। সিনা Jbl কে ব্যাঙ্গাত্মক অঙ্গভঙ্গি করে তার সাথে ফিউডে জড়িয়ে পড়েন। এর আগে সিনা তার US Title ম্যাচে Cabinet Member Orlando Jordan এর কাছে হেরে যান। Wrestlemania ২১ এ সিনা এবং Jbl দর্শকদের উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দেন যেটাতে সিনা Fu( বর্তমানে Aa) এর মাধ্যমে জয়ী হন এবং তার ক্যারিয়ারে প্রথম WWE Championship অর্জন করেন।

• প্রথম "I Quit" ও "You Are Fired" ম্যাচ :

I Quit ম্যাচের রাজা সিনা তার ক্যারিয়ারের প্রথম I Quit ম্যাচ Jbl এর সাথে Judgement Day Ppv তে খেলেন। এই ফিউডের মধ্যে এই ম্যাচ ছিল রেসেলমেনিয়া ২১ এর রিম্যাচ। Wrestlemania ২১ এর পরে সিনা Smackdown এ একটা সারপ্রাইজ শো রাখেন। কিন্তু এর আগে Jbl সিনার লকার রুম হতে তার WWE CHAMPIONSHIP TITLE চুরি করেন এবং তিনি দাবি করেন যে তিনি এখনও WWE Champion আছে সিনা আসল চ্যাম্পিয়ন নন। কিন্তু সিনা সারপ্রাইজ শো তে Jbl কে বোকা বানিয়ে দেয় উপর থেকে ঝুলে থাকা স্পিনার WWE চ্যাম্পিয়নশিপ বেল্ট এনে। Judgement Day PPV তে সিনা Jbl কে I Quit বলাতে সক্ষম হন এবং তার WWE টাইটেল রিগেইন করেন।

২০০৫ সালের ৬ ই জুন সিনা Monday Night Raw তে তার অভিষেক করেন বার্ষিক Draft Lottery এর মাধ্যমে। সিনা Raw তে তার প্রথম ফিউড করেন Eric Bischoff এর সাথে। Bischoff সিনাকি কঠিন চ্যালেন্জের মুখে ঠেলে দেন যখন তিনি জেরিকোকে তার বিপক্ষে খেলার সুপারিশ করেন। সিনা জেরিকো ফিউডে সিনাছিলেন ফ্যান ফেবারিট আর জেরিকো ছিলেন ভিলেন। জেরিকোর সাথে ফিউড শেষ করার পর সিনা এঙ্গেল এর সাথে একটি ম্যাচ খেলেন এই ম্যাচে সিনা পিনফলের মাধ্যমে জয়লাভ করেন।

২২ আগষ্ট, ২০০৫ সালে সিনা র তে জেরিকোর বিপক্ষে তার ক্যারিয়ারের প্রথম You Are Fired ম্যাচ খেলেন। এই ম্যাচে সিনা জেরিকোকে পিনড করার মাধ্যমে জিতেন। পরে সিনা জেরিকো এবং এঙ্গেল এর মধ্যে Triple Threat Submisson ম্যাচ হয়। এই ম্যাচে সিনা জেরিকোকে Stepover Toehold Sleeper Facelock (STFU) এর মাধ্যমে ট্যাপআউট করান।

• Edge, Triple H ও Rob Van Dam -দের সাথে ফিউড :

New Years Revolution PPV তে সিনা Vs কার্লিতোর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ Elimination Chamber ম্যাচ হয়। এই ম্যাচে সিনা কার্লিতোকে পিনফলের মাধ্যমে হারায়। ম্যাচটি অনেক হার্ডকোর হওয়ায় সিনা রক্তাত্ত হয়ে পড়েছিলেন। ঠিক এই সুযোগে MITB উইনার Edge রিং এ আসেন এবং তার Mitb সিনার উপরে ক্যাশ ইন করেন। Edge আহত সিনার উপর দু দুটি Spear এর মাধ্যমে পিন করতে সমার্থ হয় এবং নতুন WWE চ্যাম্পিয়ন হন। এই ম্যাচের ৩ সাপ্তাহ পরে রয়েল রাম্বলে সিনা Edge হতে পূনরায় WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পান।

Edge থেকে WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পাবার পর সিনা Triple Hএর সাথে ফিউড শুরু করেন। পরে তাদের মধ্যে রেসেলমেনিয়া ২২ এ WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ হয় এই ম্যাচে সিনা Triple H কে হারিয়ে তার WWE টাইটেল রিগেইন করেন। মূলত Triple H এর সাথে এই ম্যাচ খেলার পর সিনার দর্শকপ্রিয়তা বহুগুণ বেড়ে গিয়েছিল।

সিনা ও Rvd ফিউডের সূচনা হয়, যখন Rvd সিনা কে Ecw এর One Night Only Stand PPV তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার চ্যালেন্জ জানায়। One Night Only তে সিনা দর্শকদের কাছ থেকে অনেক ন্যাগেটিভ রিএকশন পায়। সিনা শেষমেষ Rvd এর কাছে তার WWE টাইটেল হেরে যায় কারণ Edge এই ম্যাচে অবৈধভাবে ইন্টারফেয়ার করেন

জুলাই ২০০৫ এ WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে সিনা, Edge এবং Rvd এর মধ্যে Triple Threat ম্যাচ হয়। এই ম্যাচে Edge চিট করে জিতেন। প্রথমে সিনা Rvd কে Fu দিলে Edge সিনাকে পিছন দিক দিয়ে লো ব্লো (Low Blow) দেয়, এতে সিনা রিং এর বাহিরে পড়ে যান এবং এই সুযোগে Edge Rvd কে একটা Spear এর মাধ্যমে পিন করে ম্যাচটি জিতে যায় এবং New WWE চ্যাম্পিয়ন হয়।

• প্রথম TLC ম্যাচে সিনা :

জন সিনা তার ক্যারিয়ারের প্রথম Tlc ম্যাচ খেলেন Edge এর বিপক্ষে। Tlc ম্যাচটি হয়েছিলো 'Unforgive' PPV তে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে। এই ম্যাচে সিনা একটি ল্যাডার এর উপর থেকে Edge কে দুইটি টেবিল এর উপর FU দিয়ে ম্যাচটি জিতেন। ম্যাচটির স্টিপুলেশন ছিলো যদি সিনা এই ম্যাচে হারে তাহলে তাকে Raw ব্রান্ড ছেড়ে Smackdown ব্রান্ডে চলে যেতে হবে। সিনা পরের 'র' তে Edge এর হোমটাউন Toronto, Ontario, Canada তে তার স্পিনিং WWE বেল্ট নিয়ে আসেন এবং দর্শকদের থেকে প্রচুর পপ পান।

একদিন কার্ট এঙ্গেল সিনাকে "Champions Of Champion" বলে অভিব্যক্ত করেন। এছাড়া এঙ্গেল World Heavywight Champion King Booker, ECW Champion Big Show এবং WWE চ্যাম্পিয়ন সিনাকে Cyber Sunday PPV তে সকল চ্যাম্পিয়নশিপ On The Line রাখার নির্দেশ দেন। কিন্তু Kevin Fedral, Johnny Nitro এবং Edge এসে চ্যাম্পিওনশিপ ম্যাচ দাবি করেন। চ্যাম্পিওনরা তাদের দাবি মানলে তারা এসে Booker, Show, Cena কে এট্যাক করেন। পরে তাদের মধ্যে ৬ ম্যান ট্যাগ টিম ম্যাচের মেইন ইভেন্টে হয়। যেটাতে সিনা বুকার এবং শো জয়ী হয়েছিলো।

২০০৬ সালে সিনা Umega এর সাথে ফিউডে জড়িয়ে পড়েন। সেসময় Umega WWE তে Unbeatable ছিলো। কিন্তু সিনা Umega এর সাথে বেশ কয়েকটি ম্যাচ খেলেও তাকে হারাতে পারেন নি। ২০০৭ সালের New Years Raw তে Kevin Fedrel এর সাথে সিনা একটি ম্যাচ হেরে যান। ম্যাচের পূর্বে Umega এসে সিনাকে অনেক মারেন যার ফলে সিনা Injured হয়ে পড়েন। ঐ Raw এর শেষের দিকেই সিনা Umega কে Kevin এর উপর তার ফিনিশার Fu দেয়।

• প্রথম রয়াল রাম্বাল ও ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :

২০০৮ সালের Royel Rumble ম্যাচে ৩০ নাম্বারে প্রবেস করে এবং Triple H কে Eliminate করে জিতে যায় Cena। ম্যাচ জেতার কারনে ঐ বছর WrestleMania তে একটি Title ম্যাচ খেলার সুযোগ পায় সে৷ কিন্তু Randy Orton (World Heavyweight Champion) এর কাছে Pinfall এর মাধ্যমে হেরে যায় সে। Cena তার প্রথম World Heavyweight Championship জিতে Survivor Series এ Chris Jericho কে হারিয়ে৷

• NEXUS এর সাথে ফিউড :

২০১১ তে সে "Nexus" এর সাথে ফিউড শুরু করে। নেক্সাস ছিল NXT এর প্রথম সিজনের সমস্ত আট জন প্রতিযোগী, যাদের মধ্যে Wade Barrett তাদের লিডার ছিল। সিনার সঙ্গে নেক্সাসের ফিউড ছিল একজন একা বনাম আটজনের ডমিনেট করার লড়াই। সিনার সমস্ত গুরুত্বপূর্ণ ম্যাচেই নেক্সাস ইন্টারফেয়ার করা শুরু করে। ফলস্বরূপ সিনা Edge, Chris Jericho, John Morrison, R-Truth, The Great Khali এবং Bret Hart এর সঙ্গে টিম আপ করতে বাধ্য হয়।

পরবর্তীতে Royal Rumble ২০১১ তে সিনা নেক্সাসের সমস্ত মেম্বারকে এলিমিনেট করতে সক্ষম হয়। এইভাবেই সিনার সাথে ইতিহাসের সাংঘাতিক এক দলের ফিউডের সমাপ্তি ঘটে।

এরপরে সিনা বেশীরভাগ সময়েই বিভিন্ন হাই প্রোফাইল ম্যাচে জড়িত থাকে যেমন The Rock, Kane, Wyatt Family, Randy Orton এবং আরও অন্যান্য রেসলার যাদের মধ্যে উঠতি তারকা Dean Ambrose, Seth Rollins প্রভৃতিরাও ছিল।

• ব্রক লেসনার এর সাথে ফিউড :

২০১২ এর ২রা এপ্রিল Raw চলাকালীন লেসনার WWE তে তার বহুচর্চিত রিটার্ন করে, হিল হিসাবে সে জন সিনাকে F৫ দিয়ে তার যাত্রা শুরু করে, যদিও ক্রাউড উত্তেজনায় ফেটে পরে। Raw এর GM John Laurinaitis, Extreme Rules পিপিভিতে "New Face Of The WWE" হিসাবে লেসনারের জন সিনার সঙ্গে ম্যাচ ঠিক করে। সেই ম্যাচে ব্রক ভালো লড়াই করলেও ম্যাচ জেতেন জন সিনা।

২০১৩ সালের ম্যাচে জন সিনা RyBack কে Eliminate করে দ্বিতীয় বারের মত Royel Rumble Winner হয় Cena। WrestleManiaতে এবার The Rock কে হারিয়ে WWE Champion হয় সে৷

২০১৪ সালের Money In The Bank এ একটি Ladder ম্যাচ জিতে নিজ ক্যারিয়ারে প্রথম বারের মত এবং WWE এর ইতিহাসের তৃতীয় WWE World Heavyweight Champion (WWE Champion + World Heavyweight Champion) হয় Cena।

২০১৪ তে ব্রক লেসনারের সাথে সিনার পুনরায় ফিউড হয়, যখন ট্রিপল এইচ ঘোষণা করে SummerSlam এ ব্রক লেসনার WWE World Heavyweight Championship এর জন্য জন সিনার মুখোমুখি হবে। ম্যাচে সিনাকে লেসনার ১৬ টি জার্মান সুপ্লেক্স এবং নর্মাল সুপ্লেক্স হিট করে ধ্বংস করে দেই, এবং দুটি F৫ এর দ্বারা ম্যাচটি জিতে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায়।

এরপর সেপ্টেম্বরে Night Of Champions পিপিভিতে সিনা বনাম ব্রক রিম্যাচে সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সে ম্যাচটি ডিসকোয়ালিফায়েড হয়ে যায় কিন্তু লেসনার চ্যাম্পিয়ন থেকে যায়। এরপর ২০১৫ এর ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত Royal Rumble পিপিভিতে ব্রক, সিনা এবং সেথ রলিন্সের ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার বিজয়ী হয় যদিও তার একটি বুকের পাঁজর ভেঙ্গে যায়।

• রোমান রেইন্স এর সাথে ফিউড :

তার শেষ ফিউড হয় রোমান রেইন্সের সাথে যখন WWE রেইন্সকে তাদের নতুন ফেস করার চেষ্টা করছিল। সিনা এই ফিউডকে অসাধারণ করে তোলে এবং রেইন্সকে ঐতিহাসিক চ্যালেঞ্জ দেই, যেটা ফ্যানদের কাছেও সারপ্রাইজিং ছিল এবং তাদের মনের কথা তুলে ধরা হয়েছিল।

