আসল নাম

Jeffrey Nero Hardy

জন্মদিন

৩১ আগস্ট, ১৯৭৭

জন্মস্থান

Cameron, North Carolina, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮মি)

ওজন

৯৮ কেজি (২১৫ পাউন্ড)

ট্রেনারস

Dory Funk Jr, Michael Hayes

অভিষেক

১৫ অক্টোবর, ১৯৯৩


Jeffrey Nero "Jeff" Hardy- ৩১ আগস্ট, ১৯৭৭ সালে জন্ম গ্রহন করেন। তিনি একজন আমেরিকান পেশাদার কুস্তিগির, গায়ক - গীতিকার, চিত্রশিল্পী এবং সুরকার। তিনি ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট এবং টোটাল ননস্টপ একশন রেসলিং-উভয়েই কাজ করেছেন। তিনি বর্তমানে WWE এর সাথে চুক্তিবদ্ধ আছেন। WWE তে আসার আগে তিনি Omega নামক সংস্থার জন্য পারফর্ম করতেন।

এছাড়াও, WWE এর সাথে চুক্তিবদ্ধ হওয়ার আগে জেফ হার্ডি ও তার ভাই ম্যাট হার্ডি ঠিকাদারের দায়িত্ব পালন করতেন। তারা তাদের অর্জিত অর্থ বিভিন্ন সংস্থার উন্নয়নে ব্যয় করতেন। তিনি TNA এর রেসলার হিসাবেও বিখ্যাত। তিনি টিএনএ এবং WWE মিলিয়ে মোট ২৩টি চ্যাম্পিয়নশীপ জিতেছেন। তিনি আটবারের ট্যাগ টিম চ্যাম্পিয়ন (সবকটিতেই Matt Hardy এর সঙ্গে)। একাকীত্বে তিনি ছয়বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন।

♦ জেফ হার্ডির ব্যক্তিগত জীবন :

ম্যাট হার্ডির ছোট ভাই জেফ হার্ডি। তার বাবার নাম হার্ডি গিলবার্ট এবং মা রুবি মুর হার্ডি। তারা খুব ছোটবেলা তাদের মা রুবি মুর হার্ডি-কে হারায়। ১৯৮৬ সালে জেফ হার্ডি যখন নবম শ্রেণিতে পরে তখন তার মা রুবি মুর হার্ডি মস্তিষ্কের ক্যান্সারে মারা যান।

১২ বছর বয়সে জেফ হার্ডি মোটরক্রস ব্যাপারে আগ্রহী হয় এবং তার প্রথম সাইকেল ছিল একটি ইয়ামাহা YZ -৮০। জেফ হার্ডি ৯ বছর বয়েসে প্রথম মোটরক্রস শুরু করে। তিনি মাত্র ১২-১৩ বছর বয়সে বাইক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। কিছু দিন পর জেফ হার্ডি মোটরক্রস ইভেন্ট-এ একটি দুর্ঘটনায় হাত আহত হয়। তবুও তিনি মোটরক্রস করা ছারেনি।

বাল্যকাল থেকে তিনি Baseball খেলতেন। কিন্তু ইঞ্জুরির কারণে তা বেশিদিন টিকে নি। হাই স্কুলে পড়া অবস্থায় তিনি ফুটবল খেলা শুরু করেন। তিনি উচ্চ বিদ্যালয়ে অপেশাদার কুস্তিও করতেন। উচ্চ বিদ্যালয়ে জেফ হার্ডির পছন্দের বিষয় ছিল মার্কিন ইতিহাস এবং শিল্প। চিত্রশিল্পী ও সঙ্গীতবিৎ হিসেবে আমেরিকায় তার যথেষ্ট সুনাম রয়েছে তার। তিনি অনেক ছোট বেলা থেকেই ট্যাটু ব্যবহার করেন। তার দু'টি মিউজিক স্টুডিও আছে।

তাঁর প্রিয় মিউজিক Genre হল অলটারনেটিভ, প্রিয় ব্যান্ডের নাম Pearl Jam, প্রিয় ফাস্টফুড হচ্ছে McDonald এর Big Mac Hamburger, প্রিয় খাবারের নাম Lasagna (এক ধরণের ফ্ল্যাট পাস্তা), প্রিয় অভিনেতার নাম Christian Slater এবং প্রিয় অভিনেত্রী Jennifer Love Hewitt, প্রিয় মুভির নাম American Beauty এবং প্রিয় টিভি শো হল Crocodile Hunting তাঁর প্রিয় কার্টুন ক্যারেক্টার হচ্ছে Scooby Doo এবং প্রিয় ভিডিও গেইম Tetris। তাঁর প্রিয় টকশো হোস্ট হচ্েছেন Jerry Springer এবং প্রিয় অ্যাথলেট হচ্েছেন Jeremy McGrath।

জেফ হার্ডির আর্টিস্ট স্কিল এবং মনোভাব আছে। সে বিভিন্ন মূর্তি, খেলনা নানান জিনিস তৈরী করতেন। আর সে তার এই স্কিলের নাম দেয় “The Imag-I- Nation! জেফ হার্ডির ছোটো থেকেই স্বপ্ন ছিলো একজন রকস্টার হওয়ার। এমনকি তিনি একজন প্রফেশনাল রেসলার হওয়ার পরেও সে "TheHardyShowcom এ একটি রকস্টার ওয়েব সিরিজ চালু করেন। জেফ এর একটি অন্যতম পছন্দ হলো "Dirt Bike", সে ১২ বছর বয়সে বাইকের নেশাই পরেন এবং ১৩ বছর বয়সে নিজের জন্য একটি Yamaha বাইক ক্রয় করেন।

♦ জেফের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

জেফ হার্ডি হাই স্কুল লাইফ থেকে রেসলার হওয়ার স্বপ্ন দেখতেন এবং রেসলিং সম্পর্কে নানা বিষয় নিয়ে তিনি গবেষণা করতেন। আইকন স্টিং, দ্যা আল্টিমেট ওয়ারিওর ও শন মাইকেল তাকে রেসলার হতে অণুপ্রেরণা যোগান। তিনি পেশাদার কুস্তি এবং ফুটবল এর মধ্যে কুস্তি করা বাছাই করে নেন। অর্থাৎ, রেসলার হওয়ার জন্য তিনি হাই স্কুল লাইফেই ফুটবল ছেড়ে দেন।

• WWE তে জেফের প্রবেশ :

WWF এর একজন ঠিকাদার হিসেবে তার ক্যারিয়ার শুরু হয়। তখন তার রিং নেম ছিল Keith Davis। ১৮ বছর বয়সে তার প্রথম ম্যাচ WWF-এ ২৩ মে, ১৯৯৪ সালে Youngstown, Ohio-তে Razor Ramon এর বিরুদ্ধে ছিল। Randy Savage-এই ম্যাচে ধারাভাষ্য করেছিল। Gary Sabaugh একটি দলের সাথে জেফ হার্ডি-কে এনেছিলেন। পরের দিন, তিনি ১-২-৩ কিড এর বিরুদ্ধে তার আসল নামের অধীনে কুস্তি করা শুরু করে। ম্যাচটা হয়েছিল ২৫ জুন Superstars শো-তে।

জেফ হার্ডি, তার ভাই ম্যাট হার্ডি ও তাদের এক বন্ধু মিলে তাদের নিজস্ব রেসলিং ফেডারেশন The Trampoline Wrestling Federation (TWF) চালু করেন এবং তারা বিভিন্ন মুভস অনুকরণ করতে লাগল যা তারা টিভিতে দেখেছিল। কিছুদিন পর TWF ক্ষতির তলায় তলিয়ে যায়। অনেক চেষ্টার পরেও তারা TWF কে আর টিকিয়ে রাখতে পারে নি। অবশেষে জেফ হার্ডি, ম্যাট হার্ডি ও তার বন্ধু অন্য একটি স্বাধীন কোম্পানীতে কাজ করতে লাগল। তারা শুধুমাত্র একটি প্রমোশনের জন্য সফলভাবে এ কোম্পানীতে কাজ করেছিল।

২৭শে জুন তিনি তার আসল নাম ব্যবহার করে রেসলিং করেন। ১৮ বছরের আগেই তিনি রেসলিং শুরু করেন। ১৯৯৭ সালে তিনি ঠিকাদার হিসেবে RVD এর বিপক্ষে ১টি ম্যাচ খেলেন।

• ইন্ডি রেসলিং এ পুনর্গমন :

তারপর তারা অন্যান্য স্বাধীন কোম্পানীর জন্য কাজ শুরু করে. তাছাড়া আর অন্য ছোটখাটো অনেক কোম্পানিতেই রেসলিং করেছে। যেমন East Coast Of The ইউনাইটেড স্টেটস, ACW।

OMEGA চ্যাম্পিয়নশিপ Wrestling নামক সংস্থাটি তাদের পুনরায় অনুরোধ করে তাদের কোম্পানীতে পারফর্ম করার জন্য। এতে ম্যাট হার্ডি রাজি হলেও জেফ হার্ডি রাজি হননি। ম্যাট হার্ডিকে সব রকম সুযোগ সুবিধা দেওয়া হয়। নিরুপায় হয়ে পরে জেফ হার্ডিও ওখানে যোগ দেয়। তারা দু'জন ট্যাগটিম গঠন করে একবারের ট্যাগটিম চ্যাম্পিয়ন হয়। জেফ হার্ডি সেখানে New Frontier চ্যাম্পিয়নশিপ ছিল। ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ছিল ম্যাট হার্ডি-র সাথে। Omega এর সাথে চুক্তি শেষ না করেই তারা WWF এর সাথে চুক্তি করেন।

• WWF তে রিটার্ন ও Hardy Boyz গঠন :

১৯৯৮ সালে তার WWF-এ Contract সাইং করে। ২০০০ সালের কিং অব রিংয়ে টিম আপ করে তারা WWE/F এ রিটার্ন করে। The Hardy Boyz নাম দিয়ে তারা প্রথমে লাইভ ইভেন্টে একটি ম্যাচ খেলে। পরে ভালো পারফর্মেন্সের জন্য তারা মেইন রোস্টারে আসতে সক্ষম হয়। তখন তারা Dory Funk Jr. এর কাছ থেকে ট্রেনিং নেয়। Michael Hayes কে ম্যানেজার করে তারা The Brood In Mid এর সাথে ফিউড শুরু করে।

১৯৯৮ সালে তার WWF-এ কন্ট্রাক্ট সাইং করে। ১৯৯৮ সালে একটি চুক্তি স্বাক্ষরিত হবার পর তারা Dory Funk Jr এর কাছ থেকে প্রশিক্ষণ নেয়। তারপর থেকে তার WWF-এ ট্যাগ টিম হার্ডি Boyz হিসাবে খেলা শুরু করে। জুলাই ৫, তারা Acolytes পরাস্ত করে তাদের প্রথম WWF ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জিতেন। কিন্তু এক মাস পরে তারা এটা হেরে যায়।

তারপর তারা Edge ও Christian এর ফিউড-এ জরায়। তবে এই ফিউড বেশি দিন ছলে না। অক্টোবর ১৭, ১৯৯৯ সালে নো মার্সি-তে তারা Edge ও Christian এর বিরুদ্ধে WWF এর প্রথম ট্যাগ টিম মই ম্যাচে পরাস্ত করে।

২০০০ সালে, হার্ডি Boyz তাদের বাস্তব জীবনের বন্ধু Lita-কে নতুন পরিচালক হিসাবে পায়। একসাথে তার " টিম Xtreme" হিসাবে পরিচিত হয়ে ওঠে। ২০০০ সালে Edge ও Christian সঙ্গে তাদের শত্রুতা অব্যাহত রাখে। ২০০০ সালে সামারস্ল্যাম প্রথমবারের মত টেবিল, মই, এবং চেয়ার ম্যাচ ( TLC ম্যাচ) অংশ নেয়। কিন্তু ব্যর্থ হয়।

