আসল নাম: Fergal Devitt

জন্মদিন: 25 জুলাই 1981

জন্মস্থান: Bray, Wicklow, Ireland

বাসস্থান:  Orlando, Florida, US

উচ্চতা: 5 ফুট 11 ইঞ্চি (1.80 মিটার)

ওজন: 190 পাউণ্ড (86 কেজি)

সম্পত্তি: $1 মিলিয়ন ('16-'17)

ট্রেনারস: Baker, Moss, Ryan, NJID

অভিষেক: ফেব্রুয়ারী, 2001


জাপানী প্রো-রেসলিং বেসড্‌ প্রমোশনগুলোতে যারা রেসলিং করে এবং বিভিন্ন শিরোপা অর্জন করে, তারা তাদের যোগ্যতা দিয়েই আসে। এখানে কোনো রেসলারের পুশের পুরোটাই নির্ভর করে তার এবিলিটি, ক্যারিজমা, রিং স্কিলের ওপর। এখানে এটা দেখা হয় না যে তার ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড কিরকম, তার কতটুকু পপুলারিটি আছে, যে জিনিসটা দেখা হয় তা হল সে 'সত্যিকার রেসলিং' কে কি দিতে পারবে, এক্ষেত্রে তার যোগ্যতাই বা কতটুকু। 'জাপানী রেসলিং' স্বয়ং একটি 'Brand', একটি 'Category', একটি 'Standard'-রেসলিংয়ে যোগ্যতার স্ট্যান্ডার্ড, কারণ 'রেসলিং' তাদের ঐতিহ্যের অংশ । তাই বেশীরভাগ রেসলারই এই প্রমোগুলোতে রেসলিং করা থেকে দূরে থাকেন, সেজন্য জাপানী অরিজিনের রেসলার ছাড়া খুব কম আমেরিকান বা অন্য রিজিওনের রেসলারই এ প্রমোগুলোতে তাদের যোগ্যতা দেখাতে পেরেছেন। Finn Balor এই অল্প সংখ্যক প্রতিভাবানদের একজন। 

তিনি বিখ্যাত জাপানী রেসলিং প্রমো -NJPW তে তার রেসলিং ক্যারিয়ারের অধিকাংশ সময় কাটিয়েছেন। সেখানে তিনি তিনবারের IWGP Junior Heavyweight Champion [ IWGP World Heavyweight Championship এরপরেই যে Championship এর অবস্থান], ছয়বারের IWGP Junior Heavyweight Tag Team Champion এবং দুইবারের 'Best of the Super Juniors' টুর্নামেন্টের বিজেতা। সাথে জনপ্রিয় ট্যাগ টিম ফ্র‍্যাকশন "Bullet Club" এর প্রতিষ্ঠাতা লিডার ও তিনি। 


♦ ব্যক্তিগত জীবন ঃ

১৯৮১ সালের ২৫ জুলাই Ireland এর County Wicklow তে একটি মধ্যবিত্ত আইরিশ দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন Fergal Devitt, যাকে আমরা বর্তমানে Finn Balor নামেই চিনি।  তিনি তার মা-বাবার ২য় সন্তান।  মা-বাবা, ৩ ভাই ও ১ বোন নিয়েই Finn এর পরিবার।  তিনি শহরের কোলাহলপূর্ণ পরিবেশে থাকতে পছন্দ করেননা।  শৈশবে নিরিবিলি পরিবেশে বেড়ে উঠায় তিনি এখনোও শহুরে পরিবেশে থাকতে পছন্দ করেননা। 


তিনি তার মা-বাবার খুব আদরের ছেলে।  তার বিভিন্ন রেসলিং ম্যাচে তার মা-বাবা দর্শক সারিতে বসে তার ম্যাচ দেখেছেন।  এমনকি, গত বছরের Summerslam এ ইঞ্জুরি তে পড়ার পর রিহ্যাব এর সময়ে তার মা-বাবা তার সাথেই ছিলেন।  এবং সে কিছুটা সুস্থ হয়ে উঠার পর তারা তাকে আয়ারল্যান্ড এ নিয়ে গেছিলেন।  