সিনা রোমানকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করলে তাদের মধ্যে No Mercy এর জন্য ম্যাচ ঠিক করা হয়, একে অপরের বিরুদ্ধে কিছু শুট প্রমো কাট করে (শুট প্রমো হচ্ছে সেইসব প্রমো যেগুলো তে রেসলাররা একে অপরকে রিয়েল লাইফের কোনো বিষয় নিয়ে খোঁচা মেরে বা কিফ্যাব ভঙ্গ করে এমন কোনো কথা বলে যা বাস্তবিকপক্ষে সত্য)। ২৪ সেপ্টেম্বরে হওয়া No Mercy পিপিভিতে রোমান সিনাকে পরাজিত করে।

এইভাবে ১৫ বছর ধরে সিনার কোম্পানির ফেস হয়ে থাকার অবসান হয়। ২০১৭ সালে সিনা ফ্রি এজেন্ট হিসাবে খেলতে শুরু করে এবং তারপরে সে Raw এবং SmackDown উভয় শো তেই প্রয়োজন অনুযায়ী খেলে যাচ্ছে।

• আন্ডারটেকার এর সাথে ফিউড :

২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি Raw তে জন সিনা টেকারকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটি টেকার নাকচ করে দেন। পরে আবার ১২ মার্চের Raw তে সিনা আবার তাকে চ্যালেঞ্জ করে এবং বলে টেকারের জন্যই এই ম্যাচটা দেখতে পারছে না রেসলিং দুনিয়া, পরে WrestleMania ৩৪ এ টেকার আসে জন সিনার মোকাবিলা করার জন্য, যেটা জন সিনার মনে ভয় ধরিয়ে দেই, যদিও সেটা সম্মান থেকেই ছিল। টেকার Old School, Snake Holes, Big Boot, Chokeslam সহকারে জন সিনাকে পরাজিত করে।

২০১৮ এর ২৭ এপ্রিলে হওয়া The Greatest Royal Rumble পিপিভিতে জন সিনা ট্রিপল এইচকে পিনফলে পরাজিত করে। এরপরে সিনা আবার মুভির জন্য অনুপস্থিত থাকে।

অক্টোবরে ফিরে এসে সিনা Bobby Lashley এর সঙ্গে জুটি বেঁধে Elias ও Kevin Owens এর বিরুদ্ধে Super Show-Down পিপিভিতে ট্যাগ টীম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। এরপরে মুভির জন্য সিনা একটি বিতর্কিত হেয়ারকাট করে যেটি ফ্যানদের মধ্যে বহুল আলোচিত হয়। এরপরে সৌদি আরবের Crown Jewel এ তার ম্যাচ খেলার কথা থাকলেও Jamal Khashoggi হত্যার প্রতিবাদে সিনা সেটি খেলা নাকচ করে দেয়। 

• Dr. of Thuganomics গিমিকে রিটার্ন ও Wyatt এর সাথে ফিউড :

এরপরে সিনা সময়ে সময়ে টিভি আপিয়ারেন্স করে। ২০১৯ এর ১লা জানুয়ারি সে Becky Lynch এর সাথে জোট বেঁধে মিক্সড ট্যাগ টিম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। ম্যাচের পরে বেকির প্রশংশায় পঞ্চমুখ হয় সিনা। WrestleMania ৩৫ এ সিনা তার "Doctor of Thuganomics" গিমিকে রিটার্ন করে এবং Elias এর কনসার্টে বাঁধা দিয়ে তার ফিনিশার হিট করে, যেটিকে তার আসল নাম F-U বলে ভূষিত করা হয়। এরপরে ২২ জুলাইয়ের Raw Reunion এ সিনা দ্যা উসোস দের সঙ্গে র‍্যাপ ব্যাটেল করে। 

এরপরে আবার সিনা ৭ মাসের জন্য অনুপস্থিত থাকে এবং ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারির SmackDown এ সিনা তার রিটায়ারমেন্ট ঘোষণা করতে এলে "The Fiend" Bray Wyatt তাকে বাঁধা দেই এবং সিনাকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটা সিনা গ্রহণ করে। রেসেলমেনিয়া ৩৬ এ তাদের মধ্যে সিনেম্যাটিক স্টাইলে Firefly Fun House ম্যাচ হয় যেখানে সিনার রেসলিং অভিসেক থেকে শুরু করে পুরনো ফর্মের ব্যাপারে দেখানো হয়। ম্যাচটিতে ব্রেই সিনাকে পরাজিত করে এবং ম্যাচের পরে সিনার নিশ্চল দেহ রিং থেকে উধাও হয়ে যায়।

• প্রথম রেসেলমেনিয়া মিস ও রোমানের সাথে ফিউড :

কোভিড-১৯ মহামারীর জন্য সিনা ২০ বছরে প্রথম কোন রেসেলমেনিয়া মিস করে, সিনা রেসেলমেনিয়ার ৩৭ তম সংস্করণে উপস্থিত ছিল না। দীর্ঘ ১৫ মাসের বিরতি নেওয়ার পরে সিনা ২০২১ সালের ১৮ই জুলাই অনুষ্ঠিত Money in the Bank পিপিভিতে রিটার্ন করে এবং সদ্য হিল হওয়া রোমান রেইন্সের সাথে ফেস অফ করে। পরের Raw তে সিনা রোমান রেইন্সকে তার ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য সামারস্ল্যামে চ্যালেঞ্জ করলে রোমান সেটা গ্রহণ করতে অস্বীকার করে।

এরপরে একটা ডার্ক ম্যাচে সিনা Rey Mysterio ও Dominik Mysterio -এর সাথে মিলে রোমান ও উসোসদের টিম The Bloodline কে পরাজিত করে। রেইন্স সিনার বদলে সামারস্ল্যামে টাইটেল ম্যাচের জন্য ফিন ব্যালরের চ্যালেঞ্জ এক্সেপ্ট করে এবং তার সঙ্গে কন্ট্রাক্ট সাইন করার সময় গন্ডোগোলের সুযোগে সিনা সেই কন্ট্রাক্ট সাইন করে দেই, ফলে সিনার সাথে রোমানের ম্যাচ ঠিক হয়।

সামারস্ল্যামে রোমান সিনাকে পরাজিত করে তার টাইটেল ডিফেন্ড করে। ম্যাচ শেষে ব্রক লেসনার এসে সিনাকে জার্মান সুপ্লেক্স এবং F5 সহ ভালোমতো ধোলাই করে। নিন্দুকরা বলছে, অনেক দিন ধরে সিনাকে ধোলাই করতে না পারার জন্য ব্রকের হাত চুলকাচ্ছিল।

• জন সিনার খেলা অন্যতম সেরা ৫ ম্যাচ :

(১) John Cena vs. Cm Punk (Money In The Bank ২০১১) :

জন সিনার ক্যারিয়ারের সবচেয়ে সেরা ম্যাচ হিসেবে এই ম্যাচটিকে চোখ বুজে গ্রহন করা যায়। ম্যাচটি কতটা ভালো ছিলো সেটা বুঝা যায় ডেভ মেল্টজারের ৫ স্টার রেটিং দেখেই। এটি ছিল WWE মেইন রোষ্টারের সর্বশেষ ৫ স্টার ম্যাচ। এই ম্যাচটা অনেক স্টোরিটেলিং ছিল এবং ভিন্স নাকি ম্যাচটা নিয়ে অনেক কূটচাল করেছিল (মন্ট্রিল স্ক্রুজবের মতো কিছু, আমার সঠিক জানা নাই) বাট সিনা তাতে সায় দেয়নি বরং ফেয়ার ভাবেই খেলার ডিসিশন নেয়! যাইহোক পুরো ম্যাচ জুড়েই অসাধারণ মুভের ছড়াছড়ি ছিল এবং সাথে ক্রাউড রিয়্যাকশন তো ছিলোই। শেষে সিনাকে পিন করে নিজের WWE টাইটেল রিটেন করেন সিএম পাংক!

(২) John Cena vs. AJ Styles (Royal Rumble ২০১৭) :

এই ম্যাচটি ছিলো অসাধারণ একটি ম্যাচ। বিগত কয়েক বছরের মধ্যে সিনার সবচেয়ে সেরা পারফরম্যান্স ছিলো এই ম্যাচে। অনেক ভালোভাবে তাদের ফিউড বুকিং করা হয়েছিলো, যেটার সফল সমাপ্তি ঘটে এই ম্যাচের মাধ্যমে। ম্যাচে দুজনই অনেকবার পিন করে জিতার চেষ্টা করেন কিন্তু প্রতিবারই নিয়ারফল হয়, অনেক চেষ্টার পর শেষে এজেকে পিন করে ম্যাচটা জিতে নেন সিনা এবং রেকর্ড ব্রেকিং ১৬তম বারের মতো WWE চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন!

(৩) John Cena vs. Randy Orton ৬০ মিনিট Iron Man ম্যাচ (Bragging Rights ২০০৯) :

"জন সিনা ভার্সাস রান্ডি অরটন" সর্বকালের সেরা একটি ফিউড ছিলো! তারা অনেকবার একে ওপরের মুখোমুখি হয়েছেন এবং অসাধারণ সব ম্যাচ আমাদের উপহার দিয়েছেন। এই ম্যাচটি হয়েছিল ২০০৯ সালে, এবং এটি ছিল একটি ৬০ মিনিট আয়রন ম্যান ম্যাচ! তারা দীর্ঘ ৬০ মিনিট ধরে লড়াই করতে থাকেন। শেষে রান্ডিকে পিন কর হারিয়ে ৫ম বারের মতো WWE চ্যাম্পিয়ন হয়ে যান জন সিনা, এবং এটি ছিল সিনার ক্যারিয়ারে অন্যতম একটি সেরা ম্যাচ!

(৪) John Cena vs. Brock Lesnar (Extreme Rules ২০১২) :

এই ম্যাচটির বুকিং দেয়া হয় চরমভাবে, রেসেল্ম্যানিয়া ২৮ তে দ্য রকের সাথে সিনা হেরে যান এবং তারপরের রতে সিনা রককে কল করেন রিম্যাচ খেলার জন্য। কিন্তু রক না এসে আসেন ব্রক লেসনার! তিনি ৮ বছর পর WWE তে রিটার্ন করেন! এবং লেসনার সিনাকে F৫ হিট করেন, পরে Extreme Rules পিপিভিতে তাদের ম্যাচ সেট করা হয়, যেটা ছিল অসাধারণ একটি ম্যাচ। ম্যাচের শুরুতেই ব্রক সিনাকে আঘাত করে ব্লিডিং করে দেয় এবং পুরো ম্যাচ জুড়েই ব্রক ডমিনেন্ট করে কিন্তু শেষে স্টিল রোপে লেসনারকে AA হিট করে জয় তুলে নেন জন সিনা!

(৫) John Cena vs. JBL : I Quit ম্যাচ (Judgement Day ২০০৫) :

এই ম্যাচটি ছিল সিনার ক্যারিয়ারের অন্যতম একটি ব্লাডি ম্যাচ! এই ম্যাচেই সিনা সর্বপ্রথম WWE চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ গ্রহণ করেন। ম্যাচটির স্টিপুলেশন ছিল "I Quit" ম্যাচ! প্রায় ২৩ মিনিট ধরে চলা এই ম্যাচটিতে অনেক হার্ডকোর মোমেন্ট দেখতে পাওয়া যায়। ম্যাচে জেবিএল সিনাকে চেয়ার শট হিট করে রক্তাক্ত করে দেয়। ম্যাচে সিনা এবং জেবিএল দুজনেরই প্রচুর ব্লিডিং হয়! শেষে সিনা পাইপ দিয়ে অ্যাটাক করতে লাগলে জেবিএল Quit করে দেন এবং সিনা ম্যাচটা জিতে যান। এবং সিনা তার ক্যারিয়ারের সর্বপ্রথম WWE চ্যাম্পিয়নশীপ জিতে নেন!