হার্ডি ২০০০ সালের TLC-তে তার ঝুঁকিসম্পন্ন স্টান্টগুলির জন্য সকলের মনোযোগ অর্জন করে। ২০০১ সালে হার্ডি ট্রিপল এইচ পরাস্ত করে WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়। তারপর Jerry Lynn-কে হারিয়ে Light হেভিওয়েট ও Mike Awesome এবং Van Dam কে হারিয়ে হার্ডকোর চ্যাম্পিয়নশিপs অর্জন করে।

২০০১ সালের শেষ দিকে ম্যাট হার্ডি ও জেফ হার্ডি ও দুই ভাইয়ের মধ্যে ঝগড়া লাগে। পরে ২০০১ সালের Vengeance-এ জেফ হার্ডি হারায় ম্যাট হার্ডি-কে। এই ম্যাচের Referee ছিল Lita। তাদের দুই ভাইয়েরর শত্রুতা চলাকালিন মাঝখানে জেফ হার্ডি একটি হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলে আন্ডারটেকার এর সাথে এবং হেরে যায়। খেলা শেষে আন্ডারটেকার জেফ হার্ডি ও Lita-কে মারে ও তারা ইঞ্জুর‍্যতে পরে। পরের স্ম্যাকডাউন আন্ডারটেকার ম্যাট হার্ডি-কে মারে এবং ইঞ্জুরিতে পরে। ম্যাট হার্ডি ও জেফ হার্ডি এবং Lita-কে রয়্যাল রাম্বল পর্যন্ত দেখা যায়নি।

পরে ম্যাট হার্ডি ও জেফ হার্ডি একটি দল হিসাবে ফিরে আসে। ২০০২ সালের এপ্রিল মাসে Hardy Boyz ফিউড শুরু করে Brock Lesnar এর সাথে। Lesnar ম্যাট হার্ডি-কে একটা F-৫ দেয় ইস্পাত প্রবেশ পথের উপর, যার কারণে ব্যাকল্যাশ-এ জেফ হার্ডি সম্মুখীন হয় লেসনার এর বিরুদ্ধে প্রতিশোধ নিতে। লেসনার ম্যাচটা জিতে যায়। এবং কয়েক সপ্তাহের মধ্যে শত্রুতা অব্যাহত থাকে। ২০০২ সালে জুলাই-এ জেফ হার্ডি Bradshaw-কে হারিয়ে তার ৩য় হার্ডকোর চ্যাম্পিয়নশিপ জিতে।

তারা WWE তে অসংখ্য ফিউড করেছেন। বেশ কয়েকবারের ট্যাগটিম চ্যাম্পিয়নও তারা। মূলত ট্যাগটিম হিসেবে থাকলেও জেফ আলাদাভাবে অনেক ফিউড করেছেন। জেফ হার্ডি ও এজ অনেক ফিউড করেন, যা WWE এর শ্রেষ্ট ফিউডগুলোর মধ্যে অন্যতম।

• সিংগেল হিসাবে পুশ :

২০০২ সালে জেফ হার্ডি WWE চ্যাম্পিয়নশিপের জন্য একটি মই ম্যাচে দ্য আন্ডারটেকা এর ব্বিরদ্ধে একটা ম্যাচ খেলে। ম্যাচ টা জেফ হার্ডি হারে কিন্তু আন্ডারটেকা এর কাছে অনেক সম্মান পায়। তার পর হার্ডি William Regal-কে হারিয়ে WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে। তার পর অনেক দিন পর Rob Van Dam এর কাছে WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ হেরে যায়। পরে কিছু পর হার্ডি Boyz বিচ্ছিন্ন হয়ে যায়।

দ্যা হার্ডি বয়েজ ভাংগার পর তাকে সিংগেলভাবে পুশ দেওয়া হয়। সিংগেল পুশে জেফ HHH কে পরাজিত করে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ, Jerry Lynn কে হারিয়ে লাইট হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, Mike Awesome কে হারিয়ে হার্ডকোর চ্যাম্পিয়নশিপ অর্জন করেন। ইঞ্জুরি থেকে ম্যাট ফিরে আসলে ২০০১ এর শেষ দিকে স্ক্রিপ্ট রাইটাররা হার্ডি Vs হার্ডি ম্যাচের আয়োজন করে। Vengeance পিপিভিতে হার্ডি Vs হার্ডি ম্যাচ হয়, যেখানে স্পেশাল গেস্ট রেফারি ছিল লিটা।

ম্যাচের অর্ধেক সময়ে লিটা ও জেফ উভয়েই ম্যাটকে অ্যাটাক করে। ফলে ম্যাট ম্যাচটা হেরে যায়। পরে হার্ডকোর চ্যাম্পিয়নশিপের জন্য জেফ (With Lita) Vs টেকার ম্যাচ হয়, ম্যাচে জেফ হেরে যায়। স্টোরিলাইন অনুযায়ী ম্যাচ শেষে টেকার জেফ ও লিটাকে অ্যাটাক এবং ইনজুরড করে। পরবর্তী স্মাকডাউনে টেকার ম্যাটকেও আক্রমণ করে। সেও ইনজুরড হয়। আসলে সব স্ক্রিপ্ট ইঞ্জুরি ছিল। তাদের সম্পর্কে কোনো স্টোরিলাইন না পেয়ে তাদেরকে কিছুদিন রিং এর বাইরে রাখা হয়।

বেশ কিছুদিন পর তিনি সারপ্রাইজ রিটার্ন করে ব্রক লেসনারের সাথে কিছু সময় ফিউড করেন। কিন্তু ব্রক লেসনারের কাছে তিনি হেরে যান। জেফ হার্ডি ও Bubba Ray এবং Spike Dudley একত্রে কাজ শুরু করে। তারা ৩-Minute Warning-কে সারভাইভর সিরিজ-এ Six-Man ট্যাগ টিম Elimination Tables ম্যাচ-এ হারায়।

• WWE থেকে বিদায় : 

জানুয়ারী ২০০৩ এ হিল টার্ন করে তিনি RVD & শন মাইকেলকে অ্যাটাক করেন। তারপর, কাহিনিসূত্র, হার্ডি মার্চ মাসে স্টিভেন রিচার্ডস এবং ভিক্টোরিয়া-কে রিং-এ মার খাওয়া থেকে বাঁচায়। তার পর থেকেই Trish Stratus এর সাথে ডেটিং শুরু করে জেফ হার্ডি। হার্ডি এবং Trish Stratus এর মধ্যে গোপনে কথা বলাবলি চলে যা রিং ও WWE- তে কেও জানতো না। পরে তা ধরা পরে। জেফ হার্ডি হীল হিসাবে প্রথম ম্যাচ খেলে রক এর বিরুদ্ধে এবং হেরে যায়।

ঐ ফিউডে স্টোরিলাইন নিয়ে তার সাথে ভিন্সের সাথে কিছু ঝামেলা হলে তিনি WWE থেকে রিলিজ চান। ভিন্সের অনেক অনুরোধের পরও তিনি WWE ছেড়ে চলে যান। অনেক সূত্র মতে, জেফ হার্ডি ২২ এপ্রিল, ২০০৩ সালে তার রিং এর খেয়ালী আচরণ, মাদক ব্যবহার, রিং-এ যেতে অস্বীকার, রিং কর্মক্ষমতা অধোগামী, সেইসাথে ধ্রুবক বিলম্বন ছিল তাই তাকে WWE থেকে ছেরে দেয়া হয়।

• ROH এবং TNA তে যোগ :

এরপর ২০০৩ সালে তিনি ROH তে যোগ দেন। সেখানে ১ বছর রেসলিং করেন তিনি।

এরপর ২০০৪ সালে TNA তে যোগ দেন। জেফ হার্ডি ২০০৪ সালের ২৩ জুন TNA এর Second Anniversary Show PPV-তে ডেবিউ ম্যাচ খেলে। ম্যাচটি ছিল A.J. Styles এর বিরদ্ধে X - ডিভিশন Title এর জন্য। ম্যাচটি বাদ হয় Kid Kash এবং Dallas এর ম্যাচে জড়িত হওয়ার জন্য।

তারপ জেফ হার্ডি ২১ জুলাই TNA তে ফেরত এসে এবং তাকে NWA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার সুযোগ দেয়া হয়। তার পর হার্ডি ৮ সেপ্টেম্বর Jeff Jarrett-কে চ্যালেঞ্জ করে NWA World হেভিওয়েট চ্যাম্পিয়ন এর জন্য। কিন্তু ম্যাচটি জেফ হার্ডি হেরে যায়।

নতুন থিম সং এবং নতুন গিমিকে তিনি ২০০৬ পর্যন্ত এখানে পারফর্ম করেন। ড্রাগ টেস্টে ধরা পড়ায় তাকে সাময়িকভাবে বহিষ্কার করে টিএনএ। এরপর তিনি আর টিএনএতে ফিরে যান নি। এরপর তিনি আবারো WWE এর সাথে চুক্তি করেন।

• WWE তে পুনরায় রিটার্ন :

৪ আগস্ট ২০০৪ সালে WWE-তে হার্ডির আবার কোম্পানির সঙ্গে কাজ করবে বলে ঘোষণা করে। ২১ আগস্ট মানডেনিট 'র' তে আবার WWE তে ফিরে আসেন। সেদিন জেফ হার্ডি Disqualification এর মাধ্যমে Edge-কে হারায়। ম্যাচে Lita Edge-কে সাহায্য করায় জেফ হার্ডি DQ এর মাধ্যমে ম্যাচটি জিতে যায়।

তারপর কিছু সপ্তাহ পর John Morrison এর সাথে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়। জেফ হার্ডি ম্যাচটি জিতে। যার মাধমে তার ১ম IC Title জিতে। তারপর ২ অক্টোবর আবার RAW-তে Morrison-কে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচে হারায়। কিন্ত ৬ নভেম্বর RAW-তে John Morrison এর কাছে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হেরে যায় জেফ হার্ডি। তারপর আবার ১৩ অক্টোবর RAW-তে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে যায়। যার ফলে জেফ হার্ডি তিনবারের ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়ে যায়।

২১ নভেম্বর Extreme চ্যাম্পিয়নশিপ Wrestling-এ প্রায় ৫ বছর পর ম্যাট হার্ডি ও জেফ হার্ডি একসাথে Full Blooded Italians-কে হারায়। তখনও John Morrison এর সাথে জেফ হার্ডির Feud চলতে ছিল। New Year's Revolution ২০০৭-এ John Morrison জেফ হার্ডি-কে চ্যালেঞ্জ করে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ এর জন্য। হার্ডি আবারও Morrison-কে পরাজিত করে। অবশেষে জেফ হার্ডি Umaga এর কাছে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচ হারে। কিন্তু ৩ সেপ্টেম্বর RAW-তে Umaga-কে হারিয়ে ৪ বারে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ হয়।

• মেইন রোস্টারে প্রবেশ :

Armageddon ২০০৭-এ জেফ হার্ডি Triple H এর সাথে একটা ম্যাচ খেলে। খেলার শর্ত ছিল যে জিতবে সে রয়্যাল রাম্বাল-তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলবে। এই ম্যাচটি তার Career এর গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল এবং জেফ হার্ডি ম্যাচটি জিতে। অবশেষে হার্ডি Main Roster-এ আসে এবং WWE চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হয়। তবে রয়্যাল রাম্বাল-তে Randy Orton এর বিরদ্ধে জেফ হার্ডি হারে।

