আসল নাম

Brock Edward Lesnar

জন্মদিন

১২ জুলাই, ১৯৭৭

জন্মস্থান

ওয়েবস্টার, দক্ষিণ ড্যাকতার, US

বাসস্থান

মোসোমিন, ক্যানাডা

উচ্চতা

৬ ফুট ৩ ইঞ্চি (১.৯১ মি)

ওজন

১৩০ কেজি (২৮৬ পাউন্ড)

ট্রেনারস

Brad Rheingans, Curt Hennig, Dean Malenko, Doug Basham, Nightmare Danny Davis

অভিষেক

অক্টোবর মাস, ২০০০ সাল


রেসলিং জগৎে বিধ্বংশী রেসলার হিসেবেই ব্রক লেসনারের পরিচয়, যাকে আমরা "দ্যা বিস্ট ইনকারনেট" ব্রক লেসনার নামে চিনি। প্রতিপক্ষের কাছে যেন আতঙ্কের নাম ব্রক লেসনার। শুধু রেসলার হিসেবেই নয় MMA ফাইটার এবং American Football Player হিসেবেও লেসনারের স্বীকৃতি রয়েছে। 

কলেজিয়েট রেসলিং এ লেসনার এর ক্যারিয়ার উজ্জ্বল ছিল, সেখানে ২ বছরে সে Heavyweight চ্যাম্পিয়নশিপসহ মোট ৫টি টাইটেল জিতেছে। প্রফেশনাল রেসলিং ক্যারিয়ারে সে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ, OVW Southern Tag Team চ্যাম্পিয়নশিপ, WWE/World Heavyweight চ্যাপিয়নশিপ জিতেছে। লেসনার হলেন পাঁচ বারের WWE চ্যাম্পিয়ন এবং ৩ বারের ইউনিভার্সাল চ্যাম্পিয়ন। তিনিই ইতিহাসের একমাত্র NCAA, UFC এবং WWE চ্যাম্পিয়নশীপ উইনার। 

ব্রক তাঁর প্রো রেসলিং ক্যারিয়ারে কখনও একই বছরে যত ম্যাচে জিতেছেন, তার চেয়ে বেশি হারেননি। তিনি কখনো মিডকার্ডেও যাননি। তিনি সর্বদা মেইন ইভেন্টার ছিলেন এবং আছেন কারণ লেসনার Is Money! WWE তে যেসব শো এবং PPV এ ব্রক কে ফিচার করা হয়েছে তার অধিকাংশই সুপারহিট রেটিং পেয়েছে। তিনি ইতিহাসের বিরল রেসলার যিনি ৩০০+ ওজন নিয়েও Shooting Star Press, Moonsault ইত্যাদি বিপদজনক মুভ ব্যবহার করতেন।

তবে তার বড় অর্জনের একটি হচ্ছে The Undertaker এর ঐতিহাসিক স্ট্রিক ভেঙ্গেছে সে। তাছাড়া ২০০২ সালে King Of The Ring ও ২০০৩ সালে Royal Rumble জিতেছে ব্রক। PWI এর র‍্যাংকিং অনুসারে ২০০৩ সালে সেরা ৫০০ রেসলারের মধ্যে শীর্ষে ছিল সে। তিনি ছিলেন অন্যতম ব্রুটাল রেসলার, ক্যারিয়ারের প্রথম ম্যাচেই তিনি জেফ হার্ডীর কোমর ভেঙ্গেছেন! এছাড়াও এই পর্যন্ত তিনি দুইবার Triple H এর হাত, একবার Shawn Micheal এর হাত, Hardcore Holly এর ঘাড় ভেঙ্গেছেন তাছাড়া আরও কিছু রেসলারকে ইঞ্জুরিতে ফেলেছেন।

লেসনার পড়ালেখা শেষ করে US National Guard এও যোগদান করেছিলেন। কিন্তু তার কিছুদিন পরেই কম্পিউটার পরীক্ষায় উর্তীর্ণ না হওয়ার কারণে লেসনারকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

♦ ব্রকের ব্যক্তিগত জীবন :

ব্রক লেসনার ১৯৭৭ সালের ১২ ই জুলাই আমেরিকার দক্ষিণ ড্যাকতার, ওয়েবস্টার শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্ণনাম ব্রক এডওয়ার্ড লেসনার। লেসনারের পিতার নাম Richard লেসনার এবং মাতার নাম Stephanie Lesnar। লেসনারের বড় দুজন ভাই এবং একজন ছোট বোন রয়েছে। লেসনার তার পরিবারের তৃতীয় সন্তান। লেসনারের বাল্যকাল কাটে তার পিতার ডেয়ারি খামারে।

তিনি তার স্কুলজীবন Webster High School থেকে সম্পন্ন করেন। Webster High School এ লেসনার একজন ফুটবলার হিসেবে খেলতেন। স্কুল জীবন শেষ করার পর লেসনার তার কলেজ জীবন Bismarck State College হতে সমাপ্ত করেন। সেখান থেকে তিনি তার গ্রাজুয়েশন কমপ্লিট করেন।

WWE এর মেইন রোস্টারে ডেবিউয়ের কয়েক সপ্তাহ পরেই লেসনার এবং তাঁর ফিয়ান্সে Nicole এর একটি কন্যা সন্তান জন্ম নেয় যার নাম Mya Lynn, কিন্তু WWE তে Brock, Sable এর প্রতি আকর্ষিত হয়ে পড়েন। অতঃপর Brock, Nicole কে ছেড়ে দেন। ২০০৪ এ Sable এর সাথে ব্রক এর এঙ্গেজমেইন্ট হয় এবং ২০০৬ এ বিয়ে হয়। ২০০৯ এ Turk এবং ২০১০ এ Duke নামে তাঁদের ২ পুত্র জন্ম নেয়। ব্যক্তিগত জীবনে ব্রক তার স্ত্রীকে খুব ভালবাসেন, তিনি সবসময় যে কোন কাজে তার স্ত্রীর প্রশংসা আগে করেন। হাসিখুশী এই রেসলার খুব বড় মনের এবং অমায়িক মানুষ।

• লেসনারের সহজ-সরল জীবনযাপন :

ব্রক লেসনার একদম প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষ। উনি ওনার গ্রাম, মিনিসোডা কে খুব ভালবাসেন। তিনি সব সময় বলেন, তুমি গ্রাম থেকে হয়ত একটা ছেলেকে উঠাতে পারবে, কিন্তু গ্রামের ছেলের মন থেকে তুমি গ্রামকে উঠাতে পারবে না। ছোটবেলা থেকে তিনি কঠোর ব্যায়াম করতেন। যদিও তারা কৃষক পরিবার ছিলেন। শোনা যায় কাধেঁ মোটা ডাল নিয়ে দৌড়িয়ে ব্যায়াম করতেন। লেসনার এর বাড়ি একদম সাদাবাটা। সাধারাণ দোতালা একটা বাসা, যেটি পুরোপূরি জঙ্গল যুক্ত এলাকায় তৈরি। লেসনার এর বাসার দেখার মত ফ্যাক্ট তার জিম। তিনি শুধু তার জন্যে বানানো স্পেশাল ওয়ার্ক-আউট করেন।

শোনা যায় ব্রকের কোন ফোন বা ইন্টারনেট কানেকশান নেই। ওনার ফেসবুক এবং টুইটার ওনার এজেণ্ট মেইন্টেন করেন। লেসনারের গাড়ি বেশ কয়েকটা থাকলেও সেগুলা ল্যাম্বরগিনি বা ফেরারীর মত লাক্সারী কার না, সাধারন মডেল এর। উনি নিজে ট্রাক্টরে চেপে উঠানের বরফ তোলেন। শোনা যায় উনি প্রতিদিন ৬টা পিত্জা খান এবং তাঁর ফেভারিট খাবার হলো আইস্ক্রিম। একবার এক ইন্টার্ভিউতে ব্রক লেসনার বলছেন যে তিনি ফিটনেস বজায় রাখতে ১০টি ডিমের সাথে হরমোন ট্যাবলেট খান।

♦ ব্রকের রেসলিং ক্যারিয়ার :

WWE, OVW, NJPW, Live Events, House Show মিলিয়ে ব্রক তার সমগ্র ক্যারিয়ারে ৩৬৮টি ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ২৬২টি ম্যাচে জয়লাভ করেন, ৯৮টি ম্যাচে পরাজিত হন এবং ৮টি ম্যাচ No Contest এ শেষ হয়। এই সকল ম্যাচে তিনি মোট ১০২ জন অপোনেন্টের মুখোমুখি হন (বিদ্র : এই সংখ্যাগুলো ওয়েবসাইটভেদে ভিন্ন, তবে কাছাকাছি )।

• ব্রকের রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

Webster হাই স্কুলেই তিনি সর্বপ্রথম তার রেসলিং ট্রেনিং শুরু করেন। প্রাথমিক রেসলিং এ তার রেকর্ড ছিলো ৩৩ জয়ের বিপরীতে ০ হার। Bismarck State College হতে লেসনার তার প্রথম টাইটেল NJCAA Heavyweight চ্যাম্পিওনশিপ জয়লাভ করেন। রেসলিং এ পারদর্শী হওয়ায় লেসনারকে University Of Minnesota তে পূর্ণ প্রশিক্ষণ এর জন্যে পাঠানো হয়। সেখানে তার ভবিষ্যত বন্ধু ও WWE Superstar Shelton Benjamin এর সাথে তার পরিচয় হয়, তারা তখন একসাথে একই রুমে থাকতেন কারন কলেজ লাইফে Shelton Benjamin তার মেন্টর ছিলেন। লেসনার ২০০০ সালে NCAA Division I Heavyweight রেসলিং চ্যাম্পিওনশিপ জিতেন। লেসনারের ৪ বছরের কলেজজীবনে রেসলিং রেকর্ড ছিলো ১০৬ জয় ও ৫ হার।

রেসলিং এ তার অভিষেক ঘটে ২০০০ সালে। ২০০০ সালে ব্রক এতটাই পপুলার ছিলেন যে WWE, WCW এবং NJPW - ৩ কোম্পানীই তাকে সাইন করানোর জন্য ব্যাকুল ছিল। অবশেষে প্রতি বছর $২৫০, ০০০ এর কন্ট্রাক্টে WWEই তাঁকে সাইন করায়। চুক্তি অনুযায়ী লেসনারকে WWE উন্নয়নমূলক সংস্হা Ohio Valley Wrestling এ পাঠানো হয়। এখানেই লেসনারের সাথে তার ভবিষ্যত বন্ধু ও ম্যানেজার পল হেইম্যানের পরিচয় হয়।

২০০১ সালে অতিরিক্ত স্টেরয়েড (ড্রাগ) গ্রহণের অভিযোগে ব্রককে গ্রেফতার করা হয়। WWE এর ডেভলপমেন্টাল ক্যাম্প OVWতে ট্রেইনিং চলাকালীন তাঁর পাশবিক ও অস্বাভাবিক বডির প্রতি সকলের সন্দেহের উদ্রেক হয় যার ফলস্বরূপ গ্রেফতার হন তিনি। পরে অবশ্য ৪ মাস পর মুক্তি পান তিনি। টেস্টে প্রমাণিত হয় তিনি লিগ্যাল গ্রোথ্ হরমোন ব্যবহার করেন।

OVW তে থাকাকালীন ব্রক প্রতিদিন তাঁর বিখ্যাত এবং বিপজ্জনক সিগনেচার মুভ "Shooting Star Press" ব্যবহার করতেন। WWE এর ডার্ক ম্যাচেও এটাই ছিল তার ফিনিশার। পরবর্তীতে বড় স্টেজে পারফর্ম করার সময় তাঁকে ফিনিশার হিসেবে F৫ মুভটি দেওয়া হয়। OVW তে লেসনার তার কলেজ বন্ধু Shelton Benjamin এর সাথে "The Minnesota Stretching Crew" নামে Tag Team গঠন করেন। কিছুদিন পরেই লেসনার এবং শেল্টন তাদের প্রথম টাইটেল OVW Tag Team চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE এর মেইন রোষ্টারে আসার পূর্বে লেসনার একাধিক Dark ম্যাচ খেলেন।

• WWF -এ ব্রকের অভিষেক :

WWE (তৎকালীন WWF)-তে তার অভিষেক হয় ২০০২ সালের ১৮ই মার্চে। যেখানে লেসনার দর্শকদের মাঝ থেকে Ring এ এসে Al Snow, Maven এবং Spike Dudly কে আক্রমণ করেন। লেসনার Spike Dudly কে রিংয়ের মধ্যে অনেকগুলো Powerbomb দেন। লেসনার WWE তে ডেবিউ করার সময় তার ম্যানেজার ছিলেন Paul Heyman।

এর পরের 'র' তে Draft Lottery এর মাধ্যমে লেসনারকে Raw Brand এর রেসলার হিসেবে নিয়োগ করা হয়। প্রথমে পল হেইম্যান লেসনারকে সবার সামনে পরিচয় করিয়ে দেন। হেইম্যান লেসনারকে “ The Next Big Thing ” হিসেবে অখ্যায়িত করেন। WWE তে লেসনারের প্রথম ফিউড হয় Hardy Boyz দের সাথে।

WWEএর মেইন রোস্টারে ডেবিউটের পর ব্রক তাঁর প্রথম অফিসিয়াল ম্যাচে KnockOut এ জিতেন। ২০০২ এর BackLash PPV তে এই ম্যাচে তিনি Jeff Hardy এর মুখোমুখি হন এবং লেসনার Knockout এর মাধ্যমে Hardy কে খুব সহজেই ম্যাচটিতে পরাজিত করেন। প্রথম ম্যাচেই লেসনার Jeff Hardy-র কোমর ভেঙ্গে দেন।

• King Of The Ring জয় :

জুন ২০০২ সালে লেসনার King Of The Ring টুনামেন্ট জিতেন, যার ফলে তিনি সবচেয়ে কম বছর খেলা কিং অব দা রিং চ্যাম্পিয়ন হন। এই টুনামেন্টে লেসনার প্রথম রাউন্ডে Bubba Rey কে কোয়ার্টার ফাইনালে Booker T কে সেমি ফাইনালে Test কে এবং ফাইনালে Rob Van Dam কে পরাজিত করেন। King Of The Ring টুনামেন্ট এ বিজয়ী হবার ফলে লেসনারকে পরবর্তী Undisputed WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী হিসেবে নির্বাচিত করা হয়।

• WWE চ্যাম্পিয়নশিপ জয় :

জুলাই ২২, ২০০২ সালে লেসনার Smackdown Brand এ যোগ দেয়। আগস্টের দিকে ব্রক Hollywood Hogan এর সাথে ফিউডে জড়িয়ে পড়েন, তিনি প্রথম রেসলার যিনি Hulk Hogan কে ট্যাপ আউট এবং KO মাধ্যমে হারান। Hogan এর সাথে ফিউড শেষ করার পর লেসনার WWE Undisputed চ্যাম্পিয়নশিপ এর জন্যে রকের সাথে ফিউড শুরু করেন।

Summerslam ২০০২ PPV তে লেসনার রককে হারিয়ে তার ক্যারিয়ারে প্রথমবারের মতো WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE এর ইতিহাসে ব্রকই হলেন সবচেয়ে কম বয়সে (২৫ বছরে ) WWE চ্যাম্পিয়নশিপ অর্জনকারী। এছাড়া লেসনার তার WWE ডেবিউ এর ১২৬ দিনের মধ্যেই WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন, যার ফলে লেসনারকে রেকর্ডবুকে সবচেয়ে দ্রুত সময়ে WWE চ্যাম্পিয়নশিপ অর্জনকারীদের মধ্যে ২ নাম্বার রেসলার হিসেবে গণ্য করা হয়।

পূর্বে WWE চ্যাম্পিয়নশিপ দুই Brand এর মধ্যে খেলা হতো। যার জন্যে RAW General Manager Eric Bischoff লেসনারকে পূনরায় RAW Brand এ যোগ দেওয়ার অনুরোধ করেন। কিন্তু Smackdown General Manager Stephanie Mcmahon লেসনারকে RAW Brand এ যেতে সম্মতি দেয় নি। লেসনারও Smackdown এর হয়ে খেলিয়ে যাওয়ার ইচ্ছা পেষণ করেন। যার ফলে Bischoff কে বাধ্য হয়ে RAW Brand এর জন্যে নতুন World টাইটেল (World Heavyweight চ্যাম্পিয়নশিপ) আনতে হয়। যা HHH সর্বপ্রথম জয়লাভ করেন।

• Undertaker এর সাথে ফিউড :

২০০২ এর "Unforgiven" PPV ছিল সর্বপ্রথম PPV যেখানে এই ২ মহামানব মুখোমুখি হন যেটা ছিল WWE টাইটেল এর জন্য। ম্যাচটিতে ব্রক এর কাছে ক্লিনলি হারতে অস্বীকার করেন Undertaker !

ম্যাচটি ডাবল ডিসকোয়ালিফিকেশনে বাতিল হয় এবং লেসনার WWE টাইটেল রিটেইন করেন। তার পরের মাসেই "No Mercy" PPV এ Hell In The Cell রিম্যাচে মুখোমুখি হয়ে রক্ত নিয়ে খেলা করেন এই দুই মহামানব। ম্যাচের আগে লেসনার টেকারকে Propane Tank দ্বারা আঘাত করে তার এক হাত ভেঙ্গে ফেলেন।

Taker এবং লেসনারের মধ্যে যাতে করে Hell In A Cell ম্যাচ না হয় সেজন্যে পল হেইম্যান Mcmahon কে অনুরোধ করেন। কিন্তু Mcmahon এতে অসম্মতি জানায়। ফলে লেসনার এবং টেকারের মধ্যে Hell In A Cell রূলসে ম্যাচটি শুরু হয়। ম্যাচটি অনেক Hardcore হয়। যার জন্যে লেসনার টেকার এবং স্বয়ং হেইম্যানও রক্তাত্ত হয়ে পড়েন। ম্যাচের শেষ মূহুর্তে টেকার লেসনারকে Tombstone Piledriver দিতে গেলে লেসনার রিভার্স করে তার ফিনশার F-৫ দিয়ে ম্যাচটি জিতে নেয়। Taker এর উপর Successful হবার ৬ দিন পর লেসনার Rebillion PPV তে Edge কে হারিয়ে তার WWE টাইটেল রিটেইন করেন।

মজার ব্যাপার হল Unforgiven ২০০২ এর এই ঘটনার জন্য Takerকে ক্ষমা করেননি ব্রক এবং তারপরে ২০১৫ এর Summerslam PPV এর আগ পর্যন্ত কোনো PPV তে ব্রক কে Singles ম্যাচে হারাতে পারেননি Undertaker।

• The Rock এর সাথে ফিউড :

ব্রক এবং Rock এ পর্যন্ত ২টি ম্যাচে মুখোমুখি হয়েছেন। ১মবার তাঁরা ২০০২ এ WWE এর Global Warning ট্যুরে একটি ট্রিপল থ্রেট ম্যাচে মুখোমুখি হন যেখানে আরেকজন অপোনেন্ট ছিলেন HHH। ম্যাচটিতে HHHকে পিন করে জিতেন Rock।

দ্বিতীয় বার তাঁরা Singles ম্যাচে মুখোমুখি হন Summer Slam ২০০২ এ Undisputed WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য যেখানে চ্যাম্পিয়ন Rockকে হারিয়ে মাত্র ২৫ বছর ১মাস ১৩দিন বয়সে ইতিহাসের সর্বকনিষ্ঠ WWE চ্যাম্প হন Brock। উল্লেখ্য যে Rock এখনও তাঁর WWE টাইটেল রিম্যাচটি খেলেননি।

২০০২-২০০৩ এ SmackDown ও RAW এর রেটিং একেবারে কাছাকাছি এবং কিছু সময় সমানও ছিল। উল্লেখ্য যে এসময় ক্রিয়েটিভ টিমে ছিলেন Paul Heyman এবং SmackDown এর সবচেয়ে ডমিনেটিং রেসলার ছিলেন Brock।

• Big Show এর সাথে ফিউড :

ব্রক এর কমন অপোনেন্ট হল Big Show, ব্রক ও Big Show মোট ৫৯বার মুখোমুখি হয়েছেন যেখানে, ব্রক জিতেছেন ৩৯টি ম্যাচ, Show জিতেছেন ৬টি ম্যাচ, ড্র হয়েছে ৪টি ম্যাচ। ২০০২ সালে SmackDown একবার তিনি Big Show কে টপ রোপ থেকে সুপ্লেক্স দিয়ে রিং ভেঙ্গে ফেলেছিলেন!

পল হেইম্যান চাচ্ছিলেন যে লেসনার যেন WWE তে একটি ম্যাচ হারেন। সেজন্য হেইম্যান লেসনারকে ভবিষ্যতে টাইটেল ডিফেন্ড করার সময় সতর্ক থাকতে বলেন। লেসনার এর Next Opponent ছিলো বিগ শো। লেসনার এবং শো র মধ্যে Survivor Series এ WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ হয়।

এই ম্যাচে লেসনার বিগ শো কে F৫ দিয়ে যখন Cover করে ৩ কাউন্টের আগেই হঠাৎ করে পল হেইম্যান রেফারির পা টেনে বাহিরে নিয়ে যায়। পল হেইম্যানের সহযোগীতায় বিগ শো লেসনারকে একটি স্টিল চেয়ারের উপর পাওয়ার ফুল Chokeslam দেয় এবং তাকে পিন করে ম্যাচটি জিতে নতুন WWE চ্যাম্পিয়ন হয়। এটাই ছিলো WWE তে লেসনারের Pinfall এর মাধ্যমে সর্বপ্রথম হার। হেইম্যানের ঘাতকতার ফলে পরবর্তীতে লেসনার WWE তে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন।

Survivor Series এর পরের RAW তে পল হেইম্যান লেসনারকে উদ্দেশ্য করে বলে যে, WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে লেসনার বিগ শো এর বিপক্ষে আর কোন রিম্যাচ পাবেননা। এতে করে ব্রক লেসনার ক্ষ্রিপ্ত হয়ে হেইম্যন এবং শো কে আক্রমণ করতে গেলে তারা রিং ছেড়ে পালিয়ে যায়।

• Kurt Angle এর সাথে ফিউডের শুরু :

পরের মাসে Armageddon PPV তে বিগ শো vs. কার্ট এঙ্গেল এর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যচ চলাকালীন সময়ে লেসনার বিগ শো কে তার ফিনিসার F-৫ দেন। এই সুযোগে এঙ্গেল শো করে পিন করে তার ক্যারিয়ারে পূনরায় WWE চ্যাম্পিয়ন হন।

Armageddon এর পরের সাপ্তাহের Smackdown এ এঙ্গেল, পল হেইম্যান কে তার নতুন ম্যানেজার হিসেবে সবার সাথে পরিচয় করিয়ে দেন। এবারও হেইম্যান লেসনারকে টাইটেল Shot না দেওয়ার কথা বলেন। এতে করে লেসনার আরও রেগে যায়। Smackdown এর Main Event এ লেসনার vs. বিগ শো ম্যাচ হয়, ম্যাচটিতে লেসনার এঙ্গেল এর বাধার কারণে হেরে যায়। ম্যাচ শেষে রাগন্বিত অবস্থায় লেসনার বিগ শো কে অনেকগুলো স্টিল চেয়ারশট দেয়। এঙ্গেল লেসনারকে মারতে এলে লেসনার তাকে ধাক্কা দিয়ে রিংয়ের পোষ্টে আগাত করে। তারপর লেসনার রিংয়ের পোষ্টের সাথে এঙ্গেলের হাটুকে একটি মারাত্মক F৫ দেয়। যার ফলে এঙ্গেল এর এক পা ভেঙ্গে যায়।

লেসনারের সাথে হেইম্যান এবং বিগ শোর ফিউড চলতে থাকে। Royal Rumble ২০০৩ এ লেসনার vs. শো এর মধ্যে একটি ম্যাচ হয়, ম্যাচটিতে অধিপত্য বজায় রেখে লেসনার শো কে পরাজিত করে। বিগ শো কে হারানোর পর লেসনার রয়্যাল রাম্বল ম্যাচে ২৯ নাম্বার রেসলার হিসেবে এন্ট্রি করে। The Worlds Greatest Tag Team এর মেম্বার Charie Hass এবং Shelton Benjamin, Matt Hardy কে এলিমেট করার পর লেসনার সর্বশেষ রেসলার আন্ডারটেকারকে এলিমেট করে রাম্বল ম্যাচটি জিতে WrestleMania XIX এর জন্যে একটি টাইটেল ম্যাচ লাভ করে। রয়্যাল রাম্বল এর পর লেসনার ও ক্রিস বেনোয়া / এঙ্গেল, হ্যাস ও বেনজামিন এর বিপক্ষে No Way Out PPV তে একটি ট্যাগ টিম ম্যাচে জয়লাভ করেন।

• WWE টাইটেল জয় ও সিনার সাথে ফিউড :

Wrestlemania XIX এ লেসনার vs. এঙ্গেল এর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে একটি ম্যাচ হয়। ব্রক লেসনার Vs. Kurt Angle ইতিহাসের প্রথম ম্যাচ যেটায় তারা আসল নাম রিং নাম হিসেবে রেখে রেসলমেনিয়ার মেইন ইভেন্ট খেলেছেন। এই ম্যাচে লেসনার এঙ্গেল এর উপর Shooting Star Press মুভটি দিতে গিয়ে Botchকরেন। যার কারনে লেসনার তার ঘাড়ে এবং মাথায় প্রচুর আঘাত পান। Injured হওয়া সত্ত্বেও লেসনার ম্যাচটি চালিয়ে যান এবং সবশেষে লেসনার এঙ্গেল কে F৫ এর মাধ্যমে পিন করতে সামর্থ্য হয় এবং তার কারিয়্যাররে দ্বিতৃীয়বারের মত WWE চ্যাম্পিয়নশিপ অর্জন করেন।

উল্লেখ্য, ব্রক লেসনার ও Kurt Angle একবার রিয়েল ফাইট করেছিলেন। Kurt Angle এর অলিম্পিক গোল্ড মেডেলকে উপেক্ষা করলে Angle, ব্রক কে চ্যালেন্জ করে বসেন এবং ব্রক তা একসেপ্ট করেন। ম্যাচটা WWE স্টাফদের সামনে প্রাইভেটভাবে অনুষ্ঠিত হয়। ম্যাচে কে জিতেছিল তা আজও অনিশ্চিত কারণ উভয়েই মিডিয়ায় নিজেকে জয়ী বলে দাবী করেছেন। তবে অধিকাংশ ডাটাবেইজ বলে যে Lesnarই জিতেছিলেন।

Wrestlemania এর পরে লেসনার জন সিনার সাথে ফিউড শুরু করেন। এর আগে লেসনার ফেব্রুয়ারি ২০০৩ সালে জন সিনা কে Ringpost এর সাথে F৫ দিয়ে তার পা ইঞ্জুরড করেছিলেন, যেমন টা আগে তিনি এঙ্গেল এর ক্ষেত্রেও করেছিলেন। সিনা ইঞ্জুরি থেকে রিটার্ন করার পর লেসনারের উদ্দ্যেশে বলেছিলেন যে "লেসনার তার রেসলিং ক্যারিয়ার প্রায় শেষ করে দিয়েছিলেন", সিনা তারপর তার ফিনিশিং মুভ এর নাম FU দিয়ে লেসনারের F৫ কে ব্যাঙ্গ করে। সিনা এবং লেসনারের ফিউড শেষ যখন লেসনার সিনা কে Backlash PPV তে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে পরাজিত করেন।

• Big Show এর সাথে পুনরায় ফিউড :

সিনাকে পরাজিত করার পর লেসনার Smackdown এ বিগ শো এর সাথে ফিউড শুরু করেন। এর আগে বিগ শো রে মিস্টেরিও কে Backlash এ হওয়া তাদের মধ্যকার ম্যাচে পরাজিত করেন। ম্যাচটিতে শো রে কে মারাত্মকভাবে ইঞ্জুরড করেন। যার ফলে রে কে ম্যাচ শেষে Stretcher এ করে নিয়ে যাওয়া হয়।

পরের সাপ্তাহের Smackdown এ লেসনার শোকে রিং এ আসার জন্যে চ্যালেঞ্জ করে। কিন্তু বিগ শো বলে যদি লেসনার তার সাথে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলতে রাজি হয় তবে সে রিং এ আসবে। লেসনার এতে সম্মতি জানায়। বিগ শো রিং এ এলে লেসনার শো কে রিং এর বাহিরে ফেলে দেয়।

লেসনার vs. Big Show ম্যাচটি Judgement Day PPV তে অনুষ্ঠিত হয়। ম্যাচটি WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে Stretcher ম্যাচ রুলস অনুযায়ী হয়। ম্যাচের শেষ মুহুর্তে লেসনার রে মিস্টেরিও এবং ফ্রক্লিস্ট এর সহযোগীতায় বিগ শো কে পরাজিত করে তার WWE চ্যাম্পিয়নশিপ রিটেইন করে।

Judgement Day PPV এর পরের Smackdown এ লেসনার এবং বিগ শো এর মধ্যে একটি Non টাইটেল ম্যাচ হয়। ম্যাচের এক মহুর্তে লেসনার বিগ শো কে টপ রোপ এর উপর থেকে Superplex দেয়। যার কারনে রিংটি ভেঙ্গে নিচে পরে যায়।

• Kurt Angle এর সাথে আবার ফিউড :

এরপরে বিগ শো এর সাথে লেসনারের ফিউড চলতে থাকে, এবং কার্ট অ্যাঙ্গেল তার নেক ইঞ্জুরি থেকে রিটার্ন করে এবং এই ফিউডে যোগ দেয়। পরে Vengeance পিপিভিতে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য লেসনার, কার্ট এবং শো এর মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার পরাজিত হয় এবং কার্ট জয়লাভ করে, এইসময় অ্যাঙ্গেল এর সাথে লেসনারের বন্ধুত্বপূর্ণ রিলেশন ছিল, যদিও লেসনার তার ফিউড চালিয়ে যায় অ্যাঙ্গেল এর সাথে, কিছুদিন পরে ভিন্স মিকম্যান এই ফিউডের সাথে জড়িত হয়।

৭ আগস্টের স্মাকডাউনে ভিন্স এবং লেসনারের মধ্যে স্টিল কেজ ম্যাচ ঠিক হয় যেখানে কার্ট অ্যাঙ্গেল স্পেশাল গেস্ট রেফারি হিসাবে থাকে। এরপরে ম্যাচের আগেই ব্যাকস্টেজে লেসনারকে অ্যাটাক করে খেলার জন্য অক্ষম করে দেওয়া হয়, এবং ভিন্স তাকে এইসময় পিন করে জিতে যাবে বলে প্লান করে, কিন্তু কার্ট অ্যাঙ্গেল বেঁকে বসে এবং ভিন্সের কথা অমান্য করে। এরপর যখন ব্রক উঠে দাঁড়ায় তখন কার্টা অ্যাঙ্গেলকেই আবার অ্যাটাক করে এবং নিজে ভিন্সের সাথে সেলিব্রেশন করে হিল টার্ন করে।

আগস্ট ২৪ এর সামারস্লাম পিপিভিতে লেসনার কার্টের কাছে পরাজিত হয়, তার অ্যাঙ্কেল লকে ট্যাপ আউট করে। এরপরে লেসনার তার হিলের চরিত্র বজায় রাখে এবং কার্টের সঙ্গে ফিউড জারি রাখে। পরে ১৮ই সেপ্টেম্বরের স্মাকডাউনে লেসনার কার্টকে Iron Man ম্যাচে ফাইনালি পরাজিত করে এবং তৃতীয়বারের মতো WWE চ্যাম্পিয়নশিপ জয় করে। এবং এইভাবেই তাদের রাইভেলারি শেষ হয়, ৫-৪ স্কোরে।

তারপরে Paul London এর বিরুদ্ধে লেসনার তার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয় এবং তারপরে টেকারের সাথে তার ফিউড কন্টিনিউ করে। ১৯ অক্টোবরে No Mercy পিপিভিতে লেসনার Biker Chain ম্যাচে টেকারকে পরাজিত করে, 'The Full Blooded Italians' এবং Vince McMahon সেই ম্যাচে ইন্টারফেয়ার করে। Paul Heyman স্মাকডাউনের জেনারাল ম্যানেজার হিসাবে রিটার্ন করলে লেসনার তার সাথে আবার যোগ দেই। এরপরে লেসনার কার্ট কে চ্যালেঙ্ক করে Survivor Series পিপিভিতে ট্র্যাডিশনাল ট্যাগ টিম ম্যাচ খেলার জন্য। লেসনারের টিমে জন সিনাকে ইনভাইট করা হয় কিন্তু সে নাকচ করলে লেসনার তাকে অ্যাটাক করে, যার ফলে সিনা কার্টের টীমে জয়েন করে।

১৬ নভেম্বরে হওয়া Survivor Series পিপিভিতে Benoit তার Crippler Crossface মুভের মাধ্যমে লেসনারকে ট্যাপ আউটে বাধ্য করায় তথা এলিমিনেট করে। লেসনারের টিমও পরাজিত হয়। ৪ই ডিসেম্বরে Benoit এর সাথে ম্যাচে লেসনার তার নতুন উদ্ভাবন করা ব্রক Lock এর সাহায্যে Benoit কে পরাজিত করে।

• গোল্ডবার্গের সাথে ফিউড এবং WWE থেকে বিদায় :

নভেম্বর ২০০৩ এর Survivor Series -এ ব্রকের সাথে Raw ব্রান্ড এর Goldberg এর প্রথম পরিচয় হয়, যখন ব্যাকস্টেজ ইন্টার্ভিউতে ব্রক দাবি করে যে সে বিশ্বের যেকোন রেসলারকে হারাতে পারবে। এরপরে গোল্ডবার্গের সাথে লেসনারের ফিউড শুরু হয়, যেখানে Hardcore Holly জড়িয়ে পরে, কারণ এর আগে ২০০২ এ লেসনার তাকে নেক ইনজুরিতে ফেলেছিল যার ফলে সে ১ বছরের জন্য বাইরে চলে যায়। ২০০৪ এর ২৫ জানুয়ারিতে হওয়া Royal Rumble পিপিভিতে লেসনার Holly কে হারিয়ে WWE চ্যাম্পিয়নশিপ ডিফেন্ড করে। 

পরে সেইদিনেরই রাম্বাল ম্যাচে লেসনার গোল্ডবার্গকে F৫ হিট করে যারফলে গোল্ডবার্গ কার্ট অ্যাঙ্গেলের হাতে এলিমিনেটেড হয়। No Way Out পিপিভিতে Eddie Guerreroএর বিরুদ্ধে লেসনার তার চ্যাম্পিয়নশিপ ডিফেন্ড করে। ম্যাচ চলাকালীন গোল্ডবার্গ ইন্টারফেয়ার করে এবং লেসনারকে স্পিয়ার দিয়ে বসে, শেষে লেসনার পরাজিত হয় এবং এডি নতুন চ্যাম্পিয়ন হয়, এরপরে লেসনার গোল্ডবার্গের সাথে ফিউড জারি রাখে।

১৪ই মার্চের WrestleMania XX এ তাদের ম্যাচ ঠিক হয়, এইসময় Stone Cold Steve Austin এর সঙ্গেও লেসনারের মনমালিন্য দেখা দেই। লেসনার অস্টিনকে অ্যাটাক করলে পরে অস্টিনকে তাদের রেসেলমেনিয়া ম্যাচে গেস্ট রেফারি হিসাবে রাখা হয়। ৪ই মার্চে SmackDown এ লেসনার Hardcore Holly কে পরাজিত করে, পরবর্তীতে যেটা লেসনারের অন্তিম জেতা ম্যাচ হয়ে যায়। 

পরে জানা যাই, রেসেলমেনিয়ার ম্যাচটিই হতে যাচ্ছে গোল্ডবার্গের শেষ ম্যাচ, এবং একই সাথে এটা লেসনারেরও শেষ ম্যাচ হতে যাচ্ছে কারণ লেসনার National Football League এ ক্যারিয়ার গড়ার জন্য চলে যাচ্ছে.। এর ফলস্বরুপ লেসনারের সাথে গোল্ডবার্গের ম্যাচটি পুরোপুরি গুরুত্বহীন হয়ে পরে, ফ্যানেরা খুব রেগে যায়। সেই ম্যাচে গোল্ডবার্গ Jackhammer দিয়ে লেসনারকে পরাজিত করে এবং তারা দুজনেই অস্টিনের কাছ থেকে গুডবাই গিফট হিসাবে Stone Cold Stunners পাই।

• লেসনারের NJPW তে প্রবেশ :

২০০৫ সালের ৮ই অক্টোবর লেসনার New Japan Pro-Wrestling এ যোগ দেয় এবং প্রথম ম্যাচেই Kazuyuki Fujita ও Masahiro Chono কে হারিয়ে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে নেই, যেটি হাতে গনা কয়েকজন অ্যামেরিকানই জিততে পেরেছে। এখানে খেলার সময় লেসনার তার F৫ মুভের নাম পরিবর্তন করে রাখে "The Verdict" -কারণ WWE এর স্বত্ব ছিল F৫ নামের উপরে। লেসনারের নামকরণের পিছনে ছিল WWE এর সঙ্গে আইনি লড়াই, WWE লেসনার যাতে NJPW তে ম্যাচ খেলতে না পারে তারজন্য আইনি লড়াই করছিল যেটাতে তারা অসফল হয় এবং সেই কারণেই লেসনার ওরকম নামকরণ করে তার মুভের। 

এরপর লেসনার Manabu Nakanishi এবং Yuji Nagata -দেরকে নন টাইটেল ম্যাচে হারায় এবং ২০০৬ সালে Shinsuke Nakamura কে টাইটেল ম্যাচে পরাজিত করে। এরপরে WWE আবার তাকে টাইটেল ডিফেন্ডে বাধা দেওয়ার জন্য আইনি লড়াই করে, কিন্তু আবার তারা ব্যর্থ হয় এবং লেসনার সুমো রেসলিং এর গ্র্যান্ড চ্যাম্পিয়ন Akebono কে পরাজিত করে টাইটেল রক্ষা করে। পরে Giant Bernard এর বিরুদ্ধেও লেসনার টাইটেল রক্ষা করে। এরপরে NJPW ঘোষণা করে ভিসা সংক্রান্ত সমস্যার কারণে লেসনার তার টাইটেল ডিফেন্ড করতে পারবেনা এবং তাকে টাইটেল থেকে বঞ্চিত করে, কিন্তু লেসনারের কাছেই টাইটেলটি থেকে যায়।

এক বছর পরে ২০০৭ এর ২৯ জুলাই লেসনার তার IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ কে ডিফেন্ড করে TNA World Heavyweight চ্যাম্পিয়ন Kurt Angle এর বিরুদ্ধে চ্যাম্পিয়ন বনাম চ্যাম্পিয়ন ম্যাচে। এই ম্যাচে লেসনার পরাজিত হয় ট্যাপ আউটের মাধ্যমে এবং এটাই ছিল লেসনারের শেষ রেসলিং ম্যাচ WWE তে রিটার্ন করার আগে। এরপরে তার UFC যাত্রা শুরু হয়।

♦ ব্রকের MMA ক্যারিয়ার :

২০০৬ সালে সে তার MMA ক্যারিয়ার শুরু করে। 

• ব্রকের UFC তে প্রবেশ :

২০০৮ সালে Ultimate Fighting চ্যাম্পিয়নশিপ (UFC)-তে অভিষেক ঘটে তার। UFC-তে সে জিতেছে UFC Heavyweight চ্যাম্পিয়নশিপ। স্বল্প সময়ে ব্রক এর MMA ক্যারিয়ারও সাফল্যময়। তিনি UFCর ২nd Longest Reigning Heavyweight চ্যাম্পিয়ন - ৭০৭ দিন (১৫th Nov। ২০০৮ - ২৩th Oct, ২০১০)। তাছাড়া Knockout Of The Night ও Submission Of The Night এর মত বোনাস এ্যাওয়ার্ড জিতেছে সে। তাছাড়া Wrestling Observer Newsletter এর মতে ২০০৮-২০১০ পর্যন্ত সে ছিল MMA এর Most Valuable Fighter।

ডেথক্লাচ জিমে ট্রেনিং করার পরে ব্রক MMA তে আসার সিদ্ধান্ত নেন এবং তার ডেবিউ হয় জুন ২, ২০০৭ এ। তিনি তার প্রথম ম্যাচে ১ মিনিট ৯ সেকেন্ডে কোরিয়ান ফাইটার Choi-Hong-Min কে ট্যাপ আউট করান। এর ফলে তিনি UFC তে চান্স পেয়ে যান। প্রথমে UFC ৮১ তে শুরু থেকে ডমিনেট করলেও Frank Mir তার সাবমিশন মুভ এঙ্গেল চোক দিয়ে ব্রককে ট্যাপ আউট করান যা ছিলো প্রো রেসলিং ফ্যানদের জন্য বেদনাদায়ক, Frank Mir বলেন " আমি ওকে বুঝিয়ে দিয়েছি যে এটা স্ক্রিপ্টেড রেসলিং না এটা UFC যেখানে তার রাজত্ব চলে না "।

ব্রকের পরবর্তী ফাইট ছিলো হেথ হেরিংসের বিপক্ষে UFC ৮৭ তে হেরিংসকে এককথায় ধ্বংস করে দেন লেসনার এবং ডমিনেট করে ৩টি রাউন্ড জিতে নেন যার ফলে UFC ৯১ তে টাইটেল ম্যাচ পান তখনকার UFC Havyweight চ্যাম্পিয়ন রেন্ডি কোতিউর এর বিপক্ষে। ২০০৮ সালের ১৫ই নভেম্বরে হওয়া Ufc ৯১ -তে অসাধারন স্পিডে কোতিউরকে বারবার বিট করে দ্বিতীয় রাউন্ডে কতিউরকে স্ট্রেট রাইট হুক দিয়ে নক আউট করে ব্রক লেসনার হয়েযান নতুন UFC Havyweight চ্যাম্পিয়ন!