Finn Balor আর্ট করতে ও কমিকস বুকস পড়তে ভালোবাসেন।  তার ফেভারিট কমিকস ক্যারেক্টার হচ্ছে "Venom"।  এছাড়াও মজার বিষয় হচ্ছে যে, তার "Demon King" গিমিক টি কমিকস এর উপর নির্ভর করেই বানানো হয়েছে।  


তিনি ধূমপান করেননা কিন্তু মদ পান করেন। তার ফেভারিট ফুটবল টিম হচ্ছে "Tottenham Hotspur"। 

তিনি সবসময় মাসিক রেসলিং ম্যাগাজিন "Powerslam Magazine" সংগ্রহ করে পড়তেন।  তিনি তার একটি ইন্টারভিউয়ে এটা প্রকাশ করেছেন যে, তার সংগ্রহ করা প্রতিটা ম্যাগাজিন এখনোও তার ঘরে রয়েছে। 

তার ফেভারিট রেসলার হচ্ছেন Shawn Michaels!! এছাড়াও, তিনি Undertaker , British Bulldog দের ও ফ্যান।  বাস্তব জীবনে Bayley, Kevin, Matt Bloom (NXT এর হেড কোচ, এবং সেই Balor কে WWE তে আনতে প্রধান ভূমিকা পালন করেছে), Nakamura , Karl Anderson রা তার বন্ধু।  এছাড়াও, বর্তমানে তিনি Nxt এর ব্যাকস্টেজ এনাউন্সার Cathey Kelly এর সাথে রিলেশনশিপ করছেন।  

সোশ্যাল মিডিয়ায় তিনি খুব পপুলার।  তার টুইটার, ইন্সটাগ্রাম একাউন্টে ফ্যানরা তার মজাদার ও ফানি পোস্ট গুলার জন্য অনেক রেসলিং প্রেমীরা তাকে ফলো করে।  তার "Finn Freeze" পোজটি অনেক রেসলিং ফ্যানরাই অনুকরণ করেন।  


♦ রেসলিং জগতে প্রবেশ ঃ


রেসলার দের জীবনী ঘাটলে সাধারণত দুটি বিষয় উপলব্ধি করা যায়। প্রথমত, কিছু রেসলার আছেন যাদের বাল্যকাল হতেই রেসলিং এর প্রতি প্যাশন কাজ করে। দ্বিতীয়ত, কিছু রেসলার আছেন যারা প্রাপ্তবয়স্ক হয়ে উঠার পর পূর্বপুরুষদের ঐতিহ্য রক্ষার্থে রেসলিং দুনিয়ায় আসেন।  তন্মধ্যে, Finn প্রথম ক্যাটাগরির রেসলার।  কারণ, বাল্যকাল হতেই রেসলিং এর প্রতি Finn এর প্রচুর প্যাশন ছিল।  


বাল্যকালে তার রেসলিং এর হাতে-খড়ি হয় তার পরিবারেই।  তিনি তার ভাইদের উপর বিভিন্ন রেসলিং মুভ প্রয়োগ করতেন, আর এভাবেই তখন তিনি রেসলিং চর্চা শুরু করেছিলেন।

কৈশোরকালে রেসলিংয়ের প্রতি তার প্যাশন কিছুটা কমে যায়।  কারণ, তখন আমেরিকা ও জাপান ছাড়া রেসলিংয়ের বিস্তৃতি খুব একটা ছিলনা। এছাড়াও, যুক্তরাজ্যে তখন প্রো-রেসলিং এর প্রচার ও প্রসার খুবই কম ছিল।  তাই, তখন তিনি ফুটবল খেলায় মনোনিবেশ করেছিলেন।  এছাড়াও Gaelic ফুটবল (১৫ জন খেলোয়ার এর খেলা, অনেকটাই Rugby এর মতন) খেলায় ও তিনি দক্ষতা অর্জন করে ফেলেন।  

এছাড়াও, IBF Submission রেসলিংয়ে তিনি ব্ল্যাক বেল্ট জয়ের কৃতিত্ব অর্জন করেন।  এইধরণের Submission রেসলিং মূলত Jujitsu, Freestyle ও Greco-Roman এর মতন কম্ব্যাট স্পোর্টসেরই সংমিশ্রণ।  