• রেসেলমেনিয়াতে সিনার খেলা ম্যাচ সমূহ :

১) John Cena vs. Big Show (United States চ্যাম্পিয়নশিপ, রেসেলমেনিয়া XX) :

John cena এর WWE তে এটাই ছিল রেসেলমেনিয়া এ প্রথম জয় এবং প্রথম টাইটেল জিতা। সে World's Strongest, hlete Big Show কে হারিয়ে দেন যা সত্যি অনেক অবাক করার মত ছিল।

২) John Cena vs. JBL (WWE চ্যাম্পিয়নশিপ, XXI) :

এই ম্যাচেও John "Bradshaw" Layfield কে খুব ভালোভাবে হারিয়ে দিয়ে নতুন WWE চ্যাম্পিয়ন হয়ে যান John Cena। এই ম্যাচে যখন JBL কে John Cena AA হিট করতে যাবে তখন Crowd Reaction দেখার মতো ছিল।

৩) John Cena vs. Triple H (WWE চ্যাম্পিয়নশিপ, XXII) :

এই ম্যাচটা অনেকটা উত্তেজনাদায়ক ছিল। এই ম্যাচের শেষের দিকটা অনেকটা আশ্চর্যজনক ছিল। John Cena Kicked Out On Pedigree, Triple H Kicked Out On AA। কিন্তু শেষ মুহুর্তে এসে John Cena তার Submission Move STF (Stepover Toehold Facelock) -এর মাধ্যমে Triple H কে Tap Out করিয়ে WWE চ্যাম্পিয়নশিপ রিটেইন করেন।

৪) John Cena vs. Shawn Michaels (WWE চ্যাম্পিয়নশিপ, XXIII) :

এই ম্যাচটাও অনেক ভালো ছিল, অনেক উপভোগ্য ছিল। এই ম্যাচেরও শেষের দিকে Shawn Michaels কে STF Submission Move এর মাধ্যমে Tap Out করিয়ে জয় তুলে নেয় John Cena। ম্যাচ শেষের Pyro Blast গুলো দেখার মতো ছিল।

৫) Randy Orton vs. John Cena vs. Triple H (WWE চ্যাম্পিয়নশিপ, XXIV) :

এই ম্যাচটাও খুব একটা খারাপ ছিল না। ম্যাচ এর শেষ এর দিকে John Cena কে Pedigree হিট করে Triple H এবং যখন পিন করতে যায় তখন হঠাৎ করে Randy Orton এসে Triple H কে Punt Kick হিট করে এবং John Cena কে পিন করে জয় তুলে নেয়। আর এর মাধ্যমে John Cena তার WWE তে প্রথম রেসেলমেনিয়া ম্যাচ হেরে যায়।

৬) Edge vs. John Cena vs. Big Show (WWE চ্যাম্পিয়নশিপ, XXV) :

এই ম্যাচের শেষ এর দিকটা এই ম্যাচকে এক অন্য মাত্রায় নিয়ে যায়। এই ম্যাচের শেষের দিকে John Cena Edge & Big Show কে একসাথে বহন করে, যা দেখে Crowd অবাক হয়ে যায়, তারপর Big Show কে AA হিট করে এবং তারপর Edge কে Big Show এর উপর AA হিট করে এবং পিন করে জয় তুলে নিয়ে নতুন WWE চ্যাম্পিয়ন হয়ে যান

৭) Batista vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXVI) :

এই ম্যাচের শেষের দিকের Crowd Reaction অসাধারণ ছিল। John Cena Batista Bomb কে Counter করে Submission move STF এ পরিনত করে এবং Batista কে Tap Out করিয়ে জয় তুলে নেয় John Cena

৮) The Miz vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXVII) :

এই ম্যাচটা ছিল মুলত NO Disqualification Match। এই ম্যাচের শেষ দিকে হঠাৎ করে The Rock পিছন থেকে এসে John Cena কে Rock Bottom হিট করে এবং পরে আবার রিং থেকে চলে যায়। এই সুযোগে The Miz পিন করে জয় তুলে নেয়। এই ম্যাচটা আমার কাছে খুব একটা ভালো লাগে নাই

৯) The Rock vs. John Cena (রেসেলমেনিয়া XXVIII) :

এই ম্যাচটা ছিল John Cena এর প্রথম রেসেলমেনিয়া ম্যাচ যেখানে John Cena কোন চ্যাম্পিয়নশিপ জন্য খেলেন নি বরং One On One ম্যাচ খেলেন। এই ম্যাচটা আমার কাছে অনেক ভাল লেগেছে। ম্যাচে অনেক মুভস এর ছড়াছড়ি ছিল। একজন আরেকজনের মুভ চুরি করেছিল। শেষের দিকে John Cena যখন The Rock Elbow Drop দেয়ার জন্য প্রস্তুত হয় তখন The Rock Rock Bottom হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয়।

১০) The Rock vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXIX) :

এদের দুইজনের ফিউড আসলে অনেক ভালো ছিল। এইবার তাদের ম্যাচ হয় WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য। এই ম্যাচেও তারা একে অপরের Finisher মুভ চুরি করে ব্যবহার করেন। ভালো একটা ম্যাচ হয়। শেষে Rock যখন Rock Bottom হিট করতে যাবে তখন তা Counter করে John Cena AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় John Cena এবং হয়ে যায় নতুন WWE চ্যাম্পিয়ন। ম্যাচ শেষে Rock এর Cena এর প্রতি সম্মান দেখানোটা সত্যি অসাধারণ ছিল।

১১) John Cena vs. Bray Wyatt (রেসেলমেনিয়া XXX)

আমার কাছে এই ম্যাচটা মোটামুটি মানের লেগেছিল। ম্যাচের মধ্যে Luke Harper & Erick Rowan এর Destruction তো ছিলই। এই ম্যাচটা আমার মতে John Cena এর Put Over করা উচিত ছিল কিন্তু সেটা হয় নাই। শেষের দিকে Erick Rowan কে Steel Chair দিয়ে হিট করেন John Cena তারপর Bray Wyatt Sister Abigail হিট করতে যায় কিন্তু John Cena তা Counter করে AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয়।

১২) Rusev vs. John Cena (United States চ্যাম্পিয়নশিপ, XXXI) :

এই ম্যাচের শেষ দিকে John Cena STF Submission move এর মাধ্যমে Rusev কে Lock করেন কিন্তু Rusev যখন Ring Rope এর কাছে চলে যায় তখন John Cena আবার STF Submission Move ইউজ করতে চায় কিন্তু এইবার Lana Destruct করে, এই সুযোগে Rusev John Cena কে হিট করতে যায় কিন্তু ভুলক্রমে সে Lana কে হিট করে ফেলে। আর এই সুযোগে John Cena AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় এবং হয়ে যায় নতুন United States চ্যাম্পিয়ন

১৩) John Cena & Nikki Bella vs. Miz & Maryse (Mixed Tag Team ম্যাচ, XXXIII) :

এই ম্যাচটা আমার কাছে খুব একটা ভালো লাগেনি, আরো ভালো হতে পারতো ম্যাচটা। যাই হোক ম্যাচ এর শেষ দিকে Miz & Maryse কে Double Five Knuckle Shuffle হিট করে, তারপর John Cena Miz কে AA এবং Nikki Bella Maryse কে Rack, tack হিট করে Double পিন এর মাধ্যমে জয় তুলে নেয় John Cena & Nikki Bella। ম্যাচ শেষে John Cena Nikki Bella কে সবার সামনে Propose করে।

১৪) John Cena vs. The Undertaker (রেসেলমেনিয়া XXXIV) :

এই ম্যাচটা আমার Dream ম্যাচ ছিল। এই ম্যাচটা আমি চেয়েছিলাম যাতে Undertaker vs. HHH এর মতো হোক কিন্তু WWE এই ম্যাচটার মজা পুরাটাই শেষ করে দিয়েছে। কি আর বলার এই ম্যাচের ব্যাপারে। One Sided ম্যাচ & Squash ম্যাচ ছিল এইটা। শেষ দিকে Undertaker John Cena কে Tombstone Piledriver হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় The Deadman।

১৫) John Cena vs. The Fiend Bray Wyatt (Firefly Fun House ম্যাচ, XXXVI) :

এই ম্যাচটা ছিল মুলত একটা Cinematic ম্যাচ তাই এইটা সাধারণ ম্যাচ থেকে অনেকটা আলাদা ধরনের ছিল। এই ম্যাচ নিয়ে কিছু বলার নেই৷ John Cena & Bray Wyatt এর পুরনো কাহিনী দেখানো হয় তারপর Bray Wyatt John Cena কে বলে যে সে কেন রেসেলমেনিয়া XXX এ তাকে Put Over করে নাই। আর তারপর শেষ দিকে Mandible Claw ধরে Bray Wyatt আর এইভাবে ম্যাচ শেষ হয়ে যায়। এই ম্যাচের Idea মুলত Bray Wyatt এরই ছিল তাই পরবর্তীতে তাকেই এই ম্যাচের Winner হিসেবে Count করা হয়।

♦ সিনার ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) Cena তার ক্যারিয়ারে এই পর্যন্ত Chris Benoit এর কাছে ১ বার, Chris Jericho এর কাছে ১ বার এবং Kurt Angle এর কাছে ১ বার মোট ৩ বার Tap Out করেছে৷

২) Cena কখনো The Undertakerকে কোন Single ম্যাচ এ হারাতে পারেনি৷

৩) অভিষেকের পর থেকে টানা ৭টি Survivor Series অপরাজিত ছিল Cena। CM Punk তার এ স্ট্রিকটি ভাঙ্গে৷

৪) Cena কখনো কোন I Quit ম্যাচ এ হারেনি৷ এ পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে সে এবং ৪টিই জিতেছে৷

৫) Cena মাত্র একটি Money In The Bank ম্যাচই খেলেছে এবং জিতেছে৷ Cena হলো প্রথম Mr। MITB যে MITB জিতেও কোনো Title জিততে পারেনি৷ Cena হলো দ্বিতীয় রেসলার যে আগেই বলে রেখেছিল সে কবে তার MITB Cash In করবে (প্রথম জন হল Rob Van Dam)৷ সর্ব প্রথম MITB Cash In করা হয় সিনার উপর৷ আবার সিনার উপরই সবচেয়ে বেশীবার MITB Cash In করা হয় (মোট ৩ বার)৷

৬) আগে সিনার ফিনিসারের নাম ছিল FU (Fuck U)। কিন্তু পরে নাম পাল্টে রাখা হয় AA (Attitude Adjustment)।

৭) IMDB এর মতে, জন সিনা বিখ্যাত Disney অ্যানিমেটেড শো : Kim Possible এর Ron Stoppable চরিত্রের আওয়াজের জন্য অডিশন দিয়েছিলেন। কিন্তু যখন তিনি অসফল হন তখন তার বুঝে আসে যে, এটা উপরওয়ালা কর্তৃক একটি চিহ্ন/সাইন যা তাকে প্রোফেশনাল রেসলিং ক্যারিয়ারে মনোনিবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাই হোক, পরে চরিত্রটির জন্য Will Friedle-কে সিলেক্ট করা হয় এবং ফ্রিডেল, সিনাকে মেনশন করে একটি ট্যুইট করেন। 

৮) Sisters কিংবা starring Tina Fey and Amy Poehler মুভিতে দৈনন্দিন লুক থেকে এক ভিন্ন লুকে সিনাকে দেখা গিয়েছে। হাতে, মুখে ট্যাটু করা পুরোপুরি স্যাভেজরূপে :৩ কিন্তু সিনা সাধারণ লাইফ লিডের সময় সাদাসিধে থাকেন এবং হাতে-মুখে কোনো ট্যাটুও করেন না। এর কারণ কি আপনারা জানেন? এর কারণ হচ্ছে, সিনা তার মা-কে খুব ভয় পায় এবং তিনি মনে করেন, তিনি যদি হাতে-মুখে ট্যাটু করে বাসায় ফিরেন তাহলে তার মা-তাকে মেরেই ফেলবে।

৯) Total Divas এর একটি এপিসোডে একবার নিক্কি, সিনাকে রিংয়ের মধ্যেই নাটালিয়ার প্রস্রাব করার ঘটনাটি বলে। জবাবে সিনা কানাডায় একটি ম্যাচ চলাকালীন তার নিজের সাথে ঘটা দুর্ঘটনার কথা শেয়ার করে। সিনা বলে যে, কানাডায় অনুষ্ঠিত এক ইভেন্টের সময় খাদ্যে বিষক্রিয়াজনিত কারণে তার পেটে সমস্যা ছিল। এই সমস্যা নিয়েই সে পারফর্ম করতে যায় এবং প্যান্টের মধ্যেই কাম সেরে ফেলে। ঘটনাটি সবাই জেনে যায় যা তার জন্য লজ্জাজনক ছিল

১০) প্রত্যেকটা ব্যক্তি-ই জীবনে বিনোদনের উদ্দেশ্যে শখের বশে অনেক কাজ করেন। সিনারও সেরকম একটি শখ হল Muscle Car সংগ্রহ। সিনা কর্তৃক সংগ্রহীত দারুণসব গাড়ির একটি তালিকা দেয়া হল!