• ফ্রাঙ্ক মিরকে দেওয়া যোগ্য জবাব :

ব্রক নেক্সট ম্যাচে UFC ১০০ তে তার টাইটেল ডিফেন্ড করেন Frank Mir এর বিপক্ষে। তখন ফ্রাঙ্ক বলেন "লেসনার একটা লুজার", লেসনার রিপ্লাই দেন " আমি শুধু ওর দাতগুলোকে ওর চোয়ালের থেকে আলাদা করে দিবো "২০০৯ সালের ১১ই জুলাই UFC ১০০ -তে ম্যাচের শুরুতেই লেসনার তার পাওয়ারফুল টেকডাউনের দ্বারা মিরের বডি কন্ট্রোলে এনে মারাত্মক কিছু পাঞ্চ দেন এবং ফলস্বরূপ প্রথম রাউন্ড শেষে রক্তাক্ত হয়ে যান Frank Mir। দ্বিতীয় রাউন্ডে আবার লেসনারের টেকডাউন এবং ৬/৭ টা হ্যামার ফিস্ট এর ফলে মির নকড আউট হয়ে যান এবং ম্যাচ শেষে মারাত্মকভাবে রক্তাক্ত হয়ে যান মির !

ব্রকের পরবর্তী ম্যাচ ছিলো তখনকার Interim চ্যাম্পিয়ন শেন কারউইনের সাথে। কারউইন একজন মারাত্মক ফাইটার তিনি এর আগে তিনি তার খেলা প্রতিটা ম্যাচ জিতেছিলেন, অর্থাৎ তার স্ট্রিক ছিল একটা ম্যাচেও না হারার। ২০১০ সালের ৩রা জুলাই UFC ১১৬ -তে লেসনারকে প্রথমদিকে ডমিনেট করেন কারউইন। প্রথম রাউন্ড লেসনারের মাথার ডান দিক থেকে প্রচুর রক্ত ঝরে কিন্তু দ্বিতীয় রাউন্ডে সাবমিশনে কারউইনকে ট্যাপ আউট করিয়ে তার টাইটেল রিটেইন করেন লেসনার।

পরবর্তী ফাইটে ব্রক লেসনার কেইন ভালাস্কেজের কাছে তার টাইটেল হারান এবং UFC ১৪১ এ ওভারিমের কাছে হেরে যাওয়ার পরে বিশেষ ধরনের শারীরিক অসুস্থতার কারনে UFC কে বিদায় জানান ব্রক কিন্তু এখনো ব্রকের সাথে UFC এর কন্ট্র্যাক্ট আছে। WWE এর মতোই UFC তেও যেসব শো এবং PPV এ ব্রক কে ফিচার করা হয়েছে তার অধিকাংশই সুপারহিট রেটিং পেয়েছে।

♦ রেসলিং জগতে পুনঃপ্রবেশ ও সিনার সাথে ফিউড :

২০১২ এর ২রা এপ্রিল Raw চলাকালীন লেসনার WWE তে তার বহুচর্চিত রিটার্ন করে, হিল হিসাবে সে জন সিনাকে F৫ দিয়ে তার যাত্রা শুরু করে, যদিও ক্রাউড উত্তেজনায় ফেটে পরে। Raw এর GM John Laurinaitis, Extreme Rules পিপিভিতে "New Face Of The WWE" হিসাবে লেসনারের জন সিনার সঙ্গে ম্যাচ ঠিক করে। সেই ম্যাচে লড়াই ব্রক জিতলেও ম্যাচ জেতে জন সিনা।

• ট্রিপল এইচের সাথে ফিউড :

এরপরে ট্রিপল এইচের সাথে লেসনারের ফিউড হয়, সে ট্রিপল এইচকে অ্যাটাক করে এবং কিমুরা লক দিয়ে তার হাত ভেঙ্গে দেই (স্ক্রিপ্টেড)। পরে ব্রকের ম্যানেজার হিসাবে পল হেইমান রিটার্ন করে এবং ঘোষণা করে যে ব্রক WWE ক্যুইট করছে এবং তারা WWE এর বিপক্ষে কোর্টে মামলা করবে। No Way Out পিপিভিতে ট্রিপল এইচ লেসনারকে SummerSlam এ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে, যেটা লেসনার নাকচ করে দেই।

Raw এর ১০০ এপিসোডে পল হেইম্যান এই ম্যাচটি মঞ্জুর করে দেই স্টেফনি মিকম্যানের দৌলতে। ১৯ আগস্টের SummerSlam পিপিভিতে লেসনার ট্রিপল এইচের আরও একটি হাত ভেঙ্গে তাকে পরাজিত করে এবং পরের Raw তে লেসনার নিজেকে নতুন "King Of Kings" হিসাবে ঘোষিত করে, এবং সেইসাথে WWE থেকে চলে যাবার কথা বলে।

এরপরে ২০১৩ এর ২৮ জানুয়ারির Raw তে লেসনার রিটার্ন করে এবং ভিন্স মিকম্যানকে অ্যাটাক করে যখন সে হেইম্যানকে ফায়ার করতে যাচ্ছিল। পরে লেসনার আবার মিকম্যানকে অ্যাটাক করতে গেলে ট্রিপল এইচ রিটার্ন করে এবং ব্রকের সাথে ফাইট করে, কিন্তু ট্রিপল এইচ এতে গুরুতর আহত হয় এবং মাথায় ১৮ টা সেলাই হজম করে।

WrestleMania ২৯ এ লেসনার এবং ট্রিপল এইচের মধ্যে No Holds Barred ম্যাচ ঠিক হয় যেখানে ট্রিপল এইচের ক্যারিয়ার অন দ্যা লাইন থাকে। সেই ম্যাচে স্টিল স্টেপে Pedigree দিয়ে ট্রিপল এইচ জয়লাভ করে। পরে Extreme Rules এর স্টিল কেজ ম্যাচে হেইম্যানের সহায়তায় ব্রক বিজয়ী হয় এবং তাদের ফিউড সেখানেই শেষ হয়।

• সি এম পাঙ্ক, মার্ক হেনরি ও বিগ শো -দের সাথে ফিউড :

১৭ই জুনের Raw তে লেসনার রিটার্ন করে এবং হেইমানের তৎকালীন ক্লায়েন্ট CM Punk কে অ্যাটাক করে F৫ দেই। পরে হেইমান পাঙ্কের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে লেসনারের দিকে চলে যায়। ১৮ই আগস্টে হওয়া SummerSlam পিপিভিতে নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচে লেসনার পাঙ্ককে পরাজিত করে। পরে লেসনারের সাথে মার্ক হেনরির ফিউড হয়, দুটি ম্যাচেই লেসনার হেনরিকে পরাজিত করে এবং দ্বিতীয় ম্যাচে তার এলবো ডিস্লোকেট করে দেই। এরপরে বিগ শো এর সাথে ব্রকের ফিউড শুরু হয়। ২০১৪ এর ২৬ জানুয়ারি হওয়া Royal Rumble এর ম্যাচে লেসনার বিগ শো কে পরাজিত করে।

• আন্ডারটেকার এর সাথে ফিউড এবং স্ট্রিক ভাঙ্গা :

এরপরে টেকারের সাথে লেসনারের ফিউড শুরু হয়। আন্ডারটেকার রিটার্ন করে ব্রক লেসনারকে টেবিলের উপরে চোকস্লাম হিট করে এবং তাদের মধ্যে WrestleMania XXX এ ম্যাচ ঠিক হয়।

২০১৪ সালের ৬ এপ্রিল রেসেলমেনিয়া XXX বা ৩০ এ ব্রক লেসনার টেকারকে ৩ টা F৫ এর সাহায্যে হারিয়ে তার ২১-০ স্ট্রিকে ইতি টানেন। এই ম্যাচটিই ছিল রেসলিং ফ্যানদের কাছে সবচেয়ে বিস্ময়কর এবং আশাহত ম্যাচের মধ্যে একটি। বিস্ট ব্রক লেসনার প্রথমবারের মত টেকার কে রেসেলমেনিয়ায় হারান। যেটি স্পোর্টস এন্টারটেইনমেন্ট ইতিহাসে অনেকের কাছেই একটি বেদনাদায়ক মুহূর্ত, যেটিকে Sports Illustrated, Montreal Screwjob -এর পরে সবথেকে শকিং ঘটনা বলে ব্যক্ত করে।

পরে ভিন্স মিকম্যান স্বীকার করে যে এটা ভিন্সেরই ডিসিশন ছিল যে ব্রকের হাতেই স্ট্রিক ভাঙ্গবে, এবং এটা শোনার পরে নাকি টেকার প্রথমে অবাক হয়েছিল কিন্তু ব্রকের ক্যারেক্টারটাকে আরো পুশ দিতে এরকম করা হয়।

• WWE WHC ফিউড ও সুপ্লেক্স সিটির সূচনা :

এরপর ট্রিপল এইচ ঘোষণা করে SummerSlam এ ব্রক লেসনার WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য জন সিনার মুখোমুখি হয়। ম্যাচে সিনাকে লেসনার ১৬ টি জার্মান সুপ্লেক্স এবং নর্মাল সুপ্লেক্স হিট করে ধ্বংস করে দেই, এবং দুটি F৫ এর দ্বারা ম্যাচটি জিতে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায়। এরপর সেপ্টেম্বরে Night Of চ্যাম্পিয়নs পিপিভিতে সিনা বনাম ব্রক রিম্যাচে সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সে ম্যাচটি ডিসকোয়ালিফায়েড হয়ে যায় কিন্তু লেসনার চ্যাম্পিয়ন থেকে যায়। এরপর ২০১৫ এর ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত Royal Rumble পিপিভিতে ব্রক, সিনা এবং সেথ রলিন্সের ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার বিজয়ী হয় যদিও তার একটি বুকের পাঁজর ভেঙ্গে যায়।

Royal Rumble পিপিভির রাম্বল ম্যাচে রোমান রেইন্স বিজয়ী হয় যার ফলে সে WrestleMania ৩১ -এ ব্রকের মোকাবিলা করার সুযোগ পাই। ২৯ মার্চে রেসেলমেনিয়াতে লেসনার রোমানকে অনেক সুপ্লেক্স দেই এবং বলে "Suplex City, Bitch!", যার পরে "Suplex City" কথাটি ফেমাস হয়ে যায়। ম্যাচ চলাকালীনই সুযোগ বুঝে সেথ রলিন্স তার মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট ক্যাশ ইন করে এবং রোমান রেইন্সকে পিন করে টাইটেল জিতে নেই। পরের দিন Raw তে লেসনার রিম্যাচের দাবি করে কিন্তু সেথ রলিন্স রাজি হয়না, যার ফলে ব্রক কমেন্টেটর Booker T, John "Bradshaw" Layfield এবং Michael Cole প্রভৃতিকে অ্যাটাক করে, ফলে Stephanie McMahon ব্রককে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করে দেই।

• টেকারের সাথে পুনরায় ফিউড :

এরপর ১৯ জুলাই অনুষ্ঠিত Battleground পিপিভিতে ব্রক সেথকে WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য ফেস করে। ম্যাচে লেসনার ডমিনেট করে এবং সেথকে ১৩টি সুপ্লেক্স দিয়ে "সুপ্লেক্স সিটি" তে নিয়ে যায়। কিন্তু F৫ দেওয়ার পরে টেকার রিটার্ন করে এবং ব্রককে চোকস্লাম সহ দুটি Tombstone Piledrivers দিয়ে ম্যাচ ডিস্কোয়ালিফাই করে দেই ফলে সেথের কাছে চ্যাম্পিয়নশিপ থেকে যায়।

এরপর আগস্টে SummerSlam পিপিভিতে টেকার ব্রক লেসনারকে লো ব্লো দিয়ে পরাজিত করে যেটা তুমুল বিতর্কের সৃষ্টি করে। এরপরে Hell In A Cell পিপিভিতে টেকার লেসনারের কাছে Hell In A Cell ম্যাচে পরাজিত হয়, এখানে লেসনারও টেকারকে লো ব্লো দিয়ে F৫ হিট করে পরাজিত করে। ২০১৫ Slammy Awards এ এই ম্যাচটি "ম্যাচ Of The Year" হিসাবে ঘোষিত হয়। এইভাবে তাদের ফিউডের সমাপ্তি হয়।

২০১৬ এর ২৪ জানুয়ারিতে Royal Rumble পিপিভির রাম্বাল ম্যাচে ২৩ নম্বর পারটিসিপান্ট হিসাবে ব্রক অংশগ্রহণ করে, ৪ জনকে এলিমিনেট করার পর Bray Wyatt এবং ওয়্যাট ফ্যামিলির হাতে ব্রক এলিমিনেটেড হয়। Fastlane পিপিভিতে লেসনার, রোমান এবং ডিন অ্যামব্রোস এর মধ্যে ট্রিপল থ্রেড ম্যাচ হয় WrestleMania ৩২ এর WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ ম্যাচ পাওয়া জন্য, এই ম্যাচে লেসনার ডমিনেট করলেও রোমান ডিনকে পিন করে জিতে নেই, এরফলে লেসনার অ্যামব্রোসকে অ্যাটাক করে এবং অ্যামব্রোস তাকে রেসেলমেনিয়াতে No Holds Barred Street Fight ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে। ৩ এপ্রিলে হওয়া WrestleMania ৩২ পিপিভিতে লেসনার অ্যামব্রোসকে চেয়ারের উপরে F৫ দিয়ে ম্যাচ জিতে নেই।

• UFC তে রিটার্ন এবং অবসর নিয়ে লুকোচুরি :

২০১৫ সালে লেসনার ঘোষণা করে যে সে আর MMA ম্যাচ খেলবে না। কিন্তু পরবর্তীতে ২০১৬ সালের ৪ জুন UFC ঘোষণা করে যে ব্রক UFC ২০০ -এ রিটার্ন করবেন। WWE ও তাকে সেই অনুমতি দেই। এরপর UFC তে লেসনার জীবনে প্রথমবার ক্যানাডাকে রিপ্রেসেন্ট করে এবং Mark Hunt কে সর্বসম্মতভাবে পরাজিত করে। ফাইনাল রাউন্ডে তাকে ব্রক ৩২ টি গ্রাউন্ড স্ট্রাইক করে। এই ম্যাচের জন্য তাকে ২৫ লাখ US ডলারের রেকর্ড আমাউন্ট দেওয়া হয়।

এরপরে ১৫ ডিসেম্বর জানা যায় যে লেসনারকে ২.৫ লাখ ডলার ফাইন করা হয়েছে ড্রাগ টেস্টে ফেল করার জন্য এবং তার সাথে মার্কের বিরুদ্ধে খেলা ম্যাচটিকেও নো কনটেস্ট হিসাবে ঘোষিত করা হয়। ২০১৭ এর ফেব্রুয়ারিতে ব্রক দ্বিতীয়বারের মতো MMA থেকে অবসর নেই। কিন্তু পরবর্তীতে UFC ২২৬ এর বিজেতা নতুন UFC Heavyweight চ্যাম্পিয়ন Daniel Cormier -কে চ্যালেঞ্জ করে বসে, তখন শোনা যায় লেসনার আবারও UFC তে ফাইট করবেন। কিন্তু পরবর্তীতে ডানা হোয়াইট জানিয়ে দেই যে লেসনার ফাইট না করার সিদ্ধান্ত নিয়েছে এবং MMA কে বিদায় জানিয়েছে।

• WWE তে রিটার্ন ও Randy Orton এর সাথে ফিউড :

UFC ড্রাগ টেস্ট ফেইলের সাজা দিলেও WWE তেমনটা করেনি। ২০১৬ WWE ড্রাফ্‌ট এ লেসনারকে পঞ্চম ব্যক্তি হিসাবে Raw ব্রান্ডে নিয়ে আসা হয়। এরপর Randy Orton এর সাথে লেসনারের ফিউড শুরু হয়।

১লা আগস্ট এর Raw তে ব্রক রিটার্ন করলে অরটন এসে তাকে অ্যাটাক করে এবং RKO দেই। ফলস্বরূপ অরটনের ম্যাচে লেসনার অ্যাটাক করে তাকে F৫ প্রদান করে। ২১ আগস্টে অনুষ্ঠিত SummerSlam পিপিভিতে লেসনার অরটনকে টেকনিক্যাল নকআউটের দ্বারা পরাজিত করে, ম্যাচে অরটনের কপালে ক্ষত হয় এবং ১০ টা সেলাই পরে। পরে লেসনার Shane McMahon কে F৫ দেই, যেটা অনেকের মতেই স্ক্রিপ্টের বাইরে ছিল, অরটনের অনাকাঙ্ক্ষিত ইনজুরির ফলেই নাকি লেসনার শেনকে অ্যাটাক করে। যারজন্য লেসনারকে $৫০০ ফাইন করা হয়। ২৪ সেপ্টেম্বরে Chicago, Illinois -এর হাউস শোতে লেসনার অরটনকে একটি নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচে পরাজিত করে।

• গোল্ডবার্গ এর সাথে ফিউড ও Universal চ্যাম্পিয়নশিপ জয় :

এরপরে লেসনারের সাথে গোল্ডবার্গের ফিউড শুরু হয়। ১২ বছর পরে রিটার্ন করা গোল্ডবার্গের সাথে Survivor Series এ ব্রকের ম্যাচ হয় যেখানে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ডে গোল্ডবার্গ ব্রককে পরাজিত করে। ২০১৭ এর ২৯ জানুয়ারি অনুষ্ঠিত Royal Rumble পিপিভির রাম্বল ম্যাচে ব্রক লেসনার আসে ২৬ নম্বর পার্টিসিপেন্ট হিসাবে অংশগ্রহণ করে। ব্রক Enzo Amore, Dean Ambrose ও Dolph Ziggler কে এলিমিনেট করার পরে ২৮ নম্বরে আসা গোল্ডবার্গ এর হাতে এলিমিনেটেড হয়ল।

