আসল নাম

Christopher Keith Irvine

জন্মদিন

৯ নভেম্বর, ১৯৭০

জন্মস্থান

Manhasset, New York, US

বাসস্থান

Odessa, Florida, US

উচ্চতা

৬ ফুট (১.৮৩ মি)

ওজন

১০৩ কেজি (২২৭ পাউন্ড)

ট্রেনারস

Ed Langley, Stu Hart

অভিষেক

২ অক্টোবর, ১৯৯০


বর্তমানে একটা কথা প্রায়ই শুনা যায় সেটা হলো "G.O.A.T", যার মিনিং হলো "Greatest Of All Time", মানে সর্বোৎকৃষ্ট। তো যাকে তাকে তো আর অলটাইম গ্রেটেস্ট বলা যায় না, সেই লিস্টে গুটি কয়েক রেসলারদের মধ্যে একজনকে হিসেবে ধরতেই হয়, তিনি হলেন- "The Best In The World", "The Savior Of WWE", "The Lionheart", "The Living Legend", "Y২J" Aka "Chris Jericho"।

তিনি সবকিছুতেই গ্রেট, তা আপনি মাইক স্কিলে বলেন আর রিং স্কিলে, তিনি সবসময় তার পারফর্ম্যান্সে তা দেখিয়ে গেছেন। তার মাইক স্কিলে "One Of The Great" হিসেবে ধরা হয় তাকে। তার আছে অসাধারণ ট্যালেন্ট, যা দিয়ে যেকোনো ফিউড/ম্যাচ বা স্টোরিলাইন মনোমুগ্ধকর ও আকর্ষনীয় করে তোলার ক্ষমতা রাখেন। Money In The Bank ম্যাচটি তার মাথার বুদ্ধি থেকেই করা হয়েছিল, যদিও তিনি নিজে কোনদিন এটার বিজয়ি হতে পারেননি।

তিনিই সেই যে, তার অসাধারণ স্কিল/ট্যালেন্ট দিয়ে, সেই এটিটিউড ইরা থেকে আমাদের এন্টারটেইন করে যাচ্ছেন। হীল, ফেইস ২ ক্যারেক্টারেই তিনি সফল রেসলার। যদিও হীল হিসেবেই, তিনি একটু বেশী সফল, তাকে One Of The Greatest Heel In WWE, হিসেবে ধরা হয়। WWE- এর সর্বকালের সেরাদের নিয়ে যদি লিস্ট করা হয়, তবে The Best In The World What He Does -খ্যাত এই মানুষটার নাম অবশ্যই নিতে হবে।

♦ জেরিকোর ব্যক্তিগত জীবন :

১৯৭০ সালের ৯ নভেম্বরে তিনি আমেরিকার NewYork City-তে জন্মগ্রহণ করেন। আমেরিকায় জন্মগ্রহণ করলেও, তার শৈশবকাল ও যৌবনকাল কেটেছে Canada-এ। যার কারনে তাকে কানাডিয়ান হিসেবে ধরা হয়। তার আসল নাম Christopher Keith Irvine। ২০০০ সালে Jessica -এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় Jericho। তাদের তিনটি সন্তান আছে।

তার রিং নেইমের কাহিনী টা জানেন? বলেই দেই, Chris তো, তার রিয়াল নেইম থেকে এসেছে, আর Jericho? এটা আসলে, মিউজিকের প্রতি Inspired হয়ে রেখেছেন। German Power Mental's Band- এর একটি এলব্যাম এসেছিল " Walls Of Jericho ", মিউজিক পাগল, এই মানুষটা Music- এ Inspired হয়ে, তার রিং নেইমে Jericho লাগান, আর ফিনিসার নেইম, এলব্যাম নেইম " Walls Of Jericho " রেখে দেন।

• জেরিকোর ট্যাটুর রহস্য :

তিনি একজন Tattoo Lover- ও। তার শরীরে মোট ৫ টি Tattoo আছে। যার মধ্যে ৩ টি তার বাম হাতে। প্রথমটি তার বউয়ের নামে 'Jessica', যেটি তার রিং ফিঙ্গারে Tattooed করা আছে, দ্বিতীয় টি, "F" অক্ষরে, যেটি তার প্রিয় ব্যান্ড, "Fozzy"- কে রিপ্রেজেন্ট করে। তৃতীয় Tattoo- টি হলো, তার ব্রান্ড "Fozzy" এর ৫ নাম্বার এ্যালবাম, "Sin And Bones"-এর Artwork। তার চতুর্থ Tattoo- টি একটি Jack-O'-Lantern-এর। আর, ৫ম টি তার আত্মপ্রতিকৃতি নিয়ে, যেটি তার বাম বাইসেপ- এ আছে।

আপনি যেহুতু Social Media ব্যবহার করেন সেহুতু আপনি Jericho এর সাথে অন্য রেসলার দের ছবি দেখে থাকবেন। আপনি যখন একজন লেজেন্ড তখন আপনার ভিতরে একটা আলাদা রকম একটা ইগো কাজ করে। আবার, WWE তে এখনো সব রেসলারের মধ্যে ভালো সম্পর্ক নেই। খারাপ সম্পর্ক না থাকলেও ভালো সম্পর্ক অনেক জনের সাথেই নেই। কিন্তু জেরিকো সেইদিকে "A Great Guy To Hangout With"। তার বলতে গেলে সবার সাথেই ভালো সম্পর্ক। তাদের সাথে সে ঘুরে বেড়ায়, তাদের সাথে পার্টি করে। দেখলে মনে হয় না একজন লেজেন্ড এর সাথে একজন সাধারন রেসলার। দেখলে মনে হয় তারা Co-Worker।

তিনি শুধু Wrestling এ না, রেসলিং ছাড়াও, Musician, Media Personality, Actor, Author, And Businessman হিসেবেও সমান ভাবে পারদর্শী। মিউজিক এ তো, তার নিজস্ব ব্রান্ডও আছে, নাম- "Fozzy", যা ২০০০ সালে তাদের ডেবিউ এলব্যাম "Fozzy"- বের করে।

• Chris Jericho এর মিউজিক ব্রান্ড "Fozzy" :

১৯৯৯ সাল থেকে Chris Jericho & Guitarist Rich Ward- এর হাত ধরে "Fozzy"- এর পথচলা শুরু। এবং ব্রান্ডের লিডিং সিঙ্গারই হলেন Chris Jericho, তার ব্রান্ড এখনো পর্যন্ত -

  • Fozzy (২০০০)
  • Happenstance (২০০২)
  • All That Remains (২০০৫)
  • Reloaded (২০০৮)
  • Chasing The Grail (২০১০)
  • Sin And Bones (২০১২)
  • Do You Wanna Start A War (২০১৪)

-এগুলির মতো কিছু এ্যালবাম বের করেছে, আর তাদের আপকামিং এ্যালবাম হলো, TBA। যেটি ২০১৭ সালে রিলিজ হওয়ার কথা রয়েছে আর সেই এ্যালবামের জন্যই তিনি রেসেলমেনিয়ার পর WWE- থেকে লিভ নিয়েছিলেন। তাদের মিউজিক রেসলিং এও কোনো না কোনো ভাবে ব্যাবহৃত হয়েছে। Ron "The Truth" Killings, Mickie James, John Cena, সহ কয়েকজন রেসলার, তাদের এন্ট্রান্স থিমে, কোনো না কোনো ভাবে, "Fozzy" এর মিউজিক ব্যাবহার করেছেন।

তাছাড়া, Jericho নিজেও তার এন্ট্রান্স এ, "Fozzy"-এর "Don't You Wish, You Were Me" সংটা ২০০৪ সালে ব্যাবহার করেছেন। তাছাড়া "Fozzy"-এর এলব্যাম "Enemy"- এর সং "All The Remains" সংটি, WWE তাদের P.P.V, "No Way Out"-২০০৫ এর থিম সংগ হিসেবে ব্যবহার করেছে। এই গানটিকেই ২০০৬ সালে, TNA, তাদের প্রিমিয়ার ইভেন্ট "Bound Of Glory" এর থিম সং হিসেবে ইউজ করেছিলো।

Jericho একজন সফল মিউজিক আর্টিস্ট এর পাশাপাশি একজন, সফল বিজনেসম্যানও। Florida-এ, D১ Sports Training And Therapy, নামে একটি ব্যবসা প্রতিস্টানের একজন, Co-Owner তিনি।

♦ জেরিকোর রেসলিং ক্যারিয়ার :

১৯৯০ সালে, তিনি মাত্র ১৯ বছর বয়সে রেসলিং-এ ডেবিউ করেন, অর্থাৎ Triple H, John Cena, The Rock, Randy Orton এদের আগেই তিনি রেসলিংয়ে আসেন।

তিনি অনেক রেসলিং প্রমোশনের হয়ে রেসলিং করেন, যার মধ্যে, তৎকালীন আমেরিকার ৩ টি বড় কোম্পানি, WCW, ECW, WWF/E তে ও তিনি রেসলিং করেছেন, এছাড়াও Canada, Germany, Japan, Mexico - এর বড় বড় প্রমোশনগুলোতে কাজ করেছেন। WWE, WCW, ECW- তে তিনি অনেক ম্যাচ খেলছেন, দিয়েছেন অনেক ভাল ভাল ম্যাচ/ফিউড।

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

১৯৯০ সালে তিনি যোগ দেন "Hart Brothers School Of Wrestling" এ। যেখানে প্রথম দিনই পরিচয় হন। Lance Storm এর সাথে। কিছুদিন সেখানে ট্রেনিং করার পর যোগ দেন বিভিন্ন 'ইন্ডিপেনডেন্ট সার্কিটে' হ্যাঁ! তিনিও ছিলেন একজন ইন্ডি রেসলার। তাও ইন্ডি লেজেন্ড দের জয়জয় করা এ যুগের ও ২ যুগ পূর্বে। তিনি তার প্রথম ম্যাচ খেলেন সেই Storm এর বিপক্ষেই। যে ম্যাচটি ড্র ঘোষিত হয়। পরবর্তীতে তারা ট্যাগ টিম হিসেবে কাজ করা শুরু করেন।

তারা পরবর্তীতে Canadian National Wrestling Alliance (CNWA) এবং Canadian Rocky Mountain Wrestling (CRMW) তে কাজ করেন। এর কিছুদিন পর ই তিনি যোগদান করেন সে সময়ের 'হার্ডকোর রেসলিং' এর সবচেয়ে ভয়াবহ ময়দান জাপানের Frontier Martial-Arts Wrestling(FMW) তে। যদিও সেখানে তিনি বেশিদিন খেলেন না।

• মেক্সিকান রেসলিং এ জেরিকো :

১৯৯২ এ তিনি যান Mexico এর সবচেয়ে বিখ্যাত রেসলিং কোম্পানি, Consejo Mundial De Lucha Libre (CMLL) এ যেখানে তিনি Leon D'oro নামে এবং নাম বদলিয়ে Corazón De León নামে তখনকার বিখ্যাত সব রেসলার দের সাথে ম্যাচ খেলেন। যার মধ্যে টানা ১১ মাস NWA Mid Heavyweight চ্যাম্পিয়নও থাকেন।

১৯৯৪ এর দিকে তাকে আবারো দেখা যায় Lance এর সাথে টিম গঠন করে বিভিন্ন জায়গায় খেলতে। বলে রাখা ভালো এ লোকটি প্রায় তার পুরো রেসলিং ক্যারিয়ারে তাকে ভিন্ন ভিন্ন ভাবে সাহায্য করেছেন। বছরের শেষের দিকে তিনি আবারো জাপানে গমন করেন, যেখানে Wrestling And Romance নামে একটি প্রমোশনে খেলেন আর মেক্সিকোতে জেতা টাইটেল টি Ultimo Dragon এর নিকট হারান।

১৯৯৫ সালে Second Super J-Cup Tournament এও অংশ নেন কিন্তু ২য় রাউন্ডেই তাকে হার মানতে হয় Wild Pegasus এর নিকট। আপনি জানেন কি কে এই Wild Pegasus? তিনি আর কেউ নন, ইতিহাসের অন্যতম সেরা টেক্নিক্যাল রেসলার Chris Benoite। Ultimo Dragon এর সাথে তিনি Junior Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য একটি ম্যাচ খেলেন যে ম্যাচটি নজর কাড়ে Mick Foley এর আর তিনি Paul Heyman কে বলেন এই লোকটিকে সাইন করতে।

• ECW, WCW এবং NJPW তে প্রবেশ :

১৯৯৫-১৯৯৬ তিনি কিছু সময় Extreme Wrestling চ্যাম্পিয়নশিপ(ECW) তে খেলেন। তবে কিছুদিন পর ই সেখানে থেকে চলে যান। ১৯৯৬ সালে WCW তে যোগ দিলেও ১৯৯৭ সালে তিনি NJPW তে ডেবিউ করেন Super Liger নামের মুখোশধারী রেসলার হিসেবে। কিন্তু এই গিমিক টি তাকে কয়েক দিন পর ই ক্যান্সেল করতে হয় যার কারণ ছিল তিনি তার প্রথম ম্যাচে প্রচুর পরিমাণ বচ করেন আর বচের কারণ ছিল তিনি মুখোশ এর কারণে অপোনেন্ট কে ঠিক মত নিরীক্ষণ করতে পারছিলেন না।

পরবর্তী ৬ মাস মুখোশ ছাড়াই রেসলিং করেন কিন্তু এর ই মধ্যে ডাক পড়ে World চ্যাম্পিয়নশিপ Wrestling(WCW) তে। WCW তে তিনি কিছুদিনের মধ্যেই হয়ে যান Cruiserweight Division এর বিজেতা। টাইটেল ও জেতেন কয়েক দফা। কিন্তু WCW তাকে চিরকাল মনে রাখবে 'The Man Of ১০০৪ Holds' এর কারণে।

Dean Malenko এর সাথে লম্বা ফিউড করেন যেই Malenko কে তখন বলা হত The Man Of ১০০০ Holds তাই তিনিও নিজেকে তার চেয়ে সেরা দাবী করেন ৪টি হোল্ড বাড়িয়ে। তবে কেন ১০০১ বা ১০০২ নয়? এর পিছনেও সামান্য ঘটনা রয়েছে। তিনি একটি ইন্টারভিউ তে বলেন, Leo Burke নামক একজন রেসলার ছিলেন যিনি ১০০২ টি হোল্ডের মালিক ছিলেন যে কারণে তিনি আরো ২টি হোল্ড বৃদ্ধি করে ১০০৪ হোল্ডের মালিক বনে যান।

Chris Jericho দুইবারের ও সর্বশেষ WCW World চ্যাম্পিয়ন। তিনি দুইবারেই Rock কে হারিয়ে চ্যাম্পিয়ন হন।

• WWF -এ জেরিকোর প্রবেশ :

WCW তে তেমন সুবিধা করতে না পারায় তিনি পরে যোগ দেন এমন এক জায়গায় যেখান থেকে পরবর্তী রেসলিং ক্যারিয়ার, পপুলারিটি সবকিছু অর্জন করেন। WWF ১৯৯৯ এর Raw এর এক পর্বে Rock এর একটি সেগমেন্ট এ হঠাৎ ই বাধা দিয়ে নিজের ডেবিউ করেন তিনি। এসেই ঘোষণা দেন 'Raw Is Jericho' এবং বলেন যে তিনি WWF কে বাঁচাতে এসেছেন!