পরে ১৭ ফেব্রুয়ারি এলিমিনেশন চেম্বার ম্যাচে থাকে খেলতে হয় রেসেলমেনিয়া XXIV-তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য। এলিমিনেশন চেম্বার-ম্যাচে জেফ হার্ডি ২য়তে প্রবেশ করে এবং Triple H এর দ্বারা হেরে যায়। তারপর জেফ হার্ডি কিছু ম্যাচ খেলে রেসেলমেনিয়া XXIV-এ মানি ইন দ্যা ব্যাংক Ladder-ম্যাচে জায়গা করে নেয়। এদিকে ১০ মার্চ RAW-তে জেফ হার্ডি ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ হেরে যায় Chris Jerico এর কাছে। তারপরের দিন তার শারীরিক অসুস্থতার জন্য তাকে ৬০ দিন সাসপেনশন করা হয়, যার ফলে রেসেলমেনিয়া XXIV-এ মানি ইন দ্যা ব্যাংক Ladder-ম্যাচে জেফ হার্ডি খেলতে পারে না।

তারপর ২০০৮ সালের ১২ মার্চ RAW-তে ফিরে আশে এবং Umaga এর সাথে ম্যাচে খেলে ও Jeff "Whisper In The Wind" এর মাধ্যমে ম্যাচটি জিতে যায়।

• প্রথম WWE চ্যাম্পিয়নশিপ জয় :

২০০৮ সালের ১৪ ডিসেম্বর Armageddon PPV-তে জেফ হার্ডি প্রথমবারের মত WWE চ্যাম্পিয়ন হন। পরবর্তী মাসে হার্ডি বিভিন্ন দুর্ঘটনায় পরে। একটি গাড়ী দুর্ঘটনা এবং একটি আড়ম্বর দুর্ঘটনা নানা বিষয়। তার এই বিভিন্ন দুর্ঘটনার কারণ ছিল তার ভাই ম্যাট হার্ডি। ২০০৯ সালের রয়্যাল রাম্বাল-তে জেফ হার্ডি-র ম্যাচে ম্যাট হার্ডি জড়িত হয় যার ফলে Edge MITB Cash-In করে WWE চ্যাম্পিয়নশিপ জিতে যায়। আর মাধ্যমে ম্যাট হার্ডি ও জেফ হার্ডির মধ্যে Feud হয়। ম্যাট হার্ডি রেসেলমেনিয়া XXV-তে এক্সট্রিম রুলস ম্যাচে জেফ হার্ডি-কে হারায়। কিন্তু জেফ হার্ডি ব্যাকল্যাশ-এ "I Quit" ম্যাচে ম্যাট হার্ডি-কে হারায়।

এজ Vs জেফ ম্যাচে জেফ এজকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়। কিন্তু তখনই আগমন ঘটে মিস্টার মানি ইন দ্যা ব্যাংক সিএম পাংকের। তিনি তার দ্বিতীয় ব্রিফকেস জমা দিয়ে জেফের বিরুদ্ধে ম্যাচ খেলেন এবং জেফকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন। উল্লেখ্য যে, পাংক নাকি স্ক্রিপ্ট ভেঙ্গে ঐ ম্যাচটা জিতেছিল। ম্যাচ শেষে পাংক হার্ডিকে আক্রমণ করেন। ফলে তিনি এক ধরনের চোখের ইঞ্জুরিতে পড়েন। পরবর্তীতে রিম্যাচ পাই। ম্যাচে পাংক রেফারিকে আঘাত করলে ম্যাচ DQ হয়ে যায়। ফলে সিএম পাংক স্টিল চ্যাম্প থেকে যায়।

• প্রথম WHC জয় ও WWE থেকে পুনঃবিদায় :

২০০৯ সালের WWE এক্সট্রিম রুলস-এ জেফ হার্ডি Edge-কে Ladder ম্যাচে হারিয়ে প্রথমবারের মত World হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়। কিন্তু তখনই আগমন ঘটে মি. মানি ইন দ্যা ব্যাংক সিএম পাংকের। তিনি তার দ্বিতীয় ব্রিফকেস জমা দিয়ে (Cash-In করে) জেফের বিরুদ্ধে ম্যাচ খেলেন এবং দুটা GTS এর মাধ্যমে জেফকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন। উল্লেখ্য যে, পাংক নাকি স্ক্রিপ্ট ভেঙ্গে ঐ ম্যাচটা জিতেছিল। ম্যাচ শেষে পাংক হার্ডিকে আক্রমণ করেন। ফলে তিনি এক ধরনের চোখের ইঞ্জুরিতে পড়েন। পরবর্তীতে রিম্যাচ পাই। ম্যাচে পাংক রেফারিকে আঘাত করলে ম্যাচ DQ হয়ে যায়। ফলে সিএম পাংক আবারও চ্যাম্প থেকে যায়। তার পর দুই মাস তাদের মধ্যে Feud চলে।

পরবর্তীতে NOC PPV তে পাংকে আবারো জেফের মুখোমুখি হতে হয়। NOC এ পাংককে হারিয়ে আবারো চ্যাম্পিয়ন হয় জেফ। কিন্তু টিএলসি ম্যাচে পাংকের কাছে আবারো হেরে যান জেফ।

পরবর্তী স্মাকডাউনে রিম্যাচ পাই হার্ডি, ২০০৯ সালে ২৫ অগাস্ট Phoenix, AZ-তে SmachDown-এ CM Punk Vs Jeff Hardy In A Steel Cage ম্যাচ হয়। ম্যাচের শর্ত ছিল যে হারবে তাকে WWE ছেরে চলে জেতে হবে। ম্যাচটি Jeff Hardy হেরে যায়। যার ফলে Jeff Hardy-কে WWE ছেরে চলে জেতে হয়। (এই মুহূর্তটা আমি কিছুতে ই ভুলতে পারব না)

অনেকের মতে, এই ম্যাচে কিছু আঘাতের কারণে সামান্য ইঞ্জুরড হয় জেফ। ফলে কিছুদিন রিংয়ের বাইরে থাকেন। বারবার তাকে হারানোর সূত্র ধরে তিনি আর WWE তে আসতে রাজি হন নি। ভিন্স তাকে সর্বোচ্চ সুবিধা দেওয়ার কথা বললেও তিনি নাকচ করে দেন। এর কিছুদিন পরই তিনি টিএনএতে যোগ দেন। সেই থেকে অনেকদিন তিনি টিএনএর সাথে চুক্তিবদ্ধ হয়ে আছেন।

• জেফের TNA তে রিটার্ন :

২০১০ সালের ৪ জানুয়ারী জেফ হার্ডি TNA-তে ফিরে আশে। তারপর ৮ মার্চ জেফ হার্ডি Hulk Hogan এবং The Pope D'anglo Dinero-কে সেভ করে। ৪ এপ্রিল থেকে জেফ হার্ডি Hulk Hogan এর Lockdown দলের অংশ হিসাবে খেলা শুরু করে। তারপর ২০১০ সালের জানুয়ারিতে জেফ হার্ডি TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতে। Bound For Glory Series (২০১২), Wrestler Of The Year (২০১২) হয়।

• WWE তে আরও একবার রিটার্ন :

২০১৭ সালে রেসেলমেনিয়া তিনি এবং ম্যাট হার্ডি দ্য হার্ডি বয়েজ নামে পূণরায় রিটার্ন করেন। রিটার্ন করার সাথে সাথেই Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করেন, রেসেলমেনিয়াতে এটা তাদের টিমের প্রথম টাইটেল জয় ছিল।

পরে তারা Cesaro ও Sheamus -দের টিমের সঙ্গে ফিঊডে জড়ায়। পেইব্যাক পিপিভিতে তাদের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও পরের এক্সট্রিম রুলস পিপিভিতে হার্ডি বয়েজ তাদের কাছে টাইটেল হারায় এবং তার পরেও সেটা জিততে ব্যর্থ হয়। এরপরে হার্ডি ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের নাম্বার ওয়ান কন্টেন্ডারের জন্য ব্যাটল রয়্যাল জিতে নেয় কিন্তু পরে টাইটেল জিততে ব্যর্থ হয়। এরপরে কাঁধের ইঞ্জুরির জন্য জেফ রেসলিং বন্ধ করে।

• গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নশিপের খেতাব অর্জন :

ইঞ্জুরি থেকে রিটার্ন করার পরে জেফ জিন্দার মহালকে হারিয়ে ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে এবং সেই সাথে গ্র্যান্ড স্ল্যাম টাইটেল অর্জিত করে। এরপরে সে জিন্দার এবং র‍্যান্ডি অর্টনের বিপক্ষে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও এক্সট্রিম রুলসে গিয়ে নাকামুরার কাছে পরাজিত হয় এবং তার ৯০ দিনের টাইটেল রেইনের ইতি ঘটে।

পরে এলিমিনেশন চেম্বার পিপিভিতে হার্ডি ড্যানিয়েল ব্রায়েনের হাতে এলিমিনেটেড হয়ে WWE চ্যাম্পিয়নশিপ জিততে ব্যর্থ হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ম্যাট হার্ডি রিটার্ন করলে হার্ডি বয়েজ পুনর্গঠিত হয় এবং তারা শেমাস ও সিজারোর টিম The Bar কে পরাজিত করে। এরপরে The Usos দেরকে হারিয়ে স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করে, যেটা ছিল তাদের নবম ট্যাগ টিম টাইটেল জয়। এরপরে আবার সে ইঞ্জুরিতে পরে এবং টাইটেল হারায়।

রিটার্ন করার পরে সে King Corbin কে পরাজিত করে এবং শেইমাসের সঙ্গে ফিউড চালু রাখে। ব্যাকল্যাশ পিপিভিতে হার্ডি পরাজিত হলেও স্ম্যাকডাউনের এক এপিসোডে Bar Fight ম্যাচে শেইমাস পরাজিত হয় এবং তাদের ফিউড শেষ হয়। 

• পঞ্চম ইন্টারকন্টিনেন্টাল টাইটেল জয় :

এরপরে সে AJ Styles কে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে এবং পরের সপ্তাহে সে এজেকে হারিয়ে ৫ম বারের মতো IC টাইটেল জয়লাভ করে। পরে ক্ল্যাশ অফ চ্যাম্পিয়ন্স এ ট্রিপল থ্রেট ম্যাচে হার্ডি তার টাইটেল হারায়।

• জেফ ও ম্যাটের ট্যাগ টিম হার্ডি বয়েজ :

বিভিন্ন কোম্পানিতে রেসলিং করে নিজেদের দক্ষতা প্রমান করে আসা দুজন অসাধারন রেসলার এবং দুই ভাইয়ের একটি বিখ্যাত টিমের নাম "Hardy Boyz"। প্রায় ২৪ বছর আগে তৈরী হওয়া এই টিমের মেম্বার অর্থাৎ জেফ হার্ডি এবং ম্যাট হার্ডি অনেক সময় সিঙ্গেল রেসলার হিসাবে, আবার অনেক সময় টিম হয়ে রেসলিং করেছেন।

জেফ এবং ম্যাট হার্ডি দুজনে মিলে ১৯৯৩ সালে তাদের প্রথম টিম তৈরী করেন। তাদের এই টিম তৈরী হয় একটি ইন্ডি প্রমোশনে, এখান থেকেই শুরু তাদের টিম যা এখনও বর্তমান এবং তারপর থেকেই তারা পপুলারিটি অর্জন করতে থাকেন। যদিও তারা WWF এ আসার সময় প্রথমদিকে জবার ছিল। ম্যাট হার্ডিকে যেমন একজন ট্যালেন্টেড রেসলার দেখাই তেমনই সে বাস্তবেও একজন ট্যালেন্টেড মানুষ। ম্যাট হার্ডি ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রি অর্জন করেছেন। ম্যাট হার্ডি একটা মুভি তে অংশগ্রহন করেন। “PRO WRESTLERS VS ZOMBIES” নামের এই মুভটি ২০১৩ সালে রিলিজ হয়, যেটি একটি হরর মুভি।