তবে, পরবর্তীতে প্রো-রেসলিং এর প্রতি তার প্যাশন আবারোও জাগ্রত হয়।  যে বয়সে আমরা ফেসবুকিং ও COC এ এট্যাকিং নিয়ে ব্যাস্ত, সেই বয়সে Finn তার প্রো-রেসলিং যাত্রা শুরু করেন।


♦ ফিনের রেসলিং ক্যারিয়ার ঃ


মাত্র ১৮ বছর বয়সে তিনি NWA UK Hammerlock প্রতিষ্টানে তার পূর্ণাঙ্গ ট্রেনিং শুরু করে দেন।  এবং প্রমোশন টি তে ডেবিউ এর কিছুদিন পরই NWA British Commonwealth Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে যান। 

২০০২ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি তার নিজস্ব রেসলিং একাডেমী খুলেন।  সেই একাডেমীর নাম দেন "NWA Ireland", যেটি মূলত NWA প্রমোশনেরই শাখা প্রমোশন ছিল।  এবং ঐ প্রমোশনে Becky Lynch এর ট্রেইনার ছিলেন Finn।  

২০০৫ সালের ৮ ই অক্টোবরে অনুষ্টিত হওয়া NWA এর ৫৭তম বার্ষিকী শো তে Finn, Onyx কে হারিয়ে ২য় বারের মতন British Commonwealth টাইটেল টি জিতে নেন।  এই ম্যাচের পরই তাকে NJPW Dojo তে ট্রেইন করার প্রস্থাব দেয়া হয়, এবং Finn তা বিনা সংকোচেই গ্রহণ করে ফেলেন।  

NJPW তে ট্রেনিংকালীন সময়ে তিনি NWA এর একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন।  ঐ টুর্নামেন্ট এর প্রথম রাউন্ডে Mikey Nicholls কে হারালেও ২য় রাউন্ডে Bryan Danielson (বর্তমান Daniel Bryan) এর বিপক্ষে ম্যাচ হেরে টুর্নামেন্ট হতে বিদায় নেন।  ঐ ম্যাচটিই ছিল Bryan-Balor এর মধ্যকার একমাত্র ম্যাচ।  

• NJPW ক্যারিয়ার : 


২০০৬ সালের মার্চে তিনি NJPW এর সাথে চুক্তিবদ্ধ হন।  তখন তার রিংনেম ছিল Prince Devitt।  একটি সাক্ষাতকারে তিনি উল্লেখ করেছিলেন, জাপানিজ রা তার আসল নাম ঠিকমত উচ্চারণ করতে পারেনা বলেই তার নাম পরিবর্তন করে "Prince Devitt" রাখা হয়েছিলো।  El Samurai এর বিপক্ষে তিনি তার NJPW ডেবিউ ম্যাচ খেলেছিলেন।  

NJPW তে তার প্রথম গিমিক ছিল "Pegasus Kid II" গিমিক।  উল্লেখ্য যে এইধরণের গিমিক হচ্ছে মাস্কড টাইপের গিমিক, এবং Chris Benoit ছিলেন এই গিমিকের অরিজিনাল/প্রথম রেসলার।  

২০০৭ সালে তিনি Minoru এর সাথে "Prince Prince" নামক ট্যাগ টিম গঠন করেন, এবং ২০০৮ সালের ফেব্রুয়ারি তে তারা প্রথমে বারের মতন IWGP Junior Heavyweight Tag Team Championship টাইটেল জিতে যান।  

পরবর্তীতে তিনি Ryusuke Taguchi এর সাথে মিলে "Apollo 55" ট্যাগ টিম গঠন করেন।  তারা ২০০৯ সালের ৫ জুলাইয়ে "MotorCity Machine guns" কে হারান এবং এরই ফলে ক্যারিয়ারে ২য় বারের মতন IWGP Junior Heavyweight Championship জিতে যান Prince Devitt।

