আসল নাম:  রামি সেবাই

জন্মদিন: জুলাই ১২, ১৯৮৪

জন্মস্থান: কানাডার কুইবেক

বাসস্থান: ফ্লোরিডা, ইউএস

উচ্চতা: ৬ ফুট ১ ইঞ্চি (১.৮৫ মি)

ওজন: ২১২ পাউন্ড (৯৬ কেজি)

ট্রেনারস: Patty, Jerry ও Savio Vega

সম্পত্তি: $ ৪০০,০০০

অভিষেক: ১ই মার্চ, ২০০২


সামি জেইন হল বর্তমানের একজন প্রফেসনাল রেসলার। তিনি সিরিয়ান বংশোদ্ভূত এবং কানাডা তে জন্মগ্রহণ করেছেন। তিনি মেক্সিকো থেকে রেসলার হওয়ার জন্য ট্রেইনিং নেওয়া শুরু করে। তিনি প্যাটি কিড,সাভিও বেগা নামক ট্রেনারদের কাছ থেকে রেসলার হওয়ার জন্য ট্রেনিং নেন। তিনি রেসলিং জগতে পা দেন ২০০২ সালে।

WWE -এর সাথে সংযুক্ত হবার পূর্বে, সেবেই এল গেনেরিকো নামে ইন্ডি সার্কিটে রেসলিং করেছেন। তিনি তখন মেক্সিকোর লিচা লিব্রের চরিত্রে রেসলিং করতেন এবং তখন তার ক্যাচফ্রেস ছিল "ওলে!"।গেনেরিকো ২০০২ হতে ২০১৩ সালে পর্যন্ত মুখোশ পড়ে রেসলিং করেছেন। WWE -এর সাথে সংযুক্ত হবার আগে তিনি মুখোস পড়া পরিত্যাগ করেন।

WWE -এর সাথে সংযুক্ত হবার পূর্বে, সেবেই এল গেনেরিকো নামে ইন্ডি সার্কিটে রেসলিং করেছেন। তিনি তখন মেক্সিকোর লিচা লিব্রের চরিত্রে রেসলিং করতেন এবং তখন তার ক্যাচফ্রেস ছিল "ওলে!"।গেনেরিকো ২০০২ হতে ২০১৩ সালে পর্যন্ত মুখোশ পড়ে রেসলিং করেছেন। WWE -এর সাথে সংযুক্ত হবার আগে তিনি মুখোস পড়া পরিত্যাগ করেন।

গেনেরিকো প্রো রেসলিং গেরিলাতে (PWG) অনেক সাফল্য অর্জন করেছেন। সেখানে তিনি ১ বার PWG ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এবং ৫ বার PWG ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেছেন। তিনি একমাত্র রেসলিংগীর হিসেবে PWG এর দুটি উদ্বোধনী টুর্নামেন্ট জয়লাভ করেছেন, যেগুলো হলো: ডাইনামাইট ডুমভিরাটে ট্যাগ টিম টাইটেল টুর্নামেন্ট ২০১০ এবং ব্যাটেল অফ লস এঞ্জেলেস ২০১১। একই সাথে গেনেরিকো ROH ওয়ার্ল্ড টেলিভিশন চ্যাম্পিয়নশিপ এবং ROH ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (কেভিন স্টিনের সাথে, যিনি বর্তমানে কেভিন ওয়েন্স নামে পরিচিত) জয়লাভ করেছেন। পরবর্তীতে তিনি কেভিন ওয়েন্সের সাথে ২০১০ সালে রেসলিং অবজারভার নিউজলেটার দ্বারা স্বীকৃত "বছরের সেরা শত্রুতা" পুরস্কারটি লাভ করেন। গেনেরিকো হলেন মন্ট্রিলের ইন্টারন্যাশনাল রেসলিং সিন্ডিকেট (IWS) এর IWS ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ২ বার জয়লাভ করেছেন। গেনেরিকো আন্তর্জাতিকভাবে রেসলিং করেছেন। তিনি জার্মানির WXW ইউনিফাইড ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপ এবং জাপানের কেও-ডি ওপেনওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেছেন।

• সামি জেইনের ব্যক্তিগত জীবন :

Sami Zayn এর জন্ম ১২ই জুলাই,১৯৮৪ সালে Quebec,Canada তে। Wrestling জগতে তিনি প্রবেশ করেন ২০০২ সালে। জন্মগত দিক থেকে তিনি কানাডিয়ান হলেও পারিবারিক দিক দিয়ে তিনি একজন সিরিয়ান মুসলিম। তার আসল নাম Rami Sebei। তার উচ্চতা ৬ ফিট ১ ইঞ্চি, ওজন ২০৫ পাউন্ড। তিনি খাবার নষ্ট করা পছন্দ করেন না। সিরিয়ার মানুষদের পাশে দাঁড়ানোর জন্য সামির নাম উল্লেখযোগ্য। 

ছোটবেলা থেকেই সামির রেসলিং এর প্রতি আগ্রহ ছিল ফলে মাত্র ২০ বছর বয়স থেকেই সে রেসলিং করা শুরু করে। সামি তার ব্যক্তিগত জীবন ব্যক্তিগত রাখতেই পছন্দ করেন তাই বেশি কিছু জানা যায় না। 


• সামি জেইনের রেসলিং ক্যারিয়ার :

♦ সামির ROH ক্যারিয়ার :

ROH একটি প্রো রেসলিং কোম্পানি যার ফুল নাম হলো- RING OF HONOUR, এখান থেকে অনেকে তাদের রেসলিং ক্যারিয়ার শুরু করেন যেমনটি -সামি জেইন। তিনিও তার রেসলিং জগতের শুরু করেন এই জায়গা থেকে। ২০০৫ সালে এই কোম্পানি তে একটি টুর্নামেন্ট হচ্ছিল "Do or Die" - সেখানে ৩ জন করে একটি টিম অন্য আরেক টিম এর সাথে ম্যাচ খেলার কথা ছিল। তখন সামি জেইন যোগদান করেন "The Ring Crew express" নামক একটি টিমে। সেই টিম এ বাকি যারা দুজন ছিলেন তারা হলেন- ডিয়ান এবং মারকোস নামক দুই রেসলার। এভাবে সামি জেইন "ROH"তে পা দেন। তার পর তিনি সেখানে অনেক দিন থাকেন। 

একটি মজার বিষয় হল- তখন সামি জেইন মাস্ক পড়ে ম্যাচ খেলতেন। তারপর তিনি সেখানে "আস্টিন এরিস" নামক রেসলার এর সাথে অনেক দিন ফিউড করেন এবং অল্প সময়ে ফ্যান ফেভারিট হতে থাকেন। তারপর একের পর এক অসাধারণ ম্যাচ খেলতে থাকেন। তিনি ২০০৭ সালের দিকে অনেক স্ট্রং হতে থাকেন। সেখানে একটি ব্যাটেলগ্রাউন্ড টুর্নামেন্ট এ ফাইনাল পর্যন্ত জান কিন্তু সেই ম্যাচ তিনি হেরে যান। তারপর আবার ও একটি টিম এর সাথে খেলতে থাকেন এবং ২০১০ সালে তাদের টিম টা ভেঙে যায়। তারপর আবারো তিনি সিংগেল হিসেবে খেলেন। তারপর ২৬ জুন,২০১১ সালে তিনি প্রথমবার এর মতো "ROH Television champion "হন। সে আগস্ট মাস পযন্ত এই টাইটেল নিজের কাছে রাখতে পারেন এবং জয় লেথাক নামক এক রেসলার এর কাছে ১৩ আগস্ট টাইটেল হারান। 

তারপর তিনি আর সেই টাইটেল জিততে পারেন নি। অনেকদিন টাইটেল ছাড়া ফিউড এ জড়ান। ২০১২ সালে তিনি এক লেডার ম্যাচে "ROH World Championship" টাইটেল জিতেন। তারপর "স্টিন" নামক এক রেসলার এর কাছে লাস্ট ম্যান স্টাডিং ম্যাচ খেলেন এবং জিতেন। তারপর তিনি অনেকদিন এই টাইটেল ধরে রাখেন। কিন্তু আবার "স্টিন" এর সাথে তিনি টাইটেল ম্যাচ খেলেন এবং হেরে যান। তারপর আরো দুই বার তিনি রিম্যাচ খেলেন কিন্তু হেরে যান। তারপর তিনি "ROH"থেকে লিভ নিয়ে "WWE"এর সাথে কন্টাক্ট সাইন করেন। তিনি "ROH"তে মাত্র ২ টি টাইটেল জিতেন। এইভাবে তিনি তার "ROH"ক্যারিয়ার শেষ করেন। 

♦ সামির জাপান ক্যারিয়ার :