ম্যাট এবং জেফ দুজনের রেসলিং ক্যারেক্টার খুব সুন্দর হলেও, বাস্তবে তারা বেশ কয়েকবার জেলে গিয়েছেন। পুলিশ রেকর্ড কখনই রেসলারের জন্য ভালো নয় এতে তাদের ক্যারিয়ারে প্রভাব পরে। হার্ডি বয়েজ তাদের একটি নিজস্ব রেসলিং প্রমোশন খুলেছেন যার নাম "OMEGA চ্যাম্পিয়নশিপ Wrestling", এই প্রমোশন ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়।

হার্ডি বয়েজ রেসলিং জগতে পদার্পণ করে ১৯৯৩ সালে। ১৯৯৩ সালে তারা TWF নামে এক INDI প্রোমোশনে তাদের রেসলিং ডেবিউ করেন। এবং তারা ১৯৯৯ সাল পর্যন্ত বিভিন্ন ইন্ডি কোম্পানিতে রেসলিং করতে থাকেন। হার্ডি বয়েজ যখন প্রথম WWE তে আসে তখন তাদেরকে জবার হিসাবে রাখা হয়। তবে তারা তাদের স্কিল প্রদর্শন করে নিজেদের জায়গা করে নেন। WWE এর সর্বপ্রথম যে মিক্স ট্যাগটিম ম্যাচ হয়, তাতে অংশ নেই হার্ডি বয়েজ। যদিও তখন মনে হয় তাদের টিমের নাম ছিল "Team Extreme" এবং ম্যানেজার ছিলেন "Lita"

হার্ডি বয়েজ ১৯৯৯ সালে WWF এ ডেবিউ করেন। হার্ডি বয়েজ ২০০০ সালে LITA এর সাথে যুক্ত হয়ে টিম Xtreme তৈরি করেন এবং টিম তৈরীর পর তারা Edge, Christian এবং The Dudley Boyz এর সাথে ফিউডে জড়িত হন এবং ২০০০ সালের রেসলম্যানিয়াতে তাদের মধ্যে ল্যাডার ম্যাচ হয়, এবং ম্যাচটিতে Edge, Christian জয়লাভ করেন ৷ ম্যাচটি ম্যাচ Of The Year Award পান।

২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত তারা ইন্ডি এবং TNA তে The Broken Hardys নামে রেসলিং করতে থাকেন ৷ এবং অবশেষে ২০১০ সালে WWE ছাড়ার ৭ বছর পর ২০১৭ সালের রেসলম্যানিয়াতে WWE তে আবার ফিরে আসেন The Hardy Boyz।

জেফ এবং ম্যাট এর ম্যাচ সংখ্যা প্রায় এক। তবে JEFF ম্যাটের চেয়ে ৭৭টি ম্যাচ বেশী খেলেছে। জেফের ম্যাচ সংখ্যা ১১৫৩ টি এবং আর ম্যাটের ১০৭৬ টি। ম্যাট তার ক্যারিয়ারে প্রায় ৫০% ম্যাচে জয়লাভ করেছেন, এবং বাকি ম্যাচ হয়তবা হেরেছে বা ড্র হয়েছে। ম্যাট পেপারভিউ এ ১১৮ টী ম্যাচ খেলেছেন। এবং তিনি ২১ টি পেপারভিউ এ ইভেন্ট করেছেন। ম্যাটের কোনও ৫* ম্যাচ নেই তবে তার কয়েকটি ৪৭৫* ম্যাচ আছে। যেমন রেসল্মানিয়া ১৭ এর Triple-Threat ট্যাগ TLC ম্যাচ।

জেফ তার ক্যারিযারের প্রায় ৫৮% ম্যাচ জিতেছেন। জেফ পেপারভিউ এ ১৪৯ টী ম্যাচ খেলেছেন যারমধ্যে ৫১ টী ম্যাচ এ মেইন ইভেন্ট করেছেন। ম্যাটের মত জেফের ও কোনও ৫* ম্যাচ নেই, কারন তারা বেশিরভাগ ম্যাচ ট্যাগ টিম হয়ে খেলেছেন। জেফের বেস কয়েকটি ৪৭৫* ম্যাচ আছে, যেমন উপরে দেয়া আছে সেই ম্যাচ সহ আরও কয়েকটি। জেফ খুব অল্প ম্যাচে কাউন্ট আউট হয়েছে, সে মাত্র ৭ টি ম্যাচ কাউন্টআউটের মাধ্যমে হেরেছেন।

• জেফের ক্যারিয়ারের ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) WWE তে তাঁর প্রথম চ্যাম্পিয়নশীপ ছিল World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ তিনি এবং তাঁর ভাই এই চ্যাম্পিয়নশীপ প্রথম জিতেন Accolades (Bradshaw ও Faruk) কে হারানোর মাধ্যমে এবং সেখান থেকেই তাদের অগ্রযাত্রার শুরু। উল্লেখ্য যে, প্রথমবার যখন তিনি World ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন তখন তাঁর বয়স ছিল মাত্র ২১ বছর ১০ মাস ৪ দিন।

২) তিনি WWE তে প্রথমে জবার হিসেবে ক্যারিয়ার শুরু করেন, তারপর সেখান থেকে ট্যাগ টিম চ্যাম্প, তারপর মিড-কার্ড চ্যাম্পিয়নশীপ এবং তাঁর পরে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপ তথা মেইন ইভেন্ট। বলা যায়, তিনিই অন্যতম যিনি একই কোম্পানীতে সব ধরণের পজিশনে ছিলেন।

৩) তিনি এবং তাঁর ভাই একসাথে রেসলিং ছাড়াও Motocross, Baseball, Football এবং অ্যামেচার রেসলিং উপভোগ করেছেন।

৪) তিনি হলে সর্বকনিষ্ঠ World Wrestling Entertainment Interconinental চ্যাম্পিয়ন। তিনি মাত্র ২৩ বছর বয়সে ২০০১ সালে ট্রিপল এইচকে হারিয়ে এই চ্যাম্পিয়নশীপ অর্জন করেন।

৫) World Wrestling Entertainment-এ তিনি এবং তাঁর ভাই একে অপরের বিরুদ্ধে মোট ২ বার ফিউড করেছেন, প্রথমবার ২০০১ সালে কিন্তু ওটা তখন বেশিদিন স্থায়ী হয়নি এবং দ্বিতীয়বার ২০০৯ সালে। মজার কথা হল যে ২০০৯ সালে মূলত ক্রিশ্চিয়ান এবং জেফ হার্ডির ফিউড হওয়ার কথা ছিল, কিন্তু তা ইন্টারনেটে ফাঁস হয়ে যাওয়ায় ম্যাট হার্ডির সাথে ফিউড হয়েছিল।

৬) তিনি ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ছাড়া আর প্রায় সব চ্যাম্পিয়নশীপ জিতেছেন WWE-তে। WWE-তে তিনি মোট ৮ টি চ্যাম্পিয়নশীপ ১৯ বার জিতেছেন এবং একটি টুর্ণামেন্ট তাঁর ভাই ম্যাটের সাথে জিতেন এবং দুইবারের স্ল্যামি এওয়ার্ড বিজয়ী তিনি।

৭) TNA-তে তিনি ২ টি চ্যাম্পিয়নশীপ মোট ৪ বার জেতেন যার মধ্যে তিনি ৩ বারের TNA World হেভিওয়েট চ্যাম্পিয়ন।

৮) তাঁর প্রিয় ম্যাচ হল নো মার্সি'৯৯ এর লাডার ম্যাচটি। এখানে উল্লেখযোগ্য যে ঐ ম্যাচে তিনি এবং ম্যাট লড়েন Edge এবং ক্রিশ্চিয়ানের বিরুদ্ধে এবং The New Brood (Jeff Hardy And Matt Hardy) ঐ ম্যাচে জয়লাভ করেন এবং পুরষ্কার হিসেবে ১ লক্ষ ডলার পান এবং Terri Runnels তাদের ম্যানেজার হন।

৯) জেফের একটি খারাপ রেকর্ড আছে। Summer Slam এবং রেসেলমেনিয়া দুটো বড়ো ইভেন্টেই জেফ হার্ডি ৫ টি করে ম্যাচ খেলেছেন এবং প্রত্যেকটাতে হেরেছেন।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

All Star Wrestling

ASW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

The Baltimore Sun

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৯) Vs. CM Punk

The Crash

The Crash ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

House Of Glory

HOG ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

MCW Pro Wrestling

MCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

National চ্যাম্পিয়নশিপ রেসলিং

NCW Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

New Dimension Wrestling

NDW Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

NDW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

New Frontier Wrestling Association

NFWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

North East Wrestling

NEW Junior হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

NWA ২০০০

NWA ২০০০ ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

OMEGA চ্যাম্পিয়নশিপ রেসলিং

OMEGA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

OMEGA New Frontiers চ্যাম্পিয়নশিপ ( বার)

OMEGA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

১ম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Pro Wrestling Illustrated

Comeback অফ দ্যা ইয়ার (২০০৭, ২০১২, ২০১৭)

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০০) With Matt Hardy Vs. The Dudley Boyz And Edge And Christian In A Triangle Ladder ম্যাচ - রেসেলমেনিয়া ২০০০

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০১) With Matt Hardy Vs. The Dudley Boyz And Edge And Christian In A Tables, Ladders And Chairs ম্যাচ - রেসেলমেনিয়া X-Seven

Most Popular রেসলার অফ দ্যা ইয়ার (২০০৮, ২০০৯)

ট্যাগ টিম অফ দ্যা ইয়ার (২০০০) With Matt Hardy

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০১৩

Ranked No. ৪১৮ Of The Top ৫০০ Greatest Wrestlers In The PWI Years In ২০০৩

Ring Of Honor

ROH ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Total Nonstop Action Wrestling

TNA ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

TNA ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Bound For Glory Series (২০১২)

Race For The Case (২০১৭ – Green Case)

TNA World Cup (২০১৫) – সাথে : Gunner, Davey Richards, Rockstar Spud, Crazzy Steve And Gail Kim

TNA World Cup (২০১৬) – সাথে : Eddie Edwards, Jessie Godderz, Robbie E And Jade

TNA রেসলার অফ দ্যা ইয়ার (২০১২)

Universal Wrestling Association

UWA World Middleweight চ্যাম্পিয়নশিপ ( বার)

World Wrestling Federation/World Wrestling Entertainment/WWE

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/E হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/E ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WWE Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WWF/ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Eighteenth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Ninth গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন (Under Original Format; Ninth Overall)

Terri Invitational টুর্নামেন্ট (১৯৯৯) – সাথে : Matt Hardy

Slammy Awards

Extreme Moment অফ দ্যা ইয়ার (২০০৮) Giving Randy Orton A Swanton Bomb From The Top Of The Raw Set

Extreme Moment অফ দ্যা ইয়ার (২০০৯) Jumping From A Ladder Onto CM Punk Through The Spanish Announce Table - সামারস্ল্যাম

Wrestling Observer Newsletter

Best Flying Wrestler (২০০০)

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৯) Vs. CM Punk

Most Disgusting Promotional Tactic (২০০৮) WWE Teasing A Drug Overdose To Remove Him From A সারভাইভর সিরিজ Title ম্যাচ

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১১) Vs. Sting - Victory Road (Owing To Hardy's Inebriation)

Wrestling Superstar

Wrestling Superstar ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy


Jeff Hardy : জেফ হার্ডি

 