তার এন্ট্রেন্স এর সময় যে ঘড়ির সময় ব্যবহার করা হয় এটি আসলে তিনি Vince McMahon এর অফিসের একটি ঘড়ি দেখে আইডিয়া দেন তার এন্ট্রেন্স এ ব্যবহার করতে। এখান থেকেই তার যাত্রা শুরু। সেই মাসেই জেরিকো তার ডেবিউ ম্যাচে Road Dogg কে টেবিলে পাওয়ারবম্ব দেওয়ার ফলে Disqualification এ হারেন!

পরবর্তীতে Rock, Austin, Triple H, Shawn Michaels, Chris Benoite, Edge, CM Punk দের সাথে অসাধারণ সব ফিউড করেন। যার মহিমা লেখা শুরু করলে হাত ব্যথা হয়ে যাবে। তবে তার আগে একটা মজার ব্যাপারে বলা দরকার।

• WWE ক্যুইটের ইচ্ছা এবং মন পরিবর্তন :

জেরিকোকে তার ক্যারিয়ারের শুরুর দিকে বাজে বুকিং-এর শিকার হতে হয়েছে। সে ২০১৩ সালে এক সাক্ষাৎকারে বলেছিল যে তার প্রথম World Title জিতার কিছুক্ষণ আগে পর্যন্ত সে নিজে পুরো মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে ফেলেছিল WWE থেকে লিভ নেওয়ার জন্য।

Chris Jericho জানায় - "State College, Pennsylvania-তে Triple H-এর বিপক্ষে জিতার কিছুক্ষণ আগেই আমি Vince’S (McMahon)-এর অফিসে গিয়েছিলাম। আমি পুরোপুরি স্থির করে নিয়েছিলাম আমি আজকেই WWE থেকে কুইট করতে যাচ্ছি। ব্যাপারটা এমন ছিল যে - আমাকে আমার প্রাপ্য অধিকার দাও নাহলে আমি এই কোম্পানি ছেড়ে চলে যাব। আমার সব দেখা শেষ! আমি Viscera-র কাছে হেরেছি, Godfather-এর কাছে হেরেছি আর এটা শুধু আমার সময়ের অপচয়! আর দেখার কিছুই নেই। আই এম ডান!

সে সময় Tommy Blacha ছিল Script Writer আর সে আমাকে বলে - "Vince-এর কাছে যাওয়ার আগে একটা কথা শুনে যাও জেরিকো। আমার কাছে তোমাকে জানানোর জন্য কিছু আছে"। আমি তাকে বলি এখানে আপনার কিছুই বলার নেই যা আমার মন পরিবর্তন করতে পারবে! Tommy Blacha আমাকে বলে -আজকে রাতেই তুমি World Title জিততে যাচ্ছ। আর এটাই আমার মন পরিবর্তন করে দেয়।

২০০১ সালের Royal Rumble এ তিনি Chris Benoite এর বিপক্ষে IC Title এর জন্য একটি ল্যাডার ম্যাচ জিতেন। যে ম্যাচটি এখনো অন্যতম সেরা ল্যাডার ম্যাচ বলে উল্লেখিত। ২০০১ সালের Vengeance এর ইতিহাসের একমাত্র রেসলার হিসেবে Rock এবং Austin কে একই রাতে দুটি ভিন্ন ভিন্ন ম্যাচে হারিয়ে তিনি হন সর্বপ্রথম Undesputed World চ্যাম্পিয়ন। Money In The Bank এর উদ্ভাবক তিনি। যিনি সর্বপ্রথম 'A Contract For Any Title In Anywhere In Any ম্যাচ' এর জন্য একটি ম্যাচ আবিষ্কার করেন। যেটি সর্বপ্রথম অনুষ্ঠিত হয় Wrestlemania ২১ এ ২০০৫ সালে (তবে মজার ব্যাপার হলো, তিনি MITB- উদ্ভাবক করলেও, একবারও MITB- জিতেন নি।)

২০০৫ সালে ECW One Night Stand PPV তে তিনি তার পুরনো বন্ধু Lance Storm এর বিপক্ষে একটি ম্যাচ খেলেন যে ম্যাচে তিনি প্রায় ৯ বছর পর নিজের Lionheart গিমিক ব্যবহার করেন Y২J এর পরিবর্তে। ২০০৫ সালে, আগস্ট ২৫- এ, WWE-এর সাথে তার কন্টার্ক্ট শেষ হলে, তিনি লিভ নেন। তারপর, ২ বছর পর ২০০৭-এর নভেম্বর -এ (টিভিতে) রিটার্ন করেন As A Face!

• শন মাইকেলসের মুখ বিকৃত করে প্রথম হিলটার্ন :

আমরা অনেকেই খেয়াল করেছি, Shawn Michaels এর একটি চোখ হাল্কা টেরা/বাকা। এর পেছনে একটি ঘটনা রয়েছে। ২০০৮ এর এক Highlight Reel এ Jericho, 'Jeritron ৬০০০' (টিভি) তে Shawn এর মুখ এ আঘাত করেন। যার ফলে চোখে সমস্যা হয় Shawn Michaels এর। যার মাধ্যমে ২০০৫ এর পর প্রথম বারের মত হিল টার্ন করেন। যার ফলে তাদের মধ্যে ফিউড শুরু হয়, আর সেই ফিউড Pro Wrestling Illustrated & Wrestling Observer- এর মতে ঐবছর "Feud Of The Year" ছিল।

২০০৯ এ, Extreme Rules-এ Jericho, Rey Mysterio-কে একটি "No Holds Barred" ম্যাচে হারিয়ে ক্যারিয়ারের নবম বারের মত, Intercontinental Title জিতেন। তারপর, The Bash-এ Mysterio-এর কাছে টাইটেল হারান।

• গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন এর খেতাব অর্জন :

এরপর ঐদিনই তার পার্টনার, Edge এর সাথে Unified WWE Tag Team চ্যাম্পিয়নশিপ জিতেন। যার মধ্য দিয়ে প্রথমবারের মত Grand Slam চ্যাম্পিয়ন হন। মানে কোম্পানির মেজর সব টাইটেল জিতে নেওয়া। বর্তমান ফরম্যাটে Tag Team, WWE/WH, IC, US আর আগের ফরম্যাটে Tag, WWE/WH, IC, Hardcore/European সবকয়টি জিতা। এক্ষেত্রেও তিনি সেরা, কারণ তিনি ২ ফরম্যাটেই Grandslam চ্যাম্পিয়ন বর্তমান ফরম্যাটের হিসেবে, যদিও ৭ জন Grand Slam Winner, আগের ফরম্যাটে এটা ১২ জন হবে। আর, ২ ফরম্যাটেই Grand Slam Winner হচ্ছেন, Jericho, Kurt, Big Show, Eddie তার মানে, এই ৪ জনই রিয়াল Grand Slam Winner।

এরপরে Edge ইঞ্জুরিতে পরলে জেরিকো ঘোষণা করে বিগ শো কে তার নতুন ট্যাগ টিম পার্টনার করা হবে, তাদের টিমের নাম ছিল 'Jeri-Show'। TLC পিপিভিতে D-Generation X টিমের কাছে তারা টাইটেল হারায়। এরপরে তাদের ফিউড চলে এবং হারের মধ্য দিয়ে Jeri-Show এর টীম ভেঙ্গে যায়। এরপরে ২০১০ এর রয়্যাল রাম্বালে Edge রিটার্ন করে এবং জেরিকোকে এলিমিনেট করে ও পরে সেই ম্যাচ জিতে নেই ফলে তাদের ফিউড শুরু হয়।

• World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয় :

পরবর্তীতে Elimination Chamber পিপিভিতে জেরিকো শন মাইকেলসের সহায়তায় World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। ফলে WrestleMania XXVI তে রয়্যাল রাম্বাল বিজয়ি এজ এর সাথে জেরিকোর ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে জেরিকো এজকে হারিয়ে টাইটেল রিটেইন করে কিন্তু পরের স্ম্যাকডাউনে মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্টধারি Jack Swagger এর কাছে পরাজিত হয়ে টাইটেলচ্যুত হয়। Extreme Rules পিপিভিতে হারের মাধ্যমে জেরিকো ও এজের ফিউড শেষ হয়।

এরপরে ২০১০ WWE ড্রাফটের মাধ্যমে জেরিকোকে Raw ব্রান্ডে আনা হয়, যেখানে সে দ্যা মিজের সাথে ট্যাগ টীম গঠন করে। এরপরে জেরিকো একটা Fatal ৪-Way ম্যাচে Evan Bourne এর কাছে পরাজিত হলে নিজের ক্যারিয়ার অন দ্যা লাইনে লাগিয়ে তার রিম্যাচের বন্দোবস্ত করে। ১৯ জুলাই এর Raw তে সেই রিম্যাচে জেরিকো জয়লাভ করে। এরপরে তার সাথে "The Nexus" টিমের ফিউড শুরু হলে Edge এর সাথে পুনরায় সাখ্যতা হয়। SummerSlam পিপিভিতে তাদের টিম নেক্সাসকে পরাজিত করে।

২৭ সেপ্টেম্বরের Raw তে জেরিকো র‍্যান্ডি অরটনের সাথে ম্যাচ খেলে এবং সেই ম্যাচে Punt Kick খেয়ে জেরিকো পরাজিত হয়, যেটার মাধ্যমে সে WWE থেকে লিভ নেই। পরে জানা যায় যে সে তার মিউজিক ক্যারিয়ারে ফোকাস করতে চাই এবং পরবর্তীতে আর ফুল টাইম রেসলিং করতে সে ইচ্ছুক নয়।

• WWE তে রিটার্ন এবং Punk এর সাথে ফিউড :

২০১১ সালের শেষ দিক থেকেই জেরিকোর রিটার্নের ইঙ্গিত করা হতে থাকে। অনেক হাইপের পর ২০১২ সালের ২ জানুয়ারি জেরিকো রিটার্ন করে কিন্তু কোন প্রোমো কাট করে না। ২৩ জানুয়ারির Raw তে সে বলে "This Sunday At The Royal Rumble, It Is Going To Be The End Of The World As You Know It", যদিও সেই ম্যাচে সে রানার আপ হয়।

এরপরে হিল হিসাবে জেরিকোর আর এক বেস্ট ইন দ্যা ওয়ার্ল্ড টাইটেল ধারি CM Punk এর সাথে ফিউড শুরু হয়। WrestleMania XXVIII তে জেরিকো, WWE চ্যাম্পিয়ন পাঙ্কের সাথে ম্যাচ খেলে চ্যাম্পিয়নশিপের জন্য। এই ফিউডটি পার্সোনাল লেভেলে নিয়ে গিয়ে জেরিকো পাঙ্ককের পরিবার নিয়ে কুকথা বলে। রেসেলমেনিয়ার ম্যাচে জেরিকো পরাজিত হয়। এরপরে Extreme Rules পিপিভিতে Chicago Street Fight ম্যাচে জেরিকো পুনরায় পাঙ্ককে হারাতে অক্ষম হয়।

• গ্রেফতারি থেকে বাঁচা এবং ৩০ দিনের সাসপেনশন :

ব্রাজিলে অনুষ্ঠিত ২৪ মে এর এক লাইভ ইভেন্টে বিতর্কের সৃষ্টি হয় যখন জেরিকো একটি ব্রাজিলিয়ান পতাকাকে কিক করে বসে। ফলে স্থানীয় পুলিশ তাকে আরেস্ট করার হুমকি দেই এবং জেরিকো তখন দর্শকদের কাছে ক্ষমা চেয়ে নিয়ে কোনভাবে পার পান। ফলশ্রুতিতে, WWE তাকে ৩০ দিনের জন্য সাসপেন্ড করে, সময়ের সদ্ব্যবহার করে জেরিকো তার ব্রান্ডের সঙ্গে ইউরোপিয়ান ট্যুরে যায়।

এরপরে তার ডলফ জিগলারের সাথে ফিউড হয় এবং সে ফেস টার্ন করে। SummerSlam পিপিভিতে জেরিকো জিগলারকে পরাজিত করলে পরের Raw তে তাদের রিম্যাচ হয় যেখানে জেরিকো জিতলে জিগলারের মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট তার কাছে চলে আসতো এবং হারলে নিজের WWE কন্ট্রাক্ট টার্মিনেট হয়ে যেত, সেই ম্যাচে জেরিকো পরাজিত হয় এবং তার কন্ট্রাক্ট টার্মিনেটেড হয়, তার ব্যান্ডের সাথে ট্যুর করার লেগে মুলত এরকম করা হয়।

• ক্যারিয়ারের খারাপ অধ্যায় ও ম্যাচ হারা :

এরপরে ২০১৩ সালে রিটার্ন করার পরে Royal Rumble ম্যাচে জেরিকো ৪৭ মিনিট ধরে টিকে থাকে এবং জিগলারের হাতে এলিমিনেটেড হয়। এরপরে সে জিগলারের সাথে ফিউড কন্টিনিউ করে এবং পরবর্তীতে The Miz, Wade Barrett, Fandango, CM Punk, Ryback, Curtis Axel -দের সাথে টাইটেল এবং নন টাইটেল ফিউড করে এবং প্রায় প্রত্যেক ফিউডেই সে পরাজিত হয়। এরপরে জেরিকো তার মিউজিক ক্যারিয়ারের জন্য আবারও লিভ নেই এবং নভেম্বরে পুনরায় জানিয়ে দেই যে সে মিউজিক ও আক্টিং ক্যারিয়ারের জন্য ফুল টাইম রেসলিং করবে না।

১১ মাস পরে জুন মাসে জেরিকো রিটার্ন করে দ্যা মিজকে অ্যাটাক করে এবং The Wyatt Family এসে তখন জেরিকোকে অ্যাটাক করে। ফলে Battleground পিপিভিতে জেরিকো, Bray Wyatt কে ফেস করে এবং সেখানে জয়লাভ করে। পরে সামারস্লামে এবং Raw এর এপিসোডে জেরিকো Bray Wyatt এর কাছে পরাজিত হয় এবং তাদের ফিউড সমাপ্ত হয়। এরপরে র‍্যান্ডি অরটনের সাথে তার ফিউড হয় এবং Night Of চ্যাম্পিয়নs পিপিভিতে অরটন জেরিকোকে পরাজিত করে।

• রেসলিং ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি :

২০১৫ সালের শুরুতে জানা যায় যে জেরিকো ডব্লিউডব্লিউই এর সাথে এমন কন্ট্রাক্ট সাইন করেছে যেখানে সে শুধুমাত্র হাতে গোনা হাউস শো তে কম্পিট করবে। এইসব শোতে সে Luke Harper, Kevin Owens ও King Barrett -কে পরাজিত করে। ৩রা অক্টোবর জেরিকো কেভিন ওয়েন্সকে Intercontinental চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ করে এবং পরাজিত হয়। এই ম্যাচটি ছিল তার ECW তে ডেবিউ করার পরে ২০ বছর এবং প্রফেশনাল রেসলার হিসাবে ২৫ বছরের পূর্তি।

২০১৬ সালের শুরুতে সে ফুল টাইম রেসলিং করা শুরু করে এবং The New Day এর সাথে ফিউড করে। ২০১৬ সালের রয়্যাল রাম্বালে জেরিকো ৫০ মিনিট ধরে টিকে থাকার পর ডিন আম্ব্রোসের কাছে এলিমিনেট হয়েছিলেন। এরপরে তার সাথে AJ Styles এর ফিউড শুরু হয়, তারা একে অপরের কাছে হারে এবং পরবর্তীতে ট্যাগ টিম গঠন করে যার নাম হয় "Y২AJ"। পরে জেরিকো হিল টার্ন করে Aj কে অ্যাটাক করে এবং WrestleMania ৩২ এ তাদের ম্যাচে জয়লাভ করে।

এরপরে ডিন আম্ব্রোসের সাথে তার ফিউড শুরু হয়। প্রথমে Payback পিপিভিতে ও পরে Extreme Rules পিপিভিতে জেরিকো ডিনের কাছে পরাজিত হয়। ২০১৬ এর WWE ড্রাফট এর অধীন জেরিকোকে Raw ব্র্যান্ডে ড্রাফ্‌ট করা হয়। এরপরে SummerSlam পিপিভিতে জেরিকো কেভিন ওয়েন্সের সাথে মিলে Enzo ও Cass এর ট্যাগ টিমকে পরাজিত করে।

• 'The List Of Jericho' এর সূচনা :

১৯ সেপ্টেম্বরের Raw তে জেরিকো একটি অসাধারন জিনিস উদ্ভাবন করেন, সেটি ছিল "The List Of Jericho", কারন সে মনে করতো জেনারাল ম্যানেজার মিক ফোলি তার বিপক্ষে পক্ষপাতিত্ব করছিল এবং তাছারাও সে বেশ কিছু রেসলারদেরকে নিয়েও বিরক্তবোধ করছিল। কেউ যদি জেরিকোকে উত্তক্ত করতো তাহলে সে তাকে প্রশ্ন করতো "You Know What Happens?" এবং তার পরক্ষনেই উচ্চস্বরে বলে উঠতো "You Just Made The List!" এবং তার সেই লিস্টে উত্তক্তকারীর নাম ও কারন লিখে রাখতো। এই লিস্টটি ফ্যানদের মধ্যে প্রচণ্ড জনপ্রিয় হয়ে উঠেছিল।

এরপরে জেরিকো বিনিন্নভাবে ওয়েন্সকে ম্যাচ জিততে সাহায্য করতে থাকে, এমনকি রিং সাইড থেকে ব্যান থাকাই সিন কারার মাস্ক পরে এসেও তাকে সাহায্য করতে পিছুপা হয়নি সে। ওয়েন্সও জেরিকোকে সহায়তা করতে থাকে এবং তাকে নিয়ে জেরিকো হ্যান্ডিক্যাপ ম্যাচে রোমানকে হারিয়ে হয় WWE United States চ্যাম্পিয়ন, সেই সাথেই একজন গ্রান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের কৃতিত্ব অর্জন করে, এছাড়াও এটা ছিল ৭ বছরের মধ্যে জেরিকোর প্রথম কোন চ্যাম্পিয়নশিপ জয়। পরে ২০১৭ এর রয়াল রাম্বালে দ্বিতীয় স্থানে প্রবেশ করে জেরিকো এক ঘন্টারও বেশি সময় ধরে টিকে থাকে এবং সব ম্যাচ মিলিয়ে ৫ ঘন্টা+ টিকে থেকে সর্বোচ্চ সময় ধরে ম্যাচে থাকার রেকর্ড গড়ে।

• কেভিনের সাথে ফিউড ও WWE পরিত্যাগ :

পরে ওয়েন্সের সঙ্গে তার জুটি ভেঙ্গে যায় এবং তারা WrestleMania ৩৩ এ টাইটেল ম্যাচ খেলে, যেখানে জেরিকো তার টাইটেল হারিয়ে বসে। পরে ৩০ এপ্রিলের Payback পিপিভিতে জেরিকো ওয়েন্সকে পরাজিত করে তার টাইটেল ফেরত পায়। এরপরে তার নতুন অ্যালবাম হেতু ট্যুরের জন্য তাকে টাইটেল হারানো হয়। ২৫ জুলাই এর স্ম্যাকডাউনে জেরিকো রিটার্ন করে এবং সেখানে US টাইটেলের জন্য তার সঙ্গে কেভিন ও Aj Styles এর ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেখানে Aj জয়লাভ করে।

২০১৮ সালের জানুয়ারিতে Raw এর ২৫ তম বার্ষিকীতে জেরিকো Elias কে তার "The List Of Jericho" তে অন্তর্ভুক্ত করে। পরবর্তীতে Greatest Royal Rumble পিপিভিতে জেরিকো শেষবারের মতো ম্যাচ খেলে এবং ৫০-Man Royal Rumble জিততে অক্ষম হয়, এরপরে সে WWE পরিত্যাগ করে।

এর কারন হিসাবে জেরিকো জানায় যে প্রকৃতপক্ষে রেসেলমেনিয়াতে তার এবং কেভিন ওয়েন্সের মধ্যে ওয়ার্ল্ড টাইটেলের মেইন ইভেন্ট হওয়ার কথা ছিল, এবং সেই ম্যাচে জেরিকোরই ওয়ার্ল্ড টাইটেল জিতারও কথা ছিল, যেটা তাকে ভিন্স স্বয়ং জানিয়েছিল! কিন্তু ভিন্স পরবর্তীতে সেই ম্যাচকে ডিমোট করে দিয়ে লেসনার ও গোল্ডবার্গের মধ্যে মেইন ইভেন্ট করায়, জেরিকোদের ফিউড সেই বছরের সেরা ফিউড হওয়া স্বত্বেও। এই ঘটনায় জেরিকোর অভিমান তথা অপমানের ফলে সে যথার্থ কারনেই WWE ত্যাগ করে।

• NJPW তে জেরিকোর রিটার্ন :

২০১৭ সালের ৫ই নভেম্বর জেরিকো NJPW তে রিটার্ন করে এবং Kenny Omega কে চ্যালেঞ্জ করে যেটা সে আক্সেপ্টও করে নেয়, এই ম্যাচটির নামকরন করা হয় "Alpha Vs. Omega", এই ম্যাচটি ছিল ১৯৯৯ এ WCW ছাড়ার পর জেরিকোর খেলা প্রথম রেসলিং ম্যাচ যেটা WWE এর অন্তর্গত ছিলনা। ২০১৮ সালের ৪ জানুয়ারি অনুষ্ঠিত, Wrestle Kingdom ১২ পিপিভিতে তে No Disqualification ম্যাচে জেরিকো ২০ বছর বাদে NJPW তে খেলা কোন ম্যাচে ওমেগার কাছে পরাজিত হলেও সেই ম্যাচটা Dave Meltzer এর কাছ থেকে ৫ স্টার রেটিং পাই, যেটা তার ক্যারিয়ারের প্রথম ৫ স্টার ম্যাচ ছিল।

এরপরে সে Tetsuya Naito এর সাথে ফিউড শুরু করে। Dominion ৬.৯ এ জেরিকো নাইটোকে পরাজিত করে IWGP Intercontinental চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এর মাধ্যমে Jericho হন ইতিহাসের একমাত্র রেসলার যিনি WWE & NJPW দুই কম্পানীতেই IC চ্যাম্পিয়ন হয়েছেন। এরপরে সে Evil এর সাথে ফিউড শুরু করে এবং Power Struggle পিপিভিতে Liontamer সাবমিশন হোল্ডের সাহায্যে ইভিলকে পরাজিত করে তার টাইটেল রিটেইন করে। এরপরে নাইটোর সাথে তার ফিউড চলতে থাকে এবং Wrestle Kingdom ১৩ পিপিভিতে নাইটো জেরিকোকে পরাজিত করে IC চ্যাম্পিয়নশিপ জিতে নেয়।

এরপরে জেরিকো Kazuchika Okada কে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ করে ও পরাজিত হয়। পরে ২০২০ এর ৫ জানুয়ারি অনুষ্ঠিত Wrestle Kingdom ১৪ এ জেরিকো Hiroshi Tanahashi কে পরাজিত করে AEW World চ্যাম্পিয়নশিপ এর জন্য ম্যাচ খেলার অধিকারী হয়। এরপরে ইন্ডিপেন্ডেন্ট সার্কিটে জেরিকো কয়েকটি আপিয়ারেন্স দেই যেখানে সে কেনি ওমেগার সাথে ফিউড জারি রাখে।

• AEW তে প্রবেশ ও Inner Circle গঠন :

২০১৯ সালের ৮ই জানুয়ারি জেরিকো জনসমক্ষে All Elite Wrestling (AEW) প্রমোশনের সাথে তিন বছরের কন্ট্রাক্ট সাইন করে। ২৫ মে অনুষ্ঠিত কোম্পানির প্রথম ইভেন্ট Double Or Nothing -এ জেরিকো, কেনি ওমেগাকে পরাজিত কর। তারপরে All Out পিপিভিতে Adam Page কে হারাবার মাধ্যমে প্রথম AEW World চ্যাম্পিয়নশিপ এর খেতাব অর্জন করে।

২রা অক্টোবরের Dynamite এ Sammy Guevara, Jake Hager, Santana ও Ortiz এর সাথে মিলে জেরিকো The Inner Circle নামের স্টেবেল গঠন করে। পরে Dynamite শোতে Darby Allin এর বিরুদ্ধে, Full Gear পিপিভিতে Cody এর বিরুদ্ধে এবং আর এক Dynamite শো তে Sky এর বিরুদ্ধে জেরিকো তার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়।

ডিসেম্বরে The Inner Circle, Jon Moxley (ডিন অ্যামব্রোস) -কে তাদের দলে সামিল করতে চাইলে তাদের ফিউড শুরু হয়। ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত Revolution পিপিভিতে Moxley জেরিকোকে পরাজিত করে ফলে জেরিকোর ১৮২ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। পরবর্তী ২৩ মে এর Double Or Nothing পিপিভিতে জেরিকোর টিম The Elite (Adam Page, Cody, Kenny Omega ও The Young Bucks) টিম ও Matt Hardy এর সঙ্গে ম্যাচ খেলে এবং পরাজিত হয়।

• Orange Cassidy ও MJF এর সাথে ফিউড :

এরপরে জেরিকো Orange Cassidy এর সাথে খুবই মজাদার ফিউড শুরু করে এবং ৮ জুলাই অনুষ্ঠিত Fyter Fest পিপিভিতে তাকে পরাজিত করে। এরপরে ৫ই সেপ্টেম্বরে অনুষ্ঠিত All Out পিপিভিতে Mimosa Mayhem ম্যাচে Cassidy জেরিকোকে পরাজিত করে।

এরপরে জেরিকো MJF এর সঙ্গে স্টোরিলাইনে জড়ান যিনি Inner Circle স্টেবলে বাকি মেম্বারদের অনিচ্ছা সত্বেও জয়েন করতে চাইছিলেন। এরফলে ৭ নভেম্বর অনুষ্ঠিত Full Gear পিপিভিতে জেরিকোর সাথে MJF এর ম্যাচ আয়োজিত হয়, যেটাতে জেরিকো পরাজিত হলে MJF ইনার সারকেল জয়েনের অনুমতি পাই। এরপরে ২০২১ এর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত Beach Break ইভেন্টে জেরিকো ও MJF এর টিম ব্যাটল রয়্যাল জিতে ট্যাগ টিম টাইটেলের জন্য নাম্বার ১ কন্টেন্ডার হয় কিন্তু Revolution পিপিভিতে The Young Bucks এর বিরুদ্ধে তারা টাইটেল জিততে অসমর্থ হয়।

১০ মার্চের ডাইনামাইটে MJF জেরিকোর সঙ্গে বিশ্বাসঘাতকতা করে এবং ইনার সারকেল ছেড়ে গিয়ে The Pinnacle নামক নিজের স্টেবল তৈরি করে। ফলে Blood and Guts ইভেন্টে দুই স্টেবলের মধ্যে ম্যাচ ঠিক হয় যেখানে Blood and Guts ম্যাচে পিনাকেল ইনার সার্কেলকে পরাজিত করে। পরবর্তীতে Double or Nothing পিপিভিতে Stadium Stampede ম্যাচে ইনার সার্কেল তাদের হারের প্রতিশোধ নিয়ে পিনাকেলকে পরাজিত করতে সক্ষম হয়।

• "Labors of Jericho" চ্যালেঞ্জ :

এরপরে জেরিকো MJF এর সাথে ম্যাচ খেলতে চাইলে সে আগে জেরিকোকে তার চয়ন করা কিছু রেসলারকে পরাজিত করার শর্ত দেই, যেটাকে "Labors of Jericho" নামকরণ করা হয়। জেরিকো MJF এর বাছা সমস্ত রেসলার যথা Shawn Spears, Nick Gage, Juventud Guerrera এবং Wardlow -দেরকে পরাজিত করে MJF কে ফেস করে যেখানে জেরিকো পরাজিত হয়।

এরপরে জেরিকো MJF এর সঙ্গে আরও একটা ম্যাচ খেলার জন্য তার ক্যারিয়ারের বাজি রাখে ফলে MJF তার সাথে ম্যাচ খেলতে রাজি হয়। ৫ই সেপ্টেম্বরে আয়োজিত All Out পিপিভিতে জেরিকো MJF কে পরাজিত করে নিজের ক্যারিয়ার বাঁচাতে সক্ষম হয়।

এরপরে ইনার সার্কেলের সঙ্গে Men of the Year টিম এবং তাদের সাথে থাকা MMA কোচ Dan Lambert এর ফিউড শুরু হয়। Dan তার সঙ্গে নিজের MMA টিম American Top Team এর সদস্যদেরও নিয়ে আসে ফাইটের জন্য। Full Gear পিপিভিতে ইনার সারকেল Men of the Year এবং ATT কে Minneapolis Street Fight ম্যাচে পরাজিত করে।

♦ জেরিকোর ব্যাপারে কিছু অজানা তথ্য :

১) Chris Jericho- এর আইডল হলেন, HBK, তবে তিনি যাকে দেখে রেসলিংয়ে Inspiration পেয়েছেন, তিনি হলেন The Greatest Owen Hart। Owen Hart-এর কারিসম্যাটিক পারফর্ম্যান্স ও হাই ফ্লাইং মুভ, অনেকের মতো, তাকেও (জেরিকো) মুগ্ধ করেছিলো।

২) Chris Jericho Money In The Bank Ladder ম্যাচ কে Invent (আবিষ্কার) করেন! কিন্তু মজার বিষয় তিনটি Money In The Bank এ অংশগ্রহণ করেও একটিও জিততে পারেন নি!

৩) তার নিজের একটা পোডকাস্ট ( অডিও টক শো) আছে। যেখানে অনেক বড় বড় রেসলার থেকে শুরু করে অনেক বড় বড় তারকা-রা এসেছেন। তার পোডকাস্ট এর নাম, Talk Is Jericho। এগুলোর এপিসোড খুব সহজেই Youtube এ পেয়ে যাবেন।

৪) Cena যখন WWE তে ডেবিউ করেন তখন Vince তাকে নিয়ে তেমন কিছু ভাবেননি। তাকে Jobber বানানোর প্লান ছিল Vince-এর। কিন্তু, Vince কে Jericho-ই প্রথম বলে Cena এর ভিতরের পটেনশিয়ালের কথা।

৫) Goldberg- এর সাথে জেরিকোর রিয়াল লাইফে শত্রুতা আছে। এটা ৯০ দশকের সেশের দিকে WCW- এ থাকাকালীন থেকে। Goldberg অনেকবার বলেছেন, তিনি জেরিকোর সাথে কাজ করবেন না। শোনা যায় তিনি এবং Goldberg এর বার Backstage এ রিয়াল রেসলিং এ জড়িয়ে পরেন কিন্তু Jericho সেখানেও জিত হাসিল করেন।

৬) জেরিকো অনেক রেসলারকে তাদের Retirement এ এবং অসুস্থের সময় দরকারে অর্থসাহায্য করেছেন এবং সাহসওঁ জোগিয়েছেন।

৭) তিনি তার ক্যারিয়ারে এপর্যন্ত ১৯ টি থিম সং ইউস করেছেন।

৮) তিনি রেসলারদের Trained/Managed করেছেন, তিনি Wate Barrett & The Usos - দের Trained/Managed করেছিলেন।

৯) তিনি এখনো পর্যন্ত তার ক্যারিয়ারে ৩২ টি চ্যাম্পিয়নশিপ জিতেছেন, অনেক কম রেসলারই ৩০- এর বেশী টাইটেল জিতেছেন। তিনি WWE- তে আসার আগে Japan, WCW, ECW সহ আরও অনেক প্রমোশনে কাজ করেছেন, যা মিলিয়ে তিনি এপর্যন্ত ৩২ টি চ্যাম্পিয়নশীপ জিতেছেন।

১০) জেরিকো হলেন নবম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন। মানে কোম্পানির মেজর টাইটেল, বর্তমান ফরম্যাটে IC, US, Tag Team, World Title একবার হলেও জিতা, আর আগের ফরম্যাটে ছিল IC, Hardcore/European, World, Tag Team জিতা। মজার ব্যাপার হলো, জেরিকো ২ ফরম্যাটেই চ্যাম্পিয়ন। 

এছাড়াও সে সপ্তম গ্রান্ড স্লাম চ্যাম্পিয়ন, মানে কোম্পানির মেজর সব টাইটেল জিতে নেওয়া। বর্তমান ফরম্যাটে Tag Team, WWE/WH, IC, US আর আগের ফরম্যাটে Tag, WWE/WH, IC, Hardcore/European সবকয়টি জিতা। এক্ষেত্রেও তিনি সেরা, কারণ তিনি ২ ফরম্যাটেই Grandslam চ্যাম্পিয়ন বর্তমান ফরম্যাটের হিসেবে, যদিও ৭ জন Grand Slam Winner, আগের ফরম্যাটে এটা ১২ জন হবে। আর, ২ ফরম্যাটেই Grand Slam Winner হচ্ছেন, Jericho, Kurt, Big Show, Eddie তার মানে, এই ৪ জনই রিয়াল Grand Slam Winner।

১১) Chris Jericho সর্বাধিক ৯ বার Intercontinental চ্যাম্পিয়নশিপ জিতেন! তার প্রথম টাইটেলটি জিতেন Chyna কে হারিয়ে, দ্বিতীয়টি Chyna ও Hardcore Holly কে ট্রিপল থ্রেট ম্যাচে হারিয়ে। পরের দুইটি Chris Benoit কে হারিয়ে! এর পরের দুইটি Rob Van Dam কে হারিয়ে! তার ৭ম টাইটেলটি জিতেন Christian কে হারিয়ে! বাকি দুইটি যথাক্রমে Jeff Hardy ও Rey Mysterio কে হারিয়ে!

১২) Chris Jericho WWE তে ৬ বারের World চ্যাম্পিয়ন এবং তিনবারের World Heavyweight চ্যাম্পিয়ন! প্রথমবার তিনি Punk কে রিপ্লেস করে চ্যাম্পিয়নশিপ Scramble ম্যাচে জিতে World Heavyweight চ্যাম্পিয়ন হন! দ্বিতীয়বার তিনি Batista কে ও তৃতীয়বার Elimination Chamber ম্যাচ জিতে World Heavyweight চ্যাম্পিয়ন হন! Chris Jericho World চ্যাম্পিয়নশিপ ব্যতীত পাঁচবারের World Tag Team ও দুইবারের WWE Tag Team চ্যাম্পিয়ন! এছাড়া তিনি ১ বারের Hardcore ও ১ বারের European চ্যাম্পিয়ন!

১৩) ৩০টি Royal Rumble এর মধ্যে এই পর্যন্ত সবচেয়ে বেশি সময় অতিবাহিত করার রেকর্ড করেছেন Chris Jericho। তিনি ২০০০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ১০টি রয়াল রাম্বাল ম্যাচে অংশগ্রহণ করেছেন। এই ১০টি ম্যাচ মিলিয়ে মোট ৪ ঘণ্টা ৫৬ মিনিট ও ৫৯ সেকেন্ড অতিবাহিত করেছেন। (তিনি Triple H এর ৩ ঘণ্টা ৫৯ মিনিট ৩৭ সেকেন্ডের রেকর্ড ভেঙ্গেছেন)

১৪) Chris Jericho সবচেয়ে বেশি Elimination Chamber ম্যাচে অংশগ্রহণ করেছেন, মোট ৮টি ম্যাচে এবং সবচেয়ে বেশি সংখ্যক সুপারস্টারকে Eliminate করেছেন, মোট ১০ জনকে।

১৫) Jericho এর কিছু সেরা ফিউড -

  • Vs. Goldberg
  • Vs. Christian
  • Vs. Edge
  • Vs. Cm Punk
  • Vs. Chris Benoit
  • Vs. Triple H
  • Vs. Shawn Michaels
  • Vs. Dean Ambrose

১৬) তার নিক নেইম সম্পর্কে হয়ত জানেন। আপনি ভাববেন, ৪-৫ টাই হবে। তবে আপনার ধারণা ভুল, তার List Of Nickname অনেক বড়, এগুলো তার ক্যারিয়ারের বিভিন্ন প্রাপ্তি স্বরূপ তাকে দেওয়া হয়েছে, কিছু নিজেই যোগ করেছেন, এত নিকনেমের কারণে তাকে নিকনেমের রাজা হিসাবে আখ্যায়িত করা হয়ে থাকে -

  • 'The Highlight Of The Night'
  • 'Cowboy'
  • 'Lionheart'
  • 'The Greatest Canadian Of All Time'
  • 'The Man Of ১, ০০৪ Holds'
  • 'The Paragon Of Virtue'
  • 'Your Role Model'
  • 'Y২J'
  • 'The Ayatollah Of Rock 'N' Rolla'
  • 'The Most Charismatic Showman To Enter Your Home Via A Television Screen'
  • 'The Sexy Beast'
  • 'The (Self-Proclaimed) Living Legend'
  • 'The King Of His World'
  • 'The Best In The World At What He Does'
  • 'The Savior Of (The) WWE'

♦ রেসলিং ক্যারিয়ারে অর্জন সমূহ :

All Elite Wrestling

AEW World Championship (১ বার)

AEW Dynamite Awards (২ বার)

Canadian Rocky Mountain Wrestling

CRMW North American Heavyweight Championship (১ বার)

CRMW North American Tag Team Championship (২ বার) – সঙ্গে : Lance Storm

Consejo Mundial de Lucha Libre

NWA World Middleweight Championship (১ বার)

Extreme Championship Wrestling

ECW World Television Championship (১ বার)

International Wrestling Alliance

IWA Junior Heavyweight Championship (১ বার)

New Japan Pro-Wrestling

IWGP Intercontinental Championship (১ বার)

Pro Wrestling Illustrated

Feud of the Decade (২০০০s) vs. Shawn Michaels

Feud of the Year (২০০৮) vs. Shawn Michaels

Most Hated Wrestler of the Year (২০০২, ২০০৮)

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৯

Ranked No. ১০৯ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling/WCW

WCW Cruiserweight Championship (৪ বার)

WCW World Television Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

Undisputed WWF Championship (১ বার)

World Heavyweight Championship (৩ বার)

WCW/World Championship (২ বার)

WWF/WWE Intercontinental Championship (৯ বার)

WWE United States Championship (২ বার)

WWF European Championship (১ বার)

WWF Hardcore Championship (১ বার)

WWE Tag Team Championship (২ বার) – সঙ্গে : Edge (১) এবং Big Show (১)

WWF/World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Chris Benoit (১), The Rock (১), Christian (১), Edge (১) এবং Big Show (১)

Bragging Rights Trophy (২০০৯) – সঙ্গে : Team SmackDown (Kane, Matt Hardy, Finlay, R-Truth, David Hart Smith এবং Tyson Kidd)

Fourth Grand Slam Champion

Ninth Triple Crown Champion

Slammy Award

Extreme Moment of the Year (২০১৪) Executing a crossbody on Bray Wyatt from the top of a steel cage on Raw

Superstar of the Year (২০০৮)

Tag Team of the Year (২০০৯) – সঙ্গে : Big Show

Wrestle Association "R"

WAR International Junior Heavyweight Championship (১ বার)

WAR International Junior Heavyweight Tag Team Championship (১ বার) – সঙ্গে : Gedo

World Wrestling Association

WWA Tag Team Championship (১ বার) – সঙ্গে : El Dandy

Wrestling Observer Newsletter

Wrestler of the Year (২০০৮, ২০০৯, ২০১৯)

Best on Interviews (২০০৩, ২০০৮, ২০০৯, ২০১৯)

Best on Interviews of the Decade (২০০০২০০৯)

Feud of the Year (২০০৮) vs. Shawn Michaels

Match of the Year (২০০৮) vs. Shawn Michaels in a ladder match at No Mercy

Most Underrated Wrestler (১৯৯৯, ২০০০)

Readers' Favorite Wrestler (১৯৯৯)

United States/Canada MVP (২০১৯)

Most Charismatic (২০১৯)

Best Box Office Draw (২০১৯)

Best Pro Wrestling Book (২০১১) for Undisputed: How to Become the World Champion in ১,৩৭২ Easy Steps

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১০)


• লেখক : Farhad এবং রেসলিং বাংলা।

CHRIS JERICHO : ক্রিস জেরিকো

আসল নাম

Christopher Keith Irvine

জন্মদিন

৯ নভেম্বর, ১৯৭০

জন্মস্থান

Manhasset, New York, US

বাসস্থান

Odessa, Florida, US

উচ্চতা

৬ ফুট (১.৮৩ মি)