তিনি "ROH"এর পাশাপাশি জাপানে গিয়েও রেসলিং করতে থাকেন। তিনি ২০০৭ সালে এইখানে পা দেন। কিন্তু এখানে তিনি বেশী সময় দিতেন না। তিনি এখানে এক টুর্নামেন্টে অভিষেক করেন। কিন্তু তিনি দুই নাম্বার ম্যাচ এই হেরে যান। তারপর কিছুদিন সাধারণ ফিউড এ থাকেন। তারপর ২০০৮ সালে ১৯ সেপ্টেম্বর তিনি প্রথম "Extreme Division" টাইটেল জিতেন। তারপর তিনি অনেকের বিপক্ষে টাইটেল ডিফেন্ড করেন। তারপর ২০০৯ সালে তিনি তার টাইটেল হারান এবং সেখান থেকে লিভ নেন। তারপর তিনি ২ বছর সেখানে আর যাননি। তারপর ২০১১ সালে তিনি সেখানে রিটার্ন করেন। তারপর তিনি "কোটা ইবুসি"এর সাথে ফিউড এ জড়ান এবং"Ko-D openweight" টাইটেল জিতেন। এভাবে সেখানে তিনি ২ বছর রেসলিং করে একেবারে লিভ নিয়ে আসেন। সেখানে তিনি ২ টি টাইটেল জিতেন। এভাবে তিনি তার জাপান রেসলিং ক্যারিয়ার শেষ করেন। 

♦ সামির PWG ক্যারিয়ার :

সামি জেইন তার রেসলিং এ অফিসিয়াল ভাবে "ROH" তে অভিষেক করলেও প্রথম পা দেন PWG তে। PWG এর পুরো নাম হল "Pro Wrestling Gurrilla"। ২০০৪ সালে রেসলিং ট্রেনিং নিতে নিতে তিনি আমেরিকা তে যান। তারপর সেখানে সবাই তার ট্রেনিং দেখে খুশি হন এবং তাকে "PWG"তে নিয়ে যান। তারপর তিনি সেখানে খেলা শুরু করেন। ২০০৪-২০০৬ পর্যন্ত তিনি সেখানে মিড এবং লো কার্ডে খেলেন। তারপর ২০০৭ সালে সেখানে তখনকার "Tag Team Champion" দের হারিয়ে প্রথম বারের মতো হয়ে যান "PWG WORLD TAG TEAM CHAMPION"। তারপর অনেকদিন এই টাইটেল ধরে রাখেন। 

তারপর ৫ মাস পরেই তিনি সেই টাইটেল হারান। তারপর আবার সিঙ্গেল খেলা শুরু করেন। ২০০৭ এর শেষ এর দিকে তিনি "কেভিন স্টিন"(বর্তমান এর কেভিন ওয়েনস তখন কেভিন স্টিন নামে পরিচিত ছিলেন) এর সাথে ফিউড এ জড়ান। তারপর তাকে ২ বার ক্লিনলি হারান। এরপর চলে যান মেইন ইভেন্টে। ২০০৮ সালের ২৪ ফেব্রুয়ারিতে তিনি একটি "PWG WORLD CHAMPIONSHIP" ম্যাচ পান এবং সেই ম্যাচে কেপ ফিয়ার নামক রেসলার কে হারিয়ে প্রথম বারের মতো "PWG WORLD CHAMPION"হয়ে যান। তারপর তার সাথে দুইবার রিম্যাচ খেলেন কিন্তু জিতে যান। 

তারপর একটি পিপিভি তে ট্রিপল থ্রেড ম্যাচ এ পেপ এবং রেন্ড্রেও স্ট্রং নামক দুই জনকে হারিয়ে তার টাইটেল রিটেইন করেন। এবার ২০০৯ সালের শুরুর দিকে তিনি কেনি ওমাগা এর সাথে ফিউড এ জড়ান কিন্তু জিতে যান। তারপর ২০০৯ সালের শেষ দিকে "হেভিলসন" নামক রেসলার এর কাছে তার টাইটেল হারান। তারপর রিম্যাচ পেয়েও আর টাইটেল জিততে পারেন নি। 

তখন তিনি আবার ট্যাগ টিম ডিভিশন এ চলে যান। টিম "ইউং বাকস "এর সাথে অনেক দিন ফিউড করেন। ২০১০ সালে এক টুর্নামেন্টে তাদের টিম সেরা টিম হয়। তারপর ২০১১ সালে তাদের টিম ভেঙে যায়। সামি আবার একা খেলা শুরু করেন। তিনি সেই ২০১১ সালের এক টুর্নামেন্টে ফাইনাল রাউন্ড জিতেন এবং "PWG WORLD CHAMPIONSHIP "ম্যাচ পান। কিন্তু তিনি টাইটেল জিততে পারেন নি। 

একটা মজার বিষয় হল তিনি সিঙ্গেল ফিউড এর কিছু দিন পর আবার ট্যাগ টিম ফিউড এ চলে যান এবং এবারো সেই রকম হল। তিনি ট্যাগ টিম ডিভিশন এ যান তার প্রিয় বন্ধু কেভিন স্টিন (Kevin Owens) কে সঙ্গে নিয়ে। দুইজনেই অনেক ট্যালেন্টফুল তাই তারা সব টিম দের হারাতে থাকে।

তারপর তারা ২০১৩ সালের এক টুর্নামেন্টে একের পর এক ম্যাচ জিতেন এবং ফাইনাল এ গিয়ে টিম "ইউং বাকস" দের হারিয়ে জিতে নেন সেই টুর্নামেন্ট। তারপর কাউকে কিছু না বলে সেখান থেকে লিভ নেন। কারণ টা ছিল তার "WWE"এর সাথে চুক্তি করা। তখন কেভিনও "WWE"এর সাথে চুক্তি করেন কিন্তু তারপরও কিছুদিন তিনি "PWG" তে থাকেন। এভাবে সামি জেইন এর "PWG" ক্যারিয়ার এর ইতি ঘটে। তিনি সেখানে মোট ২ টি টাইটেল জিতেন। তিনি সেখানে মোট ৩ টি টুর্নামেন্ট জিতেন এবং দুইবার ট্যাগ টিম টুর্নামেন্ট জিতেন। 

♦ কেভিন এবং সামি :

তাদের প্রথম পরিচয় হয় ২০০২ সালে কানাডায় একটি রেসলিং শো দেখতে গিয়ে। এর কিছুদিন পর তারা দুইজনেই Chikara তে যোগ দেন। তাদের মধ্যে প্রথম ম্যাচ হয় Pro Wrestling Guerilla তে ২০০৩ সালের সেপ্টেম্বরে। এই ম্যাচ টি এখনো PWG এর টপ টেন ম্যাচের মধ্যে অবস্থান করছে। 


এরপর ROH, AWA, CZW, FPW, Dragon Gate সহ আরো বিভিন্ন কোম্পানি তে তারা বহুবার ম্যাচ খেলেছেন। এতবার ম্যাচ খেলার পর ও কিন্তু তাদের বেস্ট ফ্রেন্ড সম্পর্ক টা অটুট রয়েছে। 

২০১৩ সালের প্রথম দিকে WWE থেকে সামি জেইন এর জন্য অফার আসে। কিন্তু সামি চেয়েছিল সে এবং কেভিন একসাথেই WWE তে যাবে। কিন্তু কেভিন তাকে বলেন, আমি খুব শীঘ্রই আসছি। তুমি আগেই যাও। 

এরপর সামি জেইন আসলেন NXT তে। অদ্ভুত ব্যাপার হল তখন প্রায় সবাই জেনে গিয়েছিলেন কেভিন আর সামি এর অসাম রাইভারলি এর কথা। ফলে NXT তে প্রতি সপ্তাহে We want Kevin চ্যান্টস আসতে থাকল। যারা ওইসময় NXT দেখতেন তারা এই ব্যাপারে জেনে থাকবেন। এরপর স্যামি William Regal কে বলেন এইসময় টা তে কেভিন কে এখানে দরকার। এরপর রিগ্যাল HHH এর কাছে গিয়ে এই ব্যাপারে বললেন। 

এরপর HHH কেভিন কে NXT তে আনার জন্য অফার পাঠান। ২০১৪ সালের সেপ্টেমবরে কেভিন ডেবিউ করেব NXT তে। এরিনায় প্রবেশের সাথে সাথে Holy Shit, Kevin's Gonna Kill You, Fight Owens Fight চ্যান্টস আসতে থাকে। এভাবে কয়েক সপ্তাহ চলার পর সামি নেভিল কে হারিয়ে NXT চ্যাম্প হন। কেভিন তাকে অভিনন্দন জানাতে আসেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সে স্যামি কে আক্রমন করে বসলেন। দর্শকরা বুঝে গেল যে তাদের এই রাইভালরি এখনো শেষ হয়নি। 

এরপর NXT Revolution এ সামি কে নক আউটের মাধ্যমে NXT Championship জিতেন। এরপর ও তারা বহু ম্যাচ খেলেছেন। 

সামি জেইনের মেইন রোস্টারে ডেবিউ হয় সিনার US Open Challenge এক্সেপ্ট করার মাধ্যমে। কিন্তু ডেবিউ ম্যাচেই হাতের ইঞ্জুরি তে পরতে হয় স্যামি জেইন কে। 

এরপর জুনের দিকে কেভিন সিনাকে এটাকের মাধ্যমে মেইন রোস্টারে ডেবিউ করলেন। ডেবিউ এর প্রথম ম্যাচ টা তেই সিনাকে হারিয়ে প্রমান করে দিলেন তার যোগ্যতা। এরপর যখন কেভিন রয়াল রাম্বলে এসে ধবংসযজ্ঞ চালাচ্ছিলেন। হঠাত সামি জেইন এর রিটার্নে আবার নতুন করে শুরু হয় তাদের এই রাইভারলি টি। যে ফিউড টি এখনো চলছে। 

♦ সামির WWE তে প্রবেশ এবং NXT ক্যারিয়ার :