আসল নাম

Jeffrey Nero Hardy

জন্মদিন

৩১ আগস্ট, ১৯৭৭

জন্মস্থান

Cameron, North Carolina, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮মি)

ওজন

৯৮ কেজি (২১৫ পাউন্ড)

ট্রেনারস

Dory Funk Jr, Michael Hayes

অভিষেক

১৫ অক্টোবর, ১৯৯৩


Jeffrey Nero "Jeff" Hardy- ৩১ আগস্ট, ১৯৭৭ সালে জন্ম গ্রহন করেন। তিনি একজন আমেরিকান পেশাদার কুস্তিগির, গায়ক - গীতিকার, চিত্রশিল্পী এবং সুরকার। তিনি ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট এবং টোটাল ননস্টপ একশন রেসলিং-উভয়েই কাজ করেছেন। তিনি বর্তমানে WWE এর সাথে চুক্তিবদ্ধ আছেন। WWE তে আসার আগে তিনি Omega নামক সংস্থার জন্য পারফর্ম করতেন।

এছাড়াও, WWE এর সাথে চুক্তিবদ্ধ হওয়ার আগে জেফ হার্ডি ও তার ভাই ম্যাট হার্ডি ঠিকাদারের দায়িত্ব পালন করতেন। তারা তাদের অর্জিত অর্থ বিভিন্ন সংস্থার উন্নয়নে ব্যয় করতেন। তিনি TNA এর রেসলার হিসাবেও বিখ্যাত। তিনি টিএনএ এবং WWE মিলিয়ে মোট ২৩টি চ্যাম্পিয়নশীপ জিতেছেন। তিনি আটবারের ট্যাগ টিম চ্যাম্পিয়ন (সবকটিতেই Matt Hardy এর সঙ্গে)। একাকীত্বে তিনি ছয়বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন।

♦ জেফ হার্ডির ব্যক্তিগত জীবন :

ম্যাট হার্ডির ছোট ভাই জেফ হার্ডি। তার বাবার নাম হার্ডি গিলবার্ট এবং মা রুবি মুর হার্ডি। তারা খুব ছোটবেলা তাদের মা রুবি মুর হার্ডি-কে হারায়। ১৯৮৬ সালে জেফ হার্ডি যখন নবম শ্রেণিতে পরে তখন তার মা রুবি মুর হার্ডি মস্তিষ্কের ক্যান্সারে মারা যান।

১২ বছর বয়সে জেফ হার্ডি মোটরক্রস ব্যাপারে আগ্রহী হয় এবং তার প্রথম সাইকেল ছিল একটি ইয়ামাহা YZ -৮০। জেফ হার্ডি ৯ বছর বয়েসে প্রথম মোটরক্রস শুরু করে। তিনি মাত্র ১২-১৩ বছর বয়সে বাইক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। কিছু দিন পর জেফ হার্ডি মোটরক্রস ইভেন্ট-এ একটি দুর্ঘটনায় হাত আহত হয়। তবুও তিনি মোটরক্রস করা ছারেনি।

বাল্যকাল থেকে তিনি Baseball খেলতেন। কিন্তু ইঞ্জুরির কারণে তা বেশিদিন টিকে নি। হাই স্কুলে পড়া অবস্থায় তিনি ফুটবল খেলা শুরু করেন। তিনি উচ্চ বিদ্যালয়ে অপেশাদার কুস্তিও করতেন। উচ্চ বিদ্যালয়ে জেফ হার্ডির পছন্দের বিষয় ছিল মার্কিন ইতিহাস এবং শিল্প। চিত্রশিল্পী ও সঙ্গীতবিৎ হিসেবে আমেরিকায় তার যথেষ্ট সুনাম রয়েছে তার। তিনি অনেক ছোট বেলা থেকেই ট্যাটু ব্যবহার করেন। তার দু'টি মিউজিক স্টুডিও আছে।

তাঁর প্রিয় মিউজিক Genre হল অলটারনেটিভ, প্রিয় ব্যান্ডের নাম Pearl Jam, প্রিয় ফাস্টফুড হচ্ছে McDonald এর Big Mac Hamburger, প্রিয় খাবারের নাম Lasagna (এক ধরণের ফ্ল্যাট পাস্তা), প্রিয় অভিনেতার নাম Christian Slater এবং প্রিয় অভিনেত্রী Jennifer Love Hewitt, প্রিয় মুভির নাম American Beauty এবং প্রিয় টিভি শো হল Crocodile Hunting তাঁর প্রিয় কার্টুন ক্যারেক্টার হচ্ছে Scooby Doo এবং প্রিয় ভিডিও গেইম Tetris। তাঁর প্রিয় টকশো হোস্ট হচ্েছেন Jerry Springer এবং প্রিয় অ্যাথলেট হচ্েছেন Jeremy McGrath।

জেফ হার্ডির আর্টিস্ট স্কিল এবং মনোভাব আছে। সে বিভিন্ন মূর্তি, খেলনা নানান জিনিস তৈরী করতেন। আর সে তার এই স্কিলের নাম দেয় “The Imag-I- Nation! জেফ হার্ডির ছোটো থেকেই স্বপ্ন ছিলো একজন রকস্টার হওয়ার। এমনকি তিনি একজন প্রফেশনাল রেসলার হওয়ার পরেও সে "TheHardyShowcom এ একটি রকস্টার ওয়েব সিরিজ চালু করেন। জেফ এর একটি অন্যতম পছন্দ হলো "Dirt Bike", সে ১২ বছর বয়সে বাইকের নেশাই পরেন এবং ১৩ বছর বয়সে নিজের জন্য একটি Yamaha বাইক ক্রয় করেন।

♦ জেফের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

জেফ হার্ডি হাই স্কুল লাইফ থেকে রেসলার হওয়ার স্বপ্ন দেখতেন এবং রেসলিং সম্পর্কে নানা বিষয় নিয়ে তিনি গবেষণা করতেন। আইকন স্টিং, দ্যা আল্টিমেট ওয়ারিওর ও শন মাইকেল তাকে রেসলার হতে অণুপ্রেরণা যোগান। তিনি পেশাদার কুস্তি এবং ফুটবল এর মধ্যে কুস্তি করা বাছাই করে নেন। অর্থাৎ, রেসলার হওয়ার জন্য তিনি হাই স্কুল লাইফেই ফুটবল ছেড়ে দেন।

• WWE তে জেফের প্রবেশ :

WWF এর একজন ঠিকাদার হিসেবে তার ক্যারিয়ার শুরু হয়। তখন তার রিং নেম ছিল Keith Davis। ১৮ বছর বয়সে তার প্রথম ম্যাচ WWF-এ ২৩ মে, ১৯৯৪ সালে Youngstown, Ohio-তে Razor Ramon এর বিরুদ্ধে ছিল। Randy Savage-এই ম্যাচে ধারাভাষ্য করেছিল। Gary Sabaugh একটি দলের সাথে জেফ হার্ডি-কে এনেছিলেন। পরের দিন, তিনি ১-২-৩ কিড এর বিরুদ্ধে তার আসল নামের অধীনে কুস্তি করা শুরু করে। ম্যাচটা হয়েছিল ২৫ জুন Superstars শো-তে।

জেফ হার্ডি, তার ভাই ম্যাট হার্ডি ও তাদের এক বন্ধু মিলে তাদের নিজস্ব রেসলিং ফেডারেশন The Trampoline Wrestling Federation (TWF) চালু করেন এবং তারা বিভিন্ন মুভস অনুকরণ করতে লাগল যা তারা টিভিতে দেখেছিল। কিছুদিন পর TWF ক্ষতির তলায় তলিয়ে যায়। অনেক চেষ্টার পরেও তারা TWF কে আর টিকিয়ে রাখতে পারে নি। অবশেষে জেফ হার্ডি, ম্যাট হার্ডি ও তার বন্ধু অন্য একটি স্বাধীন কোম্পানীতে কাজ করতে লাগল। তারা শুধুমাত্র একটি প্রমোশনের জন্য সফলভাবে এ কোম্পানীতে কাজ করেছিল।

২৭শে জুন তিনি তার আসল নাম ব্যবহার করে রেসলিং করেন। ১৮ বছরের আগেই তিনি রেসলিং শুরু করেন। ১৯৯৭ সালে তিনি ঠিকাদার হিসেবে RVD এর বিপক্ষে ১টি ম্যাচ খেলেন।

• ইন্ডি রেসলিং এ পুনর্গমন :

তারপর তারা অন্যান্য স্বাধীন কোম্পানীর জন্য কাজ শুরু করে. তাছাড়া আর অন্য ছোটখাটো অনেক কোম্পানিতেই রেসলিং করেছে। যেমন East Coast Of The ইউনাইটেড স্টেটস, ACW।

OMEGA চ্যাম্পিয়নশিপ Wrestling নামক সংস্থাটি তাদের পুনরায় অনুরোধ করে তাদের কোম্পানীতে পারফর্ম করার জন্য। এতে ম্যাট হার্ডি রাজি হলেও জেফ হার্ডি রাজি হননি। ম্যাট হার্ডিকে সব রকম সুযোগ সুবিধা দেওয়া হয়। নিরুপায় হয়ে পরে জেফ হার্ডিও ওখানে যোগ দেয়। তারা দু'জন ট্যাগটিম গঠন করে একবারের ট্যাগটিম চ্যাম্পিয়ন হয়। জেফ হার্ডি সেখানে New Frontier চ্যাম্পিয়নশিপ ছিল। ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ছিল ম্যাট হার্ডি-র সাথে। Omega এর সাথে চুক্তি শেষ না করেই তারা WWF এর সাথে চুক্তি করেন।

• WWF তে রিটার্ন ও Hardy Boyz গঠন :

১৯৯৮ সালে তার WWF-এ Contract সাইং করে। ২০০০ সালের কিং অব রিংয়ে টিম আপ করে তারা WWE/F এ রিটার্ন করে। The Hardy Boyz নাম দিয়ে তারা প্রথমে লাইভ ইভেন্টে একটি ম্যাচ খেলে। পরে ভালো পারফর্মেন্সের জন্য তারা মেইন রোস্টারে আসতে সক্ষম হয়। তখন তারা Dory Funk Jr. এর কাছ থেকে ট্রেনিং নেয়। Michael Hayes কে ম্যানেজার করে তারা The Brood In Mid এর সাথে ফিউড শুরু করে।

১৯৯৮ সালে তার WWF-এ কন্ট্রাক্ট সাইং করে। ১৯৯৮ সালে একটি চুক্তি স্বাক্ষরিত হবার পর তারা Dory Funk Jr এর কাছ থেকে প্রশিক্ষণ নেয়। তারপর থেকে তার WWF-এ ট্যাগ টিম হার্ডি Boyz হিসাবে খেলা শুরু করে। জুলাই ৫, তারা Acolytes পরাস্ত করে তাদের প্রথম WWF ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জিতেন। কিন্তু এক মাস পরে তারা এটা হেরে যায়।

তারপর তারা Edge ও Christian এর ফিউড-এ জরায়। তবে এই ফিউড বেশি দিন ছলে না। অক্টোবর ১৭, ১৯৯৯ সালে নো মার্সি-তে তারা Edge ও Christian এর বিরুদ্ধে WWF এর প্রথম ট্যাগ টিম মই ম্যাচে পরাস্ত করে।

২০০০ সালে, হার্ডি Boyz তাদের বাস্তব জীবনের বন্ধু Lita-কে নতুন পরিচালক হিসাবে পায়। একসাথে তার " টিম Xtreme" হিসাবে পরিচিত হয়ে ওঠে। ২০০০ সালে Edge ও Christian সঙ্গে তাদের শত্রুতা অব্যাহত রাখে। ২০০০ সালে সামারস্ল্যাম প্রথমবারের মত টেবিল, মই, এবং চেয়ার ম্যাচ ( TLC ম্যাচ) অংশ নেয়। কিন্তু ব্যর্থ হয়।