ওজন

১০৩ কেজি (২২৭ পাউন্ড)

ট্রেনারস

Ed Langley, Stu Hart

অভিষেক

২ অক্টোবর, ১৯৯০


বর্তমানে একটা কথা প্রায়ই শুনা যায় সেটা হলো "G.O.A.T", যার মিনিং হলো "Greatest Of All Time", মানে সর্বোৎকৃষ্ট। তো যাকে তাকে তো আর অলটাইম গ্রেটেস্ট বলা যায় না, সেই লিস্টে গুটি কয়েক রেসলারদের মধ্যে একজনকে হিসেবে ধরতেই হয়, তিনি হলেন- "The Best In The World", "The Savior Of WWE", "The Lionheart", "The Living Legend", "Y২J" Aka "Chris Jericho"।

তিনি সবকিছুতেই গ্রেট, তা আপনি মাইক স্কিলে বলেন আর রিং স্কিলে, তিনি সবসময় তার পারফর্ম্যান্সে তা দেখিয়ে গেছেন। তার মাইক স্কিলে "One Of The Great" হিসেবে ধরা হয় তাকে। তার আছে অসাধারণ ট্যালেন্ট, যা দিয়ে যেকোনো ফিউড/ম্যাচ বা স্টোরিলাইন মনোমুগ্ধকর ও আকর্ষনীয় করে তোলার ক্ষমতা রাখেন। Money In The Bank ম্যাচটি তার মাথার বুদ্ধি থেকেই করা হয়েছিল, যদিও তিনি নিজে কোনদিন এটার বিজয়ি হতে পারেননি।

তিনিই সেই যে, তার অসাধারণ স্কিল/ট্যালেন্ট দিয়ে, সেই এটিটিউড ইরা থেকে আমাদের এন্টারটেইন করে যাচ্ছেন। হীল, ফেইস ২ ক্যারেক্টারেই তিনি সফল রেসলার। যদিও হীল হিসেবেই, তিনি একটু বেশী সফল, তাকে One Of The Greatest Heel In WWE, হিসেবে ধরা হয়। WWE- এর সর্বকালের সেরাদের নিয়ে যদি লিস্ট করা হয়, তবে The Best In The World What He Does -খ্যাত এই মানুষটার নাম অবশ্যই নিতে হবে।

♦ জেরিকোর ব্যক্তিগত জীবন :

১৯৭০ সালের ৯ নভেম্বরে তিনি আমেরিকার NewYork City-তে জন্মগ্রহণ করেন। আমেরিকায় জন্মগ্রহণ করলেও, তার শৈশবকাল ও যৌবনকাল কেটেছে Canada-এ। যার কারনে তাকে কানাডিয়ান হিসেবে ধরা হয়। তার আসল নাম Christopher Keith Irvine। ২০০০ সালে Jessica -এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় Jericho। তাদের তিনটি সন্তান আছে।

তার রিং নেইমের কাহিনী টা জানেন? বলেই দেই, Chris তো, তার রিয়াল নেইম থেকে এসেছে, আর Jericho? এটা আসলে, মিউজিকের প্রতি Inspired হয়ে রেখেছেন। German Power Mental's Band- এর একটি এলব্যাম এসেছিল " Walls Of Jericho ", মিউজিক পাগল, এই মানুষটা Music- এ Inspired হয়ে, তার রিং নেইমে Jericho লাগান, আর ফিনিসার নেইম, এলব্যাম নেইম " Walls Of Jericho " রেখে দেন।

• জেরিকোর ট্যাটুর রহস্য :

তিনি একজন Tattoo Lover- ও। তার শরীরে মোট ৫ টি Tattoo আছে। যার মধ্যে ৩ টি তার বাম হাতে। প্রথমটি তার বউয়ের নামে 'Jessica', যেটি তার রিং ফিঙ্গারে Tattooed করা আছে, দ্বিতীয় টি, "F" অক্ষরে, যেটি তার প্রিয় ব্যান্ড, "Fozzy"- কে রিপ্রেজেন্ট করে। তৃতীয় Tattoo- টি হলো, তার ব্রান্ড "Fozzy" এর ৫ নাম্বার এ্যালবাম, "Sin And Bones"-এর Artwork। তার চতুর্থ Tattoo- টি একটি Jack-O'-Lantern-এর। আর, ৫ম টি তার আত্মপ্রতিকৃতি নিয়ে, যেটি তার বাম বাইসেপ- এ আছে।

আপনি যেহুতু Social Media ব্যবহার করেন সেহুতু আপনি Jericho এর সাথে অন্য রেসলার দের ছবি দেখে থাকবেন। আপনি যখন একজন লেজেন্ড তখন আপনার ভিতরে একটা আলাদা রকম একটা ইগো কাজ করে। আবার, WWE তে এখনো সব রেসলারের মধ্যে ভালো সম্পর্ক নেই। খারাপ সম্পর্ক না থাকলেও ভালো সম্পর্ক অনেক জনের সাথেই নেই। কিন্তু জেরিকো সেইদিকে "A Great Guy To Hangout With"। তার বলতে গেলে সবার সাথেই ভালো সম্পর্ক। তাদের সাথে সে ঘুরে বেড়ায়, তাদের সাথে পার্টি করে। দেখলে মনে হয় না একজন লেজেন্ড এর সাথে একজন সাধারন রেসলার। দেখলে মনে হয় তারা Co-Worker।

তিনি শুধু Wrestling এ না, রেসলিং ছাড়াও, Musician, Media Personality, Actor, Author, And Businessman হিসেবেও সমান ভাবে পারদর্শী। মিউজিক এ তো, তার নিজস্ব ব্রান্ডও আছে, নাম- "Fozzy", যা ২০০০ সালে তাদের ডেবিউ এলব্যাম "Fozzy"- বের করে।

• Chris Jericho এর মিউজিক ব্রান্ড "Fozzy" :

১৯৯৯ সাল থেকে Chris Jericho & Guitarist Rich Ward- এর হাত ধরে "Fozzy"- এর পথচলা শুরু। এবং ব্রান্ডের লিডিং সিঙ্গারই হলেন Chris Jericho, তার ব্রান্ড এখনো পর্যন্ত -

  • Fozzy (২০০০)
  • Happenstance (২০০২)
  • All That Remains (২০০৫)
  • Reloaded (২০০৮)
  • Chasing The Grail (২০১০)
  • Sin And Bones (২০১২)
  • Do You Wanna Start A War (২০১৪)

-এগুলির মতো কিছু এ্যালবাম বের করেছে, আর তাদের আপকামিং এ্যালবাম হলো, TBA। যেটি ২০১৭ সালে রিলিজ হওয়ার কথা রয়েছে আর সেই এ্যালবামের জন্যই তিনি রেসেলমেনিয়ার পর WWE- থেকে লিভ নিয়েছিলেন। তাদের মিউজিক রেসলিং এও কোনো না কোনো ভাবে ব্যাবহৃত হয়েছে। Ron "The Truth" Killings, Mickie James, John Cena, সহ কয়েকজন রেসলার, তাদের এন্ট্রান্স থিমে, কোনো না কোনো ভাবে, "Fozzy" এর মিউজিক ব্যাবহার করেছেন।

তাছাড়া, Jericho নিজেও তার এন্ট্রান্স এ, "Fozzy"-এর "Don't You Wish, You Were Me" সংটা ২০০৪ সালে ব্যাবহার করেছেন। তাছাড়া "Fozzy"-এর এলব্যাম "Enemy"- এর সং "All The Remains" সংটি, WWE তাদের P.P.V, "No Way Out"-২০০৫ এর থিম সংগ হিসেবে ব্যবহার করেছে। এই গানটিকেই ২০০৬ সালে, TNA, তাদের প্রিমিয়ার ইভেন্ট "Bound Of Glory" এর থিম সং হিসেবে ইউজ করেছিলো।

Jericho একজন সফল মিউজিক আর্টিস্ট এর পাশাপাশি একজন, সফল বিজনেসম্যানও। Florida-এ, D১ Sports Training And Therapy, নামে একটি ব্যবসা প্রতিস্টানের একজন, Co-Owner তিনি।

♦ জেরিকোর রেসলিং ক্যারিয়ার :

১৯৯০ সালে, তিনি মাত্র ১৯ বছর বয়সে রেসলিং-এ ডেবিউ করেন, অর্থাৎ Triple H, John Cena, The Rock, Randy Orton এদের আগেই তিনি রেসলিংয়ে আসেন।

তিনি অনেক রেসলিং প্রমোশনের হয়ে রেসলিং করেন, যার মধ্যে, তৎকালীন আমেরিকার ৩ টি বড় কোম্পানি, WCW, ECW, WWF/E তে ও তিনি রেসলিং করেছেন, এছাড়াও Canada, Germany, Japan, Mexico - এর বড় বড় প্রমোশনগুলোতে কাজ করেছেন। WWE, WCW, ECW- তে তিনি অনেক ম্যাচ খেলছেন, দিয়েছেন অনেক ভাল ভাল ম্যাচ/ফিউড।

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

১৯৯০ সালে তিনি যোগ দেন "Hart Brothers School Of Wrestling" এ। যেখানে প্রথম দিনই পরিচয় হন। Lance Storm এর সাথে। কিছুদিন সেখানে ট্রেনিং করার পর যোগ দেন বিভিন্ন 'ইন্ডিপেনডেন্ট সার্কিটে' হ্যাঁ! তিনিও ছিলেন একজন ইন্ডি রেসলার। তাও ইন্ডি লেজেন্ড দের জয়জয় করা এ যুগের ও ২ যুগ পূর্বে। তিনি তার প্রথম ম্যাচ খেলেন সেই Storm এর বিপক্ষেই। যে ম্যাচটি ড্র ঘোষিত হয়। পরবর্তীতে তারা ট্যাগ টিম হিসেবে কাজ করা শুরু করেন।

তারা পরবর্তীতে Canadian National Wrestling Alliance (CNWA) এবং Canadian Rocky Mountain Wrestling (CRMW) তে কাজ করেন। এর কিছুদিন পর ই তিনি যোগদান করেন সে সময়ের 'হার্ডকোর রেসলিং' এর সবচেয়ে ভয়াবহ ময়দান জাপানের Frontier Martial-Arts Wrestling(FMW) তে। যদিও সেখানে তিনি বেশিদিন খেলেন না।

• মেক্সিকান রেসলিং এ জেরিকো :

১৯৯২ এ তিনি যান Mexico এর সবচেয়ে বিখ্যাত রেসলিং কোম্পানি, Consejo Mundial De Lucha Libre (CMLL) এ যেখানে তিনি Leon D'oro নামে এবং নাম বদলিয়ে Corazón De León নামে তখনকার বিখ্যাত সব রেসলার দের সাথে ম্যাচ খেলেন। যার মধ্যে টানা ১১ মাস NWA Mid Heavyweight চ্যাম্পিয়নও থাকেন।

১৯৯৪ এর দিকে তাকে আবারো দেখা যায় Lance এর সাথে টিম গঠন করে বিভিন্ন জায়গায় খেলতে। বলে রাখা ভালো এ লোকটি প্রায় তার পুরো রেসলিং ক্যারিয়ারে তাকে ভিন্ন ভিন্ন ভাবে সাহায্য করেছেন। বছরের শেষের দিকে তিনি আবারো জাপানে গমন করেন, যেখানে Wrestling And Romance নামে একটি প্রমোশনে খেলেন আর মেক্সিকোতে জেতা টাইটেল টি Ultimo Dragon এর নিকট হারান।

১৯৯৫ সালে Second Super J-Cup Tournament এও অংশ নেন কিন্তু ২য় রাউন্ডেই তাকে হার মানতে হয় Wild Pegasus এর নিকট। আপনি জানেন কি কে এই Wild Pegasus? তিনি আর কেউ নন, ইতিহাসের অন্যতম সেরা টেক্নিক্যাল রেসলার Chris Benoite। Ultimo Dragon এর সাথে তিনি Junior Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য একটি ম্যাচ খেলেন যে ম্যাচটি নজর কাড়ে Mick Foley এর আর তিনি Paul Heyman কে বলেন এই লোকটিকে সাইন করতে।

• ECW, WCW এবং NJPW তে প্রবেশ :

১৯৯৫-১৯৯৬ তিনি কিছু সময় Extreme Wrestling চ্যাম্পিয়নশিপ(ECW) তে খেলেন। তবে কিছুদিন পর ই সেখানে থেকে চলে যান। ১৯৯৬ সালে WCW তে যোগ দিলেও ১৯৯৭ সালে তিনি NJPW তে ডেবিউ করেন Super Liger নামের মুখোশধারী রেসলার হিসেবে। কিন্তু এই গিমিক টি তাকে কয়েক দিন পর ই ক্যান্সেল করতে হয় যার কারণ ছিল তিনি তার প্রথম ম্যাচে প্রচুর পরিমাণ বচ করেন আর বচের কারণ ছিল তিনি মুখোশ এর কারণে অপোনেন্ট কে ঠিক মত নিরীক্ষণ করতে পারছিলেন না।

পরবর্তী ৬ মাস মুখোশ ছাড়াই রেসলিং করেন কিন্তু এর ই মধ্যে ডাক পড়ে World চ্যাম্পিয়নশিপ Wrestling(WCW) তে। WCW তে তিনি কিছুদিনের মধ্যেই হয়ে যান Cruiserweight Division এর বিজেতা। টাইটেল ও জেতেন কয়েক দফা। কিন্তু WCW তাকে চিরকাল মনে রাখবে 'The Man Of ১০০৪ Holds' এর কারণে।

Dean Malenko এর সাথে লম্বা ফিউড করেন যেই Malenko কে তখন বলা হত The Man Of ১০০০ Holds তাই তিনিও নিজেকে তার চেয়ে সেরা দাবী করেন ৪টি হোল্ড বাড়িয়ে। তবে কেন ১০০১ বা ১০০২ নয়? এর পিছনেও সামান্য ঘটনা রয়েছে। তিনি একটি ইন্টারভিউ তে বলেন, Leo Burke নামক একজন রেসলার ছিলেন যিনি ১০০২ টি হোল্ডের মালিক ছিলেন যে কারণে তিনি আরো ২টি হোল্ড বৃদ্ধি করে ১০০৪ হোল্ডের মালিক বনে যান।

Chris Jericho দুইবারের ও সর্বশেষ WCW World চ্যাম্পিয়ন। তিনি দুইবারেই Rock কে হারিয়ে চ্যাম্পিয়ন হন।

• WWF -এ জেরিকোর প্রবেশ :

WCW তে তেমন সুবিধা করতে না পারায় তিনি পরে যোগ দেন এমন এক জায়গায় যেখান থেকে পরবর্তী রেসলিং ক্যারিয়ার, পপুলারিটি সবকিছু অর্জন করেন। WWF ১৯৯৯ এর Raw এর এক পর্বে Rock এর একটি সেগমেন্ট এ হঠাৎ ই বাধা দিয়ে নিজের ডেবিউ করেন তিনি। এসেই ঘোষণা দেন 'Raw Is Jericho' এবং বলেন যে তিনি WWF কে বাঁচাতে এসেছেন!