সামি জেইন সব কোম্পানি ছেড়ে দিয়ে "WWE"এর সাথে চুক্তিবদ্ধ হন। তিনি ৯ জানুয়ারি "WWE"এর সাথে চুক্তি করেন এবং ৩০ জানুয়ারি NXT তে অভিষেক করেন। কিন্তু তা ছিল ডার্ক ম্যাচ। এরপর তিনি আরো দুটি ডার্ক ম্যাচ খেলেন। তিনি একেবারে ভাল মত অভিষেক করেন ৭ মার্চ এক লাইভ ইভেন্টে। যেটি হয়েছিল টাম্পা শহরে। 

তিনি অভিষেক এর কিছু দিন পর তখনকার "NXT" মেইন সুপারস্টার সিজারো এবং হাওকিন্স কে হারান এবং ফ্যান ফেভারিট হয়ে যান। সবাই তাকে পছন্দ করতে শুরু করেন। তারপর মে মাসের শেষ সপ্তাহে ১৮ ম্যান ব্যাটেলগ্রাউন্ড নাম্বার ওয়ান কন্টেইনার ফর "NXT Championship"এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। কিন্তু মাসন রিয়ান এর সাথে ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বাদ হয়ে যান। 

তারপর সিজারো এর সাথে ফিউড এ জড়ান। কিন্তু তিনি বার বার সিজারো এর সাথে হেরে যান। শেষে "WWE"সামি জেইন এর হোমটাউন এ একটি শো করেন যেখানে সামি ক্লিনলি ভাবে হারায় সিজারো কে। এরপর তিনি জেক সোয়েগার এবং বো-ডালাস এর সাথে ম্যাচ খেলেন এবং জিততে থাকেন। তারপরেও তিনি অনেকের সাথে ম্যাচ খেলেন এবং জিততে থাকেন এবং আরো ফ্যান ফেভারিট হয়ে যান। 

এরপর তিনি একটি টাইটেল ম্যাচ পান নেভিল এর বিপক্ষে। দিন টি ছিল ২০১৪ সালের ১১ ডিসেম্বর। তিনি সেই ম্যাচে ক্লিনলি ভাবে নেভিল কে হারান এবং প্রথম বারের মতো "NXT Champion "হন। এটি এনএক্সটির ইতিহাসে একটি ঐতিহাসিক রাত ছিল। ইভেন্ট ছিল NXT Takeover R-Evolution এর মেইন ইভেন্টে মুখোমুখি হয় এনএক্সটি চ্যাম্প নেভিল আর এনএক্সটির Heart And Soul সামি জাইন।

এনএক্সটিতে ডেবিউ এর পর থেকে সামি আর নেভিলের খুব ভালো বন্ধুত্ব হয়। নেভিল চ্যাম্প হিসেবে তখন খুব ডমিনেন্ট ছিল। টেকওভারের ম্যাচের আগে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচে নেভিল ডারটি টেকনিক ব্যবহার করে ম্যাচে জয় লাভ করে। এবং ম্যাচ শেষে কমেন্ট করে-"You Are Too Nice To Win The Title." সাধারণত সামি নন-ভায়োলেন্ট। কিন্ত এই কমেন্টের পর সামি কিছুটা রাগান্বিত হয়ে বলে-যদি আমি টাইটেল জিততে না পারি তাহলে আমি এনএক্সটি ছেড়ে দেব। তাদের মধ্যে ওয়ান ওয়ান ম্যাচের জন্য দর্শক এমনিতেই খুব আগ্রহী ছিল।আর এই ম্যাচে এখন এই স্টিপুলেশন যোগ হওয়ার জন্য এটি আরো বেশি ইনটারেস্টিং হয়েছিলো। 

ম্যাচটি ওই বছরের Match Of The Year কন্টন্ডার ছিল। এই ম্যাচকে Dave Meltzer, 434 Mania এবং আরো অনেক রেসলিং আনালাইজারেরা ৪.৭৫* দিয়েছেন। এই ম্যাচটিকে এখন পর্যন্ত এনএক্সটির যেকোনো শোর সেরা মেইন ইভেন্ট বলা হয়। এটি প্রথমবার ছিল টেকওভারে কোন ক্যারিয়ার বনাম টাইটেল ম্যাচ হয়েছিলো। তারপর তার সব বন্ধুরা তাকে শুভেচ্ছা জানাতে আসেন। এদের মধ্য তার প্রিয় বন্ধু কেভিন ওয়েনস ছিল। কিন্তু তিনি তাকে শুভেচ্ছা জানানোর বদলে তাকে আঘাত করেন। এভাবে তাদের ফিউড শুরু হয়। 

এরপর নেভিল এর সাথে তার রিম্যাচ ঠিক হয় এবং তিনি সেটি জিতেন কিন্তু ম্যাচ শেষে কেভিন তাকে কিক মারে। নেভিল এর সাথে তিনি আরো দুইটি রিম্যাচ খেলেন এবং জিতেন। তারপর কেভিন বনাম সামি ফিউড শুরু হয়। তাদের মধ্য একটি টাইটেল ম্যাচ হয় এবং তিনি টাইটেলটি হারান। তারপর তিনি আর টাইটেল জিততে পারেননি। 

তারপর তিনি টাই এলেংার এর সাথে ম্যাচ হারেন। তারপর তিনি সিনশুকে নাকামুরা এর সাথে ম্যাচ খেলেন কিন্তু হারেন। শেষে তিনি বো-ডালাস এর সাথে ম্যাচ জিতে "NXT" থেকে মেইন রোস্টার এ আসেন। এভাবে তার "NXT" সফর শেষ হয়। তিনি "NXT"তে শুধু "NXT Championship Title" জিতেন। এটি তিনি ৬২ দিন ধরে রাখতে পেরেছিলেন। 

♦ সামির WWE ক্যারিয়ার :

সামি জেইন WWE এর একটি অসাধারন ট্যালেন্টের নাম। কিন্তু ভাগ্য তার সব সময় খারাপ। WWE তে তার প্রথম ম্যাচ ছিল আনপ্রেডিক্টেবল। অর্থাৎ এক র তে সিনার ওপেন চ্যালেন্জে হঠাৎ করে এক চিনা পরিচিত এন্ট্রি সং বেজে ওঠে। পুরো এরিনা চিয়ারে ফেটে পরে Sami চ্যালেন্জটি গ্রহন করায়। সে তার WWE এর মেইন রোস্টারের প্রথম ম্যাচটি হেরে যান। 

তারপর রয়েল রাম্বলে সার্পাইজ এন্ট্রি করে তার এবং Kevin এর ফিউডের কারনে এবং রাম্বল ম্যাচে সে Kevin কে এলিমিনেট করে। তারপর সেও এলিমিনেট হয়ে যায়। শুরু হয়ে যায় Kevin এবং Sami এর মধ্যে অনস্ক্রিন ফিউড। তারা এই ফিউডে কিছু অসাধারন প্রোমো করে। রেসেলম্যানিয়াতে Sami ইন্টারকন্টেনেনটাল চ্যাম্পিয়ানশীপ ক্যাপচার করার সুযোগ পায় একটি Six man ladder ম্যাচে। কিন্তু দুর্ভাগ্য বসতো সে ঐ ম্যাচ হেরে যায়। 

Kevin এবং তার মধ্যে ফিউড চলতে থাকে এবং রিং ব্রল পর্যন্ত হয়ে থাকে।  Extrem rules পে পার ভিউতে Kevin vs Sami vs The Miz(c) vs Cesaro এর ম্যাচ হয় IC টাইটেলের জন্য সেটাও Sami হেরে যায়। তারপর MITB এর জন্য কোয়ালিফাই হয় Sami এবং Kevin। তখনও তাদের মধ্যে ফিউড চলছিল। দুর্ভাগ্যবসত Sami MITB ম্যাচটা হেরে যায়। তারপর Sami, Kevin এর কাছে একটা শেষ ম্যাচ চায় তাদের দুইজনের মধ্যে Battleground এ। কেভিন তা গ্রহন করে। তাদের ফিউডের শেষ ম্যাচে Sami ম্যাচটা জিতে ফিউডটা জিতে নেয়। 

এই ফিউড শেষ হবার পর সেমি কিছুদিন সেথ রলেন্স এর সাথে জবিং ম্যাচ খেলে এবং হারতে থাকে। তারপর আরো অনেকদিন Sami জবিং করে। এরপর Sami, Nevile এর সাথে টিম আপ করে দুইজনে জবিং করতে থাকে। এরপর ব্রন স্ট্রোমেন এর সাথে উল্লেখযোগ্য নয় এমন একটা ফিউডে জড়ায়। যেই ফিউডের প্রত্যেক র তে Sami মার খায় আর ব্রন স্ট্রোমেনকে আরো স্ট্রং দেখানো হয়। 

RoadBlock পে পার ভিউতে Stroman এর সাথে ১০ মিনিট সারভাইভ এর ম্যাচ খেলে এবং ১০ মিনিট সারভাইভ করে ম্যাচটা জিতে। এরপর ফিউডটা অসমাপ্ত রেখে স্ট্রোমেন অন্য ফিউডে জড়িয়ে যায়। এরপর  Sami আবার জবিং করা শুরু করে দেয়। 

অনেকদিন আগে একটা নিউজ শুনা গেছিল সেটা হল Sami রেসেলম্যানিয়াতে টাইটেল শর্ট পাবে এবং টাইটেল জিতবে কিন্তু ঐ নিউজ সত্যি হয়নি। যখন ড্রাফট হলো তখন সবাই আশা করেছিল Sami যাতে স্মেকডাউনে ড্রাফট হয়। কিন্তু তাও হয়নি। অনেক ছোট ছোট রিউমর এসেছিল Danial Brayn, Sami কে স্মেকডাউনে নিতে চায় কিন্তু তাও সত্য হয় না। 

গত বছরের Summerslam এর মূল ম্যাচকার্ডে ম্যাচ পায়নি Sami Zayn, আবার এ বছরের Summerslam এ ও সে কোনো ম্যাচ পায়নি। SDLive ব্রান্ডের মতন তথাকথিত "Land Of Opportunity" এর স্থানে এসে ও এখনোও পর্যন্ত পুশের দেখা পেলেন না এই ট্যালেন্টেড ও স্কিলফুল রেসলার। জানি নাহ WWE তে তার ভবিষ্যত কেমন হবে!! হয়তবা তার কন্ট্রাক্ট শেষ হওয়ার পর সে WWE ছেড়ে চলে যেতে ও পারে। হয়তবা আবারোও সে ইন্ডি সার্কিটে গিয়ে নিজেকে মুক্ত বিহঙ্গে স্বাধীন পাখির মতন মেলে ধরতে পারবে। 


• সামির ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

• 12th July, 1984 এ Laval, Quebec , Canada তে জন্মগ্রহণ করেন Sami Zayn। তার বার্থ নেইম ছিল Rami Sebei তিনি তার বার্থ নেইমেও আগে রেসলিং করেছিলেন।

• Sami Zayn কানাডায় জন্মগ্রহণ করেন কিন্তু তিনি Syrian বংশধর।

• WWE তে Sami Zayn আসেন ২০১৩ সালে। সেখানে তিনি NXT এর মাধ্যমে প্রবেশ করেন। তিনি তার WWE ক্যারিয়ার এ আমাদের অনেক ভাল ভাল ম্যাচ, ফিউড দিয়েছেন কিন্তু তার বদলে তিনি WWE থেকে তেমন কিছুই পাননি। 

• WWE তে আসার আগে তিনি রিং অফ হনর এ রেসলিং করেছেন ( ২০০৫- ২০১২), তিনি এন এক্স টি তে জানুয়ারি ০৯, ২০১৩ তারিখে সাইন করেন ৩০ জানুয়ারি, ২০১৩ মেডিক্যাল টেষ্টে উত্তীর্ণ হওয়ার পর WWE এর সাথে অফিসিয়ালি সাইন করেন এবং ফেব্রুয়ারি ১৩ তারিখে তিনি ডেবুট করেন। 

• Sami Zayn আগে মাস্ক পরে রেসলিং করতেন। তখন তার নাম ছিল El Generico ।

• Sami Zayn একবার NXT তে মাস্ক পরে Bo Dallas এর বিপক্ষে ম্যাচ খেলেছিলেন । সেই ম্যাচে তিনি ইন্ট্রডিউস হয়েছিলেন El Local নামে।

• জুন ১২, ২০১৩ সালে তিনি সর্বপ্রথম সিজারোর কাছে পিনফলে হারেন এবং ডিসেম্বর ১১, ২০১৪ সালে তিনি নেভিল কে হারিয়ে প্রথমবারের মত NXT Champ হোন।

• চ্যাম্পিয়ন হওয়ার ৬২ দিন পর তিনি কেভিন ওয়েন্সের কাছে টাইটেল হারান, যদিও কেভিন তাকে ক্লিনলি হারাতে পাররেনি, এখানে রেফারির কিছু ত্রুটি ছিল।

• এনএক্সটির পাশাপাশি তিনি RoH এ ট্যাগ টিম এবং টেলিভিশন চ্যাম্পিয়ন ছিলেন।

• ৪ মে, ২০১৫ তারিখে জন সিনার বিরুদ্ধে Us Title Open Challenge এক্সেপ্ট করেন, ম্যাচ টা ছিল তার হোমটাউন মন্ট্রিওলে, সেখানে তিনি প্রচুর চিয়ার পান, কিন্তু দূর্ভাগ্যবশ:ত তিনি হেরে যান, এই ম্যাচের পরে রিপোর্ট আসে তিনি শোল্ডার ইঞ্জুরিতে পরেছিলেন।

• Sami Zayn ফরমার WWE superstar Savio Vega এর কাছ থেকে ট্রেনিং নেন।

• Sami Zayn মেইন রোস্টারে Kevin Owens & John Cena এর সাথে ম্যাচ খেলার আগে এক হাউজ শো তে ম্যাচ খেলেন।

• Sami Zayn WWE তে আসার আগে ১৪ টি দেশে বিভিন্ন রেসলারের বিপক্ষে ম্যাচ খেলেন।

• Sami Zayn WWE তে জয়েন এর জন্য Cesaro এর সাথে ম্যাচ খেলেন এবং সেই ম্যাচে তিনি হারেন।

• Sami Zayn একবার Steve Austin এর সাথে দেখা করেন এবং তার কাছ থেকে উপদেশ চান। তখন Austin তাকে তার স্টাইল চেঞ্জ করতে বলে। কিন্তু Sami তা ফলো করেনি।

• Sami Zayn 2014 সালে The PWI Wrestler Rankings of 2014 তে 44 নাম্বার হয়েছিলেন।

• Sami & Kevin একসাথে ROH & PWG তে ট্যাগ টিম টাইটেল জিতেন। 

• Vince Russo & JIM CORNETTE সামি কে পারসোনালি পছন্দ করেন না।

যদি WWE সামিকে ভবিষ্যতে ঠিকঠাক ভাবে ব্যাবহার করে তাহলে হয়তবা আমরা নেক্সট ড্যানিয়েল ব্রায়েন দেখতে পাব। আবার, ক্রমান্বয়ে বাজে বুকিং পেলে সে WWE ইতিহাসের আরেকজন Underrated রেসলার, ক্রিশ্চিয়ান এর আপগ্রেড ভার্শন ও হতে পারে। ক্রিশ্চিয়ান যেমন মাল্টি ট্যালেন্টেড হওয়া স্বত্তেও খুবই Underrated ছিলেন, ভবিষ্যতে Sami কি তার ই প্রতিচ্ছবি হবেন? নাকি সব বাধা বিপত্তি পেরিয়ে এই Underdog সামি, ব্রায়েনের মতন ই সফল হবেন? এখন দেখা যাক Sami কতটুকু সফল হবেন তার WWE এর ক্যারিয়ারে। তার সফলতার পরিমাপ সময়ই বলে দিবে।

• সামির সম্পূর্ণ অর্জনসমূহ :



  • Association de Lutte Féminine
    • Sensational Sherri Memorial Cup Tournament (২০০৭) – সঙ্গে : LuFisto
  • Britannia Wrestling Promotions
    • PWI:BWP World Catchweight Championship (১ বার)
  • Chikara
    • Rey de Voladores (২০১১)
  • DDT Pro-Wrestling / Union Pro Wrestling
    • DDT Extreme Division Championship (১ বার)
    • KO-D Openweight Championship (১ বার)
    • Best Foreigner Award (২০১২)
  • Elite Wrestling Revolution
    • Elite ৮ Tournament (২০০৪)
  • GBG Wrestling
    • GBG Heavyweight Championship (১ বার)
  • International Wrestling Syndicate
    • IWS World Heavyweight Championship (২ বার)
    • IWS World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Twiggy
  • North Shore Pro Wrestling
    • NSPW Championship (১ বার)
  • Pro Wrestling Guerrilla
    • PWG World Championship (২ বার)
    • PWG World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Human Tornado (১), Quicksilver (১), Kevin Steen (২), and Paul London (১)
    • Battle of Los Angeles (২০১১)
    • Dynamite Duumvirate Tag Team Title Tournament (২০১০) – সঙ্গে : Paul London
  • Pro Wrestling Illustrated
    • PWI ranked him No. ২৩ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৫
  • Pro Wrestling Prestige
    • PWP Heavyweight Championship (১ বার)
  • Puerto Rico Wrestling Association
    • PRWA Caribbean Championship (১ বার)
  • Ring of Honor
    • ROH World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Kevin Steen
    • ROH World Television Championship (১ বার)
  • SoCal Uncensored
    • Match of the Year (২০০৬) বনাম, PAC, November ১৮, Pro Wrestling Guerrilla
    • Match of the Year (২০০৭) বনাম, Bryan Danielson, July ২৯, Pro Wrestling Guerrilla
    • Most Outstanding Wrestler (২০০৬, ২০০৭)
    • Tag Team of the Year (২০০৬), সঙ্গে : Quicksilver
    • Wrestler of the Year (২০০৭)
  • STHLM Wrestling
    • STHLM Wrestling Championship (১ বার)
  • Westside Xtreme Wrestling
    • wXw Unified World Wrestling Championship (১ বার)
    • ১৬ Carat Gold Tournament (২০১২)
  • Wrestling Observer Newsletter
    • Feud of the Year (২০১০) বনাম, Kevin Steen
  • WWE NXT
    • NXT Championship (১ বার)
    • Slammy Award (১ বার)
      • NXT Superstar of the Year (২০১৪)
অন্যান্য রেসলারদের জীবনী দেখতে এখানে ক্লিক করুন।