WrestleMania ৩৩ এ ব্রকে লেসনার এবং WWE Universal চ্যাম্পিয়ন গোল্ডবার্গ এর মধ্যে ম্যাচ ঠিক হয়। সেই ম্যাচে লেসনার গোল্ডবার্গকে পরাজিত করে পঞ্চম ওয়ার্ড টাইটেল তথা প্রথম রেসলার হয় যে WWE চ্যাম্পিয়নশিপ এবং Universal চ্যাম্পিয়নশিপ জিতেছে। এই ম্যাচে দ্বিতীয় ব্যক্তি হিসাবে লেসনার গোল্ডবার্গ এর Jackhammer কে কিক আউট করে ক্যারিয়ারে প্রথমবার গোল্ডবার্গকে ক্লিনলি পরাজিত করে। ৯ জুলাই হওয়া Great Balls Of Fire পিপিভিতে লেসনার Samoa Joe কে পরাজিত করে। পরে লাইভ ইভেন্টে আরও একবার জো কে পরাজিত করে লেসনার।

SummerSlam পিপিভিতে লেসনার একটি Fatal ৪-Way ম্যাচে Joe, Roman Reigns ও Braun Strowman তার টাইটেল ডিফেন্ড করে যেখানে সে রোমান রেইন্সকে পিন করে টাইটেল রিটেইন করে। এরপর Strowman এর সাথে লেসনারের ফিউড শুরু হয়। No Mercy তে হওয়া তাদের ম্যাচে লেসনার, স্ট্রোম্যানকে পরাজিত করে। পরে Survivor Series -এ চ্যাম্পিয়ন vs. চ্যাম্পিয়ন ম্যাচে লেসনার WWE চ্যাম্পিয়ন AJ Styles কে পরাজিত করে। এরপরে Royal Rumble পিপিভিতে স্ট্রোম্যান এবং কেইনের বিরুদ্ধে ট্রিপল থ্রেট ম্যাচে লেসনার জয়লাভ করে।

• রোমান রেইন্সের সাথে ফিউড :

তারপরে ব্রক লেসনার রোমানকে দুইবার আক্রমণ করে এবং তাদের মধ্যে ফিউড শুরু হয়। রিউমর শোনা যায় এরপরে ব্রক UFC তে চলে যাবে তাই এই ম্যাচে হারবে। কিন্তু ৮ই এপ্রিল ২০১৮ তে অনুষ্ঠিত WrestleMania ৩৪ এ WWE ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে ব্রক লেসনার রোমানকে পরাজিত করে। ৫ টা F৫ এবং বেশ কয়েকটা German Suplex হজম করার পরেও রক্তাক্ত রোমান লেসনারকে একাধিক স্পিয়ার দিতে সক্ষম হয়, কিন্তু সেটা দ্যা বিস্টকে হারাবার জন্য যথেষ্ট ছিল না, এর পরে আবার স্পিয়ার দেওয়ার চেষ্টা করলে লেসনার ষষ্ঠ F৫ হিট করে এবং চ্যাম্পিয়নশিপ নিজের কাছে রাখতে সক্ষম হয়।

এরপরে রোমান Greatest Royal Rumble ম্যাচে ব্রক লেসনারকে স্টিল কেজ ম্যাচে ফেস করে। শেষের দিকে রোমান ব্রককে স্টিল কেজের স্পিয়ার হিট করে স্টিল কেইজ ভেঙ্গে ফেলে, এতে ব্রক এর বডি আগে ফ্লোর টাচ করে এবং ব্রক বিতর্কিতভাবে ম্যাচ জিতে যায়। এরপরে তিন মাস ব্রক WWE তে অনুপস্থিত থাকেন।

এরপরে ব্রকের সাথে রোমানের ফিউড কন্টিনিউ করে এবং SummerSlam পিপিভিতে রোমানের সাথে Universal Championship টাইটেল ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে Brawn Strowman উপস্থিত থাকে বিজেতার উপরে মানি ইন দ্যা ব্যাংক কনট্রাক্ট সাইন করার জন্য, সেই কারণে লেসনার তাকে আক্রমন করে এবং সেটার সুযোগ নিয়ে রোমান ব্রককে পরাজিত করতে সক্ষম হয়। এরফলে লেসনারের সুদীর্ঘ ৫০৪ দিনের টাইটেল রেইন শেষ হয়, যেটা ১৯৮৮ এর পর দীর্ঘতম টাইটেল রেইন ছিল।

এরপরে লেসনারের রোমান এবং স্ট্রোম্যানের সাথে ফিউড জারি থাকে। লিউকিমিয়ার ফলে রোমানের সরে যাওয়ার ফলে ২ নভেম্বর অনুষ্ঠিত Crown Jewel পিপিভিতে ব্রক, স্ট্রোম্যানকে ফেস করে। সেখানে ব্যারন করবিনের সহায়তায় মাত্র ৩ মিনিটে জয়লাভ করে দ্বিতীয়বারের মতো ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ অর্জন করে ব্রক ইতিহাস বানায়।

• সেথ রলিন্সের সাথে ফিউড :

এরপরে লেসনার Survivor Series পিপিভিতে WWE চ্যাম্পিয়ন ড্যানিয়েল ব্রায়েনকে একটা নো টাইটেল ম্যাচে হারায়। এরপরে ২০১৯ সাকের ২৭ জানুয়ারি ফিন ব্যালরের বিরুদ্ধে Royal Rumble পিপিভিতে সে তার টাইটেল ডিফেন্ড করতে সফল হয়। এরপরে তার সাথে রয়্যাল রাম্বাল বিজয়ি সেথ রলিন্সের ফিউড শুরু হয়। WrestleMania ৩৫ এ ব্রকের সাথে সেথের ম্যাচের আগে লেসনার সেথকে অ্যাটাক করে ফলস্বরূপ সেথও একটা লো ব্লো দিয়ে লেসনারকে পরাজিত করে এবং তার ১৫৬ দিনের টাইটেল রেইনকে সমাপ্ত করে।

এরপরে ১৯ মে এর Money In The Bank পিপিভিতে লেসনার বিতর্কিতভাবে Money In The Bank কন্ট্রাক্ট জিতে নেয়। ১৪ জুলাই অনুষ্ঠিত Extreme Rules পিপিভিতে ব্রক, রলিন্সের উপর সেই কন্ট্রাক্ট ক্যাশ ইন করে ইউনিভার্সাল টাইটেল জয় করে। পরবর্তীতে মাত্র ২৮ দিন পরে ১১ আগস্টের সামারস্লাম পিপিভিতে ব্রক রলিন্সের হাতে পরাজিত হয়।

• WWE চ্যাম্পিয়নশিপ জয় :

এরপর ব্রক WWE চ্যাম্পিওনশিপ এর জন্য Kofi Kingston এর সাথে ফিউড শুরু করে। ৪ অক্টোবরে অনুষ্ঠিত SmackDown এর ২০ তম বার্ষিকীতে লেসনার দ্রুততার সাথে কোফিকে পরাজিত করে WWE চ্যাম্পিয়ন হয়। এই ম্যাচের মাধ্যমে দীর্ঘ ১৫ বছর পর লেসনার পিপিভি ছাড়া কোন ম্যাচ খেলেছিল। এই ম্যাচের পর আর এক UFC যোদ্ধা Cain Velasquez ব্রককে অ্যাটাক করার মাধ্যমে WWE তে ডেবিউ করে।

এরপরে ২০১৯ WWE ড্রাফট এর মাধ্যমে ব্রককে স্ম্যাকডাউনে ড্রাফট করা হয়। পরবর্তী Crown Jewel ইভেন্টে ব্রক Cain কে ৫ মিনিটের মধ্যে কিমুরা লকে সাবমিট করিয়ে পরাজিত করে। এরপরে Rey Mysterio এর সাথে ব্রকের ফিউড শুরু হয় এবং ব্রক তার সঙ্গে লড়াই করার জন্য WWE Championship সহ Raw ব্রান্ডে স্থানান্তরিত হয়। পরবর্তী Survivor Series পিপিভিতে No Holds Barred ম্যাচে লেসনার Mysterio কে পরাজিত করে টাইটেল রিটেইন করে।

এরপরে লেসনার চ্যাম্পিয়ন হওয়া সত্বেও ২০২০ সালের ২৬ জানুয়ারি অনুষ্ঠিত রয়্যাল রাম্বাল ম্যাচে প্রথমে এন্ট্রি করে এবং প্রথম ১৩ জন রেসলারকে একাই এলিমিনেট করে, কিন্তু পরে Drew McIntyre এর হাতে এলিমিনেটেড হয়, যে পরবর্তীতে রয়্যাল রাম্বাল জয় করে নেই। পরে ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত Super ShowDown পিপিভিতে লেসনার Ricochet কে মাত্র ৯৪ সেকেন্ডে হাসতে খেলতে হারিয়ে দিয়ে টাইটেল রিটেইন করে। পরবর্তীতে ৫ই এপ্রিল অনুষ্ঠিত WrestleMania ৩৬ এ Drew McIntyre এর বিরুদ্ধে ম্যাচে লেসনার পরাজিত হয় এবং তার পঞ্চম WWE চ্যাম্পিওনশিপ টাইটেল রেইনের সমাপ্তি ঘটে। এরপরে সে কিছু মাস বিশ্রাম নেয়।

• WWE তে রিটার্ন ও রেইন্সের সাথে ফিউড :

২০২১ সালের সামারস্লাম পিপিভিতে রোমান ও সিনার ম্যাচের পরে দাঁড়ি ও পোনিটেল সহ ফার্মার লুকে ব্রক লেসনার রিটার্ন করে। ২০২১ এর WWE ড্রাফটে ব্রককে ফ্রি এজেন্ট হিসাবে দেখানো হয় অর্থাৎ সে স্ম্যাকডাউন ও Raw উভয় ব্রান্ডেই খেলতে পারবে। এরপরে সে মূলত স্ম্যাকডাউনে আসে এবং রোমানের সঙ্গে ফিউড জারি রাখে, ক্রাউন জুয়েল পিপিভিতে ব্রক রোমানকে হারাতে ব্যর্থ হয় উসোসদের ইন্টারফেয়ারেন্সের কারণে।

এরপরে রেইন্সের সঙ্গে ব্রকের লকাররুমে ফাইট হওয়ার সময় WWE এর এক কর্মীকে অ্যাটাক করার কারণে ব্রককে সাসপেন্ড করা হয়। সাসপেনশন শেষ হলে ঠিক করা হয়  Day 1 পিপিভিতে ব্রক ও রোমানের ম্যাচ হবে।

কিন্তু দুর্ভাগ্যবশত রেইন্স কোভিড সংক্রমিত হওয়াই সেই ম্যাচ ক্যান্সেল করা হয় এবং ব্রককে এর পরিবর্তে Raw এর WWE চ্যাম্পিয়নশিপের জন্য fatal five-way ম্যাচে যুক্ত করা হয়। উক্ত পিপিভিতে ব্রক তৎকালীন চ্যাম্পিয়ন Big E কে পিন করে তার ষষ্ঠ  WWE চ্যাম্পিয়নশিপ জয় করে। পরের Raw তে লেসনার তার ম্যানেজার Paul Heyman এর সঙ্গে পুনরায় একত্রিত হয়।

• দ্বিতীয় বারের মতো রয়্যাল রাম্বাল জয় :

রয়্যাল রাম্বাল পিপিভিতে রেইন্সের ইন্টারফেয়ারেন্সের কারণে ব্রক ববি ল্যাশলির কাছে পরাজিত হয়ে WWE Championship হারায়। সেই পিপিভিতেই ব্রক সারপ্রাইজ এন্ট্রি হিসাবে ৩০ তম স্থানে রয়্যাল রাম্বাল ম্যাচে অংশগ্রহণ করে এবং Drew McIntyre কে এলিমিনেট করে ২০০৩ এর পরে দ্বিতীয়বারের মতো রয়্যাল রাম্বাল বিজয়ী হয়, এমন শোনা যায় যে তার জেতার সিদ্ধান্ত শেষমুহুর্তে নেওয়া হয়েছিল

এর ফলে লেসনার WWE এর ইতিহাসে প্রথম ব্যক্তি হয় যে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ হারার পরে একই রাতে রয়্যাল রাম্বালের বিজয়ী হয়। এছারাও সে সবচেয়ে দীর্ঘ ব্যবধানে (১৯ বছর পরে) রয়্যাল রাম্বাল জিতার এবং প্রবেশের পরে সবথেকে কম সময়ের মধ্যে (মাত্র আড়াই মিনিটে) জয়ের রেকর্ড গড়ে।

♦ ব্রকের ব্যাপারে কিছু অজানা তথ্য :

১) ব্রক লেসনার এমন একজন ব্যক্তি যিনি নিজেকে Amateur Wrestling, Pro Wrestling ও MMA এর উচ্চতর লেভেলে নিয়ে গেছেন। তার জীবনে আছে প্রচুর চড়াই-উত্‍রাই। এসব ঘটনা নিয়ে তিনি একটি অটোবায়োগ্রাফি রিলিজ করেছেন যার টাইটেল ছিলো- "Death Clutch : My Story Of Determination, Domination And Survival".বইটির কো রাইটার হলেন Paul Heyman।

২) ২০০৪ সালের পর যখন তিনি WWE ছাড়েন, কারন হিসাবে তিনি বলে ছিলেন যে তিনি প্রতিযোগিতামুলক চরিত্রের অধিকারী, তিনি এত কমবয়সে স্ক্রিপ্ট ম্যাচে জড়াবেন না। লেসনার WWE এর সাথে নতুন চুক্তিতে বলেছিলেন, তিনি প্রচন্ড মানসিক যুদ্ধ করেই UFC ছেড়েছেন, তিনি বলেছেন তার শরীর এখনো ফাইট করতে চায়, কিন্তু তার কোথায় যেন একটা মন উঠে গেছে, তিনি বলেছেন, আমি UFC থেকে নতুন আর কি পাব? আমি সব কয়েকটা বিভাগ থেকেই চ্যাম্প হয়েছি।

৩) ব্রক লেসনার কে WWE তে Paul Heyman আনেন এবং শুরু থেকেই তিনি তার মেন্টর।

৪) তার ফিনিশার F5 এর পুরো রুপ Fury 5, জন সিনা এই নামের ব্যঙ্গ করে তার নিজের ফিনিশিং মুভের নাম দিয়েছিল FU।

৫) ব্রকের, John Cena এর সাথে প্রায় সকল ম্যাচই রক্তাক্ত হয়েছে। তবে ব্রক লেসনার Vs. Undertaker (No Mercy ২০০২ : Hell In A Cell) হলো ইতিহাসের #১ ব্লাডি ম্যাচ।

৬) ব্রক উচ্চকণ্ঠে চিৎকার করতে খুব ভালোবাসেন। তাঁর ম্যাচ চলাকালীন অথবা রাগান্বিত সেগমেন্টে তাঁকে প্রায়ই চিত্‍কার করতে দেখা যায়।

৭) বাস্তবে তার বেস্ট ফ্রেন্ড হল The Rock। লেসনারের সাথে ব্যাক স্টেজে রাইব্যাক ছাড়া কারো সাথে কোন অপ্রীতিকর ঘটনায় নাম শোনা যায়নি।

৮) আপনারা জেনে অবাক হবেন যে Mr. 619 Rey Mysterio, ব্রক লেসনার কে বিভিন্ন অকেশনে মোট 4 বার হারিয়েছেন যেখানে Brock, Mysterio কে মাত্র ৩ বার হারিয়েছেন ! তাঁরা উভয়েই 2003 এ SmackDown এর মোস্ট পপুলার স্টার ছিলেন।

৯) ২০০৩ তিনি প্রথম Face টার্ন করেন। এটিই ছিল তার একমাত্র ফেস টার্ন। Summerslam ২০০৩ বাদে সকল Summerslam এ ম্যাচ জিতেছেন।

১০) ২০০৪ এ ব্রক এক রিপোর্টারকে ইন্টারভিউ দেয়ার সময় এক মজার এবং বিপত্তিকর ঘটনা ঘটে। ব্রক এর কাছে মনে হয়েছিল যে কোনো একজন মহিলা ফ্যান ব্রক কে বলছে যে তার বয়ফ্রেন্ডের কাছে ব্রক কে খুব কিউট মনে হয়, তখন রাগান্বিত Brock, রিপোর্টারকে বলেন : ‘I Don’T Like Gays। Write That Down In Your Little Notebook। I Don’T Like Gays’। পরে অবশ্য ব্রক ক্ষমা চান।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

কলেজিয়েট রেসলিং

National Collegiate Athletic Association

NCAA Division I All-American (১৯৯৯, ২০০০)

NCAA Division I Heavyweight Champion (২০০০)

Big Ten Conference Champion (১৯৯৯, ২০০০)

National Junior College Athletic Association

NJCAA All-American (১৯৯৭, ১৯৯৮)

NJCAA Heavyweight Champion (১৯৯৮)

North Dakota State University Bison Tournament Champion (১৯৯৭১৯৯৯)

মিক্সড মারশিয়াল আর্টস (MMA)

Ultimate Fighting Championship

UFC Heavyweight Championship (One বার)

Two successful title defenses

Submission of the Night (One বার) vs. Shane Carwin

Inside Fights

Biggest Draw (২০০৮)

Rookie of the Year (২০০৮)

Sherdog Awards

Beatdown of the Year (২০০৯)

Sports Illustrated

Top Newcomer of the Year (২০০৮)

World MMA Awards

Breakthrough Fighter of the Year (২০০৯)

Wrestling Observer Newsletter

Best Box Office Draw (২০০৮২০১০)

MMA Most Valuable Fighter (২০০৮২০১০)

প্রফেশনাল রেসলিং

Guinness World Records

World record: Youngest person to win the WWE Championship (aged ২৫ years, ৪৪ days)

Inoki Genome Federation

IWGP Heavyweight Championship (১ বার)

New Japan Pro-Wrestling

IWGP Heavyweight Championship (১ বার)

Ohio Valley Wrestling

OVW Southern Tag Team Championship (৩ বার) – সঙ্গে : Shelton Benjamin

Pro Wrestling Illustrated

Feud of the Year (২০০৩) vs. Kurt Angle

Feud of the Year (২০১৫) vs. The Undertaker

Match of the Year (২০০৩) vs. Kurt Angle in an Iron Man match on SmackDown! on সেপ্টেম্বর ১৬

Most Hated Wrestler of the Year (২০১৮)

Most Improved Wrestler of the Year (২০০২)

Wrestler of the Year (২০০২, ২০১৪)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৩

Wrestling Observer Newsletter

Best Brawler (২০০৩)

Best Wrestling Maneuver (২০০২) F-৫

Feud of the Year (২০০৩) vs. Kurt Angle

Most Improved Wrestler (২০০২, ২০০৩)

Best Box Office Draw of the Decade (২০১০s)

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১৫)

WWE/World Wrestling Entertainment/Federation

WWE Championship (৬ বার)

WWE Universal Championship (৩ বার)

King of the Ring (২০০২)

Money in the Bank (Men's ২০১৯)

Royal Rumble (২০০৩, ২০২২)

Slammy Awards

Hashtag of the Year (২০১৫) – #SuplexCity

Match of the Year (২০১৫) – vs. The Undertaker at Hell in a Cell

Rivalry of the Year (২০১৫) – vs. The Undertaker

"Tell Me You Didn't Just Say That" Moment of the Year (২০১৫) – Coining "Suplex City" at WrestleMania ৩১

The OMG Shocking Moment of the Year (২০১৪) – Ending The Undertaker's WrestleMania streak at WrestleMania XXX

WWE Year-End Award for Hottest Rivalry (২০১৮) – vs. Roman Reigns


BROCK LESNAR : ব্রক লেসনার

আসল নাম

Brock Edward Lesnar

জন্মদিন

১২ জুলাই, ১৯৭৭

জন্মস্থান

ওয়েবস্টার, দক্ষিণ ড্যাকতার, US

বাসস্থান

মোসোমিন, ক্যানাডা

উচ্চতা

৬ ফুট ৩ ইঞ্চি (১.৯১ মি)

ওজন

১৩০ কেজি (২৮৬ পাউন্ড)

ট্রেনারস

Brad Rheingans, Curt Hennig, Dean Malenko, Doug Basham, Nightmare Danny Davis

অভিষেক

অক্টোবর মাস, ২০০০ সাল


রেসলিং জগৎে বিধ্বংশী রেসলার হিসেবেই ব্রক লেসনারের পরিচয়, যাকে আমরা "দ্যা বিস্ট ইনকারনেট" ব্রক লেসনার নামে চিনি। প্রতিপক্ষের কাছে যেন আতঙ্কের নাম ব্রক লেসনার। শুধু রেসলার হিসেবেই নয় MMA ফাইটার এবং American Football Player হিসেবেও লেসনারের স্বীকৃতি রয়েছে। 

কলেজিয়েট রেসলিং এ লেসনার এর ক্যারিয়ার উজ্জ্বল ছিল, সেখানে ২ বছরে সে Heavyweight চ্যাম্পিয়নশিপসহ মোট ৫টি টাইটেল জিতেছে। প্রফেশনাল রেসলিং ক্যারিয়ারে সে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ, OVW Southern Tag Team চ্যাম্পিয়নশিপ, WWE/World Heavyweight চ্যাপিয়নশিপ জিতেছে। লেসনার হলেন পাঁচ বারের WWE চ্যাম্পিয়ন এবং ৩ বারের ইউনিভার্সাল চ্যাম্পিয়ন। তিনিই ইতিহাসের একমাত্র NCAA, UFC এবং WWE চ্যাম্পিয়নশীপ উইনার। 

ব্রক তাঁর প্রো রেসলিং ক্যারিয়ারে কখনও একই বছরে যত ম্যাচে জিতেছেন, তার চেয়ে বেশি হারেননি। তিনি কখনো মিডকার্ডেও যাননি। তিনি সর্বদা মেইন ইভেন্টার ছিলেন এবং আছেন কারণ লেসনার Is Money! WWE তে যেসব শো এবং PPV এ ব্রক কে ফিচার করা হয়েছে তার অধিকাংশই সুপারহিট রেটিং পেয়েছে। তিনি ইতিহাসের বিরল রেসলার যিনি ৩০০+ ওজন নিয়েও Shooting Star Press, Moonsault ইত্যাদি বিপদজনক মুভ ব্যবহার করতেন।

তবে তার বড় অর্জনের একটি হচ্ছে The Undertaker এর ঐতিহাসিক স্ট্রিক ভেঙ্গেছে সে। তাছাড়া ২০০২ সালে King Of The Ring ও ২০০৩ সালে Royal Rumble জিতেছে ব্রক। PWI এর র‍্যাংকিং অনুসারে ২০০৩ সালে সেরা ৫০০ রেসলারের মধ্যে শীর্ষে ছিল সে। তিনি ছিলেন অন্যতম ব্রুটাল রেসলার, ক্যারিয়ারের প্রথম ম্যাচেই তিনি জেফ হার্ডীর কোমর ভেঙ্গেছেন! এছাড়াও এই পর্যন্ত তিনি দুইবার Triple H এর হাত, একবার Shawn Micheal এর হাত, Hardcore Holly এর ঘাড় ভেঙ্গেছেন তাছাড়া আরও কিছু রেসলারকে ইঞ্জুরিতে ফেলেছেন।

লেসনার পড়ালেখা শেষ করে US National Guard এও যোগদান করেছিলেন। কিন্তু তার কিছুদিন পরেই কম্পিউটার পরীক্ষায় উর্তীর্ণ না হওয়ার কারণে লেসনারকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

♦ ব্রকের ব্যক্তিগত জীবন :

ব্রক লেসনার ১৯৭৭ সালের ১২ ই জুলাই আমেরিকার দক্ষিণ ড্যাকতার, ওয়েবস্টার শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্ণনাম ব্রক এডওয়ার্ড লেসনার। লেসনারের পিতার নাম Richard লেসনার এবং মাতার নাম Stephanie Lesnar। লেসনারের বড় দুজন ভাই এবং একজন ছোট বোন রয়েছে। লেসনার তার পরিবারের তৃতীয় সন্তান। লেসনারের বাল্যকাল কাটে তার পিতার ডেয়ারি খামারে।

তিনি তার স্কুলজীবন Webster High School থেকে সম্পন্ন করেন। Webster High School এ লেসনার একজন ফুটবলার হিসেবে খেলতেন। স্কুল জীবন শেষ করার পর লেসনার তার কলেজ জীবন Bismarck State College হতে সমাপ্ত করেন। সেখান থেকে তিনি তার গ্রাজুয়েশন কমপ্লিট করেন।

WWE এর মেইন রোস্টারে ডেবিউয়ের কয়েক সপ্তাহ পরেই লেসনার এবং তাঁর ফিয়ান্সে Nicole এর একটি কন্যা সন্তান জন্ম নেয় যার নাম Mya Lynn, কিন্তু WWE তে Brock, Sable এর প্রতি আকর্ষিত হয়ে পড়েন। অতঃপর Brock, Nicole কে ছেড়ে দেন। ২০০৪ এ Sable এর সাথে ব্রক এর এঙ্গেজমেইন্ট হয় এবং ২০০৬ এ বিয়ে হয়। ২০০৯ এ Turk এবং ২০১০ এ Duke নামে তাঁদের ২ পুত্র জন্ম নেয়। ব্যক্তিগত জীবনে ব্রক তার স্ত্রীকে খুব ভালবাসেন, তিনি সবসময় যে কোন কাজে তার স্ত্রীর প্রশংসা আগে করেন। হাসিখুশী এই রেসলার খুব বড় মনের এবং অমায়িক মানুষ।

• লেসনারের সহজ-সরল জীবনযাপন :

ব্রক লেসনার একদম প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষ। উনি ওনার গ্রাম, মিনিসোডা কে খুব ভালবাসেন। তিনি সব সময় বলেন, তুমি গ্রাম থেকে হয়ত একটা ছেলেকে উঠাতে পারবে, কিন্তু গ্রামের ছেলের মন থেকে তুমি গ্রামকে উঠাতে পারবে না। ছোটবেলা থেকে তিনি কঠোর ব্যায়াম করতেন। যদিও তারা কৃষক পরিবার ছিলেন। শোনা যায় কাধেঁ মোটা ডাল নিয়ে দৌড়িয়ে ব্যায়াম করতেন। লেসনার এর বাড়ি একদম সাদাবাটা। সাধারাণ দোতালা একটা বাসা, যেটি পুরোপূরি জঙ্গল যুক্ত এলাকায় তৈরি। লেসনার এর বাসার দেখার মত ফ্যাক্ট তার জিম। তিনি শুধু তার জন্যে বানানো স্পেশাল ওয়ার্ক-আউট করেন।

শোনা যায় ব্রকের কোন ফোন বা ইন্টারনেট কানেকশান নেই। ওনার ফেসবুক এবং টুইটার ওনার এজেণ্ট মেইন্টেন করেন। লেসনারের গাড়ি বেশ কয়েকটা থাকলেও সেগুলা ল্যাম্বরগিনি বা ফেরারীর মত লাক্সারী কার না, সাধারন মডেল এর। উনি নিজে ট্রাক্টরে চেপে উঠানের বরফ তোলেন। শোনা যায় উনি প্রতিদিন ৬টা পিত্জা খান এবং তাঁর ফেভারিট খাবার হলো আইস্ক্রিম। একবার এক ইন্টার্ভিউতে ব্রক লেসনার বলছেন যে তিনি ফিটনেস বজায় রাখতে ১০টি ডিমের সাথে হরমোন ট্যাবলেট খান।

♦ ব্রকের রেসলিং ক্যারিয়ার :

WWE, OVW, NJPW, Live Events, House Show মিলিয়ে ব্রক তার সমগ্র ক্যারিয়ারে ৩৬৮টি ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ২৬২টি ম্যাচে জয়লাভ করেন, ৯৮টি ম্যাচে পরাজিত হন এবং ৮টি ম্যাচ No Contest এ শেষ হয়। এই সকল ম্যাচে তিনি মোট ১০২ জন অপোনেন্টের মুখোমুখি হন (বিদ্র : এই সংখ্যাগুলো ওয়েবসাইটভেদে ভিন্ন, তবে কাছাকাছি )।

• ব্রকের রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

Webster হাই স্কুলেই তিনি সর্বপ্রথম তার রেসলিং ট্রেনিং শুরু করেন। প্রাথমিক রেসলিং এ তার রেকর্ড ছিলো ৩৩ জয়ের বিপরীতে ০ হার। Bismarck State College হতে লেসনার তার প্রথম টাইটেল NJCAA Heavyweight চ্যাম্পিওনশিপ জয়লাভ করেন। রেসলিং এ পারদর্শী হওয়ায় লেসনারকে University Of Minnesota তে পূর্ণ প্রশিক্ষণ এর জন্যে পাঠানো হয়। সেখানে তার ভবিষ্যত বন্ধু ও WWE Superstar Shelton Benjamin এর সাথে তার পরিচয় হয়, তারা তখন একসাথে একই রুমে থাকতেন কারন কলেজ লাইফে Shelton Benjamin তার মেন্টর ছিলেন। লেসনার ২০০০ সালে NCAA Division I Heavyweight রেসলিং চ্যাম্পিওনশিপ জিতেন। লেসনারের ৪ বছরের কলেজজীবনে রেসলিং রেকর্ড ছিলো ১০৬ জয় ও ৫ হার।

রেসলিং এ তার অভিষেক ঘটে ২০০০ সালে। ২০০০ সালে ব্রক এতটাই পপুলার ছিলেন যে WWE, WCW এবং NJPW - ৩ কোম্পানীই তাকে সাইন করানোর জন্য ব্যাকুল ছিল। অবশেষে প্রতি বছর $২৫০, ০০০ এর কন্ট্রাক্টে WWEই তাঁকে সাইন করায়। চুক্তি অনুযায়ী লেসনারকে WWE উন্নয়নমূলক সংস্হা Ohio Valley Wrestling এ পাঠানো হয়। এখানেই লেসনারের সাথে তার ভবিষ্যত বন্ধু ও ম্যানেজার পল হেইম্যানের পরিচয় হয়।

২০০১ সালে অতিরিক্ত স্টেরয়েড (ড্রাগ) গ্রহণের অভিযোগে ব্রককে গ্রেফতার করা হয়। WWE এর ডেভলপমেন্টাল ক্যাম্প OVWতে ট্রেইনিং চলাকালীন তাঁর পাশবিক ও অস্বাভাবিক বডির প্রতি সকলের সন্দেহের উদ্রেক হয় যার ফলস্বরূপ গ্রেফতার হন তিনি। পরে অবশ্য ৪ মাস পর মুক্তি পান তিনি। টেস্টে প্রমাণিত হয় তিনি লিগ্যাল গ্রোথ্ হরমোন ব্যবহার করেন।

OVW তে থাকাকালীন ব্রক প্রতিদিন তাঁর বিখ্যাত এবং বিপজ্জনক সিগনেচার মুভ "Shooting Star Press" ব্যবহার করতেন। WWE এর ডার্ক ম্যাচেও এটাই ছিল তার ফিনিশার। পরবর্তীতে বড় স্টেজে পারফর্ম করার সময় তাঁকে ফিনিশার হিসেবে F৫ মুভটি দেওয়া হয়। OVW তে লেসনার তার কলেজ বন্ধু Shelton Benjamin এর সাথে "The Minnesota Stretching Crew" নামে Tag Team গঠন করেন। কিছুদিন পরেই লেসনার এবং শেল্টন তাদের প্রথম টাইটেল OVW Tag Team চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE এর মেইন রোষ্টারে আসার পূর্বে লেসনার একাধিক Dark ম্যাচ খেলেন।

• WWF -এ ব্রকের অভিষেক :

WWE (তৎকালীন WWF)-তে তার অভিষেক হয় ২০০২ সালের ১৮ই মার্চে। যেখানে লেসনার দর্শকদের মাঝ থেকে Ring এ এসে Al Snow, Maven এবং Spike Dudly কে আক্রমণ করেন। লেসনার Spike Dudly কে রিংয়ের মধ্যে অনেকগুলো Powerbomb দেন। লেসনার WWE তে ডেবিউ করার সময় তার ম্যানেজার ছিলেন Paul Heyman।

এর পরের 'র' তে Draft Lottery এর মাধ্যমে লেসনারকে Raw Brand এর রেসলার হিসেবে নিয়োগ করা হয়। প্রথমে পল হেইম্যান লেসনারকে সবার সামনে পরিচয় করিয়ে দেন। হেইম্যান লেসনারকে “ The Next Big Thing ” হিসেবে অখ্যায়িত করেন। WWE তে লেসনারের প্রথম ফিউড হয় Hardy Boyz দের সাথে।

WWEএর মেইন রোস্টারে ডেবিউটের পর ব্রক তাঁর প্রথম অফিসিয়াল ম্যাচে KnockOut এ জিতেন। ২০০২ এর BackLash PPV তে এই ম্যাচে তিনি Jeff Hardy এর মুখোমুখি হন এবং লেসনার Knockout এর মাধ্যমে Hardy কে খুব সহজেই ম্যাচটিতে পরাজিত করেন। প্রথম ম্যাচেই লেসনার Jeff Hardy-র কোমর ভেঙ্গে দেন।

• King Of The Ring জয় :

জুন ২০০২ সালে লেসনার King Of The Ring টুনামেন্ট জিতেন, যার ফলে তিনি সবচেয়ে কম বছর খেলা কিং অব দা রিং চ্যাম্পিয়ন হন। এই টুনামেন্টে লেসনার প্রথম রাউন্ডে Bubba Rey কে কোয়ার্টার ফাইনালে Booker T কে সেমি ফাইনালে Test কে এবং ফাইনালে Rob Van Dam কে পরাজিত করেন। King Of The Ring টুনামেন্ট এ বিজয়ী হবার ফলে লেসনারকে পরবর্তী Undisputed WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে ১ নাম্বার প্রতিযোগী হিসেবে নির্বাচিত করা হয়।

• WWE চ্যাম্পিয়নশিপ জয় :

জুলাই ২২, ২০০২ সালে লেসনার Smackdown Brand এ যোগ দেয়। আগস্টের দিকে ব্রক Hollywood Hogan এর সাথে ফিউডে জড়িয়ে পড়েন, তিনি প্রথম রেসলার যিনি Hulk Hogan কে ট্যাপ আউট এবং KO মাধ্যমে হারান। Hogan এর সাথে ফিউড শেষ করার পর লেসনার WWE Undisputed চ্যাম্পিয়নশিপ এর জন্যে রকের সাথে ফিউড শুরু করেন।

Summerslam ২০০২ PPV তে লেসনার রককে হারিয়ে তার ক্যারিয়ারে প্রথমবারের মতো WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। WWE এর ইতিহাসে ব্রকই হলেন সবচেয়ে কম বয়সে (২৫ বছরে ) WWE চ্যাম্পিয়নশিপ অর্জনকারী। এছাড়া লেসনার তার WWE ডেবিউ এর ১২৬ দিনের মধ্যেই WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন, যার ফলে লেসনারকে রেকর্ডবুকে সবচেয়ে দ্রুত সময়ে WWE চ্যাম্পিয়নশিপ অর্জনকারীদের মধ্যে ২ নাম্বার রেসলার হিসেবে গণ্য করা হয়।

পূর্বে WWE চ্যাম্পিয়নশিপ দুই Brand এর মধ্যে খেলা হতো। যার জন্যে RAW General Manager Eric Bischoff লেসনারকে পূনরায় RAW Brand এ যোগ দেওয়ার অনুরোধ করেন। কিন্তু Smackdown General Manager Stephanie Mcmahon লেসনারকে RAW Brand এ যেতে সম্মতি দেয় নি। লেসনারও Smackdown এর হয়ে খেলিয়ে যাওয়ার ইচ্ছা পেষণ করেন। যার ফলে Bischoff কে বাধ্য হয়ে RAW Brand এর জন্যে নতুন World টাইটেল (World Heavyweight চ্যাম্পিয়নশিপ) আনতে হয়। যা HHH সর্বপ্রথম জয়লাভ করেন।

• Undertaker এর সাথে ফিউড :

২০০২ এর "Unforgiven" PPV ছিল সর্বপ্রথম PPV যেখানে এই ২ মহামানব মুখোমুখি হন যেটা ছিল WWE টাইটেল এর জন্য। ম্যাচটিতে ব্রক এর কাছে ক্লিনলি হারতে অস্বীকার করেন Undertaker !

ম্যাচটি ডাবল ডিসকোয়ালিফিকেশনে বাতিল হয় এবং লেসনার WWE টাইটেল রিটেইন করেন। তার পরের মাসেই "No Mercy" PPV এ Hell In The Cell রিম্যাচে মুখোমুখি হয়ে রক্ত নিয়ে খেলা করেন এই দুই মহামানব। ম্যাচের আগে লেসনার টেকারকে Propane Tank দ্বারা আঘাত করে তার এক হাত ভেঙ্গে ফেলেন।

Taker এবং লেসনারের মধ্যে যাতে করে Hell In A Cell ম্যাচ না হয় সেজন্যে পল হেইম্যান Mcmahon কে অনুরোধ করেন। কিন্তু Mcmahon এতে অসম্মতি জানায়। ফলে লেসনার এবং টেকারের মধ্যে Hell In A Cell রূলসে ম্যাচটি শুরু হয়। ম্যাচটি অনেক Hardcore হয়। যার জন্যে লেসনার টেকার এবং স্বয়ং হেইম্যানও রক্তাত্ত হয়ে পড়েন। ম্যাচের শেষ মূহুর্তে টেকার লেসনারকে Tombstone Piledriver দিতে গেলে লেসনার রিভার্স করে তার ফিনশার F-৫ দিয়ে ম্যাচটি জিতে নেয়। Taker এর উপর Successful হবার ৬ দিন পর লেসনার Rebillion PPV তে Edge কে হারিয়ে তার WWE টাইটেল রিটেইন করেন।

মজার ব্যাপার হল Unforgiven ২০০২ এর এই ঘটনার জন্য Takerকে ক্ষমা করেননি ব্রক এবং তারপরে ২০১৫ এর Summerslam PPV এর আগ পর্যন্ত কোনো PPV তে ব্রক কে Singles ম্যাচে হারাতে পারেননি Undertaker।

• The Rock এর সাথে ফিউড :

ব্রক এবং Rock এ পর্যন্ত ২টি ম্যাচে মুখোমুখি হয়েছেন। ১মবার তাঁরা ২০০২ এ WWE এর Global Warning ট্যুরে একটি ট্রিপল থ্রেট ম্যাচে মুখোমুখি হন যেখানে আরেকজন অপোনেন্ট ছিলেন HHH। ম্যাচটিতে HHHকে পিন করে জিতেন Rock।

দ্বিতীয় বার তাঁরা Singles ম্যাচে মুখোমুখি হন Summer Slam ২০০২ এ Undisputed WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য যেখানে চ্যাম্পিয়ন Rockকে হারিয়ে মাত্র ২৫ বছর ১মাস ১৩দিন বয়সে ইতিহাসের সর্বকনিষ্ঠ WWE চ্যাম্প হন Brock। উল্লেখ্য যে Rock এখনও তাঁর WWE টাইটেল রিম্যাচটি খেলেননি।

২০০২-২০০৩ এ SmackDown ও RAW এর রেটিং একেবারে কাছাকাছি এবং কিছু সময় সমানও ছিল। উল্লেখ্য যে এসময় ক্রিয়েটিভ টিমে ছিলেন Paul Heyman এবং SmackDown এর সবচেয়ে ডমিনেটিং রেসলার ছিলেন Brock।

• Big Show এর সাথে ফিউড :

ব্রক এর কমন অপোনেন্ট হল Big Show, ব্রক ও Big Show মোট ৫৯বার মুখোমুখি হয়েছেন যেখানে, ব্রক জিতেছেন ৩৯টি ম্যাচ, Show জিতেছেন ৬টি ম্যাচ, ড্র হয়েছে ৪টি ম্যাচ। ২০০২ সালে SmackDown একবার তিনি Big Show কে টপ রোপ থেকে সুপ্লেক্স দিয়ে রিং ভেঙ্গে ফেলেছিলেন!

পল হেইম্যান চাচ্ছিলেন যে লেসনার যেন WWE তে একটি ম্যাচ হারেন। সেজন্য হেইম্যান লেসনারকে ভবিষ্যতে টাইটেল ডিফেন্ড করার সময় সতর্ক থাকতে বলেন। লেসনার এর Next Opponent ছিলো বিগ শো। লেসনার এবং শো র মধ্যে Survivor Series এ WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ হয়।

এই ম্যাচে লেসনার বিগ শো কে F৫ দিয়ে যখন Cover করে ৩ কাউন্টের আগেই হঠাৎ করে পল হেইম্যান রেফারির পা টেনে বাহিরে নিয়ে যায়। পল হেইম্যানের সহযোগীতায় বিগ শো লেসনারকে একটি স্টিল চেয়ারের উপর পাওয়ার ফুল Chokeslam দেয় এবং তাকে পিন করে ম্যাচটি জিতে নতুন WWE চ্যাম্পিয়ন হয়। এটাই ছিলো WWE তে লেসনারের Pinfall এর মাধ্যমে সর্বপ্রথম হার। হেইম্যানের ঘাতকতার ফলে পরবর্তীতে লেসনার WWE তে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন।

Survivor Series এর পরের RAW তে পল হেইম্যান লেসনারকে উদ্দেশ্য করে বলে যে, WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে লেসনার বিগ শো এর বিপক্ষে আর কোন রিম্যাচ পাবেননা। এতে করে ব্রক লেসনার ক্ষ্রিপ্ত হয়ে হেইম্যন এবং শো কে আক্রমণ করতে গেলে তারা রিং ছেড়ে পালিয়ে যায়।

• Kurt Angle এর সাথে ফিউডের শুরু :

পরের মাসে Armageddon PPV তে বিগ শো vs. কার্ট এঙ্গেল এর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যচ চলাকালীন সময়ে লেসনার বিগ শো কে তার ফিনিসার F-৫ দেন। এই সুযোগে এঙ্গেল শো করে পিন করে তার ক্যারিয়ারে পূনরায় WWE চ্যাম্পিয়ন হন।

Armageddon এর পরের সাপ্তাহের Smackdown এ এঙ্গেল, পল হেইম্যান কে তার নতুন ম্যানেজার হিসেবে সবার সাথে পরিচয় করিয়ে দেন। এবারও হেইম্যান লেসনারকে টাইটেল Shot না দেওয়ার কথা বলেন। এতে করে লেসনার আরও রেগে যায়। Smackdown এর Main Event এ লেসনার vs. বিগ শো ম্যাচ হয়, ম্যাচটিতে লেসনার এঙ্গেল এর বাধার কারণে হেরে যায়। ম্যাচ শেষে রাগন্বিত অবস্থায় লেসনার বিগ শো কে অনেকগুলো স্টিল চেয়ারশট দেয়। এঙ্গেল লেসনারকে মারতে এলে লেসনার তাকে ধাক্কা দিয়ে রিংয়ের পোষ্টে আগাত করে। তারপর লেসনার রিংয়ের পোষ্টের সাথে এঙ্গেলের হাটুকে একটি মারাত্মক F৫ দেয়। যার ফলে এঙ্গেল এর এক পা ভেঙ্গে যায়।

লেসনারের সাথে হেইম্যান এবং বিগ শোর ফিউড চলতে থাকে। Royal Rumble ২০০৩ এ লেসনার vs. শো এর মধ্যে একটি ম্যাচ হয়, ম্যাচটিতে অধিপত্য বজায় রেখে লেসনার শো কে পরাজিত করে। বিগ শো কে হারানোর পর লেসনার রয়্যাল রাম্বল ম্যাচে ২৯ নাম্বার রেসলার হিসেবে এন্ট্রি করে। The Worlds Greatest Tag Team এর মেম্বার Charie Hass এবং Shelton Benjamin, Matt Hardy কে এলিমেট করার পর লেসনার সর্বশেষ রেসলার আন্ডারটেকারকে এলিমেট করে রাম্বল ম্যাচটি জিতে WrestleMania XIX এর জন্যে একটি টাইটেল ম্যাচ লাভ করে। রয়্যাল রাম্বল এর পর লেসনার ও ক্রিস বেনোয়া / এঙ্গেল, হ্যাস ও বেনজামিন এর বিপক্ষে No Way Out PPV তে একটি ট্যাগ টিম ম্যাচে জয়লাভ করেন।

• WWE টাইটেল জয় ও সিনার সাথে ফিউড :

Wrestlemania XIX এ লেসনার vs. এঙ্গেল এর মধ্যে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে একটি ম্যাচ হয়। ব্রক লেসনার Vs. Kurt Angle ইতিহাসের প্রথম ম্যাচ যেটায় তারা আসল নাম রিং নাম হিসেবে রেখে রেসলমেনিয়ার মেইন ইভেন্ট খেলেছেন। এই ম্যাচে লেসনার এঙ্গেল এর উপর Shooting Star Press মুভটি দিতে গিয়ে Botchকরেন। যার কারনে লেসনার তার ঘাড়ে এবং মাথায় প্রচুর আঘাত পান। Injured হওয়া সত্ত্বেও লেসনার ম্যাচটি চালিয়ে যান এবং সবশেষে লেসনার এঙ্গেল কে F৫ এর মাধ্যমে পিন করতে সামর্থ্য হয় এবং তার কারিয়্যাররে দ্বিতৃীয়বারের মত WWE চ্যাম্পিয়নশিপ অর্জন করেন।

উল্লেখ্য, ব্রক লেসনার ও Kurt Angle একবার রিয়েল ফাইট করেছিলেন। Kurt Angle এর অলিম্পিক গোল্ড মেডেলকে উপেক্ষা করলে Angle, ব্রক কে চ্যালেন্জ করে বসেন এবং ব্রক তা একসেপ্ট করেন। ম্যাচটা WWE স্টাফদের সামনে প্রাইভেটভাবে অনুষ্ঠিত হয়। ম্যাচে কে জিতেছিল তা আজও অনিশ্চিত কারণ উভয়েই মিডিয়ায় নিজেকে জয়ী বলে দাবী করেছেন। তবে অধিকাংশ ডাটাবেইজ বলে যে Lesnarই জিতেছিলেন।

Wrestlemania এর পরে লেসনার জন সিনার সাথে ফিউড শুরু করেন। এর আগে লেসনার ফেব্রুয়ারি ২০০৩ সালে জন সিনা কে Ringpost এর সাথে F৫ দিয়ে তার পা ইঞ্জুরড করেছিলেন, যেমন টা আগে তিনি এঙ্গেল এর ক্ষেত্রেও করেছিলেন। সিনা ইঞ্জুরি থেকে রিটার্ন করার পর লেসনারের উদ্দ্যেশে বলেছিলেন যে "লেসনার তার রেসলিং ক্যারিয়ার প্রায় শেষ করে দিয়েছিলেন", সিনা তারপর তার ফিনিশিং মুভ এর নাম FU দিয়ে লেসনারের F৫ কে ব্যাঙ্গ করে। সিনা এবং লেসনারের ফিউড শেষ যখন লেসনার সিনা কে Backlash PPV তে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে পরাজিত করেন।

• Big Show এর সাথে পুনরায় ফিউড :

সিনাকে পরাজিত করার পর লেসনার Smackdown এ বিগ শো এর সাথে ফিউড শুরু করেন। এর আগে বিগ শো রে মিস্টেরিও কে Backlash এ হওয়া তাদের মধ্যকার ম্যাচে পরাজিত করেন। ম্যাচটিতে শো রে কে মারাত্মকভাবে ইঞ্জুরড করেন। যার ফলে রে কে ম্যাচ শেষে Stretcher এ করে নিয়ে যাওয়া হয়।

পরের সাপ্তাহের Smackdown এ লেসনার শোকে রিং এ আসার জন্যে চ্যালেঞ্জ করে। কিন্তু বিগ শো বলে যদি লেসনার তার সাথে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলতে রাজি হয় তবে সে রিং এ আসবে। লেসনার এতে সম্মতি জানায়। বিগ শো রিং এ এলে লেসনার শো কে রিং এর বাহিরে ফেলে দেয়।

লেসনার vs. Big Show ম্যাচটি Judgement Day PPV তে অনুষ্ঠিত হয়। ম্যাচটি WWE চ্যাম্পিয়নশিপ এর জন্যে Stretcher ম্যাচ রুলস অনুযায়ী হয়। ম্যাচের শেষ মুহুর্তে লেসনার রে মিস্টেরিও এবং ফ্রক্লিস্ট এর সহযোগীতায় বিগ শো কে পরাজিত করে তার WWE চ্যাম্পিয়নশিপ রিটেইন করে।

Judgement Day PPV এর পরের Smackdown এ লেসনার এবং বিগ শো এর মধ্যে একটি Non টাইটেল ম্যাচ হয়। ম্যাচের এক মহুর্তে লেসনার বিগ শো কে টপ রোপ এর উপর থেকে Superplex দেয়। যার কারনে রিংটি ভেঙ্গে নিচে পরে যায়।

• Kurt Angle এর সাথে আবার ফিউড :

এরপরে বিগ শো এর সাথে লেসনারের ফিউড চলতে থাকে, এবং কার্ট অ্যাঙ্গেল তার নেক ইঞ্জুরি থেকে রিটার্ন করে এবং এই ফিউডে যোগ দেয়। পরে Vengeance পিপিভিতে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য লেসনার, কার্ট এবং শো এর মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার পরাজিত হয় এবং কার্ট জয়লাভ করে, এইসময় অ্যাঙ্গেল এর সাথে লেসনারের বন্ধুত্বপূর্ণ রিলেশন ছিল, যদিও লেসনার তার ফিউড চালিয়ে যায় অ্যাঙ্গেল এর সাথে, কিছুদিন পরে ভিন্স মিকম্যান এই ফিউডের সাথে জড়িত হয়।

৭ আগস্টের স্মাকডাউনে ভিন্স এবং লেসনারের মধ্যে স্টিল কেজ ম্যাচ ঠিক হয় যেখানে কার্ট অ্যাঙ্গেল স্পেশাল গেস্ট রেফারি হিসাবে থাকে। এরপরে ম্যাচের আগেই ব্যাকস্টেজে লেসনারকে অ্যাটাক করে খেলার জন্য অক্ষম করে দেওয়া হয়, এবং ভিন্স তাকে এইসময় পিন করে জিতে যাবে বলে প্লান করে, কিন্তু কার্ট অ্যাঙ্গেল বেঁকে বসে এবং ভিন্সের কথা অমান্য করে। এরপর যখন ব্রক উঠে দাঁড়ায় তখন কার্টা অ্যাঙ্গেলকেই আবার অ্যাটাক করে এবং নিজে ভিন্সের সাথে সেলিব্রেশন করে হিল টার্ন করে।

আগস্ট ২৪ এর সামারস্লাম পিপিভিতে লেসনার কার্টের কাছে পরাজিত হয়, তার অ্যাঙ্কেল লকে ট্যাপ আউট করে। এরপরে লেসনার তার হিলের চরিত্র বজায় রাখে এবং কার্টের সঙ্গে ফিউড জারি রাখে। পরে ১৮ই সেপ্টেম্বরের স্মাকডাউনে লেসনার কার্টকে Iron Man ম্যাচে ফাইনালি পরাজিত করে এবং তৃতীয়বারের মতো WWE চ্যাম্পিয়নশিপ জয় করে। এবং এইভাবেই তাদের রাইভেলারি শেষ হয়, ৫-৪ স্কোরে।

তারপরে Paul London এর বিরুদ্ধে লেসনার তার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয় এবং তারপরে টেকারের সাথে তার ফিউড কন্টিনিউ করে। ১৯ অক্টোবরে No Mercy পিপিভিতে লেসনার Biker Chain ম্যাচে টেকারকে পরাজিত করে, 'The Full Blooded Italians' এবং Vince McMahon সেই ম্যাচে ইন্টারফেয়ার করে। Paul Heyman স্মাকডাউনের জেনারাল ম্যানেজার হিসাবে রিটার্ন করলে লেসনার তার সাথে আবার যোগ দেই। এরপরে লেসনার কার্ট কে চ্যালেঙ্ক করে Survivor Series পিপিভিতে ট্র্যাডিশনাল ট্যাগ টিম ম্যাচ খেলার জন্য। লেসনারের টিমে জন সিনাকে ইনভাইট করা হয় কিন্তু সে নাকচ করলে লেসনার তাকে অ্যাটাক করে, যার ফলে সিনা কার্টের টীমে জয়েন করে।

১৬ নভেম্বরে হওয়া Survivor Series পিপিভিতে Benoit তার Crippler Crossface মুভের মাধ্যমে লেসনারকে ট্যাপ আউটে বাধ্য করায় তথা এলিমিনেট করে। লেসনারের টিমও পরাজিত হয়। ৪ই ডিসেম্বরে Benoit এর সাথে ম্যাচে লেসনার তার নতুন উদ্ভাবন করা ব্রক Lock এর সাহায্যে Benoit কে পরাজিত করে।

• গোল্ডবার্গের সাথে ফিউড এবং WWE থেকে বিদায় :

নভেম্বর ২০০৩ এর Survivor Series -এ ব্রকের সাথে Raw ব্রান্ড এর Goldberg এর প্রথম পরিচয় হয়, যখন ব্যাকস্টেজ ইন্টার্ভিউতে ব্রক দাবি করে যে সে বিশ্বের যেকোন রেসলারকে হারাতে পারবে। এরপরে গোল্ডবার্গের সাথে লেসনারের ফিউড শুরু হয়, যেখানে Hardcore Holly জড়িয়ে পরে, কারণ এর আগে ২০০২ এ লেসনার তাকে নেক ইনজুরিতে ফেলেছিল যার ফলে সে ১ বছরের জন্য বাইরে চলে যায়। ২০০৪ এর ২৫ জানুয়ারিতে হওয়া Royal Rumble পিপিভিতে লেসনার Holly কে হারিয়ে WWE চ্যাম্পিয়নশিপ ডিফেন্ড করে। 

পরে সেইদিনেরই রাম্বাল ম্যাচে লেসনার গোল্ডবার্গকে F৫ হিট করে যারফলে গোল্ডবার্গ কার্ট অ্যাঙ্গেলের হাতে এলিমিনেটেড হয়। No Way Out পিপিভিতে Eddie Guerreroএর বিরুদ্ধে লেসনার তার চ্যাম্পিয়নশিপ ডিফেন্ড করে। ম্যাচ চলাকালীন গোল্ডবার্গ ইন্টারফেয়ার করে এবং লেসনারকে স্পিয়ার দিয়ে বসে, শেষে লেসনার পরাজিত হয় এবং এডি নতুন চ্যাম্পিয়ন হয়, এরপরে লেসনার গোল্ডবার্গের সাথে ফিউড জারি রাখে।

১৪ই মার্চের WrestleMania XX এ তাদের ম্যাচ ঠিক হয়, এইসময় Stone Cold Steve Austin এর সঙ্গেও লেসনারের মনমালিন্য দেখা দেই। লেসনার অস্টিনকে অ্যাটাক করলে পরে অস্টিনকে তাদের রেসেলমেনিয়া ম্যাচে গেস্ট রেফারি হিসাবে রাখা হয়। ৪ই মার্চে SmackDown এ লেসনার Hardcore Holly কে পরাজিত করে, পরবর্তীতে যেটা লেসনারের অন্তিম জেতা ম্যাচ হয়ে যায়। 

পরে জানা যাই, রেসেলমেনিয়ার ম্যাচটিই হতে যাচ্ছে গোল্ডবার্গের শেষ ম্যাচ, এবং একই সাথে এটা লেসনারেরও শেষ ম্যাচ হতে যাচ্ছে কারণ লেসনার National Football League এ ক্যারিয়ার গড়ার জন্য চলে যাচ্ছে.। এর ফলস্বরুপ লেসনারের সাথে গোল্ডবার্গের ম্যাচটি পুরোপুরি গুরুত্বহীন হয়ে পরে, ফ্যানেরা খুব রেগে যায়। সেই ম্যাচে গোল্ডবার্গ Jackhammer দিয়ে লেসনারকে পরাজিত করে এবং তারা দুজনেই অস্টিনের কাছ থেকে গুডবাই গিফট হিসাবে Stone Cold Stunners পাই।

• লেসনারের NJPW তে প্রবেশ :

২০০৫ সালের ৮ই অক্টোবর লেসনার New Japan Pro-Wrestling এ যোগ দেয় এবং প্রথম ম্যাচেই Kazuyuki Fujita ও Masahiro Chono কে হারিয়ে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে নেই, যেটি হাতে গনা কয়েকজন অ্যামেরিকানই জিততে পেরেছে। এখানে খেলার সময় লেসনার তার F৫ মুভের নাম পরিবর্তন করে রাখে "The Verdict" -কারণ WWE এর স্বত্ব ছিল F৫ নামের উপরে। লেসনারের নামকরণের পিছনে ছিল WWE এর সঙ্গে আইনি লড়াই, WWE লেসনার যাতে NJPW তে ম্যাচ খেলতে না পারে তারজন্য আইনি লড়াই করছিল যেটাতে তারা অসফল হয় এবং সেই কারণেই লেসনার ওরকম নামকরণ করে তার মুভের। 

এরপর লেসনার Manabu Nakanishi এবং Yuji Nagata -দেরকে নন টাইটেল ম্যাচে হারায় এবং ২০০৬ সালে Shinsuke Nakamura কে টাইটেল ম্যাচে পরাজিত করে। এরপরে WWE আবার তাকে টাইটেল ডিফেন্ডে বাধা দেওয়ার জন্য আইনি লড়াই করে, কিন্তু আবার তারা ব্যর্থ হয় এবং লেসনার সুমো রেসলিং এর গ্র্যান্ড চ্যাম্পিয়ন Akebono কে পরাজিত করে টাইটেল রক্ষা করে। পরে Giant Bernard এর বিরুদ্ধেও লেসনার টাইটেল রক্ষা করে। এরপরে NJPW ঘোষণা করে ভিসা সংক্রান্ত সমস্যার কারণে লেসনার তার টাইটেল ডিফেন্ড করতে পারবেনা এবং তাকে টাইটেল থেকে বঞ্চিত করে, কিন্তু লেসনারের কাছেই টাইটেলটি থেকে যায়।

এক বছর পরে ২০০৭ এর ২৯ জুলাই লেসনার তার IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ কে ডিফেন্ড করে TNA World Heavyweight চ্যাম্পিয়ন Kurt Angle এর বিরুদ্ধে চ্যাম্পিয়ন বনাম চ্যাম্পিয়ন ম্যাচে। এই ম্যাচে লেসনার পরাজিত হয় ট্যাপ আউটের মাধ্যমে এবং এটাই ছিল লেসনারের শেষ রেসলিং ম্যাচ WWE তে রিটার্ন করার আগে। এরপরে তার UFC যাত্রা শুরু হয়।

♦ ব্রকের MMA ক্যারিয়ার :

২০০৬ সালে সে তার MMA ক্যারিয়ার শুরু করে। 

• ব্রকের UFC তে প্রবেশ :

২০০৮ সালে Ultimate Fighting চ্যাম্পিয়নশিপ (UFC)-তে অভিষেক ঘটে তার। UFC-তে সে জিতেছে UFC Heavyweight চ্যাম্পিয়নশিপ। স্বল্প সময়ে ব্রক এর MMA ক্যারিয়ারও সাফল্যময়। তিনি UFCর ২nd Longest Reigning Heavyweight চ্যাম্পিয়ন - ৭০৭ দিন (১৫th Nov। ২০০৮ - ২৩th Oct, ২০১০)। তাছাড়া Knockout Of The Night ও Submission Of The Night এর মত বোনাস এ্যাওয়ার্ড জিতেছে সে। তাছাড়া Wrestling Observer Newsletter এর মতে ২০০৮-২০১০ পর্যন্ত সে ছিল MMA এর Most Valuable Fighter।

ডেথক্লাচ জিমে ট্রেনিং করার পরে ব্রক MMA তে আসার সিদ্ধান্ত নেন এবং তার ডেবিউ হয় জুন ২, ২০০৭ এ। তিনি তার প্রথম ম্যাচে ১ মিনিট ৯ সেকেন্ডে কোরিয়ান ফাইটার Choi-Hong-Min কে ট্যাপ আউট করান। এর ফলে তিনি UFC তে চান্স পেয়ে যান। প্রথমে UFC ৮১ তে শুরু থেকে ডমিনেট করলেও Frank Mir তার সাবমিশন মুভ এঙ্গেল চোক দিয়ে ব্রককে ট্যাপ আউট করান যা ছিলো প্রো রেসলিং ফ্যানদের জন্য বেদনাদায়ক, Frank Mir বলেন " আমি ওকে বুঝিয়ে দিয়েছি যে এটা স্ক্রিপ্টেড রেসলিং না এটা UFC যেখানে তার রাজত্ব চলে না "।

ব্রকের পরবর্তী ফাইট ছিলো হেথ হেরিংসের বিপক্ষে UFC ৮৭ তে হেরিংসকে এককথায় ধ্বংস করে দেন লেসনার এবং ডমিনেট করে ৩টি রাউন্ড জিতে নেন যার ফলে UFC ৯১ তে টাইটেল ম্যাচ পান তখনকার UFC Havyweight চ্যাম্পিয়ন রেন্ডি কোতিউর এর বিপক্ষে। ২০০৮ সালের ১৫ই নভেম্বরে হওয়া Ufc ৯১ -তে অসাধারন স্পিডে কোতিউরকে বারবার বিট করে দ্বিতীয় রাউন্ডে কতিউরকে স্ট্রেট রাইট হুক দিয়ে নক আউট করে ব্রক লেসনার হয়েযান নতুন UFC Havyweight চ্যাম্পিয়ন!

• ফ্রাঙ্ক মিরকে দেওয়া যোগ্য জবাব :

ব্রক নেক্সট ম্যাচে UFC ১০০ তে তার টাইটেল ডিফেন্ড করেন Frank Mir এর বিপক্ষে। তখন ফ্রাঙ্ক বলেন "লেসনার একটা লুজার", লেসনার রিপ্লাই দেন " আমি শুধু ওর দাতগুলোকে ওর চোয়ালের থেকে আলাদা করে দিবো "২০০৯ সালের ১১ই জুলাই UFC ১০০ -তে ম্যাচের শুরুতেই লেসনার তার পাওয়ারফুল টেকডাউনের দ্বারা মিরের বডি কন্ট্রোলে এনে মারাত্মক কিছু পাঞ্চ দেন এবং ফলস্বরূপ প্রথম রাউন্ড শেষে রক্তাক্ত হয়ে যান Frank Mir। দ্বিতীয় রাউন্ডে আবার লেসনারের টেকডাউন এবং ৬/৭ টা হ্যামার ফিস্ট এর ফলে মির নকড আউট হয়ে যান এবং ম্যাচ শেষে মারাত্মকভাবে রক্তাক্ত হয়ে যান মির !

ব্রকের পরবর্তী ম্যাচ ছিলো তখনকার Interim চ্যাম্পিয়ন শেন কারউইনের সাথে। কারউইন একজন মারাত্মক ফাইটার তিনি এর আগে তিনি তার খেলা প্রতিটা ম্যাচ জিতেছিলেন, অর্থাৎ তার স্ট্রিক ছিল একটা ম্যাচেও না হারার। ২০১০ সালের ৩রা জুলাই UFC ১১৬ -তে লেসনারকে প্রথমদিকে ডমিনেট করেন কারউইন। প্রথম রাউন্ড লেসনারের মাথার ডান দিক থেকে প্রচুর রক্ত ঝরে কিন্তু দ্বিতীয় রাউন্ডে সাবমিশনে কারউইনকে ট্যাপ আউট করিয়ে তার টাইটেল রিটেইন করেন লেসনার।

পরবর্তী ফাইটে ব্রক লেসনার কেইন ভালাস্কেজের কাছে তার টাইটেল হারান এবং UFC ১৪১ এ ওভারিমের কাছে হেরে যাওয়ার পরে বিশেষ ধরনের শারীরিক অসুস্থতার কারনে UFC কে বিদায় জানান ব্রক কিন্তু এখনো ব্রকের সাথে UFC এর কন্ট্র্যাক্ট আছে। WWE এর মতোই UFC তেও যেসব শো এবং PPV এ ব্রক কে ফিচার করা হয়েছে তার অধিকাংশই সুপারহিট রেটিং পেয়েছে।

♦ রেসলিং জগতে পুনঃপ্রবেশ ও সিনার সাথে ফিউড :

২০১২ এর ২রা এপ্রিল Raw চলাকালীন লেসনার WWE তে তার বহুচর্চিত রিটার্ন করে, হিল হিসাবে সে জন সিনাকে F৫ দিয়ে তার যাত্রা শুরু করে, যদিও ক্রাউড উত্তেজনায় ফেটে পরে। Raw এর GM John Laurinaitis, Extreme Rules পিপিভিতে "New Face Of The WWE" হিসাবে লেসনারের জন সিনার সঙ্গে ম্যাচ ঠিক করে। সেই ম্যাচে লড়াই ব্রক জিতলেও ম্যাচ জেতে জন সিনা।

• ট্রিপল এইচের সাথে ফিউড :

এরপরে ট্রিপল এইচের সাথে লেসনারের ফিউড হয়, সে ট্রিপল এইচকে অ্যাটাক করে এবং কিমুরা লক দিয়ে তার হাত ভেঙ্গে দেই (স্ক্রিপ্টেড)। পরে ব্রকের ম্যানেজার হিসাবে পল হেইমান রিটার্ন করে এবং ঘোষণা করে যে ব্রক WWE ক্যুইট করছে এবং তারা WWE এর বিপক্ষে কোর্টে মামলা করবে। No Way Out পিপিভিতে ট্রিপল এইচ লেসনারকে SummerSlam এ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে, যেটা লেসনার নাকচ করে দেই।

Raw এর ১০০ এপিসোডে পল হেইম্যান এই ম্যাচটি মঞ্জুর করে দেই স্টেফনি মিকম্যানের দৌলতে। ১৯ আগস্টের SummerSlam পিপিভিতে লেসনার ট্রিপল এইচের আরও একটি হাত ভেঙ্গে তাকে পরাজিত করে এবং পরের Raw তে লেসনার নিজেকে নতুন "King Of Kings" হিসাবে ঘোষিত করে, এবং সেইসাথে WWE থেকে চলে যাবার কথা বলে।

এরপরে ২০১৩ এর ২৮ জানুয়ারির Raw তে লেসনার রিটার্ন করে এবং ভিন্স মিকম্যানকে অ্যাটাক করে যখন সে হেইম্যানকে ফায়ার করতে যাচ্ছিল। পরে লেসনার আবার মিকম্যানকে অ্যাটাক করতে গেলে ট্রিপল এইচ রিটার্ন করে এবং ব্রকের সাথে ফাইট করে, কিন্তু ট্রিপল এইচ এতে গুরুতর আহত হয় এবং মাথায় ১৮ টা সেলাই হজম করে।

WrestleMania ২৯ এ লেসনার এবং ট্রিপল এইচের মধ্যে No Holds Barred ম্যাচ ঠিক হয় যেখানে ট্রিপল এইচের ক্যারিয়ার অন দ্যা লাইন থাকে। সেই ম্যাচে স্টিল স্টেপে Pedigree দিয়ে ট্রিপল এইচ জয়লাভ করে। পরে Extreme Rules এর স্টিল কেজ ম্যাচে হেইম্যানের সহায়তায় ব্রক বিজয়ী হয় এবং তাদের ফিউড সেখানেই শেষ হয়।

• সি এম পাঙ্ক, মার্ক হেনরি ও বিগ শো -দের সাথে ফিউড :

১৭ই জুনের Raw তে লেসনার রিটার্ন করে এবং হেইমানের তৎকালীন ক্লায়েন্ট CM Punk কে অ্যাটাক করে F৫ দেই। পরে হেইমান পাঙ্কের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে লেসনারের দিকে চলে যায়। ১৮ই আগস্টে হওয়া SummerSlam পিপিভিতে নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচে লেসনার পাঙ্ককে পরাজিত করে। পরে লেসনারের সাথে মার্ক হেনরির ফিউড হয়, দুটি ম্যাচেই লেসনার হেনরিকে পরাজিত করে এবং দ্বিতীয় ম্যাচে তার এলবো ডিস্লোকেট করে দেই। এরপরে বিগ শো এর সাথে ব্রকের ফিউড শুরু হয়। ২০১৪ এর ২৬ জানুয়ারি হওয়া Royal Rumble এর ম্যাচে লেসনার বিগ শো কে পরাজিত করে।

• আন্ডারটেকার এর সাথে ফিউড এবং স্ট্রিক ভাঙ্গা :

এরপরে টেকারের সাথে লেসনারের ফিউড শুরু হয়। আন্ডারটেকার রিটার্ন করে ব্রক লেসনারকে টেবিলের উপরে চোকস্লাম হিট করে এবং তাদের মধ্যে WrestleMania XXX এ ম্যাচ ঠিক হয়।

২০১৪ সালের ৬ এপ্রিল রেসেলমেনিয়া XXX বা ৩০ এ ব্রক লেসনার টেকারকে ৩ টা F৫ এর সাহায্যে হারিয়ে তার ২১-০ স্ট্রিকে ইতি টানেন। এই ম্যাচটিই ছিল রেসলিং ফ্যানদের কাছে সবচেয়ে বিস্ময়কর এবং আশাহত ম্যাচের মধ্যে একটি। বিস্ট ব্রক লেসনার প্রথমবারের মত টেকার কে রেসেলমেনিয়ায় হারান। যেটি স্পোর্টস এন্টারটেইনমেন্ট ইতিহাসে অনেকের কাছেই একটি বেদনাদায়ক মুহূর্ত, যেটিকে Sports Illustrated, Montreal Screwjob -এর পরে সবথেকে শকিং ঘটনা বলে ব্যক্ত করে।

পরে ভিন্স মিকম্যান স্বীকার করে যে এটা ভিন্সেরই ডিসিশন ছিল যে ব্রকের হাতেই স্ট্রিক ভাঙ্গবে, এবং এটা শোনার পরে নাকি টেকার প্রথমে অবাক হয়েছিল কিন্তু ব্রকের ক্যারেক্টারটাকে আরো পুশ দিতে এরকম করা হয়।

• WWE WHC ফিউড ও সুপ্লেক্স সিটির সূচনা :

এরপর ট্রিপল এইচ ঘোষণা করে SummerSlam এ ব্রক লেসনার WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য জন সিনার মুখোমুখি হয়। ম্যাচে সিনাকে লেসনার ১৬ টি জার্মান সুপ্লেক্স এবং নর্মাল সুপ্লেক্স হিট করে ধ্বংস করে দেই, এবং দুটি F৫ এর দ্বারা ম্যাচটি জিতে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায়। এরপর সেপ্টেম্বরে Night Of চ্যাম্পিয়নs পিপিভিতে সিনা বনাম ব্রক রিম্যাচে সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সে ম্যাচটি ডিসকোয়ালিফায়েড হয়ে যায় কিন্তু লেসনার চ্যাম্পিয়ন থেকে যায়। এরপর ২০১৫ এর ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত Royal Rumble পিপিভিতে ব্রক, সিনা এবং সেথ রলিন্সের ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেটাতে লেসনার বিজয়ী হয় যদিও তার একটি বুকের পাঁজর ভেঙ্গে যায়।

Royal Rumble পিপিভির রাম্বল ম্যাচে রোমান রেইন্স বিজয়ী হয় যার ফলে সে WrestleMania ৩১ -এ ব্রকের মোকাবিলা করার সুযোগ পাই। ২৯ মার্চে রেসেলমেনিয়াতে লেসনার রোমানকে অনেক সুপ্লেক্স দেই এবং বলে "Suplex City, Bitch!", যার পরে "Suplex City" কথাটি ফেমাস হয়ে যায়। ম্যাচ চলাকালীনই সুযোগ বুঝে সেথ রলিন্স তার মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট ক্যাশ ইন করে এবং রোমান রেইন্সকে পিন করে টাইটেল জিতে নেই। পরের দিন Raw তে লেসনার রিম্যাচের দাবি করে কিন্তু সেথ রলিন্স রাজি হয়না, যার ফলে ব্রক কমেন্টেটর Booker T, John "Bradshaw" Layfield এবং Michael Cole প্রভৃতিকে অ্যাটাক করে, ফলে Stephanie McMahon ব্রককে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করে দেই।

• টেকারের সাথে পুনরায় ফিউড :

এরপর ১৯ জুলাই অনুষ্ঠিত Battleground পিপিভিতে ব্রক সেথকে WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য ফেস করে। ম্যাচে লেসনার ডমিনেট করে এবং সেথকে ১৩টি সুপ্লেক্স দিয়ে "সুপ্লেক্স সিটি" তে নিয়ে যায়। কিন্তু F৫ দেওয়ার পরে টেকার রিটার্ন করে এবং ব্রককে চোকস্লাম সহ দুটি Tombstone Piledrivers দিয়ে ম্যাচ ডিস্কোয়ালিফাই করে দেই ফলে সেথের কাছে চ্যাম্পিয়নশিপ থেকে যায়।

এরপর আগস্টে SummerSlam পিপিভিতে টেকার ব্রক লেসনারকে লো ব্লো দিয়ে পরাজিত করে যেটা তুমুল বিতর্কের সৃষ্টি করে। এরপরে Hell In A Cell পিপিভিতে টেকার লেসনারের কাছে Hell In A Cell ম্যাচে পরাজিত হয়, এখানে লেসনারও টেকারকে লো ব্লো দিয়ে F৫ হিট করে পরাজিত করে। ২০১৫ Slammy Awards এ এই ম্যাচটি "ম্যাচ Of The Year" হিসাবে ঘোষিত হয়। এইভাবে তাদের ফিউডের সমাপ্তি হয়।

২০১৬ এর ২৪ জানুয়ারিতে Royal Rumble পিপিভির রাম্বাল ম্যাচে ২৩ নম্বর পারটিসিপান্ট হিসাবে ব্রক অংশগ্রহণ করে, ৪ জনকে এলিমিনেট করার পর Bray Wyatt এবং ওয়্যাট ফ্যামিলির হাতে ব্রক এলিমিনেটেড হয়। Fastlane পিপিভিতে লেসনার, রোমান এবং ডিন অ্যামব্রোস এর মধ্যে ট্রিপল থ্রেড ম্যাচ হয় WrestleMania ৩২ এর WWE World Heavyweight চ্যাম্পিয়নশিপ ম্যাচ পাওয়া জন্য, এই ম্যাচে লেসনার ডমিনেট করলেও রোমান ডিনকে পিন করে জিতে নেই, এরফলে লেসনার অ্যামব্রোসকে অ্যাটাক করে এবং অ্যামব্রোস তাকে রেসেলমেনিয়াতে No Holds Barred Street Fight ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে। ৩ এপ্রিলে হওয়া WrestleMania ৩২ পিপিভিতে লেসনার অ্যামব্রোসকে চেয়ারের উপরে F৫ দিয়ে ম্যাচ জিতে নেই।

• UFC তে রিটার্ন এবং অবসর নিয়ে লুকোচুরি :

২০১৫ সালে লেসনার ঘোষণা করে যে সে আর MMA ম্যাচ খেলবে না। কিন্তু পরবর্তীতে ২০১৬ সালের ৪ জুন UFC ঘোষণা করে যে ব্রক UFC ২০০ -এ রিটার্ন করবেন। WWE ও তাকে সেই অনুমতি দেই। এরপর UFC তে লেসনার জীবনে প্রথমবার ক্যানাডাকে রিপ্রেসেন্ট করে এবং Mark Hunt কে সর্বসম্মতভাবে পরাজিত করে। ফাইনাল রাউন্ডে তাকে ব্রক ৩২ টি গ্রাউন্ড স্ট্রাইক করে। এই ম্যাচের জন্য তাকে ২৫ লাখ US ডলারের রেকর্ড আমাউন্ট দেওয়া হয়।

এরপরে ১৫ ডিসেম্বর জানা যায় যে লেসনারকে ২.৫ লাখ ডলার ফাইন করা হয়েছে ড্রাগ টেস্টে ফেল করার জন্য এবং তার সাথে মার্কের বিরুদ্ধে খেলা ম্যাচটিকেও নো কনটেস্ট হিসাবে ঘোষিত করা হয়। ২০১৭ এর ফেব্রুয়ারিতে ব্রক দ্বিতীয়বারের মতো MMA থেকে অবসর নেই। কিন্তু পরবর্তীতে UFC ২২৬ এর বিজেতা নতুন UFC Heavyweight চ্যাম্পিয়ন Daniel Cormier -কে চ্যালেঞ্জ করে বসে, তখন শোনা যায় লেসনার আবারও UFC তে ফাইট করবেন। কিন্তু পরবর্তীতে ডানা হোয়াইট জানিয়ে দেই যে লেসনার ফাইট না করার সিদ্ধান্ত নিয়েছে এবং MMA কে বিদায় জানিয়েছে।

• WWE তে রিটার্ন ও Randy Orton এর সাথে ফিউড :

UFC ড্রাগ টেস্ট ফেইলের সাজা দিলেও WWE তেমনটা করেনি। ২০১৬ WWE ড্রাফ্‌ট এ লেসনারকে পঞ্চম ব্যক্তি হিসাবে Raw ব্রান্ডে নিয়ে আসা হয়। এরপর Randy Orton এর সাথে লেসনারের ফিউড শুরু হয়।

১লা আগস্ট এর Raw তে ব্রক রিটার্ন করলে অরটন এসে তাকে অ্যাটাক করে এবং RKO দেই। ফলস্বরূপ অরটনের ম্যাচে লেসনার অ্যাটাক করে তাকে F৫ প্রদান করে। ২১ আগস্টে অনুষ্ঠিত SummerSlam পিপিভিতে লেসনার অরটনকে টেকনিক্যাল নকআউটের দ্বারা পরাজিত করে, ম্যাচে অরটনের কপালে ক্ষত হয় এবং ১০ টা সেলাই পরে। পরে লেসনার Shane McMahon কে F৫ দেই, যেটা অনেকের মতেই স্ক্রিপ্টের বাইরে ছিল, অরটনের অনাকাঙ্ক্ষিত ইনজুরির ফলেই নাকি লেসনার শেনকে অ্যাটাক করে। যারজন্য লেসনারকে $৫০০ ফাইন করা হয়। ২৪ সেপ্টেম্বরে Chicago, Illinois -এর হাউস শোতে লেসনার অরটনকে একটি নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচে পরাজিত করে।

• গোল্ডবার্গ এর সাথে ফিউড ও Universal চ্যাম্পিয়নশিপ জয় :

এরপরে লেসনারের সাথে গোল্ডবার্গের ফিউড শুরু হয়। ১২ বছর পরে রিটার্ন করা গোল্ডবার্গের সাথে Survivor Series এ ব্রকের ম্যাচ হয় যেখানে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ডে গোল্ডবার্গ ব্রককে পরাজিত করে। ২০১৭ এর ২৯ জানুয়ারি অনুষ্ঠিত Royal Rumble পিপিভির রাম্বল ম্যাচে ব্রক লেসনার আসে ২৬ নম্বর পার্টিসিপেন্ট হিসাবে অংশগ্রহণ করে। ব্রক Enzo Amore, Dean Ambrose ও Dolph Ziggler কে এলিমিনেট করার পরে ২৮ নম্বরে আসা গোল্ডবার্গ এর হাতে এলিমিনেটেড হয়ল।

WrestleMania ৩৩ এ ব্রকে লেসনার এবং WWE Universal চ্যাম্পিয়ন গোল্ডবার্গ এর মধ্যে ম্যাচ ঠিক হয়। সেই ম্যাচে লেসনার গোল্ডবার্গকে পরাজিত করে পঞ্চম ওয়ার্ড টাইটেল তথা প্রথম রেসলার হয় যে WWE চ্যাম্পিয়নশিপ এবং Universal চ্যাম্পিয়নশিপ জিতেছে। এই ম্যাচে দ্বিতীয় ব্যক্তি হিসাবে লেসনার গোল্ডবার্গ এর Jackhammer কে কিক আউট করে ক্যারিয়ারে প্রথমবার গোল্ডবার্গকে ক্লিনলি পরাজিত করে। ৯ জুলাই হওয়া Great Balls Of Fire পিপিভিতে লেসনার Samoa Joe কে পরাজিত করে। পরে লাইভ ইভেন্টে আরও একবার জো কে পরাজিত করে লেসনার।

SummerSlam পিপিভিতে লেসনার একটি Fatal ৪-Way ম্যাচে Joe, Roman Reigns ও Braun Strowman তার টাইটেল ডিফেন্ড করে যেখানে সে রোমান রেইন্সকে পিন করে টাইটেল রিটেইন করে। এরপর Strowman এর সাথে লেসনারের ফিউড শুরু হয়। No Mercy তে হওয়া তাদের ম্যাচে লেসনার, স্ট্রোম্যানকে পরাজিত করে। পরে Survivor Series -এ চ্যাম্পিয়ন vs. চ্যাম্পিয়ন ম্যাচে লেসনার WWE চ্যাম্পিয়ন AJ Styles কে পরাজিত করে। এরপরে Royal Rumble পিপিভিতে স্ট্রোম্যান এবং কেইনের বিরুদ্ধে ট্রিপল থ্রেট ম্যাচে লেসনার জয়লাভ করে।

• রোমান রেইন্সের সাথে ফিউড :

তারপরে ব্রক লেসনার রোমানকে দুইবার আক্রমণ করে এবং তাদের মধ্যে ফিউড শুরু হয়। রিউমর শোনা যায় এরপরে ব্রক UFC তে চলে যাবে তাই এই ম্যাচে হারবে। কিন্তু ৮ই এপ্রিল ২০১৮ তে অনুষ্ঠিত WrestleMania ৩৪ এ WWE ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে ব্রক লেসনার রোমানকে পরাজিত করে। ৫ টা F৫ এবং বেশ কয়েকটা German Suplex হজম করার পরেও রক্তাক্ত রোমান লেসনারকে একাধিক স্পিয়ার দিতে সক্ষম হয়, কিন্তু সেটা দ্যা বিস্টকে হারাবার জন্য যথেষ্ট ছিল না, এর পরে আবার স্পিয়ার দেওয়ার চেষ্টা করলে লেসনার ষষ্ঠ F৫ হিট করে এবং চ্যাম্পিয়নশিপ নিজের কাছে রাখতে সক্ষম হয়।

এরপরে রোমান Greatest Royal Rumble ম্যাচে ব্রক লেসনারকে স্টিল কেজ ম্যাচে ফেস করে। শেষের দিকে রোমান ব্রককে স্টিল কেজের স্পিয়ার হিট করে স্টিল কেইজ ভেঙ্গে ফেলে, এতে ব্রক এর বডি আগে ফ্লোর টাচ করে এবং ব্রক বিতর্কিতভাবে ম্যাচ জিতে যায়। এরপরে তিন মাস ব্রক WWE তে অনুপস্থিত থাকেন।

এরপরে ব্রকের সাথে রোমানের ফিউড কন্টিনিউ করে এবং SummerSlam পিপিভিতে রোমানের সাথে Universal Championship টাইটেল ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে Brawn Strowman উপস্থিত থাকে বিজেতার উপরে মানি ইন দ্যা ব্যাংক কনট্রাক্ট সাইন করার জন্য, সেই কারণে লেসনার তাকে আক্রমন করে এবং সেটার সুযোগ নিয়ে রোমান ব্রককে পরাজিত করতে সক্ষম হয়। এরফলে লেসনারের সুদীর্ঘ ৫০৪ দিনের টাইটেল রেইন শেষ হয়, যেটা ১৯৮৮ এর পর দীর্ঘতম টাইটেল রেইন ছিল।

এরপরে লেসনারের রোমান এবং স্ট্রোম্যানের সাথে ফিউড জারি থাকে। লিউকিমিয়ার ফলে রোমানের সরে যাওয়ার ফলে ২ নভেম্বর অনুষ্ঠিত Crown Jewel পিপিভিতে ব্রক, স্ট্রোম্যানকে ফেস করে। সেখানে ব্যারন করবিনের সহায়তায় মাত্র ৩ মিনিটে জয়লাভ করে দ্বিতীয়বারের মতো ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ অর্জন করে ব্রক ইতিহাস বানায়।

• সেথ রলিন্সের সাথে ফিউড :

এরপরে লেসনার Survivor Series পিপিভিতে WWE চ্যাম্পিয়ন ড্যানিয়েল ব্রায়েনকে একটা নো টাইটেল ম্যাচে হারায়। এরপরে ২০১৯ সাকের ২৭ জানুয়ারি ফিন ব্যালরের বিরুদ্ধে Royal Rumble পিপিভিতে সে তার টাইটেল ডিফেন্ড করতে সফল হয়। এরপরে তার সাথে রয়্যাল রাম্বাল বিজয়ি সেথ রলিন্সের ফিউড শুরু হয়। WrestleMania ৩৫ এ ব্রকের সাথে সেথের ম্যাচের আগে লেসনার সেথকে অ্যাটাক করে ফলস্বরূপ সেথও একটা লো ব্লো দিয়ে লেসনারকে পরাজিত করে এবং তার ১৫৬ দিনের টাইটেল রেইনকে সমাপ্ত করে।

এরপরে ১৯ মে এর Money In The Bank পিপিভিতে লেসনার বিতর্কিতভাবে Money In The Bank কন্ট্রাক্ট জিতে নেয়। ১৪ জুলাই অনুষ্ঠিত Extreme Rules পিপিভিতে ব্রক, রলিন্সের উপর সেই কন্ট্রাক্ট ক্যাশ ইন করে ইউনিভার্সাল টাইটেল জয় করে। পরবর্তীতে মাত্র ২৮ দিন পরে ১১ আগস্টের সামারস্লাম পিপিভিতে ব্রক রলিন্সের হাতে পরাজিত হয়।

• WWE চ্যাম্পিয়নশিপ জয় :

এরপর ব্রক WWE চ্যাম্পিওনশিপ এর জন্য Kofi Kingston এর সাথে ফিউড শুরু করে। ৪ অক্টোবরে অনুষ্ঠিত SmackDown এর ২০ তম বার্ষিকীতে লেসনার দ্রুততার সাথে কোফিকে পরাজিত করে WWE চ্যাম্পিয়ন হয়। এই ম্যাচের মাধ্যমে দীর্ঘ ১৫ বছর পর লেসনার পিপিভি ছাড়া কোন ম্যাচ খেলেছিল। এই ম্যাচের পর আর এক UFC যোদ্ধা Cain Velasquez ব্রককে অ্যাটাক করার মাধ্যমে WWE তে ডেবিউ করে।

এরপরে ২০১৯ WWE ড্রাফট এর মাধ্যমে ব্রককে স্ম্যাকডাউনে ড্রাফট করা হয়। পরবর্তী Crown Jewel ইভেন্টে ব্রক Cain কে ৫ মিনিটের মধ্যে কিমুরা লকে সাবমিট করিয়ে পরাজিত করে। এরপরে Rey Mysterio এর সাথে ব্রকের ফিউড শুরু হয় এবং ব্রক তার সঙ্গে লড়াই করার জন্য WWE Championship সহ Raw ব্রান্ডে স্থানান্তরিত হয়। পরবর্তী Survivor Series পিপিভিতে No Holds Barred ম্যাচে লেসনার Mysterio কে পরাজিত করে টাইটেল রিটেইন করে।

এরপরে লেসনার চ্যাম্পিয়ন হওয়া সত্বেও ২০২০ সালের ২৬ জানুয়ারি অনুষ্ঠিত রয়্যাল রাম্বাল ম্যাচে প্রথমে এন্ট্রি করে এবং প্রথম ১৩ জন রেসলারকে একাই এলিমিনেট করে, কিন্তু পরে Drew McIntyre এর হাতে এলিমিনেটেড হয়, যে পরবর্তীতে রয়্যাল রাম্বাল জয় করে নেই। পরে ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত Super ShowDown পিপিভিতে লেসনার Ricochet কে মাত্র ৯৪ সেকেন্ডে হাসতে খেলতে হারিয়ে দিয়ে টাইটেল রিটেইন করে। পরবর্তীতে ৫ই এপ্রিল অনুষ্ঠিত WrestleMania ৩৬ এ Drew McIntyre এর বিরুদ্ধে ম্যাচে লেসনার পরাজিত হয় এবং তার পঞ্চম WWE চ্যাম্পিওনশিপ টাইটেল রেইনের সমাপ্তি ঘটে। এরপরে সে কিছু মাস বিশ্রাম নেয়।

• WWE তে রিটার্ন ও রেইন্সের সাথে ফিউড :

২০২১ সালের সামারস্লাম পিপিভিতে রোমান ও সিনার ম্যাচের পরে দাঁড়ি ও পোনিটেল সহ ফার্মার লুকে ব্রক লেসনার রিটার্ন করে। ২০২১ এর WWE ড্রাফটে ব্রককে ফ্রি এজেন্ট হিসাবে দেখানো হয় অর্থাৎ সে স্ম্যাকডাউন ও Raw উভয় ব্রান্ডেই খেলতে পারবে। এরপরে সে মূলত স্ম্যাকডাউনে আসে এবং রোমানের সঙ্গে ফিউড জারি রাখে, ক্রাউন জুয়েল পিপিভিতে ব্রক রোমানকে হারাতে ব্যর্থ হয় উসোসদের ইন্টারফেয়ারেন্সের কারণে।

এরপরে রেইন্সের সঙ্গে ব্রকের লকাররুমে ফাইট হওয়ার সময় WWE এর এক কর্মীকে অ্যাটাক করার কারণে ব্রককে সাসপেন্ড করা হয়। সাসপেনশন শেষ হলে ঠিক করা হয়  Day 1 পিপিভিতে ব্রক ও রোমানের ম্যাচ হবে।

কিন্তু দুর্ভাগ্যবশত রেইন্স কোভিড সংক্রমিত হওয়াই সেই ম্যাচ ক্যান্সেল করা হয় এবং ব্রককে এর পরিবর্তে Raw এর WWE চ্যাম্পিয়নশিপের জন্য fatal five-way ম্যাচে যুক্ত করা হয়। উক্ত পিপিভিতে ব্রক তৎকালীন চ্যাম্পিয়ন Big E কে পিন করে তার ষষ্ঠ  WWE চ্যাম্পিয়নশিপ জয় করে। পরের Raw তে লেসনার তার ম্যানেজার Paul Heyman এর সঙ্গে পুনরায় একত্রিত হয়।

• দ্বিতীয় বারের মতো রয়্যাল রাম্বাল জয় :

রয়্যাল রাম্বাল পিপিভিতে রেইন্সের ইন্টারফেয়ারেন্সের কারণে ব্রক ববি ল্যাশলির কাছে পরাজিত হয়ে WWE Championship হারায়। সেই পিপিভিতেই ব্রক সারপ্রাইজ এন্ট্রি হিসাবে ৩০ তম স্থানে রয়্যাল রাম্বাল ম্যাচে অংশগ্রহণ করে এবং Drew McIntyre কে এলিমিনেট করে ২০০৩ এর পরে দ্বিতীয়বারের মতো রয়্যাল রাম্বাল বিজয়ী হয়, এমন শোনা যায় যে তার জেতার সিদ্ধান্ত শেষমুহুর্তে নেওয়া হয়েছিল

এর ফলে লেসনার WWE এর ইতিহাসে প্রথম ব্যক্তি হয় যে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ হারার পরে একই রাতে রয়্যাল রাম্বালের বিজয়ী হয়। এছারাও সে সবচেয়ে দীর্ঘ ব্যবধানে (১৯ বছর পরে) রয়্যাল রাম্বাল জিতার এবং প্রবেশের পরে সবথেকে কম সময়ের মধ্যে (মাত্র আড়াই মিনিটে) জয়ের রেকর্ড গড়ে।

♦ ব্রকের ব্যাপারে কিছু অজানা তথ্য :

১) ব্রক লেসনার এমন একজন ব্যক্তি যিনি নিজেকে Amateur Wrestling, Pro Wrestling ও MMA এর উচ্চতর লেভেলে নিয়ে গেছেন। তার জীবনে আছে প্রচুর চড়াই-উত্‍রাই। এসব ঘটনা নিয়ে তিনি একটি অটোবায়োগ্রাফি রিলিজ করেছেন যার টাইটেল ছিলো- "Death Clutch : My Story Of Determination, Domination And Survival".বইটির কো রাইটার হলেন Paul Heyman।

২) ২০০৪ সালের পর যখন তিনি WWE ছাড়েন, কারন হিসাবে তিনি বলে ছিলেন যে তিনি প্রতিযোগিতামুলক চরিত্রের অধিকারী, তিনি এত কমবয়সে স্ক্রিপ্ট ম্যাচে জড়াবেন না। লেসনার WWE এর সাথে নতুন চুক্তিতে বলেছিলেন, তিনি প্রচন্ড মানসিক যুদ্ধ করেই UFC ছেড়েছেন, তিনি বলেছেন তার শরীর এখনো ফাইট করতে চায়, কিন্তু তার কোথায় যেন একটা মন উঠে গেছে, তিনি বলেছেন, আমি UFC থেকে নতুন আর কি পাব? আমি সব কয়েকটা বিভাগ থেকেই চ্যাম্প হয়েছি।

৩) ব্রক লেসনার কে WWE তে Paul Heyman আনেন এবং শুরু থেকেই তিনি তার মেন্টর।

৪) তার ফিনিশার F5 এর পুরো রুপ Fury 5, জন সিনা এই নামের ব্যঙ্গ করে তার নিজের ফিনিশিং মুভের নাম দিয়েছিল FU।

৫) ব্রকের, John Cena এর সাথে প্রায় সকল ম্যাচই রক্তাক্ত হয়েছে। তবে ব্রক লেসনার Vs. Undertaker (No Mercy ২০০২ : Hell In A Cell) হলো ইতিহাসের #১ ব্লাডি ম্যাচ।

৬) ব্রক উচ্চকণ্ঠে চিৎকার করতে খুব ভালোবাসেন। তাঁর ম্যাচ চলাকালীন অথবা রাগান্বিত সেগমেন্টে তাঁকে প্রায়ই চিত্‍কার করতে দেখা যায়।

৭) বাস্তবে তার বেস্ট ফ্রেন্ড হল The Rock। লেসনারের সাথে ব্যাক স্টেজে রাইব্যাক ছাড়া কারো সাথে কোন অপ্রীতিকর ঘটনায় নাম শোনা যায়নি।

৮) আপনারা জেনে অবাক হবেন যে Mr. 619 Rey Mysterio, ব্রক লেসনার কে বিভিন্ন অকেশনে মোট 4 বার হারিয়েছেন যেখানে Brock, Mysterio কে মাত্র ৩ বার হারিয়েছেন ! তাঁরা উভয়েই 2003 এ SmackDown এর মোস্ট পপুলার স্টার ছিলেন।

৯) ২০০৩ তিনি প্রথম Face টার্ন করেন। এটিই ছিল তার একমাত্র ফেস টার্ন। Summerslam ২০০৩ বাদে সকল Summerslam এ ম্যাচ জিতেছেন।

১০) ২০০৪ এ ব্রক এক রিপোর্টারকে ইন্টারভিউ দেয়ার সময় এক মজার এবং বিপত্তিকর ঘটনা ঘটে। ব্রক এর কাছে মনে হয়েছিল যে কোনো একজন মহিলা ফ্যান ব্রক কে বলছে যে তার বয়ফ্রেন্ডের কাছে ব্রক কে খুব কিউট মনে হয়, তখন রাগান্বিত Brock, রিপোর্টারকে বলেন : ‘I Don’T Like Gays। Write That Down In Your Little Notebook। I Don’T Like Gays’। পরে অবশ্য ব্রক ক্ষমা চান।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

কলেজিয়েট রেসলিং

National Collegiate Athletic Association

NCAA Division I All-American (১৯৯৯, ২০০০)

NCAA Division I Heavyweight Champion (২০০০)

Big Ten Conference Champion (১৯৯৯, ২০০০)

National Junior College Athletic Association

NJCAA All-American (১৯৯৭, ১৯৯৮)

NJCAA Heavyweight Champion (১৯৯৮)

North Dakota State University Bison Tournament Champion (১৯৯৭১৯৯৯)

মিক্সড মারশিয়াল আর্টস (MMA)

Ultimate Fighting Championship

UFC Heavyweight Championship (One বার)

Two successful title defenses

Submission of the Night (One বার) vs. Shane Carwin

Inside Fights

Biggest Draw (২০০৮)

Rookie of the Year (২০০৮)

Sherdog Awards

Beatdown of the Year (২০০৯)

Sports Illustrated

Top Newcomer of the Year (২০০৮)

World MMA Awards

Breakthrough Fighter of the Year (২০০৯)

Wrestling Observer Newsletter

Best Box Office Draw (২০০৮২০১০)

MMA Most Valuable Fighter (২০০৮২০১০)

প্রফেশনাল রেসলিং

Guinness World Records

World record: Youngest person to win the WWE Championship (aged ২৫ years, ৪৪ days)

Inoki Genome Federation

IWGP Heavyweight Championship (১ বার)

New Japan Pro-Wrestling

IWGP Heavyweight Championship (১ বার)

Ohio Valley Wrestling

OVW Southern Tag Team Championship (৩ বার) – সঙ্গে : Shelton Benjamin

Pro Wrestling Illustrated

Feud of the Year (২০০৩) vs. Kurt Angle

Feud of the Year (২০১৫) vs. The Undertaker

Match of the Year (২০০৩) vs. Kurt Angle in an Iron Man match on SmackDown! on সেপ্টেম্বর ১৬

Most Hated Wrestler of the Year (২০১৮)

Most Improved Wrestler of the Year (২০০২)

Wrestler of the Year (২০০২, ২০১৪)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৩

Wrestling Observer Newsletter

Best Brawler (২০০৩)

Best Wrestling Maneuver (২০০২) F-৫

Feud of the Year (২০০৩) vs. Kurt Angle

Most Improved Wrestler (২০০২, ২০০৩)

Best Box Office Draw of the Decade (২০১০s)

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১৫)

WWE/World Wrestling Entertainment/Federation

WWE Championship (৬ বার)

WWE Universal Championship (৩ বার)

King of the Ring (২০০২)

Money in the Bank (Men's ২০১৯)

Royal Rumble (২০০৩, ২০২২)

Slammy Awards

Hashtag of the Year (২০১৫) – #SuplexCity

Match of the Year (২০১৫) – vs. The Undertaker at Hell in a Cell

Rivalry of the Year (২০১৫) – vs. The Undertaker

"Tell Me You Didn't Just Say That" Moment of the Year (২০১৫) – Coining "Suplex City" at WrestleMania ৩১

The OMG Shocking Moment of the Year (২০১৪) – Ending The Undertaker's WrestleMania streak at WrestleMania XXX

WWE Year-End Award for Hottest Rivalry (২০১৮) – vs. Roman Reigns


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!