হার্ডি ২০০০ সালের TLC-তে তার ঝুঁকিসম্পন্ন স্টান্টগুলির জন্য সকলের মনোযোগ অর্জন করে। ২০০১ সালে হার্ডি ট্রিপল এইচ পরাস্ত করে WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়। তারপর Jerry Lynn-কে হারিয়ে Light হেভিওয়েট ও Mike Awesome এবং Van Dam কে হারিয়ে হার্ডকোর চ্যাম্পিয়নশিপs অর্জন করে।

২০০১ সালের শেষ দিকে ম্যাট হার্ডি ও জেফ হার্ডি ও দুই ভাইয়ের মধ্যে ঝগড়া লাগে। পরে ২০০১ সালের Vengeance-এ জেফ হার্ডি হারায় ম্যাট হার্ডি-কে। এই ম্যাচের Referee ছিল Lita। তাদের দুই ভাইয়েরর শত্রুতা চলাকালিন মাঝখানে জেফ হার্ডি একটি হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলে আন্ডারটেকার এর সাথে এবং হেরে যায়। খেলা শেষে আন্ডারটেকার জেফ হার্ডি ও Lita-কে মারে ও তারা ইঞ্জুর‍্যতে পরে। পরের স্ম্যাকডাউন আন্ডারটেকার ম্যাট হার্ডি-কে মারে এবং ইঞ্জুরিতে পরে। ম্যাট হার্ডি ও জেফ হার্ডি এবং Lita-কে রয়্যাল রাম্বল পর্যন্ত দেখা যায়নি।

পরে ম্যাট হার্ডি ও জেফ হার্ডি একটি দল হিসাবে ফিরে আসে। ২০০২ সালের এপ্রিল মাসে Hardy Boyz ফিউড শুরু করে Brock Lesnar এর সাথে। Lesnar ম্যাট হার্ডি-কে একটা F-৫ দেয় ইস্পাত প্রবেশ পথের উপর, যার কারণে ব্যাকল্যাশ-এ জেফ হার্ডি সম্মুখীন হয় লেসনার এর বিরুদ্ধে প্রতিশোধ নিতে। লেসনার ম্যাচটা জিতে যায়। এবং কয়েক সপ্তাহের মধ্যে শত্রুতা অব্যাহত থাকে। ২০০২ সালে জুলাই-এ জেফ হার্ডি Bradshaw-কে হারিয়ে তার ৩য় হার্ডকোর চ্যাম্পিয়নশিপ জিতে।

তারা WWE তে অসংখ্য ফিউড করেছেন। বেশ কয়েকবারের ট্যাগটিম চ্যাম্পিয়নও তারা। মূলত ট্যাগটিম হিসেবে থাকলেও জেফ আলাদাভাবে অনেক ফিউড করেছেন। জেফ হার্ডি ও এজ অনেক ফিউড করেন, যা WWE এর শ্রেষ্ট ফিউডগুলোর মধ্যে অন্যতম।

• সিংগেল হিসাবে পুশ :

২০০২ সালে জেফ হার্ডি WWE চ্যাম্পিয়নশিপের জন্য একটি মই ম্যাচে দ্য আন্ডারটেকা এর ব্বিরদ্ধে একটা ম্যাচ খেলে। ম্যাচ টা জেফ হার্ডি হারে কিন্তু আন্ডারটেকা এর কাছে অনেক সম্মান পায়। তার পর হার্ডি William Regal-কে হারিয়ে WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে। তার পর অনেক দিন পর Rob Van Dam এর কাছে WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ হেরে যায়। পরে কিছু পর হার্ডি Boyz বিচ্ছিন্ন হয়ে যায়।

দ্যা হার্ডি বয়েজ ভাংগার পর তাকে সিংগেলভাবে পুশ দেওয়া হয়। সিংগেল পুশে জেফ HHH কে পরাজিত করে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ, Jerry Lynn কে হারিয়ে লাইট হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, Mike Awesome কে হারিয়ে হার্ডকোর চ্যাম্পিয়নশিপ অর্জন করেন। ইঞ্জুরি থেকে ম্যাট ফিরে আসলে ২০০১ এর শেষ দিকে স্ক্রিপ্ট রাইটাররা হার্ডি Vs হার্ডি ম্যাচের আয়োজন করে। Vengeance পিপিভিতে হার্ডি Vs হার্ডি ম্যাচ হয়, যেখানে স্পেশাল গেস্ট রেফারি ছিল লিটা।

ম্যাচের অর্ধেক সময়ে লিটা ও জেফ উভয়েই ম্যাটকে অ্যাটাক করে। ফলে ম্যাট ম্যাচটা হেরে যায়। পরে হার্ডকোর চ্যাম্পিয়নশিপের জন্য জেফ (With Lita) Vs টেকার ম্যাচ হয়, ম্যাচে জেফ হেরে যায়। স্টোরিলাইন অনুযায়ী ম্যাচ শেষে টেকার জেফ ও লিটাকে অ্যাটাক এবং ইনজুরড করে। পরবর্তী স্মাকডাউনে টেকার ম্যাটকেও আক্রমণ করে। সেও ইনজুরড হয়। আসলে সব স্ক্রিপ্ট ইঞ্জুরি ছিল। তাদের সম্পর্কে কোনো স্টোরিলাইন না পেয়ে তাদেরকে কিছুদিন রিং এর বাইরে রাখা হয়।

বেশ কিছুদিন পর তিনি সারপ্রাইজ রিটার্ন করে ব্রক লেসনারের সাথে কিছু সময় ফিউড করেন। কিন্তু ব্রক লেসনারের কাছে তিনি হেরে যান। জেফ হার্ডি ও Bubba Ray এবং Spike Dudley একত্রে কাজ শুরু করে। তারা ৩-Minute Warning-কে সারভাইভর সিরিজ-এ Six-Man ট্যাগ টিম Elimination Tables ম্যাচ-এ হারায়।

• WWE থেকে বিদায় : 

জানুয়ারী ২০০৩ এ হিল টার্ন করে তিনি RVD & শন মাইকেলকে অ্যাটাক করেন। তারপর, কাহিনিসূত্র, হার্ডি মার্চ মাসে স্টিভেন রিচার্ডস এবং ভিক্টোরিয়া-কে রিং-এ মার খাওয়া থেকে বাঁচায়। তার পর থেকেই Trish Stratus এর সাথে ডেটিং শুরু করে জেফ হার্ডি। হার্ডি এবং Trish Stratus এর মধ্যে গোপনে কথা বলাবলি চলে যা রিং ও WWE- তে কেও জানতো না। পরে তা ধরা পরে। জেফ হার্ডি হীল হিসাবে প্রথম ম্যাচ খেলে রক এর বিরুদ্ধে এবং হেরে যায়।

ঐ ফিউডে স্টোরিলাইন নিয়ে তার সাথে ভিন্সের সাথে কিছু ঝামেলা হলে তিনি WWE থেকে রিলিজ চান। ভিন্সের অনেক অনুরোধের পরও তিনি WWE ছেড়ে চলে যান। অনেক সূত্র মতে, জেফ হার্ডি ২২ এপ্রিল, ২০০৩ সালে তার রিং এর খেয়ালী আচরণ, মাদক ব্যবহার, রিং-এ যেতে অস্বীকার, রিং কর্মক্ষমতা অধোগামী, সেইসাথে ধ্রুবক বিলম্বন ছিল তাই তাকে WWE থেকে ছেরে দেয়া হয়।

• ROH এবং TNA তে যোগ :

এরপর ২০০৩ সালে তিনি ROH তে যোগ দেন। সেখানে ১ বছর রেসলিং করেন তিনি।

এরপর ২০০৪ সালে TNA তে যোগ দেন। জেফ হার্ডি ২০০৪ সালের ২৩ জুন TNA এর Second Anniversary Show PPV-তে ডেবিউ ম্যাচ খেলে। ম্যাচটি ছিল A.J. Styles এর বিরদ্ধে X - ডিভিশন Title এর জন্য। ম্যাচটি বাদ হয় Kid Kash এবং Dallas এর ম্যাচে জড়িত হওয়ার জন্য।

তারপ জেফ হার্ডি ২১ জুলাই TNA তে ফেরত এসে এবং তাকে NWA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার সুযোগ দেয়া হয়। তার পর হার্ডি ৮ সেপ্টেম্বর Jeff Jarrett-কে চ্যালেঞ্জ করে NWA World হেভিওয়েট চ্যাম্পিয়ন এর জন্য। কিন্তু ম্যাচটি জেফ হার্ডি হেরে যায়।

নতুন থিম সং এবং নতুন গিমিকে তিনি ২০০৬ পর্যন্ত এখানে পারফর্ম করেন। ড্রাগ টেস্টে ধরা পড়ায় তাকে সাময়িকভাবে বহিষ্কার করে টিএনএ। এরপর তিনি আর টিএনএতে ফিরে যান নি। এরপর তিনি আবারো WWE এর সাথে চুক্তি করেন।

• WWE তে পুনরায় রিটার্ন :

৪ আগস্ট ২০০৪ সালে WWE-তে হার্ডির আবার কোম্পানির সঙ্গে কাজ করবে বলে ঘোষণা করে। ২১ আগস্ট মানডেনিট 'র' তে আবার WWE তে ফিরে আসেন। সেদিন জেফ হার্ডি Disqualification এর মাধ্যমে Edge-কে হারায়। ম্যাচে Lita Edge-কে সাহায্য করায় জেফ হার্ডি DQ এর মাধ্যমে ম্যাচটি জিতে যায়।

তারপর কিছু সপ্তাহ পর John Morrison এর সাথে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়। জেফ হার্ডি ম্যাচটি জিতে। যার মাধমে তার ১ম IC Title জিতে। তারপর ২ অক্টোবর আবার RAW-তে Morrison-কে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচে হারায়। কিন্ত ৬ নভেম্বর RAW-তে John Morrison এর কাছে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হেরে যায় জেফ হার্ডি। তারপর আবার ১৩ অক্টোবর RAW-তে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে যায়। যার ফলে জেফ হার্ডি তিনবারের ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন হয়ে যায়।

২১ নভেম্বর Extreme চ্যাম্পিয়নশিপ Wrestling-এ প্রায় ৫ বছর পর ম্যাট হার্ডি ও জেফ হার্ডি একসাথে Full Blooded Italians-কে হারায়। তখনও John Morrison এর সাথে জেফ হার্ডির Feud চলতে ছিল। New Year's Revolution ২০০৭-এ John Morrison জেফ হার্ডি-কে চ্যালেঞ্জ করে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ এর জন্য। হার্ডি আবারও Morrison-কে পরাজিত করে। অবশেষে জেফ হার্ডি Umaga এর কাছে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচ হারে। কিন্তু ৩ সেপ্টেম্বর RAW-তে Umaga-কে হারিয়ে ৪ বারে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ হয়।

• মেইন রোস্টারে প্রবেশ :

Armageddon ২০০৭-এ জেফ হার্ডি Triple H এর সাথে একটা ম্যাচ খেলে। খেলার শর্ত ছিল যে জিতবে সে রয়্যাল রাম্বাল-তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলবে। এই ম্যাচটি তার Career এর গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল এবং জেফ হার্ডি ম্যাচটি জিতে। অবশেষে হার্ডি Main Roster-এ আসে এবং WWE চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হয়। তবে রয়্যাল রাম্বাল-তে Randy Orton এর বিরদ্ধে জেফ হার্ডি হারে।

পরে ১৭ ফেব্রুয়ারি এলিমিনেশন চেম্বার ম্যাচে থাকে খেলতে হয় রেসেলমেনিয়া XXIV-তে WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য। এলিমিনেশন চেম্বার-ম্যাচে জেফ হার্ডি ২য়তে প্রবেশ করে এবং Triple H এর দ্বারা হেরে যায়। তারপর জেফ হার্ডি কিছু ম্যাচ খেলে রেসেলমেনিয়া XXIV-এ মানি ইন দ্যা ব্যাংক Ladder-ম্যাচে জায়গা করে নেয়। এদিকে ১০ মার্চ RAW-তে জেফ হার্ডি ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ হেরে যায় Chris Jerico এর কাছে। তারপরের দিন তার শারীরিক অসুস্থতার জন্য তাকে ৬০ দিন সাসপেনশন করা হয়, যার ফলে রেসেলমেনিয়া XXIV-এ মানি ইন দ্যা ব্যাংক Ladder-ম্যাচে জেফ হার্ডি খেলতে পারে না।

তারপর ২০০৮ সালের ১২ মার্চ RAW-তে ফিরে আশে এবং Umaga এর সাথে ম্যাচে খেলে ও Jeff "Whisper In The Wind" এর মাধ্যমে ম্যাচটি জিতে যায়।

• প্রথম WWE চ্যাম্পিয়নশিপ জয় :

২০০৮ সালের ১৪ ডিসেম্বর Armageddon PPV-তে জেফ হার্ডি প্রথমবারের মত WWE চ্যাম্পিয়ন হন। পরবর্তী মাসে হার্ডি বিভিন্ন দুর্ঘটনায় পরে। একটি গাড়ী দুর্ঘটনা এবং একটি আড়ম্বর দুর্ঘটনা নানা বিষয়। তার এই বিভিন্ন দুর্ঘটনার কারণ ছিল তার ভাই ম্যাট হার্ডি। ২০০৯ সালের রয়্যাল রাম্বাল-তে জেফ হার্ডি-র ম্যাচে ম্যাট হার্ডি জড়িত হয় যার ফলে Edge MITB Cash-In করে WWE চ্যাম্পিয়নশিপ জিতে যায়। আর মাধ্যমে ম্যাট হার্ডি ও জেফ হার্ডির মধ্যে Feud হয়। ম্যাট হার্ডি রেসেলমেনিয়া XXV-তে এক্সট্রিম রুলস ম্যাচে জেফ হার্ডি-কে হারায়। কিন্তু জেফ হার্ডি ব্যাকল্যাশ-এ "I Quit" ম্যাচে ম্যাট হার্ডি-কে হারায়।

এজ Vs জেফ ম্যাচে জেফ এজকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়। কিন্তু তখনই আগমন ঘটে মিস্টার মানি ইন দ্যা ব্যাংক সিএম পাংকের। তিনি তার দ্বিতীয় ব্রিফকেস জমা দিয়ে জেফের বিরুদ্ধে ম্যাচ খেলেন এবং জেফকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন। উল্লেখ্য যে, পাংক নাকি স্ক্রিপ্ট ভেঙ্গে ঐ ম্যাচটা জিতেছিল। ম্যাচ শেষে পাংক হার্ডিকে আক্রমণ করেন। ফলে তিনি এক ধরনের চোখের ইঞ্জুরিতে পড়েন। পরবর্তীতে রিম্যাচ পাই। ম্যাচে পাংক রেফারিকে আঘাত করলে ম্যাচ DQ হয়ে যায়। ফলে সিএম পাংক স্টিল চ্যাম্প থেকে যায়।

• প্রথম WHC জয় ও WWE থেকে পুনঃবিদায় :

২০০৯ সালের WWE এক্সট্রিম রুলস-এ জেফ হার্ডি Edge-কে Ladder ম্যাচে হারিয়ে প্রথমবারের মত World হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়। কিন্তু তখনই আগমন ঘটে মি. মানি ইন দ্যা ব্যাংক সিএম পাংকের। তিনি তার দ্বিতীয় ব্রিফকেস জমা দিয়ে (Cash-In করে) জেফের বিরুদ্ধে ম্যাচ খেলেন এবং দুটা GTS এর মাধ্যমে জেফকে হারিয়ে নিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন। উল্লেখ্য যে, পাংক নাকি স্ক্রিপ্ট ভেঙ্গে ঐ ম্যাচটা জিতেছিল। ম্যাচ শেষে পাংক হার্ডিকে আক্রমণ করেন। ফলে তিনি এক ধরনের চোখের ইঞ্জুরিতে পড়েন। পরবর্তীতে রিম্যাচ পাই। ম্যাচে পাংক রেফারিকে আঘাত করলে ম্যাচ DQ হয়ে যায়। ফলে সিএম পাংক আবারও চ্যাম্প থেকে যায়। তার পর দুই মাস তাদের মধ্যে Feud চলে।

পরবর্তীতে NOC PPV তে পাংকে আবারো জেফের মুখোমুখি হতে হয়। NOC এ পাংককে হারিয়ে আবারো চ্যাম্পিয়ন হয় জেফ। কিন্তু টিএলসি ম্যাচে পাংকের কাছে আবারো হেরে যান জেফ।

পরবর্তী স্মাকডাউনে রিম্যাচ পাই হার্ডি, ২০০৯ সালে ২৫ অগাস্ট Phoenix, AZ-তে SmachDown-এ CM Punk Vs Jeff Hardy In A Steel Cage ম্যাচ হয়। ম্যাচের শর্ত ছিল যে হারবে তাকে WWE ছেরে চলে জেতে হবে। ম্যাচটি Jeff Hardy হেরে যায়। যার ফলে Jeff Hardy-কে WWE ছেরে চলে জেতে হয়। (এই মুহূর্তটা আমি কিছুতে ই ভুলতে পারব না)

অনেকের মতে, এই ম্যাচে কিছু আঘাতের কারণে সামান্য ইঞ্জুরড হয় জেফ। ফলে কিছুদিন রিংয়ের বাইরে থাকেন। বারবার তাকে হারানোর সূত্র ধরে তিনি আর WWE তে আসতে রাজি হন নি। ভিন্স তাকে সর্বোচ্চ সুবিধা দেওয়ার কথা বললেও তিনি নাকচ করে দেন। এর কিছুদিন পরই তিনি টিএনএতে যোগ দেন। সেই থেকে অনেকদিন তিনি টিএনএর সাথে চুক্তিবদ্ধ হয়ে আছেন।

• জেফের TNA তে রিটার্ন :

২০১০ সালের ৪ জানুয়ারী জেফ হার্ডি TNA-তে ফিরে আশে। তারপর ৮ মার্চ জেফ হার্ডি Hulk Hogan এবং The Pope D'anglo Dinero-কে সেভ করে। ৪ এপ্রিল থেকে জেফ হার্ডি Hulk Hogan এর Lockdown দলের অংশ হিসাবে খেলা শুরু করে। তারপর ২০১০ সালের জানুয়ারিতে জেফ হার্ডি TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতে। Bound For Glory Series (২০১২), Wrestler Of The Year (২০১২) হয়।

• WWE তে আরও একবার রিটার্ন :

২০১৭ সালে রেসেলমেনিয়া তিনি এবং ম্যাট হার্ডি দ্য হার্ডি বয়েজ নামে পূণরায় রিটার্ন করেন। রিটার্ন করার সাথে সাথেই Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করেন, রেসেলমেনিয়াতে এটা তাদের টিমের প্রথম টাইটেল জয় ছিল।

পরে তারা Cesaro ও Sheamus -দের টিমের সঙ্গে ফিঊডে জড়ায়। পেইব্যাক পিপিভিতে তাদের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও পরের এক্সট্রিম রুলস পিপিভিতে হার্ডি বয়েজ তাদের কাছে টাইটেল হারায় এবং তার পরেও সেটা জিততে ব্যর্থ হয়। এরপরে হার্ডি ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের নাম্বার ওয়ান কন্টেন্ডারের জন্য ব্যাটল রয়্যাল জিতে নেয় কিন্তু পরে টাইটেল জিততে ব্যর্থ হয়। এরপরে কাঁধের ইঞ্জুরির জন্য জেফ রেসলিং বন্ধ করে।

• গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নশিপের খেতাব অর্জন :

ইঞ্জুরি থেকে রিটার্ন করার পরে জেফ জিন্দার মহালকে হারিয়ে ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে এবং সেই সাথে গ্র্যান্ড স্ল্যাম টাইটেল অর্জিত করে। এরপরে সে জিন্দার এবং র‍্যান্ডি অর্টনের বিপক্ষে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও এক্সট্রিম রুলসে গিয়ে নাকামুরার কাছে পরাজিত হয় এবং তার ৯০ দিনের টাইটেল রেইনের ইতি ঘটে।

পরে এলিমিনেশন চেম্বার পিপিভিতে হার্ডি ড্যানিয়েল ব্রায়েনের হাতে এলিমিনেটেড হয়ে WWE চ্যাম্পিয়নশিপ জিততে ব্যর্থ হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ম্যাট হার্ডি রিটার্ন করলে হার্ডি বয়েজ পুনর্গঠিত হয় এবং তারা শেমাস ও সিজারোর টিম The Bar কে পরাজিত করে। এরপরে The Usos দেরকে হারিয়ে স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ অর্জন করে, যেটা ছিল তাদের নবম ট্যাগ টিম টাইটেল জয়। এরপরে আবার সে ইঞ্জুরিতে পরে এবং টাইটেল হারায়।

রিটার্ন করার পরে সে King Corbin কে পরাজিত করে এবং শেইমাসের সঙ্গে ফিউড চালু রাখে। ব্যাকল্যাশ পিপিভিতে হার্ডি পরাজিত হলেও স্ম্যাকডাউনের এক এপিসোডে Bar Fight ম্যাচে শেইমাস পরাজিত হয় এবং তাদের ফিউড শেষ হয়। 

• পঞ্চম ইন্টারকন্টিনেন্টাল টাইটেল জয় :

এরপরে সে AJ Styles কে ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে এবং পরের সপ্তাহে সে এজেকে হারিয়ে ৫ম বারের মতো IC টাইটেল জয়লাভ করে। পরে ক্ল্যাশ অফ চ্যাম্পিয়ন্স এ ট্রিপল থ্রেট ম্যাচে হার্ডি তার টাইটেল হারায়।

• জেফ ও ম্যাটের ট্যাগ টিম হার্ডি বয়েজ :

বিভিন্ন কোম্পানিতে রেসলিং করে নিজেদের দক্ষতা প্রমান করে আসা দুজন অসাধারন রেসলার এবং দুই ভাইয়ের একটি বিখ্যাত টিমের নাম "Hardy Boyz"। প্রায় ২৪ বছর আগে তৈরী হওয়া এই টিমের মেম্বার অর্থাৎ জেফ হার্ডি এবং ম্যাট হার্ডি অনেক সময় সিঙ্গেল রেসলার হিসাবে, আবার অনেক সময় টিম হয়ে রেসলিং করেছেন।

জেফ এবং ম্যাট হার্ডি দুজনে মিলে ১৯৯৩ সালে তাদের প্রথম টিম তৈরী করেন। তাদের এই টিম তৈরী হয় একটি ইন্ডি প্রমোশনে, এখান থেকেই শুরু তাদের টিম যা এখনও বর্তমান এবং তারপর থেকেই তারা পপুলারিটি অর্জন করতে থাকেন। যদিও তারা WWF এ আসার সময় প্রথমদিকে জবার ছিল। ম্যাট হার্ডিকে যেমন একজন ট্যালেন্টেড রেসলার দেখাই তেমনই সে বাস্তবেও একজন ট্যালেন্টেড মানুষ। ম্যাট হার্ডি ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রি অর্জন করেছেন। ম্যাট হার্ডি একটা মুভি তে অংশগ্রহন করেন। “PRO WRESTLERS VS ZOMBIES” নামের এই মুভটি ২০১৩ সালে রিলিজ হয়, যেটি একটি হরর মুভি।

ম্যাট এবং জেফ দুজনের রেসলিং ক্যারেক্টার খুব সুন্দর হলেও, বাস্তবে তারা বেশ কয়েকবার জেলে গিয়েছেন। পুলিশ রেকর্ড কখনই রেসলারের জন্য ভালো নয় এতে তাদের ক্যারিয়ারে প্রভাব পরে। হার্ডি বয়েজ তাদের একটি নিজস্ব রেসলিং প্রমোশন খুলেছেন যার নাম "OMEGA চ্যাম্পিয়নশিপ Wrestling", এই প্রমোশন ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়।

হার্ডি বয়েজ রেসলিং জগতে পদার্পণ করে ১৯৯৩ সালে। ১৯৯৩ সালে তারা TWF নামে এক INDI প্রোমোশনে তাদের রেসলিং ডেবিউ করেন। এবং তারা ১৯৯৯ সাল পর্যন্ত বিভিন্ন ইন্ডি কোম্পানিতে রেসলিং করতে থাকেন। হার্ডি বয়েজ যখন প্রথম WWE তে আসে তখন তাদেরকে জবার হিসাবে রাখা হয়। তবে তারা তাদের স্কিল প্রদর্শন করে নিজেদের জায়গা করে নেন। WWE এর সর্বপ্রথম যে মিক্স ট্যাগটিম ম্যাচ হয়, তাতে অংশ নেই হার্ডি বয়েজ। যদিও তখন মনে হয় তাদের টিমের নাম ছিল "Team Extreme" এবং ম্যানেজার ছিলেন "Lita"

হার্ডি বয়েজ ১৯৯৯ সালে WWF এ ডেবিউ করেন। হার্ডি বয়েজ ২০০০ সালে LITA এর সাথে যুক্ত হয়ে টিম Xtreme তৈরি করেন এবং টিম তৈরীর পর তারা Edge, Christian এবং The Dudley Boyz এর সাথে ফিউডে জড়িত হন এবং ২০০০ সালের রেসলম্যানিয়াতে তাদের মধ্যে ল্যাডার ম্যাচ হয়, এবং ম্যাচটিতে Edge, Christian জয়লাভ করেন ৷ ম্যাচটি ম্যাচ Of The Year Award পান।

২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত তারা ইন্ডি এবং TNA তে The Broken Hardys নামে রেসলিং করতে থাকেন ৷ এবং অবশেষে ২০১০ সালে WWE ছাড়ার ৭ বছর পর ২০১৭ সালের রেসলম্যানিয়াতে WWE তে আবার ফিরে আসেন The Hardy Boyz।

জেফ এবং ম্যাট এর ম্যাচ সংখ্যা প্রায় এক। তবে JEFF ম্যাটের চেয়ে ৭৭টি ম্যাচ বেশী খেলেছে। জেফের ম্যাচ সংখ্যা ১১৫৩ টি এবং আর ম্যাটের ১০৭৬ টি। ম্যাট তার ক্যারিয়ারে প্রায় ৫০% ম্যাচে জয়লাভ করেছেন, এবং বাকি ম্যাচ হয়তবা হেরেছে বা ড্র হয়েছে। ম্যাট পেপারভিউ এ ১১৮ টী ম্যাচ খেলেছেন। এবং তিনি ২১ টি পেপারভিউ এ ইভেন্ট করেছেন। ম্যাটের কোনও ৫* ম্যাচ নেই তবে তার কয়েকটি ৪৭৫* ম্যাচ আছে। যেমন রেসল্মানিয়া ১৭ এর Triple-Threat ট্যাগ TLC ম্যাচ।

জেফ তার ক্যারিযারের প্রায় ৫৮% ম্যাচ জিতেছেন। জেফ পেপারভিউ এ ১৪৯ টী ম্যাচ খেলেছেন যারমধ্যে ৫১ টী ম্যাচ এ মেইন ইভেন্ট করেছেন। ম্যাটের মত জেফের ও কোনও ৫* ম্যাচ নেই, কারন তারা বেশিরভাগ ম্যাচ ট্যাগ টিম হয়ে খেলেছেন। জেফের বেস কয়েকটি ৪৭৫* ম্যাচ আছে, যেমন উপরে দেয়া আছে সেই ম্যাচ সহ আরও কয়েকটি। জেফ খুব অল্প ম্যাচে কাউন্ট আউট হয়েছে, সে মাত্র ৭ টি ম্যাচ কাউন্টআউটের মাধ্যমে হেরেছেন।

• জেফের ক্যারিয়ারের ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) WWE তে তাঁর প্রথম চ্যাম্পিয়নশীপ ছিল World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ তিনি এবং তাঁর ভাই এই চ্যাম্পিয়নশীপ প্রথম জিতেন Accolades (Bradshaw ও Faruk) কে হারানোর মাধ্যমে এবং সেখান থেকেই তাদের অগ্রযাত্রার শুরু। উল্লেখ্য যে, প্রথমবার যখন তিনি World ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন তখন তাঁর বয়স ছিল মাত্র ২১ বছর ১০ মাস ৪ দিন।

২) তিনি WWE তে প্রথমে জবার হিসেবে ক্যারিয়ার শুরু করেন, তারপর সেখান থেকে ট্যাগ টিম চ্যাম্প, তারপর মিড-কার্ড চ্যাম্পিয়নশীপ এবং তাঁর পরে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপ তথা মেইন ইভেন্ট। বলা যায়, তিনিই অন্যতম যিনি একই কোম্পানীতে সব ধরণের পজিশনে ছিলেন।

৩) তিনি এবং তাঁর ভাই একসাথে রেসলিং ছাড়াও Motocross, Baseball, Football এবং অ্যামেচার রেসলিং উপভোগ করেছেন।

৪) তিনি হলে সর্বকনিষ্ঠ World Wrestling Entertainment Interconinental চ্যাম্পিয়ন। তিনি মাত্র ২৩ বছর বয়সে ২০০১ সালে ট্রিপল এইচকে হারিয়ে এই চ্যাম্পিয়নশীপ অর্জন করেন।

৫) World Wrestling Entertainment-এ তিনি এবং তাঁর ভাই একে অপরের বিরুদ্ধে মোট ২ বার ফিউড করেছেন, প্রথমবার ২০০১ সালে কিন্তু ওটা তখন বেশিদিন স্থায়ী হয়নি এবং দ্বিতীয়বার ২০০৯ সালে। মজার কথা হল যে ২০০৯ সালে মূলত ক্রিশ্চিয়ান এবং জেফ হার্ডির ফিউড হওয়ার কথা ছিল, কিন্তু তা ইন্টারনেটে ফাঁস হয়ে যাওয়ায় ম্যাট হার্ডির সাথে ফিউড হয়েছিল।

৬) তিনি ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ছাড়া আর প্রায় সব চ্যাম্পিয়নশীপ জিতেছেন WWE-তে। WWE-তে তিনি মোট ৮ টি চ্যাম্পিয়নশীপ ১৯ বার জিতেছেন এবং একটি টুর্ণামেন্ট তাঁর ভাই ম্যাটের সাথে জিতেন এবং দুইবারের স্ল্যামি এওয়ার্ড বিজয়ী তিনি।

৭) TNA-তে তিনি ২ টি চ্যাম্পিয়নশীপ মোট ৪ বার জেতেন যার মধ্যে তিনি ৩ বারের TNA World হেভিওয়েট চ্যাম্পিয়ন।

৮) তাঁর প্রিয় ম্যাচ হল নো মার্সি'৯৯ এর লাডার ম্যাচটি। এখানে উল্লেখযোগ্য যে ঐ ম্যাচে তিনি এবং ম্যাট লড়েন Edge এবং ক্রিশ্চিয়ানের বিরুদ্ধে এবং The New Brood (Jeff Hardy And Matt Hardy) ঐ ম্যাচে জয়লাভ করেন এবং পুরষ্কার হিসেবে ১ লক্ষ ডলার পান এবং Terri Runnels তাদের ম্যানেজার হন।

৯) জেফের একটি খারাপ রেকর্ড আছে। Summer Slam এবং রেসেলমেনিয়া দুটো বড়ো ইভেন্টেই জেফ হার্ডি ৫ টি করে ম্যাচ খেলেছেন এবং প্রত্যেকটাতে হেরেছেন।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

All Star Wrestling

ASW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

The Baltimore Sun

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৯) Vs. CM Punk

The Crash

The Crash ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

House Of Glory

HOG ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

MCW Pro Wrestling

MCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

National চ্যাম্পিয়নশিপ রেসলিং

NCW Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

New Dimension Wrestling

NDW Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

NDW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

New Frontier Wrestling Association

NFWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

North East Wrestling

NEW Junior হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

NWA ২০০০

NWA ২০০০ ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

OMEGA চ্যাম্পিয়নশিপ রেসলিং

OMEGA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

OMEGA New Frontiers চ্যাম্পিয়নশিপ ( বার)

OMEGA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

১ম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Pro Wrestling Illustrated

Comeback অফ দ্যা ইয়ার (২০০৭, ২০১২, ২০১৭)

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০০) With Matt Hardy Vs. The Dudley Boyz And Edge And Christian In A Triangle Ladder ম্যাচ - রেসেলমেনিয়া ২০০০

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০১) With Matt Hardy Vs. The Dudley Boyz And Edge And Christian In A Tables, Ladders And Chairs ম্যাচ - রেসেলমেনিয়া X-Seven

Most Popular রেসলার অফ দ্যা ইয়ার (২০০৮, ২০০৯)

ট্যাগ টিম অফ দ্যা ইয়ার (২০০০) With Matt Hardy

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০১৩

Ranked No. ৪১৮ Of The Top ৫০০ Greatest Wrestlers In The PWI Years In ২০০৩

Ring Of Honor

ROH ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Total Nonstop Action Wrestling

TNA ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

TNA ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Bound For Glory Series (২০১২)

Race For The Case (২০১৭ – Green Case)

TNA World Cup (২০১৫) – সাথে : Gunner, Davey Richards, Rockstar Spud, Crazzy Steve And Gail Kim

TNA World Cup (২০১৬) – সাথে : Eddie Edwards, Jessie Godderz, Robbie E And Jade

TNA রেসলার অফ দ্যা ইয়ার (২০১২)

Universal Wrestling Association

UWA World Middleweight চ্যাম্পিয়নশিপ ( বার)

World Wrestling Federation/World Wrestling Entertainment/WWE

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/E হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/E ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF Light হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WWE Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WWF/ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

WCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy

Eighteenth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Ninth গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন (Under Original Format; Ninth Overall)

Terri Invitational টুর্নামেন্ট (১৯৯৯) – সাথে : Matt Hardy

Slammy Awards

Extreme Moment অফ দ্যা ইয়ার (২০০৮) Giving Randy Orton A Swanton Bomb From The Top Of The Raw Set

Extreme Moment অফ দ্যা ইয়ার (২০০৯) Jumping From A Ladder Onto CM Punk Through The Spanish Announce Table - সামারস্ল্যাম

Wrestling Observer Newsletter

Best Flying Wrestler (২০০০)

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৯) Vs. CM Punk

Most Disgusting Promotional Tactic (২০০৮) WWE Teasing A Drug Overdose To Remove Him From A সারভাইভর সিরিজ Title ম্যাচ

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১১) Vs. Sting - Victory Road (Owing To Hardy's Inebriation)

Wrestling Superstar

Wrestling Superstar ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Matt Hardy


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!