SAMI ZAYN : সামি জেইন


আসল নাম:  রামি সেবাই

জন্মদিন: জুলাই ১২, ১৯৮৪

জন্মস্থান: কানাডার কুইবেক

বাসস্থান: ফ্লোরিডা, ইউএস

উচ্চতা: ৬ ফুট ১ ইঞ্চি (১.৮৫ মি)

ওজন: ২১২ পাউন্ড (৯৬ কেজি)

ট্রেনারস: Patty, Jerry ও Savio Vega

সম্পত্তি: $ ৪০০,০০০

অভিষেক: ১ই মার্চ, ২০০২


সামি জেইন হল বর্তমানের একজন প্রফেসনাল রেসলার। তিনি সিরিয়ান বংশোদ্ভূত এবং কানাডা তে জন্মগ্রহণ করেছেন। তিনি মেক্সিকো থেকে রেসলার হওয়ার জন্য ট্রেইনিং নেওয়া শুরু করে। তিনি প্যাটি কিড,সাভিও বেগা নামক ট্রেনারদের কাছ থেকে রেসলার হওয়ার জন্য ট্রেনিং নেন। তিনি রেসলিং জগতে পা দেন ২০০২ সালে।

WWE -এর সাথে সংযুক্ত হবার পূর্বে, সেবেই এল গেনেরিকো নামে ইন্ডি সার্কিটে রেসলিং করেছেন। তিনি তখন মেক্সিকোর লিচা লিব্রের চরিত্রে রেসলিং করতেন এবং তখন তার ক্যাচফ্রেস ছিল "ওলে!"।গেনেরিকো ২০০২ হতে ২০১৩ সালে পর্যন্ত মুখোশ পড়ে রেসলিং করেছেন। WWE -এর সাথে সংযুক্ত হবার আগে তিনি মুখোস পড়া পরিত্যাগ করেন।

WWE -এর সাথে সংযুক্ত হবার পূর্বে, সেবেই এল গেনেরিকো নামে ইন্ডি সার্কিটে রেসলিং করেছেন। তিনি তখন মেক্সিকোর লিচা লিব্রের চরিত্রে রেসলিং করতেন এবং তখন তার ক্যাচফ্রেস ছিল "ওলে!"।গেনেরিকো ২০০২ হতে ২০১৩ সালে পর্যন্ত মুখোশ পড়ে রেসলিং করেছেন। WWE -এর সাথে সংযুক্ত হবার আগে তিনি মুখোস পড়া পরিত্যাগ করেন।

গেনেরিকো প্রো রেসলিং গেরিলাতে (PWG) অনেক সাফল্য অর্জন করেছেন। সেখানে তিনি ১ বার PWG ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এবং ৫ বার PWG ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেছেন। তিনি একমাত্র রেসলিংগীর হিসেবে PWG এর দুটি উদ্বোধনী টুর্নামেন্ট জয়লাভ করেছেন, যেগুলো হলো: ডাইনামাইট ডুমভিরাটে ট্যাগ টিম টাইটেল টুর্নামেন্ট ২০১০ এবং ব্যাটেল অফ লস এঞ্জেলেস ২০১১। একই সাথে গেনেরিকো ROH ওয়ার্ল্ড টেলিভিশন চ্যাম্পিয়নশিপ এবং ROH ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (কেভিন স্টিনের সাথে, যিনি বর্তমানে কেভিন ওয়েন্স নামে পরিচিত) জয়লাভ করেছেন। পরবর্তীতে তিনি কেভিন ওয়েন্সের সাথে ২০১০ সালে রেসলিং অবজারভার নিউজলেটার দ্বারা স্বীকৃত "বছরের সেরা শত্রুতা" পুরস্কারটি লাভ করেন। গেনেরিকো হলেন মন্ট্রিলের ইন্টারন্যাশনাল রেসলিং সিন্ডিকেট (IWS) এর IWS ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ২ বার জয়লাভ করেছেন। গেনেরিকো আন্তর্জাতিকভাবে রেসলিং করেছেন। তিনি জার্মানির WXW ইউনিফাইড ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপ এবং জাপানের কেও-ডি ওপেনওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেছেন।

• সামি জেইনের ব্যক্তিগত জীবন :

Sami Zayn এর জন্ম ১২ই জুলাই,১৯৮৪ সালে Quebec,Canada তে। Wrestling জগতে তিনি প্রবেশ করেন ২০০২ সালে। জন্মগত দিক থেকে তিনি কানাডিয়ান হলেও পারিবারিক দিক দিয়ে তিনি একজন সিরিয়ান মুসলিম। তার আসল নাম Rami Sebei। তার উচ্চতা ৬ ফিট ১ ইঞ্চি, ওজন ২০৫ পাউন্ড। তিনি খাবার নষ্ট করা পছন্দ করেন না। সিরিয়ার মানুষদের পাশে দাঁড়ানোর জন্য সামির নাম উল্লেখযোগ্য। 

ছোটবেলা থেকেই সামির রেসলিং এর প্রতি আগ্রহ ছিল ফলে মাত্র ২০ বছর বয়স থেকেই সে রেসলিং করা শুরু করে। সামি তার ব্যক্তিগত জীবন ব্যক্তিগত রাখতেই পছন্দ করেন তাই বেশি কিছু জানা যায় না। 


• সামি জেইনের রেসলিং ক্যারিয়ার :

♦ সামির ROH ক্যারিয়ার :

ROH একটি প্রো রেসলিং কোম্পানি যার ফুল নাম হলো- RING OF HONOUR, এখান থেকে অনেকে তাদের রেসলিং ক্যারিয়ার শুরু করেন যেমনটি -সামি জেইন। তিনিও তার রেসলিং জগতের শুরু করেন এই জায়গা থেকে। ২০০৫ সালে এই কোম্পানি তে একটি টুর্নামেন্ট হচ্ছিল "Do or Die" - সেখানে ৩ জন করে একটি টিম অন্য আরেক টিম এর সাথে ম্যাচ খেলার কথা ছিল। তখন সামি জেইন যোগদান করেন "The Ring Crew express" নামক একটি টিমে। সেই টিম এ বাকি যারা দুজন ছিলেন তারা হলেন- ডিয়ান এবং মারকোস নামক দুই রেসলার। এভাবে সামি জেইন "ROH"তে পা দেন। তার পর তিনি সেখানে অনেক দিন থাকেন। 

একটি মজার বিষয় হল- তখন সামি জেইন মাস্ক পড়ে ম্যাচ খেলতেন। তারপর তিনি সেখানে "আস্টিন এরিস" নামক রেসলার এর সাথে অনেক দিন ফিউড করেন এবং অল্প সময়ে ফ্যান ফেভারিট হতে থাকেন। তারপর একের পর এক অসাধারণ ম্যাচ খেলতে থাকেন। তিনি ২০০৭ সালের দিকে অনেক স্ট্রং হতে থাকেন। সেখানে একটি ব্যাটেলগ্রাউন্ড টুর্নামেন্ট এ ফাইনাল পর্যন্ত জান কিন্তু সেই ম্যাচ তিনি হেরে যান। তারপর আবার ও একটি টিম এর সাথে খেলতে থাকেন এবং ২০১০ সালে তাদের টিম টা ভেঙে যায়। তারপর আবারো তিনি সিংগেল হিসেবে খেলেন। তারপর ২৬ জুন,২০১১ সালে তিনি প্রথমবার এর মতো "ROH Television champion "হন। সে আগস্ট মাস পযন্ত এই টাইটেল নিজের কাছে রাখতে পারেন এবং জয় লেথাক নামক এক রেসলার এর কাছে ১৩ আগস্ট টাইটেল হারান। 

তারপর তিনি আর সেই টাইটেল জিততে পারেন নি। অনেকদিন টাইটেল ছাড়া ফিউড এ জড়ান। ২০১২ সালে তিনি এক লেডার ম্যাচে "ROH World Championship" টাইটেল জিতেন। তারপর "স্টিন" নামক এক রেসলার এর কাছে লাস্ট ম্যান স্টাডিং ম্যাচ খেলেন এবং জিতেন। তারপর তিনি অনেকদিন এই টাইটেল ধরে রাখেন। কিন্তু আবার "স্টিন" এর সাথে তিনি টাইটেল ম্যাচ খেলেন এবং হেরে যান। তারপর আরো দুই বার তিনি রিম্যাচ খেলেন কিন্তু হেরে যান। তারপর তিনি "ROH"থেকে লিভ নিয়ে "WWE"এর সাথে কন্টাক্ট সাইন করেন। তিনি "ROH"তে মাত্র ২ টি টাইটেল জিতেন। এইভাবে তিনি তার "ROH"ক্যারিয়ার শেষ করেন। 

♦ সামির জাপান ক্যারিয়ার :

তিনি "ROH"এর পাশাপাশি জাপানে গিয়েও রেসলিং করতে থাকেন। তিনি ২০০৭ সালে এইখানে পা দেন। কিন্তু এখানে তিনি বেশী সময় দিতেন না। তিনি এখানে এক টুর্নামেন্টে অভিষেক করেন। কিন্তু তিনি দুই নাম্বার ম্যাচ এই হেরে যান। তারপর কিছুদিন সাধারণ ফিউড এ থাকেন। তারপর ২০০৮ সালে ১৯ সেপ্টেম্বর তিনি প্রথম "Extreme Division" টাইটেল জিতেন। তারপর তিনি অনেকের বিপক্ষে টাইটেল ডিফেন্ড করেন। তারপর ২০০৯ সালে তিনি তার টাইটেল হারান এবং সেখান থেকে লিভ নেন। তারপর তিনি ২ বছর সেখানে আর যাননি। তারপর ২০১১ সালে তিনি সেখানে রিটার্ন করেন। তারপর তিনি "কোটা ইবুসি"এর সাথে ফিউড এ জড়ান এবং"Ko-D openweight" টাইটেল জিতেন। এভাবে সেখানে তিনি ২ বছর রেসলিং করে একেবারে লিভ নিয়ে আসেন। সেখানে তিনি ২ টি টাইটেল জিতেন। এভাবে তিনি তার জাপান রেসলিং ক্যারিয়ার শেষ করেন। 

♦ সামির PWG ক্যারিয়ার :

সামি জেইন তার রেসলিং এ অফিসিয়াল ভাবে "ROH" তে অভিষেক করলেও প্রথম পা দেন PWG তে। PWG এর পুরো নাম হল "Pro Wrestling Gurrilla"। ২০০৪ সালে রেসলিং ট্রেনিং নিতে নিতে তিনি আমেরিকা তে যান। তারপর সেখানে সবাই তার ট্রেনিং দেখে খুশি হন এবং তাকে "PWG"তে নিয়ে যান। তারপর তিনি সেখানে খেলা শুরু করেন। ২০০৪-২০০৬ পর্যন্ত তিনি সেখানে মিড এবং লো কার্ডে খেলেন। তারপর ২০০৭ সালে সেখানে তখনকার "Tag Team Champion" দের হারিয়ে প্রথম বারের মতো হয়ে যান "PWG WORLD TAG TEAM CHAMPION"। তারপর অনেকদিন এই টাইটেল ধরে রাখেন। 

তারপর ৫ মাস পরেই তিনি সেই টাইটেল হারান। তারপর আবার সিঙ্গেল খেলা শুরু করেন। ২০০৭ এর শেষ এর দিকে তিনি "কেভিন স্টিন"(বর্তমান এর কেভিন ওয়েনস তখন কেভিন স্টিন নামে পরিচিত ছিলেন) এর সাথে ফিউড এ জড়ান। তারপর তাকে ২ বার ক্লিনলি হারান। এরপর চলে যান মেইন ইভেন্টে। ২০০৮ সালের ২৪ ফেব্রুয়ারিতে তিনি একটি "PWG WORLD CHAMPIONSHIP" ম্যাচ পান এবং সেই ম্যাচে কেপ ফিয়ার নামক রেসলার কে হারিয়ে প্রথম বারের মতো "PWG WORLD CHAMPION"হয়ে যান। তারপর তার সাথে দুইবার রিম্যাচ খেলেন কিন্তু জিতে যান। 

তারপর একটি পিপিভি তে ট্রিপল থ্রেড ম্যাচ এ পেপ এবং রেন্ড্রেও স্ট্রং নামক দুই জনকে হারিয়ে তার টাইটেল রিটেইন করেন। এবার ২০০৯ সালের শুরুর দিকে তিনি কেনি ওমাগা এর সাথে ফিউড এ জড়ান কিন্তু জিতে যান। তারপর ২০০৯ সালের শেষ দিকে "হেভিলসন" নামক রেসলার এর কাছে তার টাইটেল হারান। তারপর রিম্যাচ পেয়েও আর টাইটেল জিততে পারেন নি। 

তখন তিনি আবার ট্যাগ টিম ডিভিশন এ চলে যান। টিম "ইউং বাকস "এর সাথে অনেক দিন ফিউড করেন। ২০১০ সালে এক টুর্নামেন্টে তাদের টিম সেরা টিম হয়। তারপর ২০১১ সালে তাদের টিম ভেঙে যায়। সামি আবার একা খেলা শুরু করেন। তিনি সেই ২০১১ সালের এক টুর্নামেন্টে ফাইনাল রাউন্ড জিতেন এবং "PWG WORLD CHAMPIONSHIP "ম্যাচ পান। কিন্তু তিনি টাইটেল জিততে পারেন নি। 

একটা মজার বিষয় হল তিনি সিঙ্গেল ফিউড এর কিছু দিন পর আবার ট্যাগ টিম ফিউড এ চলে যান এবং এবারো সেই রকম হল। তিনি ট্যাগ টিম ডিভিশন এ যান তার প্রিয় বন্ধু কেভিন স্টিন (Kevin Owens) কে সঙ্গে নিয়ে। দুইজনেই অনেক ট্যালেন্টফুল তাই তারা সব টিম দের হারাতে থাকে।

তারপর তারা ২০১৩ সালের এক টুর্নামেন্টে একের পর এক ম্যাচ জিতেন এবং ফাইনাল এ গিয়ে টিম "ইউং বাকস" দের হারিয়ে জিতে নেন সেই টুর্নামেন্ট। তারপর কাউকে কিছু না বলে সেখান থেকে লিভ নেন। কারণ টা ছিল তার "WWE"এর সাথে চুক্তি করা। তখন কেভিনও "WWE"এর সাথে চুক্তি করেন কিন্তু তারপরও কিছুদিন তিনি "PWG" তে থাকেন। এভাবে সামি জেইন এর "PWG" ক্যারিয়ার এর ইতি ঘটে। তিনি সেখানে মোট ২ টি টাইটেল জিতেন। তিনি সেখানে মোট ৩ টি টুর্নামেন্ট জিতেন এবং দুইবার ট্যাগ টিম টুর্নামেন্ট জিতেন। 

♦ কেভিন এবং সামি :

তাদের প্রথম পরিচয় হয় ২০০২ সালে কানাডায় একটি রেসলিং শো দেখতে গিয়ে। এর কিছুদিন পর তারা দুইজনেই Chikara তে যোগ দেন। তাদের মধ্যে প্রথম ম্যাচ হয় Pro Wrestling Guerilla তে ২০০৩ সালের সেপ্টেম্বরে। এই ম্যাচ টি এখনো PWG এর টপ টেন ম্যাচের মধ্যে অবস্থান করছে। 


এরপর ROH, AWA, CZW, FPW, Dragon Gate সহ আরো বিভিন্ন কোম্পানি তে তারা বহুবার ম্যাচ খেলেছেন। এতবার ম্যাচ খেলার পর ও কিন্তু তাদের বেস্ট ফ্রেন্ড সম্পর্ক টা অটুট রয়েছে। 

২০১৩ সালের প্রথম দিকে WWE থেকে সামি জেইন এর জন্য অফার আসে। কিন্তু সামি চেয়েছিল সে এবং কেভিন একসাথেই WWE তে যাবে। কিন্তু কেভিন তাকে বলেন, আমি খুব শীঘ্রই আসছি। তুমি আগেই যাও। 

এরপর সামি জেইন আসলেন NXT তে। অদ্ভুত ব্যাপার হল তখন প্রায় সবাই জেনে গিয়েছিলেন কেভিন আর সামি এর অসাম রাইভারলি এর কথা। ফলে NXT তে প্রতি সপ্তাহে We want Kevin চ্যান্টস আসতে থাকল। যারা ওইসময় NXT দেখতেন তারা এই ব্যাপারে জেনে থাকবেন। এরপর স্যামি William Regal কে বলেন এইসময় টা তে কেভিন কে এখানে দরকার। এরপর রিগ্যাল HHH এর কাছে গিয়ে এই ব্যাপারে বললেন। 

এরপর HHH কেভিন কে NXT তে আনার জন্য অফার পাঠান। ২০১৪ সালের সেপ্টেমবরে কেভিন ডেবিউ করেব NXT তে। এরিনায় প্রবেশের সাথে সাথে Holy Shit, Kevin's Gonna Kill You, Fight Owens Fight চ্যান্টস আসতে থাকে। এভাবে কয়েক সপ্তাহ চলার পর সামি নেভিল কে হারিয়ে NXT চ্যাম্প হন। কেভিন তাকে অভিনন্দন জানাতে আসেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সে স্যামি কে আক্রমন করে বসলেন। দর্শকরা বুঝে গেল যে তাদের এই রাইভালরি এখনো শেষ হয়নি। 

এরপর NXT Revolution এ সামি কে নক আউটের মাধ্যমে NXT Championship জিতেন। এরপর ও তারা বহু ম্যাচ খেলেছেন। 

সামি জেইনের মেইন রোস্টারে ডেবিউ হয় সিনার US Open Challenge এক্সেপ্ট করার মাধ্যমে। কিন্তু ডেবিউ ম্যাচেই হাতের ইঞ্জুরি তে পরতে হয় স্যামি জেইন কে। 

এরপর জুনের দিকে কেভিন সিনাকে এটাকের মাধ্যমে মেইন রোস্টারে ডেবিউ করলেন। ডেবিউ এর প্রথম ম্যাচ টা তেই সিনাকে হারিয়ে প্রমান করে দিলেন তার যোগ্যতা। এরপর যখন কেভিন রয়াল রাম্বলে এসে ধবংসযজ্ঞ চালাচ্ছিলেন। হঠাত সামি জেইন এর রিটার্নে আবার নতুন করে শুরু হয় তাদের এই রাইভারলি টি। যে ফিউড টি এখনো চলছে। 

♦ সামির WWE তে প্রবেশ এবং NXT ক্যারিয়ার :

সামি জেইন সব কোম্পানি ছেড়ে দিয়ে "WWE"এর সাথে চুক্তিবদ্ধ হন। তিনি ৯ জানুয়ারি "WWE"এর সাথে চুক্তি করেন এবং ৩০ জানুয়ারি NXT তে অভিষেক করেন। কিন্তু তা ছিল ডার্ক ম্যাচ। এরপর তিনি আরো দুটি ডার্ক ম্যাচ খেলেন। তিনি একেবারে ভাল মত অভিষেক করেন ৭ মার্চ এক লাইভ ইভেন্টে। যেটি হয়েছিল টাম্পা শহরে। 

তিনি অভিষেক এর কিছু দিন পর তখনকার "NXT" মেইন সুপারস্টার সিজারো এবং হাওকিন্স কে হারান এবং ফ্যান ফেভারিট হয়ে যান। সবাই তাকে পছন্দ করতে শুরু করেন। তারপর মে মাসের শেষ সপ্তাহে ১৮ ম্যান ব্যাটেলগ্রাউন্ড নাম্বার ওয়ান কন্টেইনার ফর "NXT Championship"এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। কিন্তু মাসন রিয়ান এর সাথে ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বাদ হয়ে যান। 

তারপর সিজারো এর সাথে ফিউড এ জড়ান। কিন্তু তিনি বার বার সিজারো এর সাথে হেরে যান। শেষে "WWE"সামি জেইন এর হোমটাউন এ একটি শো করেন যেখানে সামি ক্লিনলি ভাবে হারায় সিজারো কে। এরপর তিনি জেক সোয়েগার এবং বো-ডালাস এর সাথে ম্যাচ খেলেন এবং জিততে থাকেন। তারপরেও তিনি অনেকের সাথে ম্যাচ খেলেন এবং জিততে থাকেন এবং আরো ফ্যান ফেভারিট হয়ে যান। 

এরপর তিনি একটি টাইটেল ম্যাচ পান নেভিল এর বিপক্ষে। দিন টি ছিল ২০১৪ সালের ১১ ডিসেম্বর। তিনি সেই ম্যাচে ক্লিনলি ভাবে নেভিল কে হারান এবং প্রথম বারের মতো "NXT Champion "হন। এটি এনএক্সটির ইতিহাসে একটি ঐতিহাসিক রাত ছিল। ইভেন্ট ছিল NXT Takeover R-Evolution এর মেইন ইভেন্টে মুখোমুখি হয় এনএক্সটি চ্যাম্প নেভিল আর এনএক্সটির Heart And Soul সামি জাইন।

এনএক্সটিতে ডেবিউ এর পর থেকে সামি আর নেভিলের খুব ভালো বন্ধুত্ব হয়। নেভিল চ্যাম্প হিসেবে তখন খুব ডমিনেন্ট ছিল। টেকওভারের ম্যাচের আগে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচে নেভিল ডারটি টেকনিক ব্যবহার করে ম্যাচে জয় লাভ করে। এবং ম্যাচ শেষে কমেন্ট করে-"You Are Too Nice To Win The Title." সাধারণত সামি নন-ভায়োলেন্ট। কিন্ত এই কমেন্টের পর সামি কিছুটা রাগান্বিত হয়ে বলে-যদি আমি টাইটেল জিততে না পারি তাহলে আমি এনএক্সটি ছেড়ে দেব। তাদের মধ্যে ওয়ান ওয়ান ম্যাচের জন্য দর্শক এমনিতেই খুব আগ্রহী ছিল।আর এই ম্যাচে এখন এই স্টিপুলেশন যোগ হওয়ার জন্য এটি আরো বেশি ইনটারেস্টিং হয়েছিলো। 

ম্যাচটি ওই বছরের Match Of The Year কন্টন্ডার ছিল। এই ম্যাচকে Dave Meltzer, 434 Mania এবং আরো অনেক রেসলিং আনালাইজারেরা ৪.৭৫* দিয়েছেন। এই ম্যাচটিকে এখন পর্যন্ত এনএক্সটির যেকোনো শোর সেরা মেইন ইভেন্ট বলা হয়। এটি প্রথমবার ছিল টেকওভারে কোন ক্যারিয়ার বনাম টাইটেল ম্যাচ হয়েছিলো। তারপর তার সব বন্ধুরা তাকে শুভেচ্ছা জানাতে আসেন। এদের মধ্য তার প্রিয় বন্ধু কেভিন ওয়েনস ছিল। কিন্তু তিনি তাকে শুভেচ্ছা জানানোর বদলে তাকে আঘাত করেন। এভাবে তাদের ফিউড শুরু হয়। 

এরপর নেভিল এর সাথে তার রিম্যাচ ঠিক হয় এবং তিনি সেটি জিতেন কিন্তু ম্যাচ শেষে কেভিন তাকে কিক মারে। নেভিল এর সাথে তিনি আরো দুইটি রিম্যাচ খেলেন এবং জিতেন। তারপর কেভিন বনাম সামি ফিউড শুরু হয়। তাদের মধ্য একটি টাইটেল ম্যাচ হয় এবং তিনি টাইটেলটি হারান। তারপর তিনি আর টাইটেল জিততে পারেননি। 

তারপর তিনি টাই এলেংার এর সাথে ম্যাচ হারেন। তারপর তিনি সিনশুকে নাকামুরা এর সাথে ম্যাচ খেলেন কিন্তু হারেন। শেষে তিনি বো-ডালাস এর সাথে ম্যাচ জিতে "NXT" থেকে মেইন রোস্টার এ আসেন। এভাবে তার "NXT" সফর শেষ হয়। তিনি "NXT"তে শুধু "NXT Championship Title" জিতেন। এটি তিনি ৬২ দিন ধরে রাখতে পেরেছিলেন। 

♦ সামির WWE ক্যারিয়ার :

সামি জেইন WWE এর একটি অসাধারন ট্যালেন্টের নাম। কিন্তু ভাগ্য তার সব সময় খারাপ। WWE তে তার প্রথম ম্যাচ ছিল আনপ্রেডিক্টেবল। অর্থাৎ এক র তে সিনার ওপেন চ্যালেন্জে হঠাৎ করে এক চিনা পরিচিত এন্ট্রি সং বেজে ওঠে। পুরো এরিনা চিয়ারে ফেটে পরে Sami চ্যালেন্জটি গ্রহন করায়। সে তার WWE এর মেইন রোস্টারের প্রথম ম্যাচটি হেরে যান। 

তারপর রয়েল রাম্বলে সার্পাইজ এন্ট্রি করে তার এবং Kevin এর ফিউডের কারনে এবং রাম্বল ম্যাচে সে Kevin কে এলিমিনেট করে। তারপর সেও এলিমিনেট হয়ে যায়। শুরু হয়ে যায় Kevin এবং Sami এর মধ্যে অনস্ক্রিন ফিউড। তারা এই ফিউডে কিছু অসাধারন প্রোমো করে। রেসেলম্যানিয়াতে Sami ইন্টারকন্টেনেনটাল চ্যাম্পিয়ানশীপ ক্যাপচার করার সুযোগ পায় একটি Six man ladder ম্যাচে। কিন্তু দুর্ভাগ্য বসতো সে ঐ ম্যাচ হেরে যায়। 

Kevin এবং তার মধ্যে ফিউড চলতে থাকে এবং রিং ব্রল পর্যন্ত হয়ে থাকে।  Extrem rules পে পার ভিউতে Kevin vs Sami vs The Miz(c) vs Cesaro এর ম্যাচ হয় IC টাইটেলের জন্য সেটাও Sami হেরে যায়। তারপর MITB এর জন্য কোয়ালিফাই হয় Sami এবং Kevin। তখনও তাদের মধ্যে ফিউড চলছিল। দুর্ভাগ্যবসত Sami MITB ম্যাচটা হেরে যায়। তারপর Sami, Kevin এর কাছে একটা শেষ ম্যাচ চায় তাদের দুইজনের মধ্যে Battleground এ। কেভিন তা গ্রহন করে। তাদের ফিউডের শেষ ম্যাচে Sami ম্যাচটা জিতে ফিউডটা জিতে নেয়। 

এই ফিউড শেষ হবার পর সেমি কিছুদিন সেথ রলেন্স এর সাথে জবিং ম্যাচ খেলে এবং হারতে থাকে। তারপর আরো অনেকদিন Sami জবিং করে। এরপর Sami, Nevile এর সাথে টিম আপ করে দুইজনে জবিং করতে থাকে। এরপর ব্রন স্ট্রোমেন এর সাথে উল্লেখযোগ্য নয় এমন একটা ফিউডে জড়ায়। যেই ফিউডের প্রত্যেক র তে Sami মার খায় আর ব্রন স্ট্রোমেনকে আরো স্ট্রং দেখানো হয়। 

RoadBlock পে পার ভিউতে Stroman এর সাথে ১০ মিনিট সারভাইভ এর ম্যাচ খেলে এবং ১০ মিনিট সারভাইভ করে ম্যাচটা জিতে। এরপর ফিউডটা অসমাপ্ত রেখে স্ট্রোমেন অন্য ফিউডে জড়িয়ে যায়। এরপর  Sami আবার জবিং করা শুরু করে দেয়। 

অনেকদিন আগে একটা নিউজ শুনা গেছিল সেটা হল Sami রেসেলম্যানিয়াতে টাইটেল শর্ট পাবে এবং টাইটেল জিতবে কিন্তু ঐ নিউজ সত্যি হয়নি। যখন ড্রাফট হলো তখন সবাই আশা করেছিল Sami যাতে স্মেকডাউনে ড্রাফট হয়। কিন্তু তাও হয়নি। অনেক ছোট ছোট রিউমর এসেছিল Danial Brayn, Sami কে স্মেকডাউনে নিতে চায় কিন্তু তাও সত্য হয় না। 

গত বছরের Summerslam এর মূল ম্যাচকার্ডে ম্যাচ পায়নি Sami Zayn, আবার এ বছরের Summerslam এ ও সে কোনো ম্যাচ পায়নি। SDLive ব্রান্ডের মতন তথাকথিত "Land Of Opportunity" এর স্থানে এসে ও এখনোও পর্যন্ত পুশের দেখা পেলেন না এই ট্যালেন্টেড ও স্কিলফুল রেসলার। জানি নাহ WWE তে তার ভবিষ্যত কেমন হবে!! হয়তবা তার কন্ট্রাক্ট শেষ হওয়ার পর সে WWE ছেড়ে চলে যেতে ও পারে। হয়তবা আবারোও সে ইন্ডি সার্কিটে গিয়ে নিজেকে মুক্ত বিহঙ্গে স্বাধীন পাখির মতন মেলে ধরতে পারবে। 


• সামির ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

• 12th July, 1984 এ Laval, Quebec , Canada তে জন্মগ্রহণ করেন Sami Zayn। তার বার্থ নেইম ছিল Rami Sebei তিনি তার বার্থ নেইমেও আগে রেসলিং করেছিলেন।

• Sami Zayn কানাডায় জন্মগ্রহণ করেন কিন্তু তিনি Syrian বংশধর।

• WWE তে Sami Zayn আসেন ২০১৩ সালে। সেখানে তিনি NXT এর মাধ্যমে প্রবেশ করেন। তিনি তার WWE ক্যারিয়ার এ আমাদের অনেক ভাল ভাল ম্যাচ, ফিউড দিয়েছেন কিন্তু তার বদলে তিনি WWE থেকে তেমন কিছুই পাননি। 

• WWE তে আসার আগে তিনি রিং অফ হনর এ রেসলিং করেছেন ( ২০০৫- ২০১২), তিনি এন এক্স টি তে জানুয়ারি ০৯, ২০১৩ তারিখে সাইন করেন ৩০ জানুয়ারি, ২০১৩ মেডিক্যাল টেষ্টে উত্তীর্ণ হওয়ার পর WWE এর সাথে অফিসিয়ালি সাইন করেন এবং ফেব্রুয়ারি ১৩ তারিখে তিনি ডেবুট করেন। 

• Sami Zayn আগে মাস্ক পরে রেসলিং করতেন। তখন তার নাম ছিল El Generico ।

• Sami Zayn একবার NXT তে মাস্ক পরে Bo Dallas এর বিপক্ষে ম্যাচ খেলেছিলেন । সেই ম্যাচে তিনি ইন্ট্রডিউস হয়েছিলেন El Local নামে।

• জুন ১২, ২০১৩ সালে তিনি সর্বপ্রথম সিজারোর কাছে পিনফলে হারেন এবং ডিসেম্বর ১১, ২০১৪ সালে তিনি নেভিল কে হারিয়ে প্রথমবারের মত NXT Champ হোন।

• চ্যাম্পিয়ন হওয়ার ৬২ দিন পর তিনি কেভিন ওয়েন্সের কাছে টাইটেল হারান, যদিও কেভিন তাকে ক্লিনলি হারাতে পাররেনি, এখানে রেফারির কিছু ত্রুটি ছিল।

• এনএক্সটির পাশাপাশি তিনি RoH এ ট্যাগ টিম এবং টেলিভিশন চ্যাম্পিয়ন ছিলেন।

• ৪ মে, ২০১৫ তারিখে জন সিনার বিরুদ্ধে Us Title Open Challenge এক্সেপ্ট করেন, ম্যাচ টা ছিল তার হোমটাউন মন্ট্রিওলে, সেখানে তিনি প্রচুর চিয়ার পান, কিন্তু দূর্ভাগ্যবশ:ত তিনি হেরে যান, এই ম্যাচের পরে রিপোর্ট আসে তিনি শোল্ডার ইঞ্জুরিতে পরেছিলেন।

• Sami Zayn ফরমার WWE superstar Savio Vega এর কাছ থেকে ট্রেনিং নেন।

• Sami Zayn মেইন রোস্টারে Kevin Owens & John Cena এর সাথে ম্যাচ খেলার আগে এক হাউজ শো তে ম্যাচ খেলেন।

• Sami Zayn WWE তে আসার আগে ১৪ টি দেশে বিভিন্ন রেসলারের বিপক্ষে ম্যাচ খেলেন।

• Sami Zayn WWE তে জয়েন এর জন্য Cesaro এর সাথে ম্যাচ খেলেন এবং সেই ম্যাচে তিনি হারেন।

• Sami Zayn একবার Steve Austin এর সাথে দেখা করেন এবং তার কাছ থেকে উপদেশ চান। তখন Austin তাকে তার স্টাইল চেঞ্জ করতে বলে। কিন্তু Sami তা ফলো করেনি।

• Sami Zayn 2014 সালে The PWI Wrestler Rankings of 2014 তে 44 নাম্বার হয়েছিলেন।

• Sami & Kevin একসাথে ROH & PWG তে ট্যাগ টিম টাইটেল জিতেন। 

• Vince Russo & JIM CORNETTE সামি কে পারসোনালি পছন্দ করেন না।

যদি WWE সামিকে ভবিষ্যতে ঠিকঠাক ভাবে ব্যাবহার করে তাহলে হয়তবা আমরা নেক্সট ড্যানিয়েল ব্রায়েন দেখতে পাব। আবার, ক্রমান্বয়ে বাজে বুকিং পেলে সে WWE ইতিহাসের আরেকজন Underrated রেসলার, ক্রিশ্চিয়ান এর আপগ্রেড ভার্শন ও হতে পারে। ক্রিশ্চিয়ান যেমন মাল্টি ট্যালেন্টেড হওয়া স্বত্তেও খুবই Underrated ছিলেন, ভবিষ্যতে Sami কি তার ই প্রতিচ্ছবি হবেন? নাকি সব বাধা বিপত্তি পেরিয়ে এই Underdog সামি, ব্রায়েনের মতন ই সফল হবেন? এখন দেখা যাক Sami কতটুকু সফল হবেন তার WWE এর ক্যারিয়ারে। তার সফলতার পরিমাপ সময়ই বলে দিবে।

• সামির সম্পূর্ণ অর্জনসমূহ :



  • Association de Lutte Féminine
    • Sensational Sherri Memorial Cup Tournament (২০০৭) – সঙ্গে : LuFisto
  • Britannia Wrestling Promotions
    • PWI:BWP World Catchweight Championship (১ বার)
  • Chikara
    • Rey de Voladores (২০১১)
  • DDT Pro-Wrestling / Union Pro Wrestling
    • DDT Extreme Division Championship (১ বার)
    • KO-D Openweight Championship (১ বার)
    • Best Foreigner Award (২০১২)
  • Elite Wrestling Revolution
    • Elite ৮ Tournament (২০০৪)
  • GBG Wrestling
    • GBG Heavyweight Championship (১ বার)
  • International Wrestling Syndicate
    • IWS World Heavyweight Championship (২ বার)
    • IWS World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Twiggy
  • North Shore Pro Wrestling
    • NSPW Championship (১ বার)
  • Pro Wrestling Guerrilla
    • PWG World Championship (২ বার)
    • PWG World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Human Tornado (১), Quicksilver (১), Kevin Steen (২), and Paul London (১)
    • Battle of Los Angeles (২০১১)
    • Dynamite Duumvirate Tag Team Title Tournament (২০১০) – সঙ্গে : Paul London
  • Pro Wrestling Illustrated
    • PWI ranked him No. ২৩ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৫
  • Pro Wrestling Prestige
    • PWP Heavyweight Championship (১ বার)
  • Puerto Rico Wrestling Association
    • PRWA Caribbean Championship (১ বার)
  • Ring of Honor
    • ROH World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Kevin Steen
    • ROH World Television Championship (১ বার)
  • SoCal Uncensored
    • Match of the Year (২০০৬) বনাম, PAC, November ১৮, Pro Wrestling Guerrilla
    • Match of the Year (২০০৭) বনাম, Bryan Danielson, July ২৯, Pro Wrestling Guerrilla
    • Most Outstanding Wrestler (২০০৬, ২০০৭)
    • Tag Team of the Year (২০০৬), সঙ্গে : Quicksilver
    • Wrestler of the Year (২০০৭)
  • STHLM Wrestling
    • STHLM Wrestling Championship (১ বার)
  • Westside Xtreme Wrestling
    • wXw Unified World Wrestling Championship (১ বার)
    • ১৬ Carat Gold Tournament (২০১২)
  • Wrestling Observer Newsletter
    • Feud of the Year (২০১০) বনাম, Kevin Steen
  • WWE NXT
    • NXT Championship (১ বার)
    • Slammy Award (১ বার)
      • NXT Superstar of the Year (২০১৪)
অন্যান্য রেসলারদের জীবনী দেখতে এখানে ক্লিক করুন।