Finn Balor যে কেবল তার ট্যাগ ক্যারিয়ারেই দক্ষতা দেখিয়েছেন তা নয় এমনকি ইন্ডিভিজুয়াল ক্যারিয়ারে ও নিজের প্রতিভার আলোকছটা প্রতিফলিত করেছেন। যদিও ক্যারিয়ারে এখনো ও কোনো 5★(Star) ম্যাচ উপহার দিতে পারেন নি, তবে অনেক 4★+(Star) রেটিংয়ের ম্যাচ উপহার দিয়েছেন।


অর্থাৎ কি ট্যাগ কম্বিনেশন, কি ইন্ডিভিজুয়াল ক্যারিয়ার-দু'টাতেই তাকে মোটামুটি সফল বলা চলে। কিন্তু তার ক্যারিয়ারের মূল আকর্ষণ ছিল 'ট্যাগ কম্বিনেশন'। NJPW এর সবচেয়ে প্রতিযোগিতার ক্ষেত্র হিসেবে বিবেচনা করা হয় এ সেক্টরকে, যেখানে সব রাঘব রাঘবদের পদচারণা, আর এ সেক্টরেই ছয়বারের চ্যাম্পিয়ন হয়া কিন্তু চাট্টিখানি কথা নয়। যোগ্যতা না থাকলে কোনো রেসলার এ ডিভিশনের স্টোরিলাইনের ফিউডে ঢুকতেই পারবে না। সাথে এখানে 'অভিজ্ঞতা থাকা' টা ও একটা বড় ফ্যাক্টর। 


২০১০ সালের ১৩ই জুনে তিনি Kota Ibushi কে হারিয়ে "Best Of Super Juniors" টুর্নামেন্ট জিতে যান এবং IWGP Junior Heavyweight Championship ম্যাচ খেলার সুযোগ পেয়ে যান।  

টুর্নামেন্ট জেতার ঠিক ৬ দিন পরই Dominion 6:19 পিপিভি তে Marufuji কে হারিয়ে তিনি প্রথম বারের মতন IWGP Junior Heavyweight Championship টাইটেল জিতে যান।  এটিই NJPW তে তার জেতা প্রথম সিংগেলস টাইটেল। 

২০১০ সালের আগস্ট মাসে তিনি NJPW এর সর্ববৃহৎ টুর্নামেন্ট "G1 Climax" এ অংশগ্রহণ করেন।  টুর্নামেন্ট এর প্রথম রাউন্ডের ৭ টি ম্যাচের মধ্যে ৪ টি তেই জয় পান তিনি।  তবে, ব্লকে ৫ম স্থান অধিকার করায় তাকে প্রথম রাউন্ড হতেই বিদায় নিতে হয়।  

২০১১ সালের নভেম্বর মাসে Low Ki কে হারিয়ে তিনি আবারোও IWGP Junior Heavyweight Championship জিতে যান।  এবং NJPW এর সর্ববৃহৎ পিপিভি WK 7 এ তিনি Low Ki ও Kota Ibushi কে হারিয়ে তার টাইটেল রিটেইন করেছিলেন। 

• Bullet Club গঠন :


Wrestling Dontaku 2013 পিপিভি তে Devitt, Tama Tonga, Karl Anderson ও Fale কে নিয়ে Tanahashi কে এট্যাক করেন।  আর ঐদিনই Devitt গঠন করেন "Bullet Club", যা বর্তমান প্রো-রেসলিংয়ে সবচেয়ে জনপ্রিয় একটি স্ট্যাবল।  

তিনি Bullet Club নামে যে ট্যাগ টিম স্ট্যাবলে ছিলেন তা বর্তমান ইরার অন্যতম জনপ্রিয়, কোয়ালিটি সম্পন্ন, উপযুক্ত কম্বিনেশন ব্যসিস স্ট্যাবল। যার জনপ্রিয়তা এবং সুনাম সুদূর 'সূর্যোদয়ের দেশ' জাপান ছাড়িয়ে অন্যান্য দেশের কোর রেসলিং ফ্যানদের মাঝে ও ছড়িয়ে পড়েছিল। এমনকি এটা এরকম জনপ্রিয় ছিল যে, আমেরিকার WWE এই স্ট্যাবলের প্রধান দুই লিডারকেই তাদের কোম্পানীতে নিয়ে আসে এবং Bullet Club এর স্বত্ত্ব NJPW থেকে কিনে নেয়। শুধু তাই নয়, তারা নিজেদের প্রমোশনে ও Bullet Club কে রি-বিল্ড করতে, ঐ ক্লাবের অন্যতম মেম্বার Doc এবং Karl কে ও নিয়ে আসে। WWE মূলত তাদের এই কারণেই চুক্তিবদ্ধ করায়, যদিও এখনো এই স্ট্যাবেলের জন্য কোনো পারফেক্ট সূচনা দিতে পারে নি তারা। 

সে যাইহোক, তখন Bullet Club গঠন করার পর Devitt এর সাফল্য আরোও বাড়তে থাকে।  ২০১৩ সালের ৯ জুনে Kenny Omega কে সেমিফাইনালে ও Alex Shelley কে ফাইনালে হারিয়ে Devitt, ২য় বারের মতন "Best Of Super Juniors" টুর্নামেন্ট জিতে যান।  

২০১৩ সালের ২০ জুলাইয়ে Devitt, প্রথম বারের মতন IWGP Heavyweight Championship ম্যাচ খেলার সুযোগ পান।  তবে, Bullet Club এর ইন্টারফেয়ার করা স্বত্তেও Devitt, Okada কে হারাতে পারেননি।  

WK 8 এ তিনি Kota Ibushi এর বিপক্ষে তার IWGP Junior Heavyweight Championship টি হারান।  এই ম্যাচের মাধ্যমেই প্রায় ১৪ মাস পর Devitt তার টাইটেল হারান।  

Invasion Attack 2014 পিপিভি তে Devitt তার শেষ ম্যাচ খেলেন।  ম্যাচে Bullet Club এর ইন্টারফেয়ার কারণে তিনি Taguchi এর বিপক্ষে ম্যাচটি হেরে যান।  ম্যাচ শেষে, Bullet Club মেম্বার রা তাকে আক্রমণ করেন।  এই ম্যাচের মাধ্যমেই NJPW কে আলবিদা জানান Devitt।

• WWE NXT ক্যারিয়ার : 

২০১৪ সালের ২৮ জুলাইয়ে Prince Devitt, "Finn Balor" রিংনেমে WWE NXT তে ডেবিউ করেন।  তার এই রিংনেম নেয়া হয়েছে আইরিশ পৌরাণিক কাহিনী হতে ।  পৌরাণিক কাহিনী তে, Finn ছিলেন একজন আইরিশ যোদ্ধা, এবং Balor শব্দটি দ্বারা পৌরাণিক কাহিনী তে সুপারন্যাচারাল শক্তিসম্পন্ন মানুষকে বুঝানো হত।  এই দুইটি নামের সংমিশ্রণেই তৈরি হয়েছে "Finn Balor"!!

এখানে NXT সম্পর্কে একটু বলে রাখা ভালো- NXT র আগের নাম ছিল FCW(Florida Championship Wrestling), যা WWE র একটি Development শাখা। যেখানে মূলত Rookie বা B-Grade রেসলারদের ট্রেইন্ড করা হত মূল শো তথা SmackDown এবং Raw তে আনয়নের জন্য। এখন যার নাম পরিবর্তন করে NXT রাখা হয়েছে। অর্থাৎ WWE র মর্যাদা এবং গঠনের মাপকাঠিতে NXT একটি B grade শো এবং ট্রেনিং সেক্টর মাত্র।

ডেবিউ এর কয়েকমাস পর Tokyo তে অনুষ্টিত হওয়া "Beast In The East" শো তে Kevin Owens কে হারিয়ে তিনি প্রথম বারের মতন NXT চ্যাম্পিয়নশিপ জিতে যান।  দীর্ঘ ২৯২ দিন টাইটেল ধরে রাখার পর একটি লাইভ ইভেন্টে Samoa Joe এর বিপক্ষে তিনি তার টাইটেল হারান, তিনি NXT র ইতিহাসের এখন পর্যন্ত লংগেস্ট রেইনিং চ্যাম্পিয়ন। NXT তