আসল নাম: Nakamura Shinsuke

জন্মদিন: February 24, 1980

জন্মস্থান: Mineyama, Kyoto, Japan

বাসস্থান: Orlando, Florida, U.S

উচ্চতা: 6 ft 2 in (1.88 m)

ওজন: 104 kg (229 lb)

সম্পত্তি: $3.6 million

ট্রেনারস: Inoki Dojo, Osamu Kido

অভিষেক: August 29, 2002

১৯৮০ সালের ২৪শে ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বর্তমান সময়ের বিখ্যাত রেস্লার Shinsuke Nakamura। নিজের ক্যারিয়ার এর সিংহ ভাগ জাপানে কাটানো জাপানীজ বংশোদ্ভূত এই নাকামুরা, ব্রক লেস্নার এবং কার্ট এংগেল এর মতোই এমন একজন রেস্লার যার বার্থ নেম বা আসল নামই তার রিং নেম হিসেবে ব্যবহৃত হয়।

Swag Samurai Shinsuke Nakamura, বর্তমান সেনশনের সবচেয়ে বিখ্যাত এবং সেরা রেস্লার দের মধ্যে একজন। তার ইন রিং এবিলিটি, ক্যারিজমা, গিমিক কিছুতেই কোনো কমতি নেই। WWE তে আসার পূর্ব থেকেই তিনি একজন 'ফ্যান ফ্যাভারিট' যার কারণে আসার পর পর থেকেই সকলে তার প্রতি পাগল। তিনি বাস্তব জীবনে যতোটা হাসি খুশি, রিং এ আসাকালীন যতোটা উন্মাদ রিং এ তার প্রতিপক্ষের জন্য ততোটাই ভয়ংকর।

তার টেক্নিক্যাল, মিক্স মার্শাল আর স্ট্রং স্টাইল এবিলিটি তাকে একজন অসাধারণ রেস্লারে তাকে গড়ে তুলেছে। তিনি 'King Of Strong Style' নামে খ্যাত। তিনি এত জনপ্রিয় যে তার বড় বড় প্রমোশন গুলো তাকে নেওয়ার জন্য সবসময় প্রস্তুত। জাপানে রেসলিং কে এথলেটিক ভাবেই পরিচিতি প্রদান করেন।



♦ ব্যক্তিগত জীবন ঃ

নাকামুরা জাপানের একটি সাধারন পরিবারের সাধারন ছেলে। তিনি প্রায় সকল জাপানীদের মতো সহজ সরল এবং নিয়মতান্ত্রিক জীবন যাপন করেছিলেন ছোটবেলায়। কিন্তু তা বেশিদিন এর জন্য নয়। কেননা যখন থেকে তিনি স্কুলে পড়ালেখা শুরু করলেন তখন থেকেই লজ্জাশীলতা এবং শারীরিক দুর্বলতার দরুন সবসময় তার বন্ধুদের কাছে হাসির পাত্র হয়ে থাকতেন। তার বন্ধুমহল তাকে নিয়ে ঠাট্টা করত, কারন তিনি নিজেকে রক্ষার্থে মারামারি করার জন্য অপারগ ছিলেন। দুর্ভাগ্যবশত একারণে তাকে প্রতিদিন স্কুলে তার বন্ধুদের মার খেতে হত।

নাকামুরা এনিমেটেড ড্রামার অনেক বড় ফ্যান ছিলেন। পাশাপাশি "Sg Gundam" ড্রামা সিরিজ খুব পছন্দ করতেন এবং এর ক্যারেক্টারসমুহ আকঁতেন। রেসলিং ক্যারিয়ার গড়া নিয়ে তার ০% ইন্টারেস্ট ছিল। কিন্তু স্কুল জীবনের অসহায়ত্বতা কাটাতে এবং নিজেকে রক্ষা করার নিমিত্তে অনুশীলন শুরু করেন। এসব করতে গিয়েই তার রেসলিং এর প্রতি ভালোবাসা তৈরী হয়। অষ্টম শ্রেণীতে থাকাকালীন তিনি একটি বই কিনেন, যার নাম ছিল " How to be a pro wrestler".

নাকামুরা স্কুলে থাকাকালীন বাস্কেটবল বল খেলতেন এবং পাশাপাশি কারাটে ও জিউ- জিতসু এর ও অনুশীলন করতেন। তার আইডল ছিলেন চীনা অভিনেতা জ্যাকি চ্যাইন। জ্যাকির প্রতি এতটাই ভালবাসা ছিল যে তিনি স্কুলে তার (জ্যাকির) মত করে অভিনয়ও করতেন। তার কাছ থেকেই অনুপ্রানিত হয়ে মার্শাল আর্ট এরও প্র্যাকটিস শুরু করেন নাকামুরা। এটাই ছিল নাকামুরার রেসলিং ক্যারিয়ার শুরুর প্রথম ধাপ।

• নাকামুরার গানের ভিডিও :

রেসলিং সচরাচর সংস্কৃতির সাথে মিশে না, কিন্তু যখন তা হয় তখন সেটা অবশ্যই একটা স্মরণীয় ঘটনা হয়ে যায়। WWE এর অনেক রেসলারই Hollywood এর মুভি সহ বিভিন্ন ধরনের একটিং রিলেটেড একটিভিটির সাথে সংযুক্ত। কিন্তু জাপানে হাতেগোনা কয়েকজনই এমন সুযোগ পায়। আর তাদের মধ্যে সবার আগেই আসে নাকামুরার নাম। ২০১২ সালে রিলিজপ্রাপ্ত জাপানিজ সুপার হিট গান "Happy" এর ভিডিও তে উল্লেখ্যযোগ্য Appearence করেন Nakamura ও Okada। Okada তার কিফেইব বজায় রেখে আকাশ থেকে টাকার বৃষ্টি নামান (উল্লেখ্য যে, তার গিমিক = The Rainmaker) আর নাকামুরা Iwgp Intercontinental Title সহ Appearence করেন। এখানেই শেষ নয়, এছাড়াও নাকামুরা Tempura Kidz দের হয়ে কয়েকটি ভিডিও তে মেইন রোল হিসেবেও একটিং করেন।



♦ রেসলিং জগতে প্রবেশ ঃ

নাকামুরার জীবনে সবকিছুই আস্তে আস্তে পাল্টে যেতে লাগল যখন নাকামুরা তার স্কুলের "Amateur wrestling team" এ যোগদান করেন এবং মাত্র একবছরের মধ্যেই উক্ত টিমের ক্যাপ্টেন হন। ১৯৯৮ সালে তিনি প্রথম স্থানে থেকে JOC cup জিতেন।এরপর থেকে তিনি MMA, Kickboxing, Wrestling, Body building ইত্যাদির ট্রেইনিং নিতে থাকেন। তার জীবনে প্রথম সাফল্য আসে যখন তিনি NJPW (new japan pro wrestling) তে যোগদান করেন। তারপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

তার স্কিল, দক্ষতা, স্পিড, স্ট্রেন্থ, স্টাইল সবকিছুর কারণে অল্পদিনেই NJPW তে জনপ্রিয় হয়ে উঠেন। যার দরুন প্রথম বছরেই তিনি "Super Rookie " টাইটেল অর্জন করেন।


♦ রেসলিং ক্যারিয়ার ঃ

নিজের প্রো রেসলিং ক্যারিয়ার শুরু করেন ২০০২ সালে বিখ্যাত জাপানিজ প্রমোশন NJPW বা  নিউ জাপান প্রো রেসলিংয়ে। ২০০৩ সালে Horoyoshi Tenzan কে হারিয়ে তিনি সর্বকনিষ্ঠ IWGP World Champion বনে যান তিনি।

এছাড়াও তাকে বলা হয় 'The Greatest IWGP Intercontinental Champion'। তার কারণ তিনি এই টাইটেল এখন পর্যন্ত্য ৫বার(সর্বোচ্চ) এবং একই সাথে ৩১৩ দিন(সবচেয়ে দীর্ঘ) এই টাইটেল ধরে রাখার রেকর্ড গড়েছেন।

• King Of Strong Style নামের রহস্য :

তার প্রেজেন্ট নিক নেম 'King Of Strong Style' এতোটাই জনপ্রিয় যে তার বড় বড় প্রমোশন গুলোতে চাহিদা অতূলনীয়। অনেকেই হয়ত স্ট্রং স্টাইল এর মানে জানেন না বা তাকে কেনো বলা হয় তা জানেন না।

"স্ট্রং স্টাইল" হল প্রো রেসলিং এর এক জাতীয় রেসলিং স্টাইল যার জনক ধরা হয় Inoki Dojo কে। যিনি একই সাথে তার ট্রেইনার বা মেন্টর ও। স্ট্রং স্টাইল পদ্ধতিতে রেস্লার গণ মূলত হার্ড হিটিং স্ট্রাইক পাঞ্চ এবং কিক এর ব্যবহার করেন যার ব্যবহার মূলত করা হয় মিক্সড মার্শাল আর্ট (MMA) এ। জাপানী রা প্রো রেসলিং কে এথলেটিক ভাবেই পরিচিতি প্রদান করেন যার দরূন এই স্ট্রং স্টাইল পদ্ধতিতে রেস্লার দের অবস্থা সত্যিই ১২টা বেজে যায়। আর বর্তমান সেনশনের সবচাইতে এর অধিক ব্যবহার টিও করেন এই নাকামুরা। যার স্ট্রং স্টাইলের দক্ষতা অনেক বিখ্যাত দের ও ছাড়িয়ে যাওয়ার মত যে কারণেই তাকে বর্তমানে বলা হয় 'কিং অফ স্ট্রং স্টাইল'। 

• নাকামুরার MMA ক্যারিয়ার :

স্ট্রং স্টাইলের সাথে যেহেতু মিক্সড মার্শাল আর্ট এর সম্পর্ক রয়েছে তাই মজার ব্যপার তিনি ২০০২ এর দিকে প্রো রেসলিং এ জয়েন করার পর কিছুদিন মিক্সড মার্শাল আর্ট ও করেন। 

তার প্রথম Pro MMA ফাইটে (২০০২ সালের ডিসেম্বরে) তিনি Daniel Gracie এর মোকাবেলা করেন এবং হারেন। কিন্তু এর পরের ফাইটে(২০০৩ সালে) তিনি খুব ভালোভাবেই কামব্যাক করেন এবং Jan Nortje কে হারান। ঐ একই বছরেই Shane Eitner কে হারান।

তার ৫টি MMA ম্যাচের মধ্যে প্রথম টিতে তিনি হারলেও একটি তে নো কন্টেস্ট এবং পরবর্তীতে ৩টি ম্যাচে জয়লাভ করেন। যদিও ২০০৩ এর পর আর কোনোদিন তিনি MMA ক্যারিয়ারে ফিরে যাননি তবে তার MMA এর অভিজ্ঞতা এবং ধারণকৃত জ্ঞানই পরবর্তীতে তাকে একজন সেরা প্রো রেস্লার হিসেবে তৈরী করতে তাকে সাহায্য করে।  এর মাধ্যমেই তিনি রেসলিং এ শক্ত ভিত গড়েন।

• NJPW তে যুগান্তকারী ট্যাগটিম :

Nakamura, Aj Styles, Hideo Itami, Kota Ibushi, Finn, Club সহ আরও কিছু Wrestler এর মাধ্যমে ধীরে ধীরে NJPW এর Talent রা WWE Universe এর সাথে Familiar হয়ে উঠছে। New Japan এর এমনি আরেকজন Modern Pure Talent ছিলেন Hiroshi Tanahashi। ইনিও প্রায় Nakamura এর সাথেই Wrestling Career শুরু করেন। তারা দুইজন অনেকদিন একসাথে Tag Team ছিলেন এবং একবার Igwp Tag Team Championship ও জিতেন তারা (২০০৪ এ)। আবার কিছুদিন পর তাদের Team Break হওয়ার পর তারা একে অন্যের সাথে Feud ও করেন; যা Nakamura এর NJPW থেকে Leave নেয়ার আগ পর্যন্ত চলে।

• নাকামুরার গঠিত স্টেবল : 

WWE এর মতই NJPW তেও Stable খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। NJPW তে Nakamura Join করেন Masahiro Chono'র Black নামক Heel Stable এ। কিছুদিন পরেই Nakamura এই Stable থেকে Split হয়ে নিজের একটি Stable গঠন করেন, যার নাম দেন Rise (Real International Super Elite)। 

এ Stable এর অন্যান্য মেম্বার রা ছিলেন - Tyson Tomko (Aka Future NXT Trainer Giant Bernard) এবং Prince Devitt (Aka Finn BáLor, যার আলাদা করে পরিচয় দেয়ার কোনো দরকারই নাই)। তিনি শুধু Future Talent বা Future WWE Superstar দের সাথে Team Up ই করেন নি, অনেককে হারিয়েছেনও!

• Kurt Angle এর সাথে ফিউড :


অনেকেই হয়ত জানেন Kurt Angle দীর্ঘ দিন Japan এ Wrestling করেছেন। তো NJPW তে ঘটনাক্রমে 2008 সালে ২টি Iwgp Championship ছিল। যার মধ্যে একটির মালিকানা ছিল Kurt Angle এর অধীনে আর অন্যটি যার কাছে ছিল তিনি Nakamura ছাড়া আর কেও নন। Nakamura তার Title টি জিতেন 2008 সালের January মাসে আর Kurt জিতেন এর ঠিক ৭ মাস আগে অর্থাৎ 2007 এর June মাসে। আর শেষ পর্যন্ত ১৭ ফেব্রুয়ারি তারা দুজন মুখোমুখি হন এবং এই ম্যাচ টায় Nakamura'ই জয়ী হন। তবে তারা যে শুধু একে অপরের বিপক্ষেই Wrestling করেছেন তা নয়। এই ম্যাচের কিছু দিন পরেই তারা দুজন Team Up করে Aj Styles ও Hiroshi Tanahashi এর সাথে ম্যাচ খেলেন, এবং Kurt ও Nakamura এই ম্যাচ এ জয় তুলে নেন। এটিও এমন একটি অসাধারণ ম্যাচ যার সম্পর্কে WWE কখনই Mention করবে না।


• IWGP চ্যাম্পিয়নশিপ জয় : 


NJPW'ও WWE এর মত অনেক আগে থেকেই চলে আসছে। প্রথম থেকেই তাদের অনেক গুলো টাইটেল থাকলেও তারা Intercontinental Title অন্তর্ভুক্ত করে ২০১১ সালের দিকে। আর এই টাইটেলটি যিনি সবার আগে জিতেন তিনি হলেন WWE এর Mvp। কিন্তু ইন্টারেস্টিং ব্যাপার হলো নাকামুরা এই টাইটেলটির মর্যাদা কয়েকগূণ বৃদ্ধি করেছেন। কারণ নাকামুরাই ইতিহাসে সর্বোচ্চ বার এই টাইটেলটি জিতেছেন, আর সংখ্যায় তা ছিল ৫ বার। তাই অনেক রেসলিং বোদ্ধাদেরই বিশ্বাস এই টাইটেলটি নাকামুরাই লেজিটিমাইজ করেছেন। আর সবচেয়ে মজার বিষয় হলো তিনি Intercontinental Champ অবস্থায়েই NJPW থেকে লিভ নেন।


• জাপানে তার শেষ ম্যাচ বনাম Aj Styles :

Nakamura ও Brock এর মধ্যে অনেক কিছুই Common থাকতে পারে, কিন্তু নাকামুরার Brock এর চেয়েও Aj Styles এর সাথে সাদৃশ্য বিদ্যমান। দুজনেরই ক্যারিয়ার প্রায় সমান লম্বা, দুজনই রিং এ তুলনাহীন, দুজনেরই ফ্যানবেস অনেক বড়, দুজনেই প্রায় একই সময়ে WWE তে ডেব্যু করেছেন। কিন্তু সবচেয়ে বড় কোইন্সিডেন্স হলো দুজনেরই জাপানে খেলা শেষ ম্যাচ একে অপরের বিরুদ্ধে। আরেকটু স্পষ্ট করে বললে Wrestle Kingdom 10 এ অনুষ্ঠিত হওয়া Nakamura Vs। Aj Styles ম্যাচটিই হলো তাদের দুজনেরই জাপানে খেলা শেষ ম্যাচ!

• পূর্বে WWE তে প্রবেশ না করার কারণ :


মজার ব্যপার হল তিনি ২০০৬ সালেই এখানে আসতে চান। এর পিছনে সামান্য ঘটনা হল -


WWE প্রথমে ২০০৬ এ Naka কে WWE তে আনা নিয়ে আগ্রহী ছিল। ২০০৬ এর জানুয়ারী ৪ এ তিনি NJPW তে The Beast Brock Lesnar এর বিরুদ্ধে IWGP World Championship এর জন্যে একটি ম্যাচ খেলেন। Lesnar এর সাথে হারার পর Rumor উঠেছিল যে Nakamura Japan ছাড়তে চলেছেন এবং বহির্বিশ্বে বিশেষ করে WWE এর Wrestling Style এবং Techniques শিখতে চান। এর মূল কারণ ছিল Nakamura কে WWE থেকে Offer দেয়া হয়েছিল। 


John Laurinitis ও Dean Malenko দুজনই Nakamura 'র প্রতি খুব Interested ছিলেন। কিন্তু কোনো একটা কারণে WWE এ আসার ১০ বছর আগের সেই সম্ভাবনা ভেঙে যায়। আজ থেকে ১১ এবং WWE তে আসার ১০ বছর আগে যদি Naka WWE আসত তাহলে তার অনেক পরিবর্তন হতে পারত। তবে এটি যে শুধু ইতিবাচক পরিবর্তন হওয়ার Chance ছিল তা কিন্তু নয়। নেতিবাচক পরিবর্তনও হতে পারত। যেহেতু সে New Talent ছিল তাই কোনো কিছুই অসম্ভব ছিল না, তাই সৃষ্টিকর্তা যা করেন ভালোর জন্যই করেন।


ব্রকের পপুলারিটি দেখে নাকামুরা সিদ্ধান্ত নেন তিনিও নিজের খেলার ধরণ এবং জাপানিজ রেসলিং স্টাইল কে আরো বিস্তার করার জন্য নর্থ আমেরিকাতে গিয়ে রেসলিং করবেন। WWE এর এজেন্ট, John Laurinaities, Dean Malenko তাকে সেখানে নেওয়ার জন্য আগ্রহ দেখালেও পরবর্তীতে নাকামুরা আর সেখানে যান নি। যদিও পরবর্তীতে ২০১৬ সালে Hunter Herust Helmsley সাহেব কে অসংখ্য ধন্যবাদ তাকে সাইন করিয়ে আনার জন্যে।


Tensai এবং Fin Balor কে নিয়ে RISE নামক একটি দল গঠন করেন। মজার ব্যপার এই দুজন ই WWE তে রেসলিং করেছেন এবং করছেন। তবে শুধু একে অপরের বিপক্ষেই নয় এর কয়েক মাস পরপর এই দুজন ট্যাগ টিম গঠন করে Aj Styles and Tanahashi এর বিরুদ্ধেও একটি ম্যাচ খেলেন।


• ব্রকের সাথে ট্রেনিং :



তিনি Brock Lesnar এর সাথে Trained হয়েছিলেন। অর্থাৎ Brock এবং Nakamura এর মধ্যে যে শুধু নিজেদের Career এর কিছু কিছু জিনিস মিল রয়েছে তাই নয়। তাদেরকে কয়েকবার মুখোমুখিও হতে হয়েছে। সংখ্যার দিক দিয়ে বলতে গেলে ২ বার। এর প্রথমটি ঘটেছিল ৪ জানুয়ারী, ২০০৬ এ যখন Nakamura তৎকালীন Iwgp Champion Brock Lesnar কে Iwgp Championship এর জন্য Challenge করে। তবে তখন Nakamura অনেক ভালো Wrestler হলেও Brock এর তুলনায় অনেকটা কম Flashy ছিল। তবে এই Flashy বলতে আমরা তথাকথিত ভাবে যে অর্থে Use করি তা কিন্তু না। Brock তার অসাধারণ Talent এ মুগ্ধ হন এবং তিনি Nakamura কে তার Personal Gym এ Invite করেন এবং Naka Brock এরসাথে Training নেন।

• নাকামুরার WWE তে প্রবেশ :


একুশ শতাব্দীর সেরা কয়েকজন Wrestler দের নাম বলতে গেলে Nakamura'র নাম টা নিঃসন্দেহে উপরের সারিতেই থাকবে। আমরা সকলেই জানি ২০১৬ সালে NXT-Take over Dallas এ Sami Zayn এর বিপক্ষে অসাধারণ এক ম্যাচের মাধ্যমে তিনি তার WWE ক্যারিয়ার শুরু করেন। তিনি ২০১৬ সালে WWE এর ডেভোলপিং সেন্টার NXT তে জয়েন করেছেন জাপানিজ রিং নেমেই এবং একই সাথে একই 'Swagsuke Samurai' গিমিকে।

Shinsuke Nakamura ডেব্যু করার সাথে সাথে WWE ইউনিভার্সে এক প্রকার ধুম পরে যায়, যার প্রমাণ সেই সপ্তাহেই তার থিম সং (The Rising Sun) Itune এর Soundtrack চার্ট এর নাম্বার 1 এ উঠে আসা। শুধু তাই নয়, তার ডেব্যু ম্যাচ, যেটা তিনি Sami Zayn এর বিপক্ষে খেলেছিলেন সেটা অনেক ক্রিটিক্স দের দ্বারা বেস্ট ম্যাচ অফ দ্যা উইক হিসেবে আখ্যায়িত হয়। এছাড়াও Wrestlemania চলাকালীন সময়েও বেশ কিছুবার Nakamura এর নামে চ্যান্ট হয়েছিল। এসবই তার হিউজ ফ্যানবেসের প্রমাণ দেয়।

Wrestlemania 32 এর সপ্তাহটি চিরকালই সকল ডাই হার্ড রেসলিং ফ্যানদের মনে থাকবে। কিন্তু তা মোটেও সেই Wrestlemania এর জন্য না। বরং সেই সপ্তাহের সম্পূর্ণ স্পটলাইট কেড়ে নিয়েছিল সেই সপ্তাহেই অনুষ্ঠিত NXT Takeover:Dallas। এর কারণ পূরোটাই Nakamuraময়। কারণ এই Takeover সেই NXT তে ডেব্যু করেন King Of Strong Style।

WWE প্রায়শই বহিরাগতদের কে বাধ্য করে তাদের গিমিক, রিং নেম পুরোপুর বদলাতে। যেমন: কেভিন ওয়েন্স, স্যামি জেইন দের। কিন্তু তাকে এ বিষয়ে কোনো বাধ্য বাধকতা করানো হয়নি যে কারণে তার গিমিক এবং ইন রিং পূর্বের মতোই রয়েছে ।

তার এই গিমিক বর্তমান প্রো রেসলিং সবচেয়ে প্রিয় ও পছন্দীয় গিমিক যেখানে তার পাগলাটে গিমিক অসংখ্য প্রো রেসলিং ফ্যানের প্রিয়। তবে শুধু গিমিকেই আবদ্ধ নন তিনি। তিনি One Of The Finest Pro Wrestler Right Now all over The World। যার টেক্নিক্যাল+মিক্স মার্শাল+স্ট্রং স্টাইল এবিলিটি তাকে একজন পাকাপোক্ত শক্ত অসাধারণ প্রো রেস্লারে তাকে গড়ে তুলেছেন।

Japan এ দীর্ঘ Career এর পর শেষ পর্যন্ত তিনি NXT Takeover:Dallas এ Debut এর পর থেকেই এই ৩৬ বছর বয়সী Wrestler পুরো NXT এর Spotlight কেড়ে নেন। ইতিহাসে প্রথম Wrestler হিসেবে হন NXT Champion For 2 Times। আমাদেরকে উপহার দেন Awesome সব Feud। যার মধ্যে Finn Balor ও Bobby Roode এর সাথে Feud গুলো ছিলো Extraordinary। এসকল Feud শেষে Smackdown এ Debut করেন The King Of Strong Style খ্যাত Shinsuke Nakamura। Smackdown এও কিছু ভালো ভালো ম্যাচ উপহার দেন আমাদের সকলকে।

• 2011 G1 Tournament বিজয়ী :


WWE অনেক আগে থেকেই সারা পৃথিবীর বিভিন্ন Wrestling Promotion থেকে ট্যালেন্টেড রেসলার দেরকে রিক্রিউট করে আসছে। আর এক্ষেত্রে যাদেরকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয় তারা হলো NJPW এর রেসলাররা। আর যেহেতু WWE ফ্যানদের WWE বাদ দিয়ে ভিন্ন ভাষা, ভিন্ন দেশের Wrestling এ অভ্যস্ত হওয়ার আশংকা খুবেকটা নেই, তাই তারা প্রায়ই NJPW এর রেসলার দের কে তাদের আগের গিমিক/পরিচয় এ সম্বোধন করে থাকে।

এমনটা নাকামুরার বেলায়ও হয়েছে! NXT তে প্রথম প্রথম তাকে প্রায়ই Youngest Iwgp Champion, King Of Strong Style ইত্যাদি নিক নেইম এ ডাকা হত। কিন্তু WWE যেই বিষয়টি কখনও মেনশন করেনি আর করার সম্ভাবনাও নেই সেটি হলো নাকামুরা 2011 সালের G1 Climax Tournament এর বিজয়ী ছিলেন। ২০১১ সালের G1 Tourney টি ছিল G1 ইতিহাসের সবচেয়ে বৃহৎ টুর্নামেন্ট এবং বাকি ১৯ জনকে হারিয়ে এই টুর্নামেন্ট এ জিতাটা ছিল তার জন্য Youngest Iwgp Champ হওয়ার চেয়েও বড় Achievment! শুধু তাই নয়, তিনি ২০১৪ ও ২০১৫ সালের G1 টুর্নামেন্ট এর Final খেলেন যথাক্রমে Kazuchika Okada ও Hiroshi Tanahashi এর সাথে এবং উভয় ম্যাচই হারেন। যদিও G1 টুর্নামেন্ট এর রানার্স আপ হওয়া মোটেও ছোটখাটো অর্জন নয়।


WWE এর রেস্লার দের কথা যেহেতু বলা হচ্ছে, তবে এও বলতে হয় ২০১৪ সালে NJPW এবং ROH এর একটি ইন্টারপ্রমোশনাল ইভেন্টে তিনি Kevin Owens এর বিরুদ্ধে একটি চমতকার ম্যাচ খেলেন এবং জয়লাভ ও করেন।

২০১৬ সালের সেরা ম্যাচ গুলোর মধ্যে শুধু তার Sami Zayn এর সাথে খেলা ম্যাচটিই ছিলনা। NJPW তে খেলা তার সর্বশেষ ম্যাচটিও Match Of The Year পাওয়ার পুরোপুরি যোগ্য। ম্যাচটি তিনি খেলেছেন Wrestle Kingdom এ 'The Phenomenal' Aj Styles এর বিপক্ষে।

• Bomaye মুভের নাম Kinshasa হওয়া :

WWE তে আসার পর যেহেতু তার গিমিক বদলানো হয়নি সেহেতু তার মুভ সেট ও হুবহু NJPW তে রেসলিং করা অবস্থায় যেমন ছিল তেমন ই থাকে। Nakamura NXT তে তার প্রথম ম্যাচ এ Sami Zayn কে Jumping Knee To Head Connect করে জয় তুলে নেন, যার নাম কমেনটেটর দের মুখে শোনা যায় "Kinshasa"। এখানেই শেষ হয় তার আগের ফিনিশার "Bomaye" এর, যা তিনি ২০০৯ থেকে ব্যবহার করে আসছিলেন। অনেকেই হয়ত জানতেন যে Nakamura'র আগের ফিনিশারের নাম ছিল Bomaye! কিন্তু WWE তে আসার পর এটার নাম দেয়া হয় Kinshasa। 

এর একটি যুক্তিসঙ্গত কারণ হতে পারে Copy Right Issue, যার কারণে WWE ঐ নামটি পরিবর্তন করেছে। Bomaye কে অলরেডি একটি ট্রেডমার্ক হিসেবে ধরা হয়। এটি এক প্রকার বক্সিং রিলেটেড ট্রেডমার্ক। Mohammad Ali এবং Gergeous Foreman এর মধ্যকার বিখ্যাত 'Rumble In The Jungle' ম্যাচের নক আউটের ট্রেডমার্ক হিসেবেই ধরা হয় 'Ali's Bomaye' কে। তাদের মধ্যকার লড়াই টি যে স্থানে অনুষ্ঠিত হয়েছিল তার নাম ই Kinshasa যার সাথে মিল রেখেই তার ফিনিশারের নামকরণ হয় Kinsasha।

কিন্তু আসল কারণটি তা না, জাপানিস শব্দ "Bomaye" এর আভিধানিক অর্থ হলো "Kill Him" (হত্যা কর)। আর WWE এর পিজি এরা শেষ হওয়ার কিছুদিনের মধ্যেই WWE নিশ্চয় চাইবে না হত্যা এর মত জিনিস কে এভাবে Promote করতে। তাই WWE তে সাইন করার পর থেকে নাকামুরার ফিনিশারের নাম পরিবর্তন করে নাম দেয়া হয় "Kinshasa"!