  • ১৯৬৬ Dodge Hemi Charger
  • ১৯৬৯ AMC AMX
  • ১৯৬৯ COPO Chevrolet Camaro
  • ১৯৬৯ Dodge Daytona
  • ১৯৭০ AMC Rebel Machine
  • ১৯৭০ Buick GSX
  • ১৯৭০ Mercury Cougar Eliminator
  • ১৯৭০ Oldsmobile Cutlass Rallye ৩৫০
  • ১৯৭০ Plymouth Superbird
  • ১৯৭০ Pontiac GT Judge
  • ১৯৭১ Plymouth Road Runner
  • ২০০৬ Dodge Viper
  • ২০০৬ Ford GT
  • ২০০৭ Dodge Charger SRT-৮
  • ২০০৭ Ford Mustang Saleen Parnelli Jones Limited Edition
  • ২০০৯ Chevrolet Corvette ZR১
  • The InCENArator

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

Ohio Valley Wrestling

OVW Heavyweight Championship (১ বার)

OVW Southern Tag Team Championship (১ বার) – সঙ্গে : Rico Constantino

Pro Wrestling Illustrated

Feud of the Year (২০০৬) vs. Edge

Feud of the Year (২০১১) vs. CM Punk

Match of the Year (২০০৭) vs. Shawn Michaels on Raw

Match of the Year (২০১১) vs. CM Punk at Money in the Bank

Match of the Year (২০১৩) vs. Daniel Bryan at SummerSlam

Match of the Year (২০১৪) vs. Bray Wyatt in a Last Man Standing match at Payback

Match of the Year (২০১৬) vs. AJ Styles at SummerSlam

Most Improved Wrestler of the Year (২০০৩)

Most Popular Wrestler of the Decade (২০০০২০০৯)

Most Popular Wrestler of the Year (২০০৪, ২০০৫, ২০০৭, ২০১২)

Wrestler of the Year (২০০৬, ২০০৭)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৬, ২০০৭ এবং ২০১৩

Sports Illustrated

Muhammad Ali Legacy Award (২০১৮)

Ultimate Pro Wrestling

UPW Heavyweight Championship (১ বার)

World Wrestling Entertainment/WWE

WWE Championship (১৩ বার)

World Heavyweight Championship (৩ বার)

WWE United States Championship (৫ বার)

WWE Tag Team Championship (২ বার) – সঙ্গে : The Miz (১) এবং David Otunga (১)

World Tag Team Championship (২ বার) – সঙ্গে : Batista (১) এবং Shawn Michaels (১)

Money in the Bank (২০১২ – WWE Championship contract)

Royal Rumble (২০০৮, ২০১৩)

WWE Championship No. ১ Contender's Tournament (২০০৩), ২০০৫)

Slammy Awards

Game Changer of the Year (২০১১) – সঙ্গে : The Rock

Hero in All of Us (২০১৫)

Holy $#!+ Move of the Year (২০১০) – Sending Batista through the stage with an Attitude Adjustment

Insult of the Year (২০১২) – To Dolph Ziggler এবং Vickie Guerrero: "You're the exact opposite. One enjoys eating a lot of nuts এবং the other is still trying to find his"

Kiss of the Year (২০১২) – সঙ্গে : AJ Lee

Match of the Year (২০১৩, ২০১৪) – vs. The Rock for the WWE Championship at WrestleMania ২৯, Team Cena vs. Team Authority at Survivor Series

Superstar of the Year (২০০৯, ২০১০, ২০১২)

Wrestling Observer Newsletter

Best Box Office Draw (২০০৭)

Best Gimmick (২০০৩)

Best on Interviews (২০০৭)

Feud of the Year (২০১১) vs. CM Punk

Match of the Year (২০১১) vs. CM Punk at Money in the Bank on জুলাই ১৭

Most Charismatic (২০০৬২০১০)

Most Charismatic of the Decade (২০০০২০০৯)

Wrestler of the Year (২০০৭, ২০১০)

Worst Feud of the Year (২০১২) vs. Kane

Worst Worked Match of the Year (২০১২) vs. John Laurinaitis at Over the Limit

Worst Worked Match of the Year (২০১৪) vs. Bray Wyatt at Extreme Rules

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১২)

অন্যান্য

Springfield College Athletic Hall of Fame inductee (Class of ২০১৫)

Make-A-Wish Foundation Chris Greicius Celebrity Award

Make-A-Wish Foundation Special Recognition Award (for being the first to grant ৩০০ wishes)

২০১৪ Sports Social TV Entertainer of the Year

২০১৪ Susan G. Komen Race for the Cure Grand Marshal

২০১৬ USO Legacy of Achievement Award


JOHN CENA : জন সিনা


আসল নাম

John Felix Anthony Cena জুনিয়র

জন্মদিন

২৩ এপ্রিল, ১৯৭৭

জন্মস্থান

West Newbury, Massachusetts, US

বাসস্থান

Land O'Lakes, Florida, US

উচ্চতা

৬ ফুট ০.৫ ইঞ্চি (১.৮৪ মি)

ওজন

১১৪ কেজি (২৫১ পাউন্ড)

ট্রেনার

Christopher Daniels, Dave Finlay, OVW

অভিষেক

৫ নভেম্বর, ১৯৯৯


Wrestling এর নাম বললেই অনেকের চোখের সামনে প্রথমে John Cena এর চেহারা ভেসে আসে। বর্তমানে অধিকাংশ রেসলিং ফ্যানই John Cena কে দেখে বড় হয়েছেন। অনেকে রেসলিং বলতে শুধু John Cena কেই চেনে। জন সিনার পূর্ণনাম হলো John Felix Anthony Cena। বর্তমানে তার ওজন ১১৪ কেজি এবং উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি। 

২০০২ সালে John Cena Smack Down এর এক Episode এ Kurt Angle এর Open Challenge Accept করার মাধ্যমে তার WWE তে ডেবিউ ঘটান। তারপরে যখন Steve Austin অবসর নেন, Rock Hollywood এ যান এবং Triple H হাটুর ইঞ্জুরি তে পড়েন তখন তিনি কোম্পানি কে একাই Carry করেন। হয়ে উঠেন কোম্পানির Top Guy এবং বিশ্বের অন্যতম বিখ্যাত রেসলার।

দর্শকদের কাছে জন সিনা অনেক জনপ্রিয় একজন রেসলার। বিশেষ করে ছোট বাচ্চারা তাকে বেশী পছন্দ করেন। জন সিনা WWE ইতিহাসের সবচেয়ে সফল রেসলার তার নামের পাশে অসংখ্যক খ্যাতির পাশপাশি রয়েছে অগনিত রেকর্ড। তার সবচেয়ে বড় অর্জন হল ১৬ বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হওয়া।

♦ সিনার ব্যক্তিগত জীবন :

জন সিনা ১৯৭৭ সালের ২৩ ই এপ্রিল পশ্চিম আমেরিকার ওয়েষ্ট নিউবেরি, মেসাচুসেটস এ জন্মগ্রহণ করেন। তার পিতার নাম John Cena সিনিয়র এবং মাতার নাম Miss Carol। সিনার বাবা-মায়ের ৫ ছেলে৷ তার মধ্যে Cena হল দ্বিতীয়৷ তার বাকি ৪ ভাইয়ের নাম হল Dan, Matt, Steve & Sean। তার বাবা হলেন Italian বংশদ্ভুত এবং মা হলেন French Canadian কিন্তু বংশপরিচয়ে একজন English। Cena যখন তার মায়ের পেটের মধ্যে ছিলেন তখন তিনি তার Nerve এর রগ টি তার গলার সাথে ৭ বার পেচিয়ে নেন। Cena তার সকল কাজ ডান হাত দিয়ে করেন এবং শুধু তার লেখালিখির কাজ বাম হাত দিয়ে করেন। John Cena এর দাদা একজন Professional Baseball Player ছিলেন।

John Cena তার ছোট বেলায় খুব রোগা ছিলেন। তাই তাকে School এ খুব মার খেতে হতো। তখন তিনি সিধান্ত নেন যে তিনি বড় হয়ে Body Builder হবেন। সিনা তার ৯ বছর বয়সে Santa এর কাছে জিমের Weith Lifting Machine চান। Cena এর বয়স যখন ১২ বছর ছিল তখন থেকেই তিমি জিমে যাওয়া শুরু করেন এবং খুব অল্প বয়সেই অনেক মাসেল গেইন করেন।

Cushing Academy থেকে Graduating করার পর Springfield College এ ভর্তি হয় Cena। তিনি কলেজে All American Center এর ফুটবল টিমের ক্যাপ্টেন ছিলেন। সেখানে তার জার্সি নাম্বার ছিলো ৫৪, রেসলিং এ তিনি এখনও এই জর্সি মাঝে মাঝেই পরে আসে Cena, এছাড়াও তার মার্চেন্ডাইসে জার্সি নাম্বার ৫৪ ব্যবহার করেন। Springfield College থেকে Cena ১৯৯৮ সালে Graduate করে এবং Exercise Physiology এর উপর Degree লাভ করে৷। এর পর Cena তার Bodybuilding ক্যারিয়ার শুরু করে এবং Gold's Gym নামের এক জিমের এডভারটাইজমেন্টে তিনি কাজও করেন। সিনা একটি Limousine Company এর Driver হিসেবেও কাজ করে৷

Cena বাম হাত দিয়ে লেখে কিন্তু অন্য সব কাজ ডান হাত দিয়ে করে৷ ভিডিও গেম খেলতে খুব পছন্দ করেন। Command & Conquer হল তার সবচেয়ে প্রিয় গেম। Japanese Anime এর খুব বড় ভক্ত Cena। তার প্রিয় Anime Movie হল "Fist Of The North Star"। Video Games এরও ভক্ত Cena। তার প্রিয় Video Game হল Command & Conquer Game এর সকল Series। সিনার একটি সখ হল Antic Car Collect করা৷ তার কাছে ২০টিরও বেশী Antic Car আছে যার কিছু কিছু One-Of-A-Kind।

১১ জুলাই, ২০০৯ এ Cena তার গার্লফ্রেন্ড Elizabeth Huberdeau কে বিয়ে করে৷ জুলাই ১৮, ২০১২ এ তাদের Divorce হয়৷ বলা হয়ে থাকে যে, Elizabeth নাকি সিনার শারিরীক অক্ষমতার জন্য তাকে Divorce দেয়। পরবর্তীতে সিনার সঙ্গে WWE এরই ডিভা নিক্কি বেলার দীর্ঘ সম্পর্ক স্থাপিত হয়, তাদের বিয়ে করার কথা থাকলেও ২০১৮ সালে বিভিন্ন কারনের জন্য সম্পর্কে বিচ্ছেদ হয়।

জন সিনা হলিউডের একজন বিখ্যাত অভিনেতাও বটে, তিনি Ready To Rumble (২০০০), The Marine (২০০৬), ১২ Rounds (২০০৯), Legendary (২০১০), Fred : The Movie (২০১০), The Reunion (২০১১), Fred ২ : Night Of The Living Fred (২০১১), Fred ৩ : Camp Fred (২০১২), Scooby-Doo! WrestleMania Mystery (২০১৪), Trainwreck (২০১৫), The Nest (২০১৫) প্রভৃতি মুভিতে কাজ করেছেন, এছাড়া কিছু TV Showতেও কাজ করতে দেখা গেছে তাকে।

John Cena একজন রেসলারের পাশাপাশি একজন অসাধারণ Rapper, তার প্রথম র‍্যাপ এAlbum ছিলো "You Can't See Me" যেটা ঐবছর বিলবোর্ডে ১৫ নম্বরে ছিলো। এক সপ্তাহে ঐ এলবামের ১ লাখের বেশি CD বিক্রি হয়েছিলো। Cena এর মা ট্যাটু অপছন্দ করেন তাই Cena তার শরীরে কোনো ট্যাটু করান নি। Undertaker যেমন শশাকে ভয় পান তেমনি Cena মাকড়সাকে ভয় পান। Cena অনর্গল মান্দারিন বা চাইনিজ ভাষাও বলতে পারেন।

♦ সিনার রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

কলেজ থেকে উত্তীর্ণ হবার পরে সিনা Body Building এর জন্য California তে যেতে চান। কিন্তু তার বাবা এতে দ্বিমত পোষণ করেন। তখন তিনি ৫০০ ডলার নিয়ে বাড়ি থেকে বেড়িয়ে পড়েন। সেই টাকা কিছু দিনেই শেষ হয়ে যায়। তখন সিনা এক জিমে কাজ করতেন। তিনি অন্যের গাড়ির Driver ছিলেন এবং টাকার অভাবে তিনি গাড়িতেই ঘুমাতেন। এমনকি সিনাকে এক সময় অন্যের টয়লেট পরিষ্কার করে নিজের খরচ চালাতে হয়েছে। একদিন জিমে কাজ করার সময় এক রেসলার সিনা এর Body দেখে তাকে UPW (Ultimate Pro Wrestling) তে ট্রেইনিং নিতে বলেন, এবং সিনা সেটি করেও ফেলেন।

১৯৯৯ সালে সিনা UPW (Ultimate Pro Wrestling) এ ডেবিউ করেন। সেখানে তার রিং নেইম ছিলো The Prototype এবং তার ফিনিশিং মুভের নাম ছিল Protobomb। এপ্রিল ২০০০ সালে সিনা তার প্রথম UPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। সেসময় UPW তে তার ক্যারিয়ারের কিছু অংশ Discovery চ্যানেল এর প্রোগাম Inside Pro Wrestling School এ দেখানো হয়।

• সিনার WWE তে প্রবেশ :