তার এন্ট্রেন্স এর সময় যে ঘড়ির সময় ব্যবহার করা হয় এটি আসলে তিনি Vince McMahon এর অফিসের একটি ঘড়ি দেখে আইডিয়া দেন তার এন্ট্রেন্স এ ব্যবহার করতে। এখান থেকেই তার যাত্রা শুরু। সেই মাসেই জেরিকো তার ডেবিউ ম্যাচে Road Dogg কে টেবিলে পাওয়ারবম্ব দেওয়ার ফলে Disqualification এ হারেন!

পরবর্তীতে Rock, Austin, Triple H, Shawn Michaels, Chris Benoite, Edge, CM Punk দের সাথে অসাধারণ সব ফিউড করেন। যার মহিমা লেখা শুরু করলে হাত ব্যথা হয়ে যাবে। তবে তার আগে একটা মজার ব্যাপারে বলা দরকার।

• WWE ক্যুইটের ইচ্ছা এবং মন পরিবর্তন :

জেরিকোকে তার ক্যারিয়ারের শুরুর দিকে বাজে বুকিং-এর শিকার হতে হয়েছে। সে ২০১৩ সালে এক সাক্ষাৎকারে বলেছিল যে তার প্রথম World Title জিতার কিছুক্ষণ আগে পর্যন্ত সে নিজে পুরো মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে ফেলেছিল WWE থেকে লিভ নেওয়ার জন্য।

Chris Jericho জানায় - "State College, Pennsylvania-তে Triple H-এর বিপক্ষে জিতার কিছুক্ষণ আগেই আমি Vince’S (McMahon)-এর অফিসে গিয়েছিলাম। আমি পুরোপুরি স্থির করে নিয়েছিলাম আমি আজকেই WWE থেকে কুইট করতে যাচ্ছি। ব্যাপারটা এমন ছিল যে - আমাকে আমার প্রাপ্য অধিকার দাও নাহলে আমি এই কোম্পানি ছেড়ে চলে যাব। আমার সব দেখা শেষ! আমি Viscera-র কাছে হেরেছি, Godfather-এর কাছে হেরেছি আর এটা শুধু আমার সময়ের অপচয়! আর দেখার কিছুই নেই। আই এম ডান!

সে সময় Tommy Blacha ছিল Script Writer আর সে আমাকে বলে - "Vince-এর কাছে যাওয়ার আগে একটা কথা শুনে যাও জেরিকো। আমার কাছে তোমাকে জানানোর জন্য কিছু আছে"। আমি তাকে বলি এখানে আপনার কিছুই বলার নেই যা আমার মন পরিবর্তন করতে পারবে! Tommy Blacha আমাকে বলে -আজকে রাতেই তুমি World Title জিততে যাচ্ছ। আর এটাই আমার মন পরিবর্তন করে দেয়।

২০০১ সালের Royal Rumble এ তিনি Chris Benoite এর বিপক্ষে IC Title এর জন্য একটি ল্যাডার ম্যাচ জিতেন। যে ম্যাচটি এখনো অন্যতম সেরা ল্যাডার ম্যাচ বলে উল্লেখিত। ২০০১ সালের Vengeance এর ইতিহাসের একমাত্র রেসলার হিসেবে Rock এবং Austin কে একই রাতে দুটি ভিন্ন ভিন্ন ম্যাচে হারিয়ে তিনি হন সর্বপ্রথম Undesputed World চ্যাম্পিয়ন। Money In The Bank এর উদ্ভাবক তিনি। যিনি সর্বপ্রথম 'A Contract For Any Title In Anywhere In Any ম্যাচ' এর জন্য একটি ম্যাচ আবিষ্কার করেন। যেটি সর্বপ্রথম অনুষ্ঠিত হয় Wrestlemania ২১ এ ২০০৫ সালে (তবে মজার ব্যাপার হলো, তিনি MITB- উদ্ভাবক করলেও, একবারও MITB- জিতেন নি।)

২০০৫ সালে ECW One Night Stand PPV তে তিনি তার পুরনো বন্ধু Lance Storm এর বিপক্ষে একটি ম্যাচ খেলেন যে ম্যাচে তিনি প্রায় ৯ বছর পর নিজের Lionheart গিমিক ব্যবহার করেন Y২J এর পরিবর্তে। ২০০৫ সালে, আগস্ট ২৫- এ, WWE-এর সাথে তার কন্টার্ক্ট শেষ হলে, তিনি লিভ নেন। তারপর, ২ বছর পর ২০০৭-এর নভেম্বর -এ (টিভিতে) রিটার্ন করেন As A Face!

• শন মাইকেলসের মুখ বিকৃত করে প্রথম হিলটার্ন :

আমরা অনেকেই খেয়াল করেছি, Shawn Michaels এর একটি চোখ হাল্কা টেরা/বাকা। এর পেছনে একটি ঘটনা রয়েছে। ২০০৮ এর এক Highlight Reel এ Jericho, 'Jeritron ৬০০০' (টিভি) তে Shawn এর মুখ এ আঘাত করেন। যার ফলে চোখে সমস্যা হয় Shawn Michaels এর। যার মাধ্যমে ২০০৫ এর পর প্রথম বারের মত হিল টার্ন করেন। যার ফলে তাদের মধ্যে ফিউড শুরু হয়, আর সেই ফিউড Pro Wrestling Illustrated & Wrestling Observer- এর মতে ঐবছর "Feud Of The Year" ছিল।

২০০৯ এ, Extreme Rules-এ Jericho, Rey Mysterio-কে একটি "No Holds Barred" ম্যাচে হারিয়ে ক্যারিয়ারের নবম বারের মত, Intercontinental Title জিতেন। তারপর, The Bash-এ Mysterio-এর কাছে টাইটেল হারান।

• গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন এর খেতাব অর্জন :

এরপর ঐদিনই তার পার্টনার, Edge এর সাথে Unified WWE Tag Team চ্যাম্পিয়নশিপ জিতেন। যার মধ্য দিয়ে প্রথমবারের মত Grand Slam চ্যাম্পিয়ন হন। মানে কোম্পানির মেজর সব টাইটেল জিতে নেওয়া। বর্তমান ফরম্যাটে Tag Team, WWE/WH, IC, US আর আগের ফরম্যাটে Tag, WWE/WH, IC, Hardcore/European সবকয়টি জিতা। এক্ষেত্রেও তিনি সেরা, কারণ তিনি ২ ফরম্যাটেই Grandslam চ্যাম্পিয়ন বর্তমান ফরম্যাটের হিসেবে, যদিও ৭ জন Grand Slam Winner, আগের ফরম্যাটে এটা ১২ জন হবে। আর, ২ ফরম্যাটেই Grand Slam Winner হচ্ছেন, Jericho, Kurt, Big Show, Eddie তার মানে, এই ৪ জনই রিয়াল Grand Slam Winner।

এরপরে Edge ইঞ্জুরিতে পরলে জেরিকো ঘোষণা করে বিগ শো কে তার নতুন ট্যাগ টিম পার্টনার করা হবে, তাদের টিমের নাম ছিল 'Jeri-Show'। TLC পিপিভিতে D-Generation X টিমের কাছে তারা টাইটেল হারায়। এরপরে তাদের ফিউড চলে এবং হারের মধ্য দিয়ে Jeri-Show এর টীম ভেঙ্গে যায়। এরপরে ২০১০ এর রয়্যাল রাম্বালে Edge রিটার্ন করে এবং জেরিকোকে এলিমিনেট করে ও পরে সেই ম্যাচ জিতে নেই ফলে তাদের ফিউড শুরু হয়।

• World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয় :

পরবর্তীতে Elimination Chamber পিপিভিতে জেরিকো শন মাইকেলসের সহায়তায় World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। ফলে WrestleMania XXVI তে রয়্যাল রাম্বাল বিজয়ি এজ এর সাথে জেরিকোর ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে জেরিকো এজকে হারিয়ে টাইটেল রিটেইন করে কিন্তু পরের স্ম্যাকডাউনে মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্টধারি Jack Swagger এর কাছে পরাজিত হয়ে টাইটেলচ্যুত হয়। Extreme Rules পিপিভিতে হারের মাধ্যমে জেরিকো ও এজের ফিউড শেষ হয়।

এরপরে ২০১০ WWE ড্রাফটের মাধ্যমে জেরিকোকে Raw ব্রান্ডে আনা হয়, যেখানে সে দ্যা মিজের সাথে ট্যাগ টীম গঠন করে। এরপরে জেরিকো একটা Fatal ৪-Way ম্যাচে Evan Bourne এর কাছে পরাজিত হলে নিজের ক্যারিয়ার অন দ্যা লাইনে লাগিয়ে তার রিম্যাচের বন্দোবস্ত করে। ১৯ জুলাই এর Raw তে সেই রিম্যাচে জেরিকো জয়লাভ করে। এরপরে তার সাথে "The Nexus" টিমের ফিউড শুরু হলে Edge এর সাথে পুনরায় সাখ্যতা হয়। SummerSlam পিপিভিতে তাদের টিম নেক্সাসকে পরাজিত করে।

২৭ সেপ্টেম্বরের Raw তে জেরিকো র‍্যান্ডি অরটনের সাথে ম্যাচ খেলে এবং সেই ম্যাচে Punt Kick খেয়ে জেরিকো পরাজিত হয়, যেটার মাধ্যমে সে WWE থেকে লিভ নেই। পরে জানা যায় যে সে তার মিউজিক ক্যারিয়ারে ফোকাস করতে চাই এবং পরবর্তীতে আর ফুল টাইম রেসলিং করতে সে ইচ্ছুক নয়।

• WWE তে রিটার্ন এবং Punk এর সাথে ফিউড :

২০১১ সালের শেষ দিক থেকেই জেরিকোর রিটার্নের ইঙ্গিত করা হতে থাকে। অনেক হাইপের পর ২০১২ সালের ২ জানুয়ারি জেরিকো রিটার্ন করে কিন্তু কোন প্রোমো কাট করে না। ২৩ জানুয়ারির Raw তে সে বলে "This Sunday At The Royal Rumble, It Is Going To Be The End Of The World As You Know It", যদিও সেই ম্যাচে সে রানার আপ হয়।

এরপরে হিল হিসাবে জেরিকোর আর এক বেস্ট ইন দ্যা ওয়ার্ল্ড টাইটেল ধারি CM Punk এর সাথে ফিউড শুরু হয়। WrestleMania XXVIII তে জেরিকো, WWE চ্যাম্পিয়ন পাঙ্কের সাথে ম্যাচ খেলে চ্যাম্পিয়নশিপের জন্য। এই ফিউডটি পার্সোনাল লেভেলে নিয়ে গিয়ে জেরিকো পাঙ্ককের পরিবার নিয়ে কুকথা বলে। রেসেলমেনিয়ার ম্যাচে জেরিকো পরাজিত হয়। এরপরে Extreme Rules পিপিভিতে Chicago Street Fight ম্যাচে জেরিকো পুনরায় পাঙ্ককে হারাতে অক্ষম হয়।

• গ্রেফতারি থেকে বাঁচা এবং ৩০ দিনের সাসপেনশন :

ব্রাজিলে অনুষ্ঠিত ২৪ মে এর এক লাইভ ইভেন্টে বিতর্কের সৃষ্টি হয় যখন জেরিকো একটি ব্রাজিলিয়ান পতাকাকে কিক করে বসে। ফলে স্থানীয় পুলিশ তাকে আরেস্ট করার হুমকি দেই এবং জেরিকো তখন দর্শকদের কাছে ক্ষমা চেয়ে নিয়ে কোনভাবে পার পান। ফলশ্রুতিতে, WWE তাকে ৩০ দিনের জন্য সাসপেন্ড করে, সময়ের সদ্ব্যবহার করে জেরিকো তার ব্রান্ডের সঙ্গে ইউরোপিয়ান ট্যুরে যায়।

এরপরে তার ডলফ জিগলারের সাথে ফিউড হয় এবং সে ফেস টার্ন করে। SummerSlam পিপিভিতে জেরিকো জিগলারকে পরাজিত করলে পরের Raw তে তাদের রিম্যাচ হয় যেখানে জেরিকো জিতলে জিগলারের মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট তার কাছে চলে আসতো এবং হারলে নিজের WWE কন্ট্রাক্ট টার্মিনেট হয়ে যেত, সেই ম্যাচে জেরিকো পরাজিত হয় এবং তার কন্ট্রাক্ট টার্মিনেটেড হয়, তার ব্যান্ডের সাথে ট্যুর করার লেগে মুলত এরকম করা হয়।

• ক্যারিয়ারের খারাপ অধ্যায় ও ম্যাচ হারা :

এরপরে ২০১৩ সালে রিটার্ন করার পরে Royal Rumble ম্যাচে জেরিকো ৪৭ মিনিট ধরে টিকে থাকে এবং জিগলারের হাতে এলিমিনেটেড হয়। এরপরে সে জিগলারের সাথে ফিউড কন্টিনিউ করে এবং পরবর্তীতে The Miz, Wade Barrett, Fandango, CM Punk, Ryback, Curtis Axel -দের সাথে টাইটেল এবং নন টাইটেল ফিউড করে এবং প্রায় প্রত্যেক ফিউডেই সে পরাজিত হয়। এরপরে জেরিকো তার মিউজিক ক্যারিয়ারের জন্য আবারও লিভ নেই এবং নভেম্বরে পুনরায় জানিয়ে দেই যে সে মিউজিক ও আক্টিং ক্যারিয়ারের জন্য ফুল টাইম রেসলিং করবে না।

১১ মাস পরে জুন মাসে জেরিকো রিটার্ন করে দ্যা মিজকে অ্যাটাক করে এবং The Wyatt Family এসে তখন জেরিকোকে অ্যাটাক করে। ফলে Battleground পিপিভিতে জেরিকো, Bray Wyatt কে ফেস করে এবং সেখানে জয়লাভ করে। পরে সামারস্লামে এবং Raw এর এপিসোডে জেরিকো Bray Wyatt এর কাছে পরাজিত হয় এবং তাদের ফিউড সমাপ্ত হয়। এরপরে র‍্যান্ডি অরটনের সাথে তার ফিউড হয় এবং Night Of চ্যাম্পিয়নs পিপিভিতে অরটন জেরিকোকে পরাজিত করে।

• রেসলিং ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি :

২০১৫ সালের শুরুতে জানা যায় যে জেরিকো ডব্লিউডব্লিউই এর সাথে এমন কন্ট্রাক্ট সাইন করেছে যেখানে সে শুধুমাত্র হাতে গোনা হাউস শো তে কম্পিট করবে। এইসব শোতে সে Luke Harper, Kevin Owens ও King Barrett -কে পরাজিত করে। ৩রা অক্টোবর জেরিকো কেভিন ওয়েন্সকে Intercontinental চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ করে এবং পরাজিত হয়। এই ম্যাচটি ছিল তার ECW তে ডেবিউ করার পরে ২০ বছর এবং প্রফেশনাল রেসলার হিসাবে ২৫ বছরের পূর্তি।

২০১৬ সালের শুরুতে সে ফুল টাইম রেসলিং করা শুরু করে এবং The New Day এর সাথে ফিউড করে। ২০১৬ সালের রয়্যাল রাম্বালে জেরিকো ৫০ মিনিট ধরে টিকে থাকার পর ডিন আম্ব্রোসের কাছে এলিমিনেট হয়েছিলেন। এরপরে তার সাথে AJ Styles এর ফিউড শুরু হয়, তারা একে অপরের কাছে হারে এবং পরবর্তীতে ট্যাগ টিম গঠন করে যার নাম হয় "Y২AJ"। পরে জেরিকো হিল টার্ন করে Aj কে অ্যাটাক করে এবং WrestleMania ৩২ এ তাদের ম্যাচে জয়লাভ করে।

এরপরে ডিন আম্ব্রোসের সাথে তার ফিউড শুরু হয়। প্রথমে Payback পিপিভিতে ও পরে Extreme Rules পিপিভিতে জেরিকো ডিনের কাছে পরাজিত হয়। ২০১৬ এর WWE ড্রাফট এর অধীন জেরিকোকে Raw ব্র্যান্ডে ড্রাফ্‌ট করা হয়। এরপরে SummerSlam পিপিভিতে জেরিকো কেভিন ওয়েন্সের সাথে মিলে Enzo ও Cass এর ট্যাগ টিমকে পরাজিত করে।

• 'The List Of Jericho' এর সূচনা :

১৯ সেপ্টেম্বরের Raw তে জেরিকো একটি অসাধারন জিনিস উদ্ভাবন করেন, সেটি ছিল "The List Of Jericho", কারন সে মনে করতো জেনারাল ম্যানেজার মিক ফোলি তার বিপক্ষে পক্ষপাতিত্ব করছিল এবং তাছারাও সে বেশ কিছু রেসলারদেরকে নিয়েও বিরক্তবোধ করছিল। কেউ যদি জেরিকোকে উত্তক্ত করতো তাহলে সে তাকে প্রশ্ন করতো "You Know What Happens?" এবং তার পরক্ষনেই উচ্চস্বরে বলে উঠতো "You Just Made The List!" এবং তার সেই লিস্টে উত্তক্তকারীর নাম ও কারন লিখে রাখতো। এই লিস্টটি ফ্যানদের মধ্যে প্রচণ্ড জনপ্রিয় হয়ে উঠেছিল।

এরপরে জেরিকো বিনিন্নভাবে ওয়েন্সকে ম্যাচ জিততে সাহায্য করতে থাকে, এমনকি রিং সাইড থেকে ব্যান থাকাই সিন কারার মাস্ক পরে এসেও তাকে সাহায্য করতে পিছুপা হয়নি সে। ওয়েন্সও জেরিকোকে সহায়তা করতে থাকে এবং তাকে নিয়ে জেরিকো হ্যান্ডিক্যাপ ম্যাচে রোমানকে হারিয়ে হয় WWE United States চ্যাম্পিয়ন, সেই সাথেই একজন গ্রান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের কৃতিত্ব অর্জন করে, এছাড়াও এটা ছিল ৭ বছরের মধ্যে জেরিকোর প্রথম কোন চ্যাম্পিয়নশিপ জয়। পরে ২০১৭ এর রয়াল রাম্বালে দ্বিতীয় স্থানে প্রবেশ করে জেরিকো এক ঘন্টারও বেশি সময় ধরে টিকে থাকে এবং সব ম্যাচ মিলিয়ে ৫ ঘন্টা+ টিকে থেকে সর্বোচ্চ সময় ধরে ম্যাচে থাকার রেকর্ড গড়ে।

• কেভিনের সাথে ফিউড ও WWE পরিত্যাগ :

পরে ওয়েন্সের সঙ্গে তার জুটি ভেঙ্গে যায় এবং তারা WrestleMania ৩৩ এ টাইটেল ম্যাচ খেলে, যেখানে জেরিকো তার টাইটেল হারিয়ে বসে। পরে ৩০ এপ্রিলের Payback পিপিভিতে জেরিকো ওয়েন্সকে পরাজিত করে তার টাইটেল ফেরত পায়। এরপরে তার নতুন অ্যালবাম হেতু ট্যুরের জন্য তাকে টাইটেল হারানো হয়। ২৫ জুলাই এর স্ম্যাকডাউনে জেরিকো রিটার্ন করে এবং সেখানে US টাইটেলের জন্য তার সঙ্গে কেভিন ও Aj Styles এর ট্রিপল থ্রেট ম্যাচ হয় যেখানে Aj জয়লাভ করে।

২০১৮ সালের জানুয়ারিতে Raw এর ২৫ তম বার্ষিকীতে জেরিকো Elias কে তার "The List Of Jericho" তে অন্তর্ভুক্ত করে। পরবর্তীতে Greatest Royal Rumble পিপিভিতে জেরিকো শেষবারের মতো ম্যাচ খেলে এবং ৫০-Man Royal Rumble জিততে অক্ষম হয়, এরপরে সে WWE পরিত্যাগ করে।

এর কারন হিসাবে জেরিকো জানায় যে প্রকৃতপক্ষে রেসেলমেনিয়াতে তার এবং কেভিন ওয়েন্সের মধ্যে ওয়ার্ল্ড টাইটেলের মেইন ইভেন্ট হওয়ার কথা ছিল, এবং সেই ম্যাচে জেরিকোরই ওয়ার্ল্ড টাইটেল জিতারও কথা ছিল, যেটা তাকে ভিন্স স্বয়ং জানিয়েছিল! কিন্তু ভিন্স পরবর্তীতে সেই ম্যাচকে ডিমোট করে দিয়ে লেসনার ও গোল্ডবার্গের মধ্যে মেইন ইভেন্ট করায়, জেরিকোদের ফিউড সেই বছরের সেরা ফিউড হওয়া স্বত্বেও। এই ঘটনায় জেরিকোর অভিমান তথা অপমানের ফলে সে যথার্থ কারনেই WWE ত্যাগ করে।

• NJPW তে জেরিকোর রিটার্ন :

২০১৭ সালের ৫ই নভেম্বর জেরিকো NJPW তে রিটার্ন করে এবং Kenny Omega কে চ্যালেঞ্জ করে যেটা সে আক্সেপ্টও করে নেয়, এই ম্যাচটির নামকরন করা হয় "Alpha Vs. Omega", এই ম্যাচটি ছিল ১৯৯৯ এ WCW ছাড়ার পর জেরিকোর খেলা প্রথম রেসলিং ম্যাচ যেটা WWE এর অন্তর্গত ছিলনা। ২০১৮ সালের ৪ জানুয়ারি অনুষ্ঠিত, Wrestle Kingdom ১২ পিপিভিতে তে No Disqualification ম্যাচে জেরিকো ২০ বছর বাদে NJPW তে খেলা কোন ম্যাচে ওমেগার কাছে পরাজিত হলেও সেই ম্যাচটা Dave Meltzer এর কাছ থেকে ৫ স্টার রেটিং পাই, যেটা তার ক্যারিয়ারের প্রথম ৫ স্টার ম্যাচ ছিল।

এরপরে সে Tetsuya Naito এর সাথে ফিউড শুরু করে। Dominion ৬.৯ এ জেরিকো নাইটোকে পরাজিত করে IWGP Intercontinental চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এর মাধ্যমে Jericho হন ইতিহাসের একমাত্র রেসলার যিনি WWE & NJPW দুই কম্পানীতেই IC চ্যাম্পিয়ন হয়েছেন। এরপরে সে Evil এর সাথে ফিউড শুরু করে এবং Power Struggle পিপিভিতে Liontamer সাবমিশন হোল্ডের সাহায্যে ইভিলকে পরাজিত করে তার টাইটেল রিটেইন করে। এরপরে নাইটোর সাথে তার ফিউড চলতে থাকে এবং Wrestle Kingdom ১৩ পিপিভিতে নাইটো জেরিকোকে পরাজিত করে IC চ্যাম্পিয়নশিপ জিতে নেয়।

এরপরে জেরিকো Kazuchika Okada কে IWGP Heavyweight চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ করে ও পরাজিত হয়। পরে ২০২০ এর ৫ জানুয়ারি অনুষ্ঠিত Wrestle Kingdom ১৪ এ জেরিকো Hiroshi Tanahashi কে পরাজিত করে AEW World চ্যাম্পিয়নশিপ এর জন্য ম্যাচ খেলার অধিকারী হয়। এরপরে ইন্ডিপেন্ডেন্ট সার্কিটে জেরিকো কয়েকটি আপিয়ারেন্স দেই যেখানে সে কেনি ওমেগার সাথে ফিউড জারি রাখে।

• AEW তে প্রবেশ ও Inner Circle গঠন :

২০১৯ সালের ৮ই জানুয়ারি জেরিকো জনসমক্ষে All Elite Wrestling (AEW) প্রমোশনের সাথে তিন বছরের কন্ট্রাক্ট সাইন করে। ২৫ মে অনুষ্ঠিত কোম্পানির প্রথম ইভেন্ট Double Or Nothing -এ জেরিকো, কেনি ওমেগাকে পরাজিত কর। তারপরে All Out পিপিভিতে Adam Page কে হারাবার মাধ্যমে প্রথম AEW World চ্যাম্পিয়নশিপ এর খেতাব অর্জন করে।

২রা অক্টোবরের Dynamite এ Sammy Guevara, Jake Hager, Santana ও Ortiz এর সাথে মিলে জেরিকো The Inner Circle নামের স্টেবেল গঠন করে। পরে Dynamite শোতে Darby Allin এর বিরুদ্ধে, Full Gear পিপিভিতে Cody এর বিরুদ্ধে এবং আর এক Dynamite শো তে Sky এর বিরুদ্ধে জেরিকো তার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়।

ডিসেম্বরে The Inner Circle, Jon Moxley (ডিন অ্যামব্রোস) -কে তাদের দলে সামিল করতে চাইলে তাদের ফিউড শুরু হয়। ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত Revolution পিপিভিতে Moxley জেরিকোকে পরাজিত করে ফলে জেরিকোর ১৮২ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। পরবর্তী ২৩ মে এর Double Or Nothing পিপিভিতে জেরিকোর টিম The Elite (Adam Page, Cody, Kenny Omega ও The Young Bucks) টিম ও Matt Hardy এর সঙ্গে ম্যাচ খেলে এবং পরাজিত হয়।

• Orange Cassidy ও MJF এর সাথে ফিউড :

এরপরে জেরিকো Orange Cassidy এর সাথে খুবই মজাদার ফিউড শুরু করে এবং ৮ জুলাই অনুষ্ঠিত Fyter Fest পিপিভিতে তাকে পরাজিত করে। এরপরে ৫ই সেপ্টেম্বরে অনুষ্ঠিত All Out পিপিভিতে Mimosa Mayhem ম্যাচে Cassidy জেরিকোকে পরাজিত করে।

এরপরে জেরিকো MJF এর সঙ্গে স্টোরিলাইনে জড়ান যিনি Inner Circle স্টেবলে বাকি মেম্বারদের অনিচ্ছা সত্বেও জয়েন করতে চাইছিলেন। এরফলে ৭ নভেম্বর অনুষ্ঠিত Full Gear পিপিভিতে জেরিকোর সাথে MJF এর ম্যাচ আয়োজিত হয়, যেটাতে জেরিকো পরাজিত হলে MJF ইনার সারকেল জয়েনের অনুমতি পাই। এরপরে ২০২১ এর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত Beach Break ইভেন্টে জেরিকো ও MJF এর টিম ব্যাটল রয়্যাল জিতে ট্যাগ টিম টাইটেলের জন্য নাম্বার ১ কন্টেন্ডার হয় কিন্তু Revolution পিপিভিতে The Young Bucks এর বিরুদ্ধে তারা টাইটেল জিততে অসমর্থ হয়।

১০ মার্চের ডাইনামাইটে MJF জেরিকোর সঙ্গে বিশ্বাসঘাতকতা করে এবং ইনার সারকেল ছেড়ে গিয়ে The Pinnacle নামক নিজের স্টেবল তৈরি করে। ফলে Blood and Guts ইভেন্টে দুই স্টেবলের মধ্যে ম্যাচ ঠিক হয় যেখানে Blood and Guts ম্যাচে পিনাকেল ইনার সার্কেলকে পরাজিত করে। পরবর্তীতে Double or Nothing পিপিভিতে Stadium Stampede ম্যাচে ইনার সার্কেল তাদের হারের প্রতিশোধ নিয়ে পিনাকেলকে পরাজিত করতে সক্ষম হয়।

• "Labors of Jericho" চ্যালেঞ্জ :

এরপরে জেরিকো MJF এর সাথে ম্যাচ খেলতে চাইলে সে আগে জেরিকোকে তার চয়ন করা কিছু রেসলারকে পরাজিত করার শর্ত দেই, যেটাকে "Labors of Jericho" নামকরণ করা হয়। জেরিকো MJF এর বাছা সমস্ত রেসলার যথা Shawn Spears, Nick Gage, Juventud Guerrera এবং Wardlow -দেরকে পরাজিত করে MJF কে ফেস করে যেখানে জেরিকো পরাজিত হয়।

এরপরে জেরিকো MJF এর সঙ্গে আরও একটা ম্যাচ খেলার জন্য তার ক্যারিয়ারের বাজি রাখে ফলে MJF তার সাথে ম্যাচ খেলতে রাজি হয়। ৫ই সেপ্টেম্বরে আয়োজিত All Out পিপিভিতে জেরিকো MJF কে পরাজিত করে নিজের ক্যারিয়ার বাঁচাতে সক্ষম হয়।

এরপরে ইনার সার্কেলের সঙ্গে Men of the Year টিম এবং তাদের সাথে থাকা MMA কোচ Dan Lambert এর ফিউড শুরু হয়। Dan তার সঙ্গে নিজের MMA টিম American Top Team এর সদস্যদেরও নিয়ে আসে ফাইটের জন্য। Full Gear পিপিভিতে ইনার সারকেল Men of the Year এবং ATT কে Minneapolis Street Fight ম্যাচে পরাজিত করে।

♦ জেরিকোর ব্যাপারে কিছু অজানা তথ্য :

১) Chris Jericho- এর আইডল হলেন, HBK, তবে তিনি যাকে দেখে রেসলিংয়ে Inspiration পেয়েছেন, তিনি হলেন The Greatest Owen Hart। Owen Hart-এর কারিসম্যাটিক পারফর্ম্যান্স ও হাই ফ্লাইং মুভ, অনেকের মতো, তাকেও (জেরিকো) মুগ্ধ করেছিলো।

২) Chris Jericho Money In The Bank Ladder ম্যাচ কে Invent (আবিষ্কার) করেন! কিন্তু মজার বিষয় তিনটি Money In The Bank এ অংশগ্রহণ করেও একটিও জিততে পারেন নি!

৩) তার নিজের একটা পোডকাস্ট ( অডিও টক শো) আছে। যেখানে অনেক বড় বড় রেসলার থেকে শুরু করে অনেক বড় বড় তারকা-রা এসেছেন। তার পোডকাস্ট এর নাম, Talk Is Jericho। এগুলোর এপিসোড খুব সহজেই Youtube এ পেয়ে যাবেন।

৪) Cena যখন WWE তে ডেবিউ করেন তখন Vince তাকে নিয়ে তেমন কিছু ভাবেননি। তাকে Jobber বানানোর প্লান ছিল Vince-এর। কিন্তু, Vince কে Jericho-ই প্রথম বলে Cena এর ভিতরের পটেনশিয়ালের কথা।

৫) Goldberg- এর সাথে জেরিকোর রিয়াল লাইফে শত্রুতা আছে। এটা ৯০ দশকের সেশের দিকে WCW- এ থাকাকালীন থেকে। Goldberg অনেকবার বলেছেন, তিনি জেরিকোর সাথে কাজ করবেন না। শোনা যায় তিনি এবং Goldberg এর বার Backstage এ রিয়াল রেসলিং এ জড়িয়ে পরেন কিন্তু Jericho সেখানেও জিত হাসিল করেন।

৬) জেরিকো অনেক রেসলারকে তাদের Retirement এ এবং অসুস্থের সময় দরকারে অর্থসাহায্য করেছেন এবং সাহসওঁ জোগিয়েছেন।

৭) তিনি তার ক্যারিয়ারে এপর্যন্ত ১৯ টি থিম সং ইউস করেছেন।

৮) তিনি রেসলারদের Trained/Managed করেছেন, তিনি Wate Barrett & The Usos - দের Trained/Managed করেছিলেন।

৯) তিনি এখনো পর্যন্ত তার ক্যারিয়ারে ৩২ টি চ্যাম্পিয়নশিপ জিতেছেন, অনেক কম রেসলারই ৩০- এর বেশী টাইটেল জিতেছেন। তিনি WWE- তে আসার আগে Japan, WCW, ECW সহ আরও অনেক প্রমোশনে কাজ করেছেন, যা মিলিয়ে তিনি এপর্যন্ত ৩২ টি চ্যাম্পিয়নশীপ জিতেছেন।

১০) জেরিকো হলেন নবম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন। মানে কোম্পানির মেজর টাইটেল, বর্তমান ফরম্যাটে IC, US, Tag Team, World Title একবার হলেও জিতা, আর আগের ফরম্যাটে ছিল IC, Hardcore/European, World, Tag Team জিতা। মজার ব্যাপার হলো, জেরিকো ২ ফরম্যাটেই চ্যাম্পিয়ন। 

এছাড়াও সে সপ্তম গ্রান্ড স্লাম চ্যাম্পিয়ন, মানে কোম্পানির মেজর সব টাইটেল জিতে নেওয়া। বর্তমান ফরম্যাটে Tag Team, WWE/WH, IC, US আর আগের ফরম্যাটে Tag, WWE/WH, IC, Hardcore/European সবকয়টি জিতা। এক্ষেত্রেও তিনি সেরা, কারণ তিনি ২ ফরম্যাটেই Grandslam চ্যাম্পিয়ন বর্তমান ফরম্যাটের হিসেবে, যদিও ৭ জন Grand Slam Winner, আগের ফরম্যাটে এটা ১২ জন হবে। আর, ২ ফরম্যাটেই Grand Slam Winner হচ্ছেন, Jericho, Kurt, Big Show, Eddie তার মানে, এই ৪ জনই রিয়াল Grand Slam Winner।

১১) Chris Jericho সর্বাধিক ৯ বার Intercontinental চ্যাম্পিয়নশিপ জিতেন! তার প্রথম টাইটেলটি জিতেন Chyna কে হারিয়ে, দ্বিতীয়টি Chyna ও Hardcore Holly কে ট্রিপল থ্রেট ম্যাচে হারিয়ে। পরের দুইটি Chris Benoit কে হারিয়ে! এর পরের দুইটি Rob Van Dam কে হারিয়ে! তার ৭ম টাইটেলটি জিতেন Christian কে হারিয়ে! বাকি দুইটি যথাক্রমে Jeff Hardy ও Rey Mysterio কে হারিয়ে!

১২) Chris Jericho WWE তে ৬ বারের World চ্যাম্পিয়ন এবং তিনবারের World Heavyweight চ্যাম্পিয়ন! প্রথমবার তিনি Punk কে রিপ্লেস করে চ্যাম্পিয়নশিপ Scramble ম্যাচে জিতে World Heavyweight চ্যাম্পিয়ন হন! দ্বিতীয়বার তিনি Batista কে ও তৃতীয়বার Elimination Chamber ম্যাচ জিতে World Heavyweight চ্যাম্পিয়ন হন! Chris Jericho World চ্যাম্পিয়নশিপ ব্যতীত পাঁচবারের World Tag Team ও দুইবারের WWE Tag Team চ্যাম্পিয়ন! এছাড়া তিনি ১ বারের Hardcore ও ১ বারের European চ্যাম্পিয়ন!

১৩) ৩০টি Royal Rumble এর মধ্যে এই পর্যন্ত সবচেয়ে বেশি সময় অতিবাহিত করার রেকর্ড করেছেন Chris Jericho। তিনি ২০০০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ১০টি রয়াল রাম্বাল ম্যাচে অংশগ্রহণ করেছেন। এই ১০টি ম্যাচ মিলিয়ে মোট ৪ ঘণ্টা ৫৬ মিনিট ও ৫৯ সেকেন্ড অতিবাহিত করেছেন। (তিনি Triple H এর ৩ ঘণ্টা ৫৯ মিনিট ৩৭ সেকেন্ডের রেকর্ড ভেঙ্গেছেন)

১৪) Chris Jericho সবচেয়ে বেশি Elimination Chamber ম্যাচে অংশগ্রহণ করেছেন, মোট ৮টি ম্যাচে এবং সবচেয়ে বেশি সংখ্যক সুপারস্টারকে Eliminate করেছেন, মোট ১০ জনকে।

১৫) Jericho এর কিছু সেরা ফিউড -

  • Vs. Goldberg
  • Vs. Christian
  • Vs. Edge
  • Vs. Cm Punk
  • Vs. Chris Benoit
  • Vs. Triple H
  • Vs. Shawn Michaels
  • Vs. Dean Ambrose

১৬) তার নিক নেইম সম্পর্কে হয়ত জানেন। আপনি ভাববেন, ৪-৫ টাই হবে। তবে আপনার ধারণা ভুল, তার List Of Nickname অনেক বড়, এগুলো তার ক্যারিয়ারের বিভিন্ন প্রাপ্তি স্বরূপ তাকে দেওয়া হয়েছে, কিছু নিজেই যোগ করেছেন, এত নিকনেমের কারণে তাকে নিকনেমের রাজা হিসাবে আখ্যায়িত করা হয়ে থাকে -

  • 'The Highlight Of The Night'
  • 'Cowboy'
  • 'Lionheart'
  • 'The Greatest Canadian Of All Time'
  • 'The Man Of ১, ০০৪ Holds'
  • 'The Paragon Of Virtue'
  • 'Your Role Model'
  • 'Y২J'
  • 'The Ayatollah Of Rock 'N' Rolla'
  • 'The Most Charismatic Showman To Enter Your Home Via A Television Screen'
  • 'The Sexy Beast'
  • 'The (Self-Proclaimed) Living Legend'
  • 'The King Of His World'
  • 'The Best In The World At What He Does'
  • 'The Savior Of (The) WWE'

♦ রেসলিং ক্যারিয়ারে অর্জন সমূহ :

All Elite Wrestling

AEW World Championship (১ বার)

AEW Dynamite Awards (২ বার)

Canadian Rocky Mountain Wrestling

CRMW North American Heavyweight Championship (১ বার)

CRMW North American Tag Team Championship (২ বার) – সঙ্গে : Lance Storm

Consejo Mundial de Lucha Libre

NWA World Middleweight Championship (১ বার)

Extreme Championship Wrestling

ECW World Television Championship (১ বার)

International Wrestling Alliance

IWA Junior Heavyweight Championship (১ বার)

New Japan Pro-Wrestling

IWGP Intercontinental Championship (১ বার)

Pro Wrestling Illustrated

Feud of the Decade (২০০০s) vs. Shawn Michaels

Feud of the Year (২০০৮) vs. Shawn Michaels

Most Hated Wrestler of the Year (২০০২, ২০০৮)

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০৯

Ranked No. ১০৯ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling/WCW

WCW Cruiserweight Championship (৪ বার)

WCW World Television Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

Undisputed WWF Championship (১ বার)

World Heavyweight Championship (৩ বার)

WCW/World Championship (২ বার)

WWF/WWE Intercontinental Championship (৯ বার)

WWE United States Championship (২ বার)

WWF European Championship (১ বার)

WWF Hardcore Championship (১ বার)

WWE Tag Team Championship (২ বার) – সঙ্গে : Edge (১) এবং Big Show (১)

WWF/World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Chris Benoit (১), The Rock (১), Christian (১), Edge (১) এবং Big Show (১)

Bragging Rights Trophy (২০০৯) – সঙ্গে : Team SmackDown (Kane, Matt Hardy, Finlay, R-Truth, David Hart Smith এবং Tyson Kidd)

Fourth Grand Slam Champion

Ninth Triple Crown Champion

Slammy Award

Extreme Moment of the Year (২০১৪) Executing a crossbody on Bray Wyatt from the top of a steel cage on Raw

Superstar of the Year (২০০৮)

Tag Team of the Year (২০০৯) – সঙ্গে : Big Show

Wrestle Association "R"

WAR International Junior Heavyweight Championship (১ বার)

WAR International Junior Heavyweight Tag Team Championship (১ বার) – সঙ্গে : Gedo

World Wrestling Association

WWA Tag Team Championship (১ বার) – সঙ্গে : El Dandy

Wrestling Observer Newsletter

Wrestler of the Year (২০০৮, ২০০৯, ২০১৯)

Best on Interviews (২০০৩, ২০০৮, ২০০৯, ২০১৯)

Best on Interviews of the Decade (২০০০২০০৯)

Feud of the Year (২০০৮) vs. Shawn Michaels

Match of the Year (২০০৮) vs. Shawn Michaels in a ladder match at No Mercy

Most Underrated Wrestler (১৯৯৯, ২০০০)

Readers' Favorite Wrestler (১৯৯৯)

United States/Canada MVP (২০১৯)

Most Charismatic (২০১৯)

Best Box Office Draw (২০১৯)

Best Pro Wrestling Book (২০১১) for Undisputed: How to Become the World Champion in ১,৩৭২ Easy Steps

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১০)


• লেখক : Farhad এবং রেসলিং বাংলা।

২টি মন্তব্য:

  1. চমৎকার একটি সাইট! এত detailed এবং সুলিখিত তথ্য পাব কল্পনাই করি নি। আপনাদের উদ্যোগকে সাধুবাদ জানাই

    উত্তরমুছুন

কমেন্ট করার জন্য ধন্যবাদ!