♦ নাকামুরার ব্যাপারে কয়েকটি অজানা তথ্য ঃ

• আমরা অনেকেই জানি WWE এর সর্বকনিষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন এর রেকর্ড খানা The Viper 'Randy Orton' মাত্র ২৩ বছরে অর্জন করেছেন। একই রকম এই নাকামুরাও মাত্র ২৩ বছরে IWGP ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতেন জাপানে। যা উপরেই উল্লেখ করেছি।

• তাকে বলা হয় 'The Greatest IWGP Intercontinental Champion' কারণ তিনি এই টাইটেল এর মর্যাদা অনেক উচ্চে নিয়ে যান একই সাথে তিনি এই টাইটেল এখন পর্যন্ত্য ৫বার(সর্বোচ্চ) এবং একই সাথে ৩১৩ দিন(সবচেয়ে দীর্ঘ) এই টাইটেল ধরে রাখার রেকর্ড গড়েছেন

• তার থিম সং 'The Rising Sun' তার পূর্বের থিম এবং থিম সং (জাপানে থাকাবস্থায়) "Subconscious Entry Version"এর সাথে মিল রেখেই কম্পোজ করা হয়েছে। WWE প্রায় শই আউটসাইডার্স দের কে বাধ্য করে তাদের গিমিক, রিং নেম পুরোপুর বদলাতে। উদাহরণ স্বরূপ: কেভিন ওয়েন্স, স্যামি জেইন দের ই দেখা যায় তবে সৌভাগ্যবশত তাকে এ বিষয়ে কোনো বাধ্য বাধকতা করানো হয়নি যে কারণে তার গিমিক এবং ইন রিং পূর্বের মতোই রয়েছে । একই সাথে এটাও সত্য তার বর্তমান থিম সং WWE এর বেস্ট অফ বেস্ট থিম সং এর মধ্যে একটি। যা হয়ত ভবিষ্যতেও চিরস্মরণীয় হয়ে থাকবে।

• ২০১২ সালে Texas Rangers (BaseBall Team) এর হয়ে সর্বপ্রথম 'পিচ' অর্থাৎ বল টি তিনিই ছোড়েন। মজার ব্যপার এর পূর্বেও তাকে একটি বেসবল ম্যাচে এরকম পিচিং করতে দেখা যায়। শুরুতে তাকে জার্সি পরিধান করে পিচ করতে যদিও তিনি তার লাল জ্যাকেট পরিধান করে ইন রিং গিয়ারে সোয়াগসুকে স্টাইলে দারুণ একটি পিচিং এর মাধ্যমে ম্যাচের উদ্ভোদন করেন।

• Wrestling Observer New Sletter এ তাকে Hall Of Fame এ অন্তর্ভুক্ত করা হয় ২০১৫ সালে। এবং স্বল্প কিছু রেস্লারের পাশে তিনিও নাম লেখান ৪০ বছরের পূর্বেই এখানে HOF পাওয়াতে।

• কথা হচ্ছিল Wrestling Observer এর যার রিপোর্টার এবং ম্যাচ রেটিং এর আবিষ্কারক, একই সাথে বিখ্যাত রেসলিং বিশ্লেষক Dave Meltzer এর কতৃক মাত্র ৫৮টি ৫★রেটেড ম্যাচের মধ্যে তার দুটি ম্যাচ ও রয়েছে। তাও ২০১৫ সালে একই বছরে দুটি। একটি Kota Ibushi এর সাথে এবং অন্যটি বর্তমানের জাপানের আরেক "গ্রেট প্রো রেস্লার" Hiroshi Tanahashi এর সাথে।

• এছাড়াও Wrestling Observer দ্বারা ২০১৪, ১৫ সালে Most Charismatic এবং ২০১৪ সালেই Wrestler Of The Year এর এওয়ার্ড পান।

• Pro Wrestling illustrated এও তিনি কম যান না ২০১৬ সালের সবেচেয়ে পপুলার রেস্লার হিসেবে তিনি এওয়ার্ড প্রাপ্ত হন।

• 'Happy' নামক একটি মিউজিক ভিডিও যার রেকর্ড প্রডিউসার ছিলেন Nigo। এতে তাকেও তার নৃত্য প্রদর্শন করতে দেখা যায়। 

• অনেকেই হয়ত জানেন না জাপানীয় হওয়ার দরূন স্বাভাবিক ভাবেই তিনি একজন সেই লেভেলের "অ্যানিমে খোর" বা জাপানিজ অ্যানিমেশন এর ফ্যান। আর ছোটোবেলা থেকেই তিনি নাচতে খুব ই ভালোবাসেন যার কারণে নিজের ট্যালেন্ট কে তিনি প্রো রেসলিং জীবনেও কাজে লাগান।

• কিছুদিন আগে WWE তে অনুষ্ঠিত কেভিন ও নাকামুরার ম্যাচটিকে WWE তাদের মধ্যে অনুষ্ঠিত প্রথম ম্যাচ বা First Time Ever বলে আক্ষায়িত করে। তবে এটা সম্পূর্ন মিথ্যা প্রচারনা। এর আগেও তারা একে অপরের মুখোমুখি হয়েছেন। সময়টা ছিল ২০১৪ সাল। ঐ বছরেই Roh এর War Of The Worlds Ppv তে তারা দুজন মুখোমুখি হন। আর Usa তে ম্যাচটি হওয়ায় WWE এই ম্যাচের কথা মেনশন করতে নারাজ। তবে Nakamura এর Debut এর সময় অনেক সুপারস্টারের কাছে নাকামুরা সম্পর্কে যার যার মতামত প্রকাশ করার জন্য ইন্টারভিউ করা হলে Kevin Owens এই ম্যাচের কথা স্বীকার করেন।

• WWE তে আসার পর পর ই WWE2k17 এ তাকে নিয়ে খেলা যাবে যদিও তার প্রথম "ভিডিও গেমস" উপস্থিতি ছিল ২০০৪ সালে বের হওয়া King Of Collosueam 2 তে।

কিছু কিছু মানুষ মনে করেন সে রিং এ নাচে তাই সে খেলতে পারে না, আবার অনেকে তার ম্যাচ না দেখেই বলে সে খেলা পারে না, এমনকি সে হিল না ফেস না জেনেই বলে সে চুরি করে। 😂 আবার এও বলে তার মাইক স্কিল ভালো না তাই তার রেসলিং করার যোগ্যতা নেই। 😱

ভাই, সে জাপানিজ তার মাইক স্কিল স্বাভাবিক ভাবেই খারাপ থাকবে আর সে যে গিমিকে আছে সেটা জাপানিজ একটা গিমিক যেখানে রেসলাররা নেচে রিং এ আসে। আর তার রিং স্কিলের সাথে বর্তমান কোনো রেসলারের সাথে তুলনা করা যায়না বললেই চলে এজে স্টাইলস ছাড়া। আগে তার ১-২ টা ম্যাচ দেখুন তারপর নিজের মতামত জানান, আশা করি এতেই তার সম্পর্কে আপনার ধারনা ঠিক হবে।😃


♦ নাকামুরার সম্পূর্ণ অর্জনসমূহ ঃ


  • New Japan Pro Wrestling
    • IWGP Heavyweight Championship (৩ বার)
    • IWGP Third Belt Championship (১ বার)
    • IWGP Intercontinental Championship (৫ বার)
    • IWGP Tag Team Championship (১ বার) – সঙ্গে : Hiroshi Tanahashi
    • IWGP U-৩০ Openweight Championship (১ বার)
    • NWF Heavyweight Championship (১ বার)
    • ১০,০০০,০০০ Yen Tag Tournament (২০০৪) – সঙ্গে : Hiroyoshi Tenzan
    • G১ Climax (২০১১)
    • G১ Tag League (২০০৬) – সঙ্গে : Masahiro Chono
    • National District Tournament (২০০৬) – সঙ্গে : Koji Kanemoto
    • New Japan Cup (২০১৪)
    • Teisen Hall Cup Six Man Tag Team Tournament (২০০৩) – সঙ্গে : Hiro Saito এবং Tatsutoshi Goto
    • Yuko Six Man Tag Team Tournament (২০০৪) – সঙ্গে : Blue Wolf এবং Katsuhiko Nakajima
    • Heavyweight Tag MVP Award (২০০৫) with Hiroshi Tanahashi
    • New Wave Award (২০০৩)
    • Tag Team Best Bout (২০০৪) with Hiroyoshi Tenzan vs. Katsuyori Shibata এবং Masahiro Chono on October ২৪
    • Technique Award (২০০৪)
  • Pro Wrestling Illustrated
    • Most Popular Wrestler of the Year (২০১৬)
    • Ranked No. ৫ of the best ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৫
  • Tokyo Sports
    • Best Bout Award (২০১৩) vs. Kota Ibushi on August ৪
    • Best Bout Award (২০১৪) vs. Kazuchika Okada on August ১০
    • Rookie of the Year Award (২০০৩)
    • Technique Award (২০১২)
  • Wrestling Observer Newsletter
    • ৫ Star Match (২০১৫) vs. Kota Ibushi on January ৪
    • ৫ Star Match (২০১৫) vs. Hiroshi Tanahashi on August ১৬
    • Most Charismatic (২০১৪, ২০১৫)
    • Pro Wrestling Match of the Year (২০১৫) vs. Kota Ibushi on January ৪
    • Wrestler of the Year (২০১৪)
    • Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১৫)
  • WWE NXT
    • NXT Championship (২ বার)
    • NXT Year-End Award (২ বার)
      • Male Competitor of the Year (২০১৬)
      • Overall Competitor of the Year (২০১৬)

Shinsuke Nakamura : শিনসুকে নাকামুরা


আসল নাম: Nakamura Shinsuke

জন্মদিন: February 24, 1980

জন্মস্থান: Mineyama, Kyoto, Japan

বাসস্থান: Orlando, Florida, U.S

উচ্চতা: 6 ft 2 in (1.88 m)

ওজন: 104 kg (229 lb)

সম্পত্তি: $3.6 million

ট্রেনারস: Inoki Dojo, Osamu Kido

অভিষেক: August 29, 2002

১৯৮০ সালের ২৪শে ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বর্তমান সময়ের বিখ্যাত রেস্লার Shinsuke Nakamura। নিজের ক্যারিয়ার এর সিংহ ভাগ জাপানে কাটানো জাপানীজ বংশোদ্ভূত এই নাকামুরা, ব্রক লেস্নার এবং কার্ট এংগেল এর মতোই এমন একজন রেস্লার যার বার্থ নেম বা আসল নামই তার রিং নেম হিসেবে ব্যবহৃত হয়।

Swag Samurai Shinsuke Nakamura, বর্তমান সেনশনের সবচেয়ে বিখ্যাত এবং সেরা রেস্লার দের মধ্যে একজন। তার ইন রিং এবিলিটি, ক্যারিজমা, গিমিক কিছুতেই কোনো কমতি নেই। WWE তে আসার পূর্ব থেকেই তিনি একজন 'ফ্যান ফ্যাভারিট' যার কারণে আসার পর পর থেকেই সকলে তার প্রতি পাগল। তিনি বাস্তব জীবনে যতোটা হাসি খুশি, রিং এ আসাকালীন যতোটা উন্মাদ রিং এ তার প্রতিপক্ষের জন্য ততোটাই ভয়ংকর।

তার টেক্নিক্যাল, মিক্স মার্শাল আর স্ট্রং স্টাইল এবিলিটি তাকে একজন অসাধারণ রেস্লারে তাকে গড়ে তুলেছে। তিনি 'King Of Strong Style' নামে খ্যাত। তিনি এত জনপ্রিয় যে তার বড় বড় প্রমোশন গুলো তাকে নেওয়ার জন্য সবসময় প্রস্তুত। জাপানে রেসলিং কে এথলেটিক ভাবেই পরিচিতি প্রদান করেন।



♦ ব্যক্তিগত জীবন ঃ

নাকামুরা জাপানের একটি সাধারন পরিবারের সাধারন ছেলে। তিনি প্রায় সকল জাপানীদের মতো সহজ সরল এবং নিয়মতান্ত্রিক জীবন যাপন করেছিলেন ছোটবেলায়। কিন্তু তা বেশিদিন এর জন্য নয়। কেননা যখন থেকে তিনি স্কুলে পড়ালেখা শুরু করলেন তখন থেকেই লজ্জাশীলতা এবং শারীরিক দুর্বলতার দরুন সবসময় তার বন্ধুদের কাছে হাসির পাত্র হয়ে থাকতেন। তার বন্ধুমহল তাকে নিয়ে ঠাট্টা করত, কারন তিনি নিজেকে রক্ষার্থে মারামারি করার জন্য অপারগ ছিলেন। দুর্ভাগ্যবশত একারণে তাকে প্রতিদিন স্কুলে তার বন্ধুদের মার খেতে হত।

নাকামুরা এনিমেটেড ড্রামার অনেক বড় ফ্যান ছিলেন। পাশাপাশি "Sg Gundam" ড্রামা সিরিজ খুব পছন্দ করতেন এবং এর ক্যারেক্টারসমুহ আকঁতেন। রেসলিং ক্যারিয়ার গড়া নিয়ে তার ০% ইন্টারেস্ট ছিল। কিন্তু স্কুল জীবনের অসহায়ত্বতা কাটাতে এবং নিজেকে রক্ষা করার নিমিত্তে অনুশীলন শুরু করেন। এসব করতে গিয়েই তার রেসলিং এর প্রতি ভালোবাসা তৈরী হয়। অষ্টম শ্রেণীতে থাকাকালীন তিনি একটি বই কিনেন, যার নাম ছিল " How to be a pro wrestler".

নাকামুরা স্কুলে থাকাকালীন বাস্কেটবল বল খেলতেন এবং পাশাপাশি কারাটে ও জিউ- জিতসু এর ও অনুশীলন করতেন। তার আইডল ছিলেন চীনা অভিনেতা জ্যাকি চ্যাইন। জ্যাকির প্রতি এতটাই ভালবাসা ছিল যে তিনি স্কুলে তার (জ্যাকির) মত করে অভিনয়ও করতেন। তার কাছ থেকেই অনুপ্রানিত হয়ে মার্শাল আর্ট এরও প্র্যাকটিস শুরু করেন নাকামুরা। এটাই ছিল নাকামুরার রেসলিং ক্যারিয়ার শুরুর প্রথম ধাপ।

• নাকামুরার গানের ভিডিও :

রেসলিং সচরাচর সংস্কৃতির সাথে মিশে না, কিন্তু যখন তা হয় তখন সেটা অবশ্যই একটা স্মরণীয় ঘটনা হয়ে যায়। WWE এর অনেক রেসলারই Hollywood এর মুভি সহ বিভিন্ন ধরনের একটিং রিলেটেড একটিভিটির সাথে সংযুক্ত। কিন্তু জাপানে হাতেগোনা কয়েকজনই এমন সুযোগ পায়। আর তাদের মধ্যে সবার আগেই আসে নাকামুরার নাম। ২০১২ সালে রিলিজপ্রাপ্ত জাপানিজ সুপার হিট গান "Happy" এর ভিডিও তে উল্লেখ্যযোগ্য Appearence করেন Nakamura ও Okada। Okada তার কিফেইব বজায় রেখে আকাশ থেকে টাকার বৃষ্টি নামান (উল্লেখ্য যে, তার গিমিক = The Rainmaker) আর নাকামুরা Iwgp Intercontinental Title সহ Appearence করেন। এখানেই শেষ নয়, এছাড়াও নাকামুরা Tempura Kidz দের হয়ে কয়েকটি ভিডিও তে মেইন রোল হিসেবেও একটিং করেন।



♦ রেসলিং জগতে প্রবেশ ঃ

নাকামুরার জীবনে সবকিছুই আস্তে আস্তে পাল্টে যেতে লাগল যখন নাকামুরা তার স্কুলের "Amateur wrestling team" এ যোগদান করেন এবং মাত্র একবছরের মধ্যেই উক্ত টিমের ক্যাপ্টেন হন। ১৯৯৮ সালে তিনি প্রথম স্থানে থেকে JOC cup জিতেন।এরপর থেকে তিনি MMA, Kickboxing, Wrestling, Body building ইত্যাদির ট্রেইনিং নিতে থাকেন। তার জীবনে প্রথম সাফল্য আসে যখন তিনি NJPW (new japan pro wrestling) তে যোগদান করেন। তারপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

তার স্কিল, দক্ষতা, স্পিড, স্ট্রেন্থ, স্টাইল সবকিছুর কারণে অল্পদিনেই NJPW তে জনপ্রিয় হয়ে উঠেন। যার দরুন প্রথম বছরেই তিনি "Super Rookie " টাইটেল অর্জন করেন।


♦ রেসলিং ক্যারিয়ার ঃ

নিজের প্রো রেসলিং ক্যারিয়ার শুরু করেন ২০০২ সালে বিখ্যাত জাপানিজ প্রমোশন NJPW বা  নিউ জাপান প্রো রেসলিংয়ে। ২০০৩ সালে Horoyoshi Tenzan কে হারিয়ে তিনি সর্বকনিষ্ঠ IWGP World Champion বনে যান তিনি।

এছাড়াও তাকে বলা হয় 'The Greatest IWGP Intercontinental Champion'। তার কারণ তিনি এই টাইটেল এখন পর্যন্ত্য ৫বার(সর্বোচ্চ) এবং একই সাথে ৩১৩ দিন(সবচেয়ে দীর্ঘ) এই টাইটেল ধরে রাখার রেকর্ড গড়েছেন।

• King Of Strong Style নামের রহস্য :

তার প্রেজেন্ট নিক নেম 'King Of Strong Style' এতোটাই জনপ্রিয় যে তার বড় বড় প্রমোশন গুলোতে চাহিদা অতূলনীয়। অনেকেই হয়ত স্ট্রং স্টাইল এর মানে জানেন না বা তাকে কেনো বলা হয় তা জানেন না।

"স্ট্রং স্টাইল" হল প্রো রেসলিং এর এক জাতীয় রেসলিং স্টাইল যার জনক ধরা হয় Inoki Dojo কে। যিনি একই সাথে তার ট্রেইনার বা মেন্টর ও। স্ট্রং স্টাইল পদ্ধতিতে রেস্লার গণ মূলত হার্ড হিটিং স্ট্রাইক পাঞ্চ এবং কিক এর ব্যবহার করেন যার ব্যবহার মূলত করা হয় মিক্সড মার্শাল আর্ট (MMA) এ। জাপানী রা প্রো রেসলিং কে এথলেটিক ভাবেই পরিচিতি প্রদান করেন যার দরূন এই স্ট্রং স্টাইল পদ্ধতিতে রেস্লার দের অবস্থা সত্যিই ১২টা বেজে যায়। আর বর্তমান সেনশনের সবচাইতে এর অধিক ব্যবহার টিও করেন এই নাকামুরা। যার স্ট্রং স্টাইলের দক্ষতা অনেক বিখ্যাত দের ও ছাড়িয়ে যাওয়ার মত যে কারণেই তাকে বর্তমানে বলা হয় 'কিং অফ স্ট্রং স্টাইল'। 

• নাকামুরার MMA ক্যারিয়ার :

স্ট্রং স্টাইলের সাথে যেহেতু মিক্সড মার্শাল আর্ট এর সম্পর্ক রয়েছে তাই মজার ব্যপার তিনি ২০০২ এর দিকে প্রো রেসলিং এ জয়েন করার পর কিছুদিন মিক্সড মার্শাল আর্ট ও করেন। 

তার প্রথম Pro MMA ফাইটে (২০০২ সালের ডিসেম্বরে) তিনি Daniel Gracie এর মোকাবেলা করেন এবং হারেন। কিন্তু এর পরের ফাইটে(২০০৩ সালে) তিনি খুব ভালোভাবেই কামব্যাক করেন এবং Jan Nortje কে হারান। ঐ একই বছরেই Shane Eitner কে হারান।

তার ৫টি MMA ম্যাচের মধ্যে প্রথম টিতে তিনি হারলেও একটি তে নো কন্টেস্ট এবং পরবর্তীতে ৩টি ম্যাচে জয়লাভ করেন। যদিও ২০০৩ এর পর আর কোনোদিন তিনি MMA ক্যারিয়ারে ফিরে যাননি তবে তার MMA এর অভিজ্ঞতা এবং ধারণকৃত জ্ঞানই পরবর্তীতে তাকে একজন সেরা প্রো রেস্লার হিসেবে তৈরী করতে তাকে সাহায্য করে।  এর মাধ্যমেই তিনি রেসলিং এ শক্ত ভিত গড়েন।

• NJPW তে যুগান্তকারী ট্যাগটিম :

Nakamura, Aj Styles, Hideo Itami, Kota Ibushi, Finn, Club সহ আরও কিছু Wrestler এর মাধ্যমে ধীরে ধীরে NJPW এর Talent রা WWE Universe এর সাথে Familiar হয়ে উঠছে। New Japan এর এমনি আরেকজন Modern Pure Talent ছিলেন Hiroshi Tanahashi। ইনিও প্রায় Nakamura এর সাথেই Wrestling Career শুরু করেন। তারা দুইজন অনেকদিন একসাথে Tag Team ছিলেন এবং একবার Igwp Tag Team Championship ও জিতেন তারা (২০০৪ এ)। আবার কিছুদিন পর তাদের Team Break হওয়ার পর তারা একে অন্যের সাথে Feud ও করেন; যা Nakamura এর NJPW থেকে Leave নেয়ার আগ পর্যন্ত চলে।

• নাকামুরার গঠিত স্টেবল : 

WWE এর মতই NJPW তেও Stable খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। NJPW তে Nakamura Join করেন Masahiro Chono'র Black নামক Heel Stable এ। কিছুদিন পরেই Nakamura এই Stable থেকে Split হয়ে নিজের একটি Stable গঠন করেন, যার নাম দেন Rise (Real International Super Elite)। 

এ Stable এর অন্যান্য মেম্বার রা ছিলেন - Tyson Tomko (Aka Future NXT Trainer Giant Bernard) এবং Prince Devitt (Aka Finn BáLor, যার আলাদা করে পরিচয় দেয়ার কোনো দরকারই নাই)। তিনি শুধু Future Talent বা Future WWE Superstar দের সাথে Team Up ই করেন নি, অনেককে হারিয়েছেনও!

• Kurt Angle এর সাথে ফিউড :


অনেকেই হয়ত জানেন Kurt Angle দীর্ঘ দিন Japan এ Wrestling করেছেন। তো NJPW তে ঘটনাক্রমে 2008 সালে ২টি Iwgp Championship ছিল। যার মধ্যে একটির মালিকানা ছিল Kurt Angle এর অধীনে আর অন্যটি যার কাছে ছিল তিনি Nakamura ছাড়া আর কেও নন। Nakamura তার Title টি জিতেন 2008 সালের January মাসে আর Kurt জিতেন এর ঠিক ৭ মাস আগে অর্থাৎ 2007 এর June মাসে। আর শেষ পর্যন্ত ১৭ ফেব্রুয়ারি তারা দুজন মুখোমুখি হন এবং এই ম্যাচ টায় Nakamura'ই জয়ী হন। তবে তারা যে শুধু একে অপরের বিপক্ষেই Wrestling করেছেন তা নয়। এই ম্যাচের কিছু দিন পরেই তারা দুজন Team Up করে Aj Styles ও Hiroshi Tanahashi এর সাথে ম্যাচ খেলেন, এবং Kurt ও Nakamura এই ম্যাচ এ জয় তুলে নেন। এটিও এমন একটি অসাধারণ ম্যাচ যার সম্পর্কে WWE কখনই Mention করবে না।


• IWGP চ্যাম্পিয়নশিপ জয় : 


NJPW'ও WWE এর মত অনেক আগে থেকেই চলে আসছে। প্রথম থেকেই তাদের অনেক গুলো টাইটেল থাকলেও তারা Intercontinental Title অন্তর্ভুক্ত করে ২০১১ সালের দিকে। আর এই টাইটেলটি যিনি সবার আগে জিতেন তিনি হলেন WWE এর Mvp। কিন্তু ইন্টারেস্টিং ব্যাপার হলো নাকামুরা এই টাইটেলটির মর্যাদা কয়েকগূণ বৃদ্ধি করেছেন। কারণ নাকামুরাই ইতিহাসে সর্বোচ্চ বার এই টাইটেলটি জিতেছেন, আর সংখ্যায় তা ছিল ৫ বার। তাই অনেক রেসলিং বোদ্ধাদেরই বিশ্বাস এই টাইটেলটি নাকামুরাই লেজিটিমাইজ করেছেন। আর সবচেয়ে মজার বিষয় হলো তিনি Intercontinental Champ অবস্থায়েই NJPW থেকে লিভ নেন।


• জাপানে তার শেষ ম্যাচ বনাম Aj Styles :

Nakamura ও Brock এর মধ্যে অনেক কিছুই Common থাকতে পারে, কিন্তু নাকামুরার Brock এর চেয়েও Aj Styles এর সাথে সাদৃশ্য বিদ্যমান। দুজনেরই ক্যারিয়ার প্রায় সমান লম্বা, দুজনই রিং এ তুলনাহীন, দুজনেরই ফ্যানবেস অনেক বড়, দুজনেই প্রায় একই সময়ে WWE তে ডেব্যু করেছেন। কিন্তু সবচেয়ে বড় কোইন্সিডেন্স হলো দুজনেরই জাপানে খেলা শেষ ম্যাচ একে অপরের বিরুদ্ধে। আরেকটু স্পষ্ট করে বললে Wrestle Kingdom 10 এ অনুষ্ঠিত হওয়া Nakamura Vs। Aj Styles ম্যাচটিই হলো তাদের দুজনেরই জাপানে খেলা শেষ ম্যাচ!

• পূর্বে WWE তে প্রবেশ না করার কারণ :


মজার ব্যপার হল তিনি ২০০৬ সালেই এখানে আসতে চান। এর পিছনে সামান্য ঘটনা হল -


WWE প্রথমে ২০০৬ এ Naka কে WWE তে আনা নিয়ে আগ্রহী ছিল। ২০০৬ এর জানুয়ারী ৪ এ তিনি NJPW তে The Beast Brock Lesnar এর বিরুদ্ধে IWGP World Championship এর জন্যে একটি ম্যাচ খেলেন। Lesnar এর সাথে হারার পর Rumor উঠেছিল যে Nakamura Japan ছাড়তে চলেছেন এবং বহির্বিশ্বে বিশেষ করে WWE এর Wrestling Style এবং Techniques শিখতে চান। এর মূল কারণ ছিল Nakamura কে WWE থেকে Offer দেয়া হয়েছিল। 


John Laurinitis ও Dean Malenko দুজনই Nakamura 'র প্রতি খুব Interested ছিলেন। কিন্তু কোনো একটা কারণে WWE এ আসার ১০ বছর আগের সেই সম্ভাবনা ভেঙে যায়। আজ থেকে ১১ এবং WWE তে আসার ১০ বছর আগে যদি Naka WWE আসত তাহলে তার অনেক পরিবর্তন হতে পারত। তবে এটি যে শুধু ইতিবাচক পরিবর্তন হওয়ার Chance ছিল তা কিন্তু নয়। নেতিবাচক পরিবর্তনও হতে পারত। যেহেতু সে New Talent ছিল তাই কোনো কিছুই অসম্ভব ছিল না, তাই সৃষ্টিকর্তা যা করেন ভালোর জন্যই করেন।


ব্রকের পপুলারিটি দেখে নাকামুরা সিদ্ধান্ত নেন তিনিও নিজের খেলার ধরণ এবং জাপানিজ রেসলিং স্টাইল কে আরো বিস্তার করার জন্য নর্থ আমেরিকাতে গিয়ে রেসলিং করবেন। WWE এর এজেন্ট, John Laurinaities, Dean Malenko তাকে সেখানে নেওয়ার জন্য আগ্রহ দেখালেও পরবর্তীতে নাকামুরা আর সেখানে যান নি। যদিও পরবর্তীতে ২০১৬ সালে Hunter Herust Helmsley সাহেব কে অসংখ্য ধন্যবাদ তাকে সাইন করিয়ে আনার জন্যে।


Tensai এবং Fin Balor কে নিয়ে RISE নামক একটি দল গঠন করেন। মজার ব্যপার এই দুজন ই WWE তে রেসলিং করেছেন এবং করছেন। তবে শুধু একে অপরের বিপক্ষেই নয় এর কয়েক মাস পরপর এই দুজন ট্যাগ টিম গঠন করে Aj Styles and Tanahashi এর বিরুদ্ধেও একটি ম্যাচ খেলেন।


• ব্রকের সাথে ট্রেনিং :



তিনি Brock Lesnar এর সাথে Trained হয়েছিলেন। অর্থাৎ Brock এবং Nakamura এর মধ্যে যে শুধু নিজেদের Career এর কিছু কিছু জিনিস মিল রয়েছে তাই নয়। তাদেরকে কয়েকবার মুখোমুখিও হতে হয়েছে। সংখ্যার দিক দিয়ে বলতে গেলে ২ বার। এর প্রথমটি ঘটেছিল ৪ জানুয়ারী, ২০০৬ এ যখন Nakamura তৎকালীন Iwgp Champion Brock Lesnar কে Iwgp Championship এর জন্য Challenge করে। তবে তখন Nakamura অনেক ভালো Wrestler হলেও Brock এর তুলনায় অনেকটা কম Flashy ছিল। তবে এই Flashy বলতে আমরা তথাকথিত ভাবে যে অর্থে Use করি তা কিন্তু না। Brock তার অসাধারণ Talent এ মুগ্ধ হন এবং তিনি Nakamura কে তার Personal Gym এ Invite করেন এবং Naka Brock এরসাথে Training নেন।

• নাকামুরার WWE তে প্রবেশ :


একুশ শতাব্দীর সেরা কয়েকজন Wrestler দের নাম বলতে গেলে Nakamura'র নাম টা নিঃসন্দেহে উপরের সারিতেই থাকবে। আমরা সকলেই জানি ২০১৬ সালে NXT-Take over Dallas এ Sami Zayn এর বিপক্ষে অসাধারণ এক ম্যাচের মাধ্যমে তিনি তার WWE ক্যারিয়ার শুরু করেন। তিনি ২০১৬ সালে WWE এর ডেভোলপিং সেন্টার NXT তে জয়েন করেছেন জাপানিজ রিং নেমেই এবং একই সাথে একই 'Swagsuke Samurai' গিমিকে।

Shinsuke Nakamura ডেব্যু করার সাথে সাথে WWE ইউনিভার্সে এক প্রকার ধুম পরে যায়, যার প্রমাণ সেই সপ্তাহেই তার থিম সং (The Rising Sun) Itune এর Soundtrack চার্ট এর নাম্বার 1 এ উঠে আসা। শুধু তাই নয়, তার ডেব্যু ম্যাচ, যেটা তিনি Sami Zayn এর বিপক্ষে খেলেছিলেন সেটা অনেক ক্রিটিক্স দের দ্বারা বেস্ট ম্যাচ অফ দ্যা উইক হিসেবে আখ্যায়িত হয়। এছাড়াও Wrestlemania চলাকালীন সময়েও বেশ কিছুবার Nakamura এর নামে চ্যান্ট হয়েছিল। এসবই তার হিউজ ফ্যানবেসের প্রমাণ দেয়।

Wrestlemania 32 এর সপ্তাহটি চিরকালই সকল ডাই হার্ড রেসলিং ফ্যানদের মনে থাকবে। কিন্তু তা মোটেও সেই Wrestlemania এর জন্য না। বরং সেই সপ্তাহের সম্পূর্ণ স্পটলাইট কেড়ে নিয়েছিল সেই সপ্তাহেই অনুষ্ঠিত NXT Takeover:Dallas। এর কারণ পূরোটাই Nakamuraময়। কারণ এই Takeover সেই NXT তে ডেব্যু করেন King Of Strong Style।

WWE প্রায়শই বহিরাগতদের কে বাধ্য করে তাদের গিমিক, রিং নেম পুরোপুর বদলাতে। যেমন: কেভিন ওয়েন্স, স্যামি জেইন দের। কিন্তু তাকে এ বিষয়ে কোনো বাধ্য বাধকতা করানো হয়নি যে কারণে তার গিমিক এবং ইন রিং পূর্বের মতোই রয়েছে ।

তার এই গিমিক বর্তমান প্রো রেসলিং সবচেয়ে প্রিয় ও পছন্দীয় গিমিক যেখানে তার পাগলাটে গিমিক অসংখ্য প্রো রেসলিং ফ্যানের প্রিয়। তবে শুধু গিমিকেই আবদ্ধ নন তিনি। তিনি One Of The Finest Pro Wrestler Right Now all over The World। যার টেক্নিক্যাল+মিক্স মার্শাল+স্ট্রং স্টাইল এবিলিটি তাকে একজন পাকাপোক্ত শক্ত অসাধারণ প্রো রেস্লারে তাকে গড়ে তুলেছেন।

Japan এ দীর্ঘ Career এর পর শেষ পর্যন্ত তিনি NXT Takeover:Dallas এ Debut এর পর থেকেই এই ৩৬ বছর বয়সী Wrestler পুরো NXT এর Spotlight কেড়ে নেন। ইতিহাসে প্রথম Wrestler হিসেবে হন NXT Champion For 2 Times। আমাদেরকে উপহার দেন Awesome সব Feud। যার মধ্যে Finn Balor ও Bobby Roode এর সাথে Feud গুলো ছিলো Extraordinary। এসকল Feud শেষে Smackdown এ Debut করেন The King Of Strong Style খ্যাত Shinsuke Nakamura। Smackdown এও কিছু ভালো ভালো ম্যাচ উপহার দেন আমাদের সকলকে।

• 2011 G1 Tournament বিজয়ী :


WWE অনেক আগে থেকেই সারা পৃথিবীর বিভিন্ন Wrestling Promotion থেকে ট্যালেন্টেড রেসলার দেরকে রিক্রিউট করে আসছে। আর এক্ষেত্রে যাদেরকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয় তারা হলো NJPW এর রেসলাররা। আর যেহেতু WWE ফ্যানদের WWE বাদ দিয়ে ভিন্ন ভাষা, ভিন্ন দেশের Wrestling এ অভ্যস্ত হওয়ার আশংকা খুবেকটা নেই, তাই তারা প্রায়ই NJPW এর রেসলার দের কে তাদের আগের গিমিক/পরিচয় এ সম্বোধন করে থাকে।

এমনটা নাকামুরার বেলায়ও হয়েছে! NXT তে প্রথম প্রথম তাকে প্রায়ই Youngest Iwgp Champion, King Of Strong Style ইত্যাদি নিক নেইম এ ডাকা হত। কিন্তু WWE যেই বিষয়টি কখনও মেনশন করেনি আর করার সম্ভাবনাও নেই সেটি হলো নাকামুরা 2011 সালের G1 Climax Tournament এর বিজয়ী ছিলেন। ২০১১ সালের G1 Tourney টি ছিল G1 ইতিহাসের সবচেয়ে বৃহৎ টুর্নামেন্ট এবং বাকি ১৯ জনকে হারিয়ে এই টুর্নামেন্ট এ জিতাটা ছিল তার জন্য Youngest Iwgp Champ হওয়ার চেয়েও বড় Achievment! শুধু তাই নয়, তিনি ২০১৪ ও ২০১৫ সালের G1 টুর্নামেন্ট এর Final খেলেন যথাক্রমে Kazuchika Okada ও Hiroshi Tanahashi এর সাথে এবং উভয় ম্যাচই হারেন। যদিও G1 টুর্নামেন্ট এর রানার্স আপ হওয়া মোটেও ছোটখাটো অর্জন নয়।


WWE এর রেস্লার দের কথা যেহেতু বলা হচ্ছে, তবে এও বলতে হয় ২০১৪ সালে NJPW এবং ROH এর একটি ইন্টারপ্রমোশনাল ইভেন্টে তিনি Kevin Owens এর বিরুদ্ধে একটি চমতকার ম্যাচ খেলেন এবং জয়লাভ ও করেন।

২০১৬ সালের সেরা ম্যাচ গুলোর মধ্যে শুধু তার Sami Zayn এর সাথে খেলা ম্যাচটিই ছিলনা। NJPW তে খেলা তার সর্বশেষ ম্যাচটিও Match Of The Year পাওয়ার পুরোপুরি যোগ্য। ম্যাচটি তিনি খেলেছেন Wrestle Kingdom এ 'The Phenomenal' Aj Styles এর বিপক্ষে।

• Bomaye মুভের নাম Kinshasa হওয়া :

WWE তে আসার পর যেহেতু তার গিমিক বদলানো হয়নি সেহেতু তার মুভ সেট ও হুবহু NJPW তে রেসলিং করা অবস্থায় যেমন ছিল তেমন ই থাকে। Nakamura NXT তে তার প্রথম ম্যাচ এ Sami Zayn কে Jumping Knee To Head Connect করে জয় তুলে নেন, যার নাম কমেনটেটর দের মুখে শোনা যায় "Kinshasa"। এখানেই শেষ হয় তার আগের ফিনিশার "Bomaye" এর, যা তিনি ২০০৯ থেকে ব্যবহার করে আসছিলেন। অনেকেই হয়ত জানতেন যে Nakamura'র আগের ফিনিশারের নাম ছিল Bomaye! কিন্তু WWE তে আসার পর এটার নাম দেয়া হয় Kinshasa। 

এর একটি যুক্তিসঙ্গত কারণ হতে পারে Copy Right Issue, যার কারণে WWE ঐ নামটি পরিবর্তন করেছে। Bomaye কে অলরেডি একটি ট্রেডমার্ক হিসেবে ধরা হয়। এটি এক প্রকার বক্সিং রিলেটেড ট্রেডমার্ক। Mohammad Ali এবং Gergeous Foreman এর মধ্যকার বিখ্যাত 'Rumble In The Jungle' ম্যাচের নক আউটের ট্রেডমার্ক হিসেবেই ধরা হয় 'Ali's Bomaye' কে। তাদের মধ্যকার লড়াই টি যে স্থানে অনুষ্ঠিত হয়েছিল তার নাম ই Kinshasa যার সাথে মিল রেখেই তার ফিনিশারের নামকরণ হয় Kinsasha।

কিন্তু আসল কারণটি তা না, জাপানিস শব্দ "Bomaye" এর আভিধানিক অর্থ হলো "Kill Him" (হত্যা কর)। আর WWE এর পিজি এরা শেষ হওয়ার কিছুদিনের মধ্যেই WWE নিশ্চয় চাইবে না হত্যা এর মত জিনিস কে এভাবে Promote করতে। তাই WWE তে সাইন করার পর থেকে নাকামুরার ফিনিশারের নাম পরিবর্তন করে নাম দেয়া হয় "Kinshasa"!


♦ নাকামুরার ব্যাপারে কয়েকটি অজানা তথ্য ঃ

• আমরা অনেকেই জানি WWE এর সর্বকনিষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন এর রেকর্ড খানা The Viper 'Randy Orton' মাত্র ২৩ বছরে অর্জন করেছেন। একই রকম এই নাকামুরাও মাত্র ২৩ বছরে IWGP ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতেন জাপানে। যা উপরেই উল্লেখ করেছি।

• তাকে বলা হয় 'The Greatest IWGP Intercontinental Champion' কারণ তিনি এই টাইটেল এর মর্যাদা অনেক উচ্চে নিয়ে যান একই সাথে তিনি এই টাইটেল এখন পর্যন্ত্য ৫বার(সর্বোচ্চ) এবং একই সাথে ৩১৩ দিন(সবচেয়ে দীর্ঘ) এই টাইটেল ধরে রাখার রেকর্ড গড়েছেন

• তার থিম সং 'The Rising Sun' তার পূর্বের থিম এবং থিম সং (জাপানে থাকাবস্থায়) "Subconscious Entry Version"এর সাথে মিল রেখেই কম্পোজ করা হয়েছে। WWE প্রায় শই আউটসাইডার্স দের কে বাধ্য করে তাদের গিমিক, রিং নেম পুরোপুর বদলাতে। উদাহরণ স্বরূপ: কেভিন ওয়েন্স, স্যামি জেইন দের ই দেখা যায় তবে সৌভাগ্যবশত তাকে এ বিষয়ে কোনো বাধ্য বাধকতা করানো হয়নি যে কারণে তার গিমিক এবং ইন রিং পূর্বের মতোই রয়েছে । একই সাথে এটাও সত্য তার বর্তমান থিম সং WWE এর বেস্ট অফ বেস্ট থিম সং এর মধ্যে একটি। যা হয়ত ভবিষ্যতেও চিরস্মরণীয় হয়ে থাকবে।

• ২০১২ সালে Texas Rangers (BaseBall Team) এর হয়ে সর্বপ্রথম 'পিচ' অর্থাৎ বল টি তিনিই ছোড়েন। মজার ব্যপার এর পূর্বেও তাকে একটি বেসবল ম্যাচে এরকম পিচিং করতে দেখা যায়। শুরুতে তাকে জার্সি পরিধান করে পিচ করতে যদিও তিনি তার লাল জ্যাকেট পরিধান করে ইন রিং গিয়ারে সোয়াগসুকে স্টাইলে দারুণ একটি পিচিং এর মাধ্যমে ম্যাচের উদ্ভোদন করেন।

• Wrestling Observer New Sletter এ তাকে Hall Of Fame এ অন্তর্ভুক্ত করা হয় ২০১৫ সালে। এবং স্বল্প কিছু রেস্লারের পাশে তিনিও নাম লেখান ৪০ বছরের পূর্বেই এখানে HOF পাওয়াতে।

• কথা হচ্ছিল Wrestling Observer এর যার রিপোর্টার এবং ম্যাচ রেটিং এর আবিষ্কারক, একই সাথে বিখ্যাত রেসলিং বিশ্লেষক Dave Meltzer এর কতৃক মাত্র ৫৮টি ৫★রেটেড ম্যাচের মধ্যে তার দুটি ম্যাচ ও রয়েছে। তাও ২০১৫ সালে একই বছরে দুটি। একটি Kota Ibushi এর সাথে এবং অন্যটি বর্তমানের জাপানের আরেক "গ্রেট প্রো রেস্লার" Hiroshi Tanahashi এর সাথে।

• এছাড়াও Wrestling Observer দ্বারা ২০১৪, ১৫ সালে Most Charismatic এবং ২০১৪ সালেই Wrestler Of The Year এর এওয়ার্ড পান।

• Pro Wrestling illustrated এও তিনি কম যান না ২০১৬ সালের সবেচেয়ে পপুলার রেস্লার হিসেবে তিনি এওয়ার্ড প্রাপ্ত হন।

• 'Happy' নামক একটি মিউজিক ভিডিও যার রেকর্ড প্রডিউসার ছিলেন Nigo। এতে তাকেও তার নৃত্য প্রদর্শন করতে দেখা যায়। 

• অনেকেই হয়ত জানেন না জাপানীয় হওয়ার দরূন স্বাভাবিক ভাবেই তিনি একজন সেই লেভেলের "অ্যানিমে খোর" বা জাপানিজ অ্যানিমেশন এর ফ্যান। আর ছোটোবেলা থেকেই তিনি নাচতে খুব ই ভালোবাসেন যার কারণে নিজের ট্যালেন্ট কে তিনি প্রো রেসলিং জীবনেও কাজে লাগান।

• কিছুদিন আগে WWE তে অনুষ্ঠিত কেভিন ও নাকামুরার ম্যাচটিকে WWE তাদের মধ্যে অনুষ্ঠিত প্রথম ম্যাচ বা First Time Ever বলে আক্ষায়িত করে। তবে এটা সম্পূর্ন মিথ্যা প্রচারনা। এর আগেও তারা একে অপরের মুখোমুখি হয়েছেন। সময়টা ছিল ২০১৪ সাল। ঐ বছরেই Roh এর War Of The Worlds Ppv তে তারা দুজন মুখোমুখি হন। আর Usa তে ম্যাচটি হওয়ায় WWE এই ম্যাচের কথা মেনশন করতে নারাজ। তবে Nakamura এর Debut এর সময় অনেক সুপারস্টারের কাছে নাকামুরা সম্পর্কে যার যার মতামত প্রকাশ করার জন্য ইন্টারভিউ করা হলে Kevin Owens এই ম্যাচের কথা স্বীকার করেন।

• WWE তে আসার পর পর ই WWE2k17 এ তাকে নিয়ে খেলা যাবে যদিও তার প্রথম "ভিডিও গেমস" উপস্থিতি ছিল ২০০৪ সালে বের হওয়া King Of Collosueam 2 তে।

কিছু কিছু মানুষ মনে করেন সে রিং এ নাচে তাই সে খেলতে পারে না, আবার অনেকে তার ম্যাচ না দেখেই বলে সে খেলা পারে না, এমনকি সে হিল না ফেস না জেনেই বলে সে চুরি করে। 😂 আবার এও বলে তার মাইক স্কিল ভালো না তাই তার রেসলিং করার যোগ্যতা নেই। 😱

ভাই, সে জাপানিজ তার মাইক স্কিল স্বাভাবিক ভাবেই খারাপ থাকবে আর সে যে গিমিকে আছে সেটা জাপানিজ একটা গিমিক যেখানে রেসলাররা নেচে রিং এ আসে। আর তার রিং স্কিলের সাথে বর্তমান কোনো রেসলারের সাথে তুলনা করা যায়না বললেই চলে এজে স্টাইলস ছাড়া। আগে তার ১-২ টা ম্যাচ দেখুন তারপর নিজের মতামত জানান, আশা করি এতেই তার সম্পর্কে আপনার ধারনা ঠিক হবে।😃


♦ নাকামুরার সম্পূর্ণ অর্জনসমূহ ঃ


  • New Japan Pro Wrestling
    • IWGP Heavyweight Championship (৩ বার)
    • IWGP Third Belt Championship (১ বার)
    • IWGP Intercontinental Championship (৫ বার)
    • IWGP Tag Team Championship (১ বার) – সঙ্গে : Hiroshi Tanahashi
    • IWGP U-৩০ Openweight Championship (১ বার)
    • NWF Heavyweight Championship (১ বার)
    • ১০,০০০,০০০ Yen Tag Tournament (২০০৪) – সঙ্গে : Hiroyoshi Tenzan
    • G১ Climax (২০১১)
    • G১ Tag League (২০০৬) – সঙ্গে : Masahiro Chono
    • National District Tournament (২০০৬) – সঙ্গে : Koji Kanemoto
    • New Japan Cup (২০১৪)
    • Teisen Hall Cup Six Man Tag Team Tournament (২০০৩) – সঙ্গে : Hiro Saito এবং Tatsutoshi Goto
    • Yuko Six Man Tag Team Tournament (২০০৪) – সঙ্গে : Blue Wolf এবং Katsuhiko Nakajima
    • Heavyweight Tag MVP Award (২০০৫) with Hiroshi Tanahashi
    • New Wave Award (২০০৩)
    • Tag Team Best Bout (২০০৪) with Hiroyoshi Tenzan vs. Katsuyori Shibata এবং Masahiro Chono on October ২৪
    • Technique Award (২০০৪)
  • Pro Wrestling Illustrated
    • Most Popular Wrestler of the Year (২০১৬)
    • Ranked No. ৫ of the best ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৫
  • Tokyo Sports
    • Best Bout Award (২০১৩) vs. Kota Ibushi on August ৪
    • Best Bout Award (২০১৪) vs. Kazuchika Okada on August ১০
    • Rookie of the Year Award (২০০৩)
    • Technique Award (২০১২)
  • Wrestling Observer Newsletter
    • ৫ Star Match (২০১৫) vs. Kota Ibushi on January ৪
    • ৫ Star Match (২০১৫) vs. Hiroshi Tanahashi on August ১৬
    • Most Charismatic (২০১৪, ২০১৫)
    • Pro Wrestling Match of the Year (২০১৫) vs. Kota Ibushi on January ৪
    • Wrestler of the Year (২০১৪)
    • Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০১৫)
  • WWE NXT
    • NXT Championship (২ বার)
    • NXT Year-End Award (২ বার)
      • Male Competitor of the Year (২০১৬)
      • Overall Competitor of the Year (২০১৬)