২০০১ সালে সিনা WWF এর সাথে ডেভলপমেন্ট কন্ট্রাক্ট করেন। তিনি তখন ডেভলপমেন্ট টিমের সদস্য হয়ে OVW (Ohio Valley Wrestling) এ ডেবিউ করেন সেখানেও তিনি তার আগের রিং নেইম 'The Prototype' ব্যবহার করেন। OVW তে সিনা OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং OVW সাউথার্ন ট্যাগ টীম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE তে সিনা মূল রোস্টারে আসার পূর্বে Smackdown এ Mikey Richadson এর সাথে একটি ডার্ক ম্যাচ খেলেন। যেটাতে তিনি পিনফল এর মাধ্যমে পরাজয় লাভ করেন। পরে আবার জানুয়ারি ৯, ২০০১ সালে Smackdown এ আবার Aaron Aguiera এর বিপক্ষে আরেকটি ডার্ক ম্যাচ খেলে কাউন্টআউট এর মাধ্যমে পরাজয় লাভ করেন।

সিনা WWE টেলিভিশনে এ তার মূল ডেবিউ করেন Smackdown এ কার্ট এঙ্গেলের একটি ওপেন চ্যালেঞ্জের এর মাধ্যমে। কিন্তু আসল প্ল্যান অনুযায়ী ঐদিন Kurt Angle কে ফেস করার কথা ছিলো The Undertaker এর। অসুস্থতার কারনে তিনি লড়তে পারেন নি। তাই তার রিপ্লেসমেন্ট হিসেবে John Cena Kurt Angle কে ফেস করেন। সিনা তার প্রথম ম্যাচেই এঙ্গেলের বিরুদ্ধে একটি উত্তেজনাপূর্ণ ম্যাচ দর্শকদের উপহার দেন। কিন্তু তিনি আকৎসিকভাবে এঙ্গেলের কাছে ম্যাচটি হেরে যান। এই ম্যাচের পর সিনা আন্ডারটেকার, রিকিশি, ফারুক এবং বিলি কিডম্যান -দের থেকে অভিনন্দন পায়।

কিছুদিন পর সিনা জেরিকোর সাথে ফিউডে জড়িয়ে পড়েন। সিনা জেরিকোকে তাদের মধ্যে Vengeance এ হওয়া ম্যাচে হারিয়ে ফ্যান ফেবারিট হয়ে যান।

• সিনার হিল টার্ন ও Doctor Of Thuganomics গিমিকের সূচনা :

অক্টোবর মাসে সিনা বিলি কিডম্যানের সাথে ট্যাগ টিম গঠন করেন। তারা ট্যাগ টিম টুর্নামেন্টে প্রথম রাউন্ডেই বাদ পড়ে যান। এর পরের সাপ্তাহে সিনা বিলি কিডম্যানকে আক্রমণ করেন। এটাই ছিলো সিনার ক্যারিয়ারে Villein রূপ। এর কিছুদিন পর হ্যালোইন এ কিডম্যান সিনাকে আক্রমণ করে, এবং এতে সিনা মারাত্মকভাবে অহত হয়। এর পরের স্ম্যাকডাউনে সিনা এক নতুন গিমিকে রির্টান করে। সিনা মূলত একজন আমেরিকান রেপার এর রূপে এসেছিলেন এবং তিনি কিডম্যানের উপর অসাধারণ প্রোমো কাটেন।

সিনার Doctor Of Thuganomics Gimmick এর সুত্রপাত ঘটে WWE এর একটি European Tour এ। সাধারণত WWE ক্যারিয়ারের প্রথম দিকে John Cena বাসের পিছনে একা একা মন মরা হয়ে বসে থাকতো, কারোর সাথে তেমন কথাবার্তা বলতো না। তো সেই Tour বাসে সময় কাটানোর জন্য Rikishi, Eddie Guerrero, Rey Mysterio, Mark Henry এবং আরো কিছু Wrestler Free Style Rapping শুরু করেন।

তারা একসময় John Cena কে Rap করার সুযোগ দেয়, যেখানে John Cena Rap করে ফাটিয়ে দেয় ও অনেকের প্রশংসা পায়। সৌভাগ্য ক্রমে বাসে বসে থাকা একজন ক্রিয়েটিভ টিমের সদস্য John Cena এর এই অসাধারণ Talent কে চিনতে পারেন এবং বাস থেকে নামার পর তাকে একলা পেয়ে জিজ্ঞেস করেন যে, তিনি TV Show তে Raping করতে চায় কিনা?

John Cena তখন চিন্তা করে, তিনি সবার থেকে ব্যতিক্রম হতে চেয়েছিল এবং এটিই তাকে ব্যতিক্রম করবে। তাই তিনি হ্যাঁ বলে দেন। ক্রিয়েটিভ টিমের সদস্য তখন তাকে জিজ্ঞেস করলেন যে, তিনি কি নিজেকে Cool দেখতে চান, নাকি ওএইরদ দেখতে চান? John Cena জবাবে বলেন তিনি অন্যদের থেকে আলাদা দেখতে চান যেন তিনি সবার নজরে আসে এবং তার Outfit এর অনুপ্রেরণা পায় একটা তরুণের কাছে থেকে যাকে তিনি দেখেছিলেন একটি সমুদ্র সৈকতে।

২০০৩ এর মাঝামাঝি সময়ে সিনা WWE Championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয়। সিনা ব্রকের সাথে মজা করেন এবং তাকে Toothless Man বলেও সম্ভোধন করেন। ব্রক এতে অনেক রাগন্বিত হয়ে যায় এবং সিনাকে আক্রমণ করেন। পরে তাদের মধ্যে ব্যাকলাশে WWE Championship ম্যাচ হয় যেটাতে সিনা পরাজিত হয় ব্রকের কাছে। এই ম্যাচে ব্রক সিনাকে রিংয়ের ব্যারিকেডে আঘাত করলে সিনার হাটুতে চরম আঘাত পায়। সিনা আরও ফেবারিট হয়ে যান যখন তিনি সারবাইবার সিরিজে কার্ট এঙ্গেল এর দলে যোগ দেন।

• প্রথম টাইটেল জয় ও হলিউডে অভিষেক :

রয়েল রাম্বল ২০০৪ এ সিনা শেষ ৬ জন পর্যন্ত গিয়েছিলো। কিন্তু দুর্ভাগ্যক্রমে সিনা বিগ শো র দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে এলিমেট হয়ে যান। পরে তাদের মধ্যে ফিউড হয় এবং রেসেলমেনিয়া ২০ তে US CHAMPIONSHIP ম্যাচ হয় যেটাতে সিনা জয়লাভ করেন। চার মাস US TITLE Regain করার পর সিনাকে স্ম্যাকডাউন এর কমিশনার এঙ্গেল চ্যাম্পিওনশিপ থেকে বরখাস্ত করে দেন। কারণ হিসেবে তিনি তার উপর সিনার অবৈধ আক্রমণকে উল্লেখ করেন। সিনা পরবর্তীতে বুকার টি এর বিপক্ষে পুনরায় US TITLE জয়লাভ করেন।

সিনা US CHAMP থাকার সময় একদিন কার্লিতো এসে তাকে নো ওয়ে আওট এ তার বিপক্ষে US CHAMPIONSHIP ম্যাচ খেলার চ্যালেন্জ জানায়। সিনা তার চ্যালেন্জকে অভিবাদন জানায়। পরে তাদের মধ্যে নো ওয়ে আউট এ খেলা হবার কিছুক্ষণ পূর্বে কার্লিতো তাকে অবৈধভাবে এটাক করে, এতে সিনা মারাত্মকভাবে ইন্জুরর্ড হয়ে যায়। পরে তাদের মধ্যে হওয়া ম্যাচে কার্লিতো সিনাকে হারিয়ে দেয়। এই ম্যাচের পরে সিনা কিছুদিন WWE ত্যাগ করে THE MARINE ছবির শ্যুটিং এর জন্যে। শুটিং শেষে সিনা নভেম্বরে WWE তে রির্টান করে এবং পুণরায় কার্লিতোকে হারিয়ে তৃতীয়বারের মত US CHAMPION হয়।

২০০৫ সালের Royal Rumble জন সিনা এবং ডেভ বাতিস্তা শেষ ২ জন পর্যন্ত টিকে ছিলো। দুজনেই অনেক্ষণ ধরে চেষ্টা করেছিল একজন আরেকজনকে এলিমেট করার জন্যে। কিন্তু হঠাৎ আকৎসিকভাবে সিনা এবং বাতিস্তা দুজনেই একসাথে টপ রোপ থেকে পড়ে যায়। পরে ম্যাচ রেফারিরা পূনরায় রাম্বল ম্যচ শুরু করার নির্দেশ দেন। এবার বাতিস্তা সিনাকে টপ রোপের উপর থেকে ছুড়ে ফেলে দেন এবং Royal Rumble ২০০৫ জিতে যায়। এর আগে ভিডিও রিপ্লেতে স্পষ্ট দেখা যায় বাতিস্তা এবং সিনা একসাথে টপ রোপের উপর থেকে পড়লেও সিনা বাতিস্তার পরে ফ্লোরে স্ম্যাশ করেন।

• প্রথম WWE চ্যাম্পিয়নশিপ জয় :

Royal Rumble ২০০৫ এর পর সিনা কার্ট এঙ্গেলের বিপক্ষে একটি ম্যচ খেলেন। যেটাতে সিনা জয়ী হন এবং Wrestlemania ২১ এ WWE Championship এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী নির্বাচিত হয়। সেসময় Jbl Smackdown এর ইতিহাসের সবচেয়ে বেশীদিন WWE Title Holder ছিলেন। সিনা Jbl কে ব্যাঙ্গাত্মক অঙ্গভঙ্গি করে তার সাথে ফিউডে জড়িয়ে পড়েন। এর আগে সিনা তার US Title ম্যাচে Cabinet Member Orlando Jordan এর কাছে হেরে যান। Wrestlemania ২১ এ সিনা এবং Jbl দর্শকদের উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দেন যেটাতে সিনা Fu( বর্তমানে Aa) এর মাধ্যমে জয়ী হন এবং তার ক্যারিয়ারে প্রথম WWE Championship অর্জন করেন।

• প্রথম "I Quit" ও "You Are Fired" ম্যাচ :

I Quit ম্যাচের রাজা সিনা তার ক্যারিয়ারের প্রথম I Quit ম্যাচ Jbl এর সাথে Judgement Day Ppv তে খেলেন। এই ফিউডের মধ্যে এই ম্যাচ ছিল রেসেলমেনিয়া ২১ এর রিম্যাচ। Wrestlemania ২১ এর পরে সিনা Smackdown এ একটা সারপ্রাইজ শো রাখেন। কিন্তু এর আগে Jbl সিনার লকার রুম হতে তার WWE CHAMPIONSHIP TITLE চুরি করেন এবং তিনি দাবি করেন যে তিনি এখনও WWE Champion আছে সিনা আসল চ্যাম্পিয়ন নন। কিন্তু সিনা সারপ্রাইজ শো তে Jbl কে বোকা বানিয়ে দেয় উপর থেকে ঝুলে থাকা স্পিনার WWE চ্যাম্পিয়নশিপ বেল্ট এনে। Judgement Day PPV তে সিনা Jbl কে I Quit বলাতে সক্ষম হন এবং তার WWE টাইটেল রিগেইন করেন।

২০০৫ সালের ৬ ই জুন সিনা Monday Night Raw তে তার অভিষেক করেন বার্ষিক Draft Lottery এর মাধ্যমে। সিনা Raw তে তার প্রথম ফিউড করেন Eric Bischoff এর সাথে। Bischoff সিনাকি কঠিন চ্যালেন্জের মুখে ঠেলে দেন যখন তিনি জেরিকোকে তার বিপক্ষে খেলার সুপারিশ করেন। সিনা জেরিকো ফিউডে সিনাছিলেন ফ্যান ফেবারিট আর জেরিকো ছিলেন ভিলেন। জেরিকোর সাথে ফিউড শেষ করার পর সিনা এঙ্গেল এর সাথে একটি ম্যাচ খেলেন এই ম্যাচে সিনা পিনফলের মাধ্যমে জয়লাভ করেন।

২২ আগষ্ট, ২০০৫ সালে সিনা র তে জেরিকোর বিপক্ষে তার ক্যারিয়ারের প্রথম You Are Fired ম্যাচ খেলেন। এই ম্যাচে সিনা জেরিকোকে পিনড করার মাধ্যমে জিতেন। পরে সিনা জেরিকো এবং এঙ্গেল এর মধ্যে Triple Threat Submisson ম্যাচ হয়। এই ম্যাচে সিনা জেরিকোকে Stepover Toehold Sleeper Facelock (STFU) এর মাধ্যমে ট্যাপআউট করান।

• Edge, Triple H ও Rob Van Dam -দের সাথে ফিউড :

New Years Revolution PPV তে সিনা Vs কার্লিতোর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ Elimination Chamber ম্যাচ হয়। এই ম্যাচে সিনা কার্লিতোকে পিনফলের মাধ্যমে হারায়। ম্যাচটি অনেক হার্ডকোর হওয়ায় সিনা রক্তাত্ত হয়ে পড়েছিলেন। ঠিক এই সুযোগে MITB উইনার Edge রিং এ আসেন এবং তার Mitb সিনার উপরে ক্যাশ ইন করেন। Edge আহত সিনার উপর দু দুটি Spear এর মাধ্যমে পিন করতে সমার্থ হয় এবং নতুন WWE চ্যাম্পিয়ন হন। এই ম্যাচের ৩ সাপ্তাহ পরে রয়েল রাম্বলে সিনা Edge হতে পূনরায় WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পান।

Edge থেকে WWE চ্যাম্পিয়নশিপ ফিরে পাবার পর সিনা Triple Hএর সাথে ফিউড শুরু করেন। পরে তাদের মধ্যে রেসেলমেনিয়া ২২ এ WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ হয় এই ম্যাচে সিনা Triple H কে হারিয়ে তার WWE টাইটেল রিগেইন করেন। মূলত Triple H এর সাথে এই ম্যাচ খেলার পর সিনার দর্শকপ্রিয়তা বহুগুণ বেড়ে গিয়েছিল।

সিনা ও Rvd ফিউডের সূচনা হয়, যখন Rvd সিনা কে Ecw এর One Night Only Stand PPV তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার চ্যালেন্জ জানায়। One Night Only তে সিনা দর্শকদের কাছ থেকে অনেক ন্যাগেটিভ রিএকশন পায়। সিনা শেষমেষ Rvd এর কাছে তার WWE টাইটেল হেরে যায় কারণ Edge এই ম্যাচে অবৈধভাবে ইন্টারফেয়ার করেন

জুলাই ২০০৫ এ WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে সিনা, Edge এবং Rvd এর মধ্যে Triple Threat ম্যাচ হয়। এই ম্যাচে Edge চিট করে জিতেন। প্রথমে সিনা Rvd কে Fu দিলে Edge সিনাকে পিছন দিক দিয়ে লো ব্লো (Low Blow) দেয়, এতে সিনা রিং এর বাহিরে পড়ে যান এবং এই সুযোগে Edge Rvd কে একটা Spear এর মাধ্যমে পিন করে ম্যাচটি জিতে যায় এবং New WWE চ্যাম্পিয়ন হয়।

• প্রথম TLC ম্যাচে সিনা :

জন সিনা তার ক্যারিয়ারের প্রথম Tlc ম্যাচ খেলেন Edge এর বিপক্ষে। Tlc ম্যাচটি হয়েছিলো 'Unforgive' PPV তে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে। এই ম্যাচে সিনা একটি ল্যাডার এর উপর থেকে Edge কে দুইটি টেবিল এর উপর FU দিয়ে ম্যাচটি জিতেন। ম্যাচটির স্টিপুলেশন ছিলো যদি সিনা এই ম্যাচে হারে তাহলে তাকে Raw ব্রান্ড ছেড়ে Smackdown ব্রান্ডে চলে যেতে হবে। সিনা পরের 'র' তে Edge এর হোমটাউন Toronto, Ontario, Canada তে তার স্পিনিং WWE বেল্ট নিয়ে আসেন এবং দর্শকদের থেকে প্রচুর পপ পান।

একদিন কার্ট এঙ্গেল সিনাকে "Champions Of Champion" বলে অভিব্যক্ত করেন। এছাড়া এঙ্গেল World Heavywight Champion King Booker, ECW Champion Big Show এবং WWE চ্যাম্পিয়ন সিনাকে Cyber Sunday PPV তে সকল চ্যাম্পিয়নশিপ On The Line রাখার নির্দেশ দেন। কিন্তু Kevin Fedral, Johnny Nitro এবং Edge এসে চ্যাম্পিওনশিপ ম্যাচ দাবি করেন। চ্যাম্পিওনরা তাদের দাবি মানলে তারা এসে Booker, Show, Cena কে এট্যাক করেন। পরে তাদের মধ্যে ৬ ম্যান ট্যাগ টিম ম্যাচের মেইন ইভেন্টে হয়। যেটাতে সিনা বুকার এবং শো জয়ী হয়েছিলো।

২০০৬ সালে সিনা Umega এর সাথে ফিউডে জড়িয়ে পড়েন। সেসময় Umega WWE তে Unbeatable ছিলো। কিন্তু সিনা Umega এর সাথে বেশ কয়েকটি ম্যাচ খেলেও তাকে হারাতে পারেন নি। ২০০৭ সালের New Years Raw তে Kevin Fedrel এর সাথে সিনা একটি ম্যাচ হেরে যান। ম্যাচের পূর্বে Umega এসে সিনাকে অনেক মারেন যার ফলে সিনা Injured হয়ে পড়েন। ঐ Raw এর শেষের দিকেই সিনা Umega কে Kevin এর উপর তার ফিনিশার Fu দেয়।

• প্রথম রয়াল রাম্বাল ও ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :

২০০৮ সালের Royel Rumble ম্যাচে ৩০ নাম্বারে প্রবেস করে এবং Triple H কে Eliminate করে জিতে যায় Cena। ম্যাচ জেতার কারনে ঐ বছর WrestleMania তে একটি Title ম্যাচ খেলার সুযোগ পায় সে৷ কিন্তু Randy Orton (World Heavyweight Champion) এর কাছে Pinfall এর মাধ্যমে হেরে যায় সে। Cena তার প্রথম World Heavyweight Championship জিতে Survivor Series এ Chris Jericho কে হারিয়ে৷

• NEXUS এর সাথে ফিউড :

২০১১ তে সে "Nexus" এর সাথে ফিউড শুরু করে। নেক্সাস ছিল NXT এর প্রথম সিজনের সমস্ত আট জন প্রতিযোগী, যাদের মধ্যে Wade Barrett তাদের লিডার ছিল। সিনার সঙ্গে নেক্সাসের ফিউড ছিল একজন একা বনাম আটজনের ডমিনেট করার লড়াই। সিনার সমস্ত গুরুত্বপূর্ণ ম্যাচেই নেক্সাস ইন্টারফেয়ার করা শুরু করে। ফলস্বরূপ সিনা Edge, Chris Jericho, John Morrison, R-Truth, The Great Khali এবং Bret Hart এর সঙ্গে টিম আপ করতে বাধ্য হয়।

পরবর্তীতে Royal Rumble ২০১১ তে সিনা নেক্সাসের সমস্ত মেম্বারকে এলিমিনেট করতে সক্ষম হয়। এইভাবেই সিনার সাথে ইতিহাসের সাংঘাতিক এক দলের ফিউডের সমাপ্তি ঘটে।

এরপরে সিনা বেশীরভাগ সময়েই বিভিন্ন হাই প্রোফাইল ম্যাচে জড়িত থাকে যেমন The Rock, Kane, Wyatt Family, Randy Orton এবং আরও অন্যান্য রেসলার যাদের মধ্যে উঠতি তারকা Dean Ambrose, Seth Rollins প্রভৃতিরাও ছিল।

• ব্রক লেসনার এর সাথে ফিউড :

২০১২ এর ২রা এপ্রিল Raw চলাকালীন লেসনার WWE তে তার বহুচর্চিত রিটার্ন করে, হিল হিসাবে সে জন সিনাকে F৫ দিয়ে তার যাত্রা শুরু করে, যদিও ক্রাউড উত্তেজনায় ফেটে পরে। Raw এর GM John Laurinaitis, Extreme Rules পিপিভিতে "New Face Of The WWE" হিসাবে লেসনারের জন সিনার সঙ্গে ম্যাচ ঠিক করে। সেই ম্যাচে ব্রক ভালো লড়াই করলেও ম্যাচ জেতেন জন সিনা।

২০১৩ সালের ম্যাচে জন সিনা RyBack কে Eliminate করে দ্বিতীয় বারের মত Royel Rumble Winner হয় Cena। WrestleManiaতে এবার The Rock কে হারিয়ে WWE Champion হয় সে৷

২০১৪ সালের Money In The Bank এ একটি Ladder ম্যাচ জিতে নিজ ক্যারিয়ারে প্রথম বারের মত এবং WWE এর ইতিহাসের তৃতীয় WWE World Heavyweight Champion (WWE Champion + World Heavyweight Champion) হয় Cena।

২০১৪ তে ব্রক লেসনারের সাথে সিনার পুনরায় ফিউড হয়, যখন ট্রিপল এইচ ঘোষণা করে SummerSlam এ ব্রক লেসনার WWE World Heavyweight Championship এর জন্য জন সিনার মুখোমুখি হবে। ম্যাচে সিনাকে লেসনার ১৬ টি জার্মান সুপ্লেক্স এবং নর্মাল সুপ্লেক্স হিট করে ধ্বংস করে দেই, এবং দুটি F৫ এর দ্বারা ম্যাচটি জিতে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায়।

এরপর সেপ্টেম্বরে Night Of Champions পিপিভিতে সিনা বনাম ব্রক রিম্যাচে সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সে ম্যাচটি ডিসকোয়ালিফায়েড হয়ে যায় কিন্তু লেসনার চ্যাম্পিয়ন থেকে যায়। এরপর ২০১৫ এর ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত Royal Rumble পিপিভিতে ব্রক, সিনা এবং সেথ রলিন্সের ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার বিজয়ী হয় যদিও তার একটি বুকের পাঁজর ভেঙ্গে যায়।

• রোমান রেইন্স এর সাথে ফিউড :

তার শেষ ফিউড হয় রোমান রেইন্সের সাথে যখন WWE রেইন্সকে তাদের নতুন ফেস করার চেষ্টা করছিল। সিনা এই ফিউডকে অসাধারণ করে তোলে এবং রেইন্সকে ঐতিহাসিক চ্যালেঞ্জ দেই, যেটা ফ্যানদের কাছেও সারপ্রাইজিং ছিল এবং তাদের মনের কথা তুলে ধরা হয়েছিল।

সিনা রোমানকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করলে তাদের মধ্যে No Mercy এর জন্য ম্যাচ ঠিক করা হয়, একে অপরের বিরুদ্ধে কিছু শুট প্রমো কাট করে (শুট প্রমো হচ্ছে সেইসব প্রমো যেগুলো তে রেসলাররা একে অপরকে রিয়েল লাইফের কোনো বিষয় নিয়ে খোঁচা মেরে বা কিফ্যাব ভঙ্গ করে এমন কোনো কথা বলে যা বাস্তবিকপক্ষে সত্য)। ২৪ সেপ্টেম্বরে হওয়া No Mercy পিপিভিতে রোমান সিনাকে পরাজিত করে।

এইভাবে ১৫ বছর ধরে সিনার কোম্পানির ফেস হয়ে থাকার অবসান হয়। ২০১৭ সালে সিনা ফ্রি এজেন্ট হিসাবে খেলতে শুরু করে এবং তারপরে সে Raw এবং SmackDown উভয় শো তেই প্রয়োজন অনুযায়ী খেলে যাচ্ছে।

• আন্ডারটেকার এর সাথে ফিউড :

২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি Raw তে জন সিনা টেকারকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটি টেকার নাকচ করে দেন। পরে আবার ১২ মার্চের Raw তে সিনা আবার তাকে চ্যালেঞ্জ করে এবং বলে টেকারের জন্যই এই ম্যাচটা দেখতে পারছে না রেসলিং দুনিয়া, পরে WrestleMania ৩৪ এ টেকার আসে জন সিনার মোকাবিলা করার জন্য, যেটা জন সিনার মনে ভয় ধরিয়ে দেই, যদিও সেটা সম্মান থেকেই ছিল। টেকার Old School, Snake Holes, Big Boot, Chokeslam সহকারে জন সিনাকে পরাজিত করে।

২০১৮ এর ২৭ এপ্রিলে হওয়া The Greatest Royal Rumble পিপিভিতে জন সিনা ট্রিপল এইচকে পিনফলে পরাজিত করে। এরপরে সিনা আবার মুভির জন্য অনুপস্থিত থাকে।

অক্টোবরে ফিরে এসে সিনা Bobby Lashley এর সঙ্গে জুটি বেঁধে Elias ও Kevin Owens এর বিরুদ্ধে Super Show-Down পিপিভিতে ট্যাগ টীম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। এরপরে মুভির জন্য সিনা একটি বিতর্কিত হেয়ারকাট করে যেটি ফ্যানদের মধ্যে বহুল আলোচিত হয়। এরপরে সৌদি আরবের Crown Jewel এ তার ম্যাচ খেলার কথা থাকলেও Jamal Khashoggi হত্যার প্রতিবাদে সিনা সেটি খেলা নাকচ করে দেয়। 

• Dr. of Thuganomics গিমিকে রিটার্ন ও Wyatt এর সাথে ফিউড :

এরপরে সিনা সময়ে সময়ে টিভি আপিয়ারেন্স করে। ২০১৯ এর ১লা জানুয়ারি সে Becky Lynch এর সাথে জোট বেঁধে মিক্সড ট্যাগ টিম ম্যাচ খেলে এবং জয়লাভ করে। ম্যাচের পরে বেকির প্রশংশায় পঞ্চমুখ হয় সিনা। WrestleMania ৩৫ এ সিনা তার "Doctor of Thuganomics" গিমিকে রিটার্ন করে এবং Elias এর কনসার্টে বাঁধা দিয়ে তার ফিনিশার হিট করে, যেটিকে তার আসল নাম F-U বলে ভূষিত করা হয়। এরপরে ২২ জুলাইয়ের Raw Reunion এ সিনা দ্যা উসোস দের সঙ্গে র‍্যাপ ব্যাটেল করে। 

এরপরে আবার সিনা ৭ মাসের জন্য অনুপস্থিত থাকে এবং ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারির SmackDown এ সিনা তার রিটায়ারমেন্ট ঘোষণা করতে এলে "The Fiend" Bray Wyatt তাকে বাঁধা দেই এবং সিনাকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটা সিনা গ্রহণ করে। রেসেলমেনিয়া ৩৬ এ তাদের মধ্যে সিনেম্যাটিক স্টাইলে Firefly Fun House ম্যাচ হয় যেখানে সিনার রেসলিং অভিসেক থেকে শুরু করে পুরনো ফর্মের ব্যাপারে দেখানো হয়। ম্যাচটিতে ব্রেই সিনাকে পরাজিত করে এবং ম্যাচের পরে সিনার নিশ্চল দেহ রিং থেকে উধাও হয়ে যায়।

• প্রথম রেসেলমেনিয়া মিস ও রোমানের সাথে ফিউড :

কোভিড-১৯ মহামারীর জন্য সিনা ২০ বছরে প্রথম কোন রেসেলমেনিয়া মিস করে, সিনা রেসেলমেনিয়ার ৩৭ তম সংস্করণে উপস্থিত ছিল না। দীর্ঘ ১৫ মাসের বিরতি নেওয়ার পরে সিনা ২০২১ সালের ১৮ই জুলাই অনুষ্ঠিত Money in the Bank পিপিভিতে রিটার্ন করে এবং সদ্য হিল হওয়া রোমান রেইন্সের সাথে ফেস অফ করে। পরের Raw তে সিনা রোমান রেইন্সকে তার ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য সামারস্ল্যামে চ্যালেঞ্জ করলে রোমান সেটা গ্রহণ করতে অস্বীকার করে।

এরপরে একটা ডার্ক ম্যাচে সিনা Rey Mysterio ও Dominik Mysterio -এর সাথে মিলে রোমান ও উসোসদের টিম The Bloodline কে পরাজিত করে। রেইন্স সিনার বদলে সামারস্ল্যামে টাইটেল ম্যাচের জন্য ফিন ব্যালরের চ্যালেঞ্জ এক্সেপ্ট করে এবং তার সঙ্গে কন্ট্রাক্ট সাইন করার সময় গন্ডোগোলের সুযোগে সিনা সেই কন্ট্রাক্ট সাইন করে দেই, ফলে সিনার সাথে রোমানের ম্যাচ ঠিক হয়।

সামারস্ল্যামে রোমান সিনাকে পরাজিত করে তার টাইটেল ডিফেন্ড করে। ম্যাচ শেষে ব্রক লেসনার এসে সিনাকে জার্মান সুপ্লেক্স এবং F5 সহ ভালোমতো ধোলাই করে। নিন্দুকরা বলছে, অনেক দিন ধরে সিনাকে ধোলাই করতে না পারার জন্য ব্রকের হাত চুলকাচ্ছিল।

• জন সিনার খেলা অন্যতম সেরা ৫ ম্যাচ :

(১) John Cena vs. Cm Punk (Money In The Bank ২০১১) :

জন সিনার ক্যারিয়ারের সবচেয়ে সেরা ম্যাচ হিসেবে এই ম্যাচটিকে চোখ বুজে গ্রহন করা যায়। ম্যাচটি কতটা ভালো ছিলো সেটা বুঝা যায় ডেভ মেল্টজারের ৫ স্টার রেটিং দেখেই। এটি ছিল WWE মেইন রোষ্টারের সর্বশেষ ৫ স্টার ম্যাচ। এই ম্যাচটা অনেক স্টোরিটেলিং ছিল এবং ভিন্স নাকি ম্যাচটা নিয়ে অনেক কূটচাল করেছিল (মন্ট্রিল স্ক্রুজবের মতো কিছু, আমার সঠিক জানা নাই) বাট সিনা তাতে সায় দেয়নি বরং ফেয়ার ভাবেই খেলার ডিসিশন নেয়! যাইহোক পুরো ম্যাচ জুড়েই অসাধারণ মুভের ছড়াছড়ি ছিল এবং সাথে ক্রাউড রিয়্যাকশন তো ছিলোই। শেষে সিনাকে পিন করে নিজের WWE টাইটেল রিটেন করেন সিএম পাংক!

(২) John Cena vs. AJ Styles (Royal Rumble ২০১৭) :

এই ম্যাচটি ছিলো অসাধারণ একটি ম্যাচ। বিগত কয়েক বছরের মধ্যে সিনার সবচেয়ে সেরা পারফরম্যান্স ছিলো এই ম্যাচে। অনেক ভালোভাবে তাদের ফিউড বুকিং করা হয়েছিলো, যেটার সফল সমাপ্তি ঘটে এই ম্যাচের মাধ্যমে। ম্যাচে দুজনই অনেকবার পিন করে জিতার চেষ্টা করেন কিন্তু প্রতিবারই নিয়ারফল হয়, অনেক চেষ্টার পর শেষে এজেকে পিন করে ম্যাচটা জিতে নেন সিনা এবং রেকর্ড ব্রেকিং ১৬তম বারের মতো WWE চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন!

(৩) John Cena vs. Randy Orton ৬০ মিনিট Iron Man ম্যাচ (Bragging Rights ২০০৯) :

"জন সিনা ভার্সাস রান্ডি অরটন" সর্বকালের সেরা একটি ফিউড ছিলো! তারা অনেকবার একে ওপরের মুখোমুখি হয়েছেন এবং অসাধারণ সব ম্যাচ আমাদের উপহার দিয়েছেন। এই ম্যাচটি হয়েছিল ২০০৯ সালে, এবং এটি ছিল একটি ৬০ মিনিট আয়রন ম্যান ম্যাচ! তারা দীর্ঘ ৬০ মিনিট ধরে লড়াই করতে থাকেন। শেষে রান্ডিকে পিন কর হারিয়ে ৫ম বারের মতো WWE চ্যাম্পিয়ন হয়ে যান জন সিনা, এবং এটি ছিল সিনার ক্যারিয়ারে অন্যতম একটি সেরা ম্যাচ!

(৪) John Cena vs. Brock Lesnar (Extreme Rules ২০১২) :

এই ম্যাচটির বুকিং দেয়া হয় চরমভাবে, রেসেল্ম্যানিয়া ২৮ তে দ্য রকের সাথে সিনা হেরে যান এবং তারপরের রতে সিনা রককে কল করেন রিম্যাচ খেলার জন্য। কিন্তু রক না এসে আসেন ব্রক লেসনার! তিনি ৮ বছর পর WWE তে রিটার্ন করেন! এবং লেসনার সিনাকে F৫ হিট করেন, পরে Extreme Rules পিপিভিতে তাদের ম্যাচ সেট করা হয়, যেটা ছিল অসাধারণ একটি ম্যাচ। ম্যাচের শুরুতেই ব্রক সিনাকে আঘাত করে ব্লিডিং করে দেয় এবং পুরো ম্যাচ জুড়েই ব্রক ডমিনেন্ট করে কিন্তু শেষে স্টিল রোপে লেসনারকে AA হিট করে জয় তুলে নেন জন সিনা!

(৫) John Cena vs. JBL : I Quit ম্যাচ (Judgement Day ২০০৫) :

এই ম্যাচটি ছিল সিনার ক্যারিয়ারের অন্যতম একটি ব্লাডি ম্যাচ! এই ম্যাচেই সিনা সর্বপ্রথম WWE চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ গ্রহণ করেন। ম্যাচটির স্টিপুলেশন ছিল "I Quit" ম্যাচ! প্রায় ২৩ মিনিট ধরে চলা এই ম্যাচটিতে অনেক হার্ডকোর মোমেন্ট দেখতে পাওয়া যায়। ম্যাচে জেবিএল সিনাকে চেয়ার শট হিট করে রক্তাক্ত করে দেয়। ম্যাচে সিনা এবং জেবিএল দুজনেরই প্রচুর ব্লিডিং হয়! শেষে সিনা পাইপ দিয়ে অ্যাটাক করতে লাগলে জেবিএল Quit করে দেন এবং সিনা ম্যাচটা জিতে যান। এবং সিনা তার ক্যারিয়ারের সর্বপ্রথম WWE চ্যাম্পিয়নশীপ জিতে নেন!

• রেসেলমেনিয়াতে সিনার খেলা ম্যাচ সমূহ :

১) John Cena vs. Big Show (United States চ্যাম্পিয়নশিপ, রেসেলমেনিয়া XX) :

John cena এর WWE তে এটাই ছিল রেসেলমেনিয়া এ প্রথম জয় এবং প্রথম টাইটেল জিতা। সে World's Strongest, hlete Big Show কে হারিয়ে দেন যা সত্যি অনেক অবাক করার মত ছিল।

২) John Cena vs. JBL (WWE চ্যাম্পিয়নশিপ, XXI) :

এই ম্যাচেও John "Bradshaw" Layfield কে খুব ভালোভাবে হারিয়ে দিয়ে নতুন WWE চ্যাম্পিয়ন হয়ে যান John Cena। এই ম্যাচে যখন JBL কে John Cena AA হিট করতে যাবে তখন Crowd Reaction দেখার মতো ছিল।

৩) John Cena vs. Triple H (WWE চ্যাম্পিয়নশিপ, XXII) :

এই ম্যাচটা অনেকটা উত্তেজনাদায়ক ছিল। এই ম্যাচের শেষের দিকটা অনেকটা আশ্চর্যজনক ছিল। John Cena Kicked Out On Pedigree, Triple H Kicked Out On AA। কিন্তু শেষ মুহুর্তে এসে John Cena তার Submission Move STF (Stepover Toehold Facelock) -এর মাধ্যমে Triple H কে Tap Out করিয়ে WWE চ্যাম্পিয়নশিপ রিটেইন করেন।

৪) John Cena vs. Shawn Michaels (WWE চ্যাম্পিয়নশিপ, XXIII) :

এই ম্যাচটাও অনেক ভালো ছিল, অনেক উপভোগ্য ছিল। এই ম্যাচেরও শেষের দিকে Shawn Michaels কে STF Submission Move এর মাধ্যমে Tap Out করিয়ে জয় তুলে নেয় John Cena। ম্যাচ শেষের Pyro Blast গুলো দেখার মতো ছিল।

৫) Randy Orton vs. John Cena vs. Triple H (WWE চ্যাম্পিয়নশিপ, XXIV) :

এই ম্যাচটাও খুব একটা খারাপ ছিল না। ম্যাচ এর শেষ এর দিকে John Cena কে Pedigree হিট করে Triple H এবং যখন পিন করতে যায় তখন হঠাৎ করে Randy Orton এসে Triple H কে Punt Kick হিট করে এবং John Cena কে পিন করে জয় তুলে নেয়। আর এর মাধ্যমে John Cena তার WWE তে প্রথম রেসেলমেনিয়া ম্যাচ হেরে যায়।

৬) Edge vs. John Cena vs. Big Show (WWE চ্যাম্পিয়নশিপ, XXV) :

এই ম্যাচের শেষ এর দিকটা এই ম্যাচকে এক অন্য মাত্রায় নিয়ে যায়। এই ম্যাচের শেষের দিকে John Cena Edge & Big Show কে একসাথে বহন করে, যা দেখে Crowd অবাক হয়ে যায়, তারপর Big Show কে AA হিট করে এবং তারপর Edge কে Big Show এর উপর AA হিট করে এবং পিন করে জয় তুলে নিয়ে নতুন WWE চ্যাম্পিয়ন হয়ে যান

৭) Batista vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXVI) :

এই ম্যাচের শেষের দিকের Crowd Reaction অসাধারণ ছিল। John Cena Batista Bomb কে Counter করে Submission move STF এ পরিনত করে এবং Batista কে Tap Out করিয়ে জয় তুলে নেয় John Cena

৮) The Miz vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXVII) :

এই ম্যাচটা ছিল মুলত NO Disqualification Match। এই ম্যাচের শেষ দিকে হঠাৎ করে The Rock পিছন থেকে এসে John Cena কে Rock Bottom হিট করে এবং পরে আবার রিং থেকে চলে যায়। এই সুযোগে The Miz পিন করে জয় তুলে নেয়। এই ম্যাচটা আমার কাছে খুব একটা ভালো লাগে নাই

৯) The Rock vs. John Cena (রেসেলমেনিয়া XXVIII) :

এই ম্যাচটা ছিল John Cena এর প্রথম রেসেলমেনিয়া ম্যাচ যেখানে John Cena কোন চ্যাম্পিয়নশিপ জন্য খেলেন নি বরং One On One ম্যাচ খেলেন। এই ম্যাচটা আমার কাছে অনেক ভাল লেগেছে। ম্যাচে অনেক মুভস এর ছড়াছড়ি ছিল। একজন আরেকজনের মুভ চুরি করেছিল। শেষের দিকে John Cena যখন The Rock Elbow Drop দেয়ার জন্য প্রস্তুত হয় তখন The Rock Rock Bottom হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয়।

১০) The Rock vs. John Cena (WWE চ্যাম্পিয়নশিপ, XXIX) :

এদের দুইজনের ফিউড আসলে অনেক ভালো ছিল। এইবার তাদের ম্যাচ হয় WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য। এই ম্যাচেও তারা একে অপরের Finisher মুভ চুরি করে ব্যবহার করেন। ভালো একটা ম্যাচ হয়। শেষে Rock যখন Rock Bottom হিট করতে যাবে তখন তা Counter করে John Cena AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় John Cena এবং হয়ে যায় নতুন WWE চ্যাম্পিয়ন। ম্যাচ শেষে Rock এর Cena এর প্রতি সম্মান দেখানোটা সত্যি অসাধারণ ছিল।

১১) John Cena vs. Bray Wyatt (রেসেলমেনিয়া XXX)

আমার কাছে এই ম্যাচটা মোটামুটি মানের লেগেছিল। ম্যাচের মধ্যে Luke Harper & Erick Rowan এর Destruction তো ছিলই। এই ম্যাচটা আমার মতে John Cena এর Put Over করা উচিত ছিল কিন্তু সেটা হয় নাই। শেষের দিকে Erick Rowan কে Steel Chair দিয়ে হিট করেন John Cena তারপর Bray Wyatt Sister Abigail হিট করতে যায় কিন্তু John Cena তা Counter করে AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয়।

১২) Rusev vs. John Cena (United States চ্যাম্পিয়নশিপ, XXXI) :

এই ম্যাচের শেষ দিকে John Cena STF Submission move এর মাধ্যমে Rusev কে Lock করেন কিন্তু Rusev যখন Ring Rope এর কাছে চলে যায় তখন John Cena আবার STF Submission Move ইউজ করতে চায় কিন্তু এইবার Lana Destruct করে, এই সুযোগে Rusev John Cena কে হিট করতে যায় কিন্তু ভুলক্রমে সে Lana কে হিট করে ফেলে। আর এই সুযোগে John Cena AA হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় এবং হয়ে যায় নতুন United States চ্যাম্পিয়ন

১৩) John Cena & Nikki Bella vs. Miz & Maryse (Mixed Tag Team ম্যাচ, XXXIII) :

এই ম্যাচটা আমার কাছে খুব একটা ভালো লাগেনি, আরো ভালো হতে পারতো ম্যাচটা। যাই হোক ম্যাচ এর শেষ দিকে Miz & Maryse কে Double Five Knuckle Shuffle হিট করে, তারপর John Cena Miz কে AA এবং Nikki Bella Maryse কে Rack, tack হিট করে Double পিন এর মাধ্যমে জয় তুলে নেয় John Cena & Nikki Bella। ম্যাচ শেষে John Cena Nikki Bella কে সবার সামনে Propose করে।

১৪) John Cena vs. The Undertaker (রেসেলমেনিয়া XXXIV) :

এই ম্যাচটা আমার Dream ম্যাচ ছিল। এই ম্যাচটা আমি চেয়েছিলাম যাতে Undertaker vs. HHH এর মতো হোক কিন্তু WWE এই ম্যাচটার মজা পুরাটাই শেষ করে দিয়েছে। কি আর বলার এই ম্যাচের ব্যাপারে। One Sided ম্যাচ & Squash ম্যাচ ছিল এইটা। শেষ দিকে Undertaker John Cena কে Tombstone Piledriver হিট করে পিন করার মাধ্যমে জয় তুলে নেয় The Deadman।

১৫) John Cena vs. The Fiend Bray Wyatt (Firefly Fun House ম্যাচ, XXXVI) :

এই ম্যাচটা ছিল মুলত একটা Cinematic ম্যাচ তাই এইটা সাধারণ ম্যাচ থেকে অনেকটা আলাদা ধরনের ছিল। এই ম্যাচ নিয়ে কিছু বলার নেই৷ John Cena & Bray Wyatt এর পুরনো কাহিনী দেখানো হয় তারপর Bray Wyatt John Cena কে বলে যে সে কেন রেসেলমেনিয়া XXX এ তাকে Put Over করে নাই। আর তারপর শেষ দিকে Mandible Claw ধরে Bray Wyatt আর এইভাবে ম্যাচ শেষ হয়ে যায়। এই ম্যাচের Idea মুলত Bray Wyatt এরই ছিল তাই পরবর্তীতে তাকেই এই ম্যাচের Winner হিসেবে Count করা হয়।

♦ সিনার ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) Cena তার ক্যারিয়ারে এই পর্যন্ত Chris Benoit এর কাছে ১ বার, Chris Jericho এর কাছে ১ বার এবং Kurt Angle এর কাছে ১ বার মোট ৩ বার Tap Out করেছে৷

২) Cena কখনো The Undertakerকে কোন Single ম্যাচ এ হারাতে পারেনি৷

৩) অভিষেকের পর থেকে টানা ৭টি Survivor Series অপরাজিত ছিল Cena। CM Punk তার এ স্ট্রিকটি ভাঙ্গে৷

৪) Cena কখনো কোন I Quit ম্যাচ এ হারেনি৷ এ পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে সে এবং ৪টিই জিতেছে৷

৫) Cena মাত্র একটি Money In The Bank ম্যাচই খেলেছে এবং জিতেছে৷ Cena হলো প্রথম Mr। MITB যে MITB জিতেও কোনো Title জিততে পারেনি৷ Cena হলো দ্বিতীয় রেসলার যে আগেই বলে রেখেছিল সে কবে তার MITB Cash In করবে (প্রথম জন হল Rob Van Dam)৷ সর্ব প্রথম MITB Cash In করা হয় সিনার উপর৷ আবার সিনার উপরই সবচেয়ে বেশীবার MITB Cash In করা হয় (মোট ৩ বার)৷

৬) আগে সিনার ফিনিসারের নাম ছিল FU (Fuck U)। কিন্তু পরে নাম পাল্টে রাখা হয় AA (Attitude Adjustment)।

৭) IMDB এর মতে, জন সিনা বিখ্যাত Disney অ্যানিমেটেড শো : Kim Possible এর Ron Stoppable চরিত্রের আওয়াজের জন্য অডিশন দিয়েছিলেন। কিন্তু যখন তিনি অসফল হন তখন তার বুঝে আসে যে, এটা উপরওয়ালা কর্তৃক একটি চিহ্ন/সাইন যা তাকে প্রোফেশনাল রেসলিং ক্যারিয়ারে মনোনিবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাই হোক, পরে চরিত্রটির জন্য Will Friedle-কে সিলেক্ট করা হয় এবং ফ্রিডেল, সিনাকে মেনশন করে একটি ট্যুইট করেন। 

৮) Sisters কিংবা starring Tina Fey and Amy Poehler মুভিতে দৈনন্দিন লুক থেকে এক ভিন্ন লুকে সিনাকে দেখা গিয়েছে। হাতে, মুখে ট্যাটু করা পুরোপুরি স্যাভেজরূপে :৩ কিন্তু সিনা সাধারণ লাইফ লিডের সময় সাদাসিধে থাকেন এবং হাতে-মুখে কোনো ট্যাটুও করেন না। এর কারণ কি আপনারা জানেন? এর কারণ হচ্ছে, সিনা তার মা-কে খুব ভয় পায় এবং তিনি মনে করেন, তিনি যদি হাতে-মুখে ট্যাটু করে বাসায় ফিরেন তাহলে তার মা-তাকে মেরেই ফেলবে।

৯) Total Divas এর একটি এপিসোডে একবার নিক্কি, সিনাকে রিংয়ের মধ্যেই নাটালিয়ার প্রস্রাব করার ঘটনাটি বলে। জবাবে সিনা কানাডায় একটি ম্যাচ চলাকালীন তার নিজের সাথে ঘটা দুর্ঘটনার কথা শেয়ার করে। সিনা বলে যে, কানাডায় অনুষ্ঠিত এক ইভেন্টের সময় খাদ্যে বিষক্রিয়াজনিত কারণে তার পেটে সমস্যা ছিল। এই সমস্যা নিয়েই সে পারফর্ম করতে যায় এবং প্যান্টের মধ্যেই কাম সেরে ফেলে। ঘটনাটি সবাই জেনে যায় যা তার জন্য লজ্জাজনক ছিল

১০) প্রত্যেকটা ব্যক্তি-ই জীবনে বিনোদনের উদ্দেশ্যে শখের বশে অনেক কাজ করেন। সিনারও সেরকম একটি শখ হল Muscle Car সংগ্রহ। সিনা কর্তৃক সংগ্রহীত দারুণসব গাড়ির একটি তালিকা দেয়া হল!

  • ১৯৬৬ Dodge Hemi Charger
  • ১৯৬৯ AMC AMX
  • ১৯৬৯ COPO Chevrolet Camaro
  • ১৯৬৯ Dodge Daytona
  • ১৯৭০ AMC Rebel Machine
  • ১৯৭০ Buick GSX
  • ১৯৭০ Mercury Cougar Eliminator
  • ১৯৭০ Oldsmobile Cutlass Rallye ৩৫০
  • ১৯৭০ Plymouth Superbird
  • ১৯৭০ Pontiac GT Judge
  • ১৯৭১ Plymouth Road Runner
  • ২০০৬ Dodge Viper
  • ২০০৬ Ford GT
  • ২০০৭ Dodge Charger SRT-৮
  • ২০০৭ Ford Mustang Saleen Parnelli Jones Limited Edition
  • ২০০৯ Chevrolet Corvette ZR১
  • The InCENArator

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

Ohio Valley Wrestling

OVW Heavyweight Championship (১ বার)

OVW Southern Tag Team Championship (১ বার) – সঙ্গে : Rico Constantino

Pro Wrestling Illustrated

Feud of the Year (২০০৬) vs. Edge

Feud of the Year (২০১১) vs. CM Punk

Match of the Year (২০০৭) vs. Shawn Michaels on Raw

Match of the Year (২০১১) vs. CM Punk at Money in the Bank

Match of the Year (২০১৩) vs. Daniel Bryan at SummerSlam

Match of the Year (২০১৪) vs. Bray Wyatt in a Last Man Standing match at Payback

Match of the Year (২০১৬) vs. AJ Styles at SummerSlam

Most Improved Wrestler of the Year (২০০৩)

Most Popular Wrestler of the Decade (২০০০২০০৯)

Most Popular Wrestler of the Year (২০০৪, ২০০৫, ২০০৭, ২০১২)

Wrestler of the Year (২০০৬, ২০০৭)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৬, ২০০৭ এবং ২০১৩

Sports Illustrated

Muhammad Ali Legacy Award (২০১৮)

Ultimate Pro Wrestling

UPW Heavyweight Championship (১ বার)

World Wrestling Entertainment/WWE

WWE Championship (১৩ বার)

World Heavyweight Championship (৩ বার)

WWE United States Championship (৫ বার)

WWE Tag Team Championship (২ বার) – সঙ্গে : The Miz (১) এবং David Otunga (১)

World Tag Team Championship (২ বার) – সঙ্গে : Batista (১) এবং Shawn Michaels (১)

Money in the Bank (২০১২ – WWE Championship contract)

Royal Rumble (২০০৮, ২০১৩)

WWE Championship No. ১ Contender's Tournament (২০০৩), ২০০৫)

Slammy Awards

Game Changer of the Year (২০১১) – সঙ্গে : The Rock

Hero in All of Us (২০১৫)

Holy $#!+ Move of the Year (২০১০) – Sending Batista through the stage with an Attitude Adjustment

Insult of the Year (২০১২) – To Dolph Ziggler এবং Vickie Guerrero: "You're the exact opposite. One enjoys eating a lot of nuts এবং the other is still trying to find his"

Kiss of the Year (২০১২) – সঙ্গে : AJ Lee

Match of the Year (২০১৩, ২০১৪) – vs. The Rock for the WWE Championship at WrestleMania ২৯, Team Cena vs. Team Authority at Survivor Series

Superstar of the Year (২০০৯, ২০১০, ২০১২)

Wrestling Observer Newsletter

Best Box Office Draw (২০০৭)

Best Gimmick (২০০৩)

Best on Interviews (২০০৭)

Feud of the Year (২০১১) vs. CM Punk

Match of the Year (২০১১) vs. CM Punk at Money in the Bank on জুলাই ১৭

Most Charismatic (২০০৬২০১০)

Most Charismatic of the Decade (২০০০২০০৯)

Wrestler of the Year (২০০৭, ২০১০)

Worst Feud of the Year (২০১২) vs. Kane

Worst Worked Match of the Year (২০১২) vs. John Laurinaitis at Over the Limit

Worst Worked Match of the Year (২০১৪) vs. Bray Wyatt at Extreme Rules

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১২)

অন্যান্য

Springfield College Athletic Hall of Fame inductee (Class of ২০১৫)

Make-A-Wish Foundation Chris Greicius Celebrity Award

Make-A-Wish Foundation Special Recognition Award (for being the first to grant ৩০০ wishes)

২০১৪ Sports Social TV Entertainer of the Year

২০১৪ Susan G. Komen Race for the Cure Grand Marshal

২০১৬ USO Legacy of Achievement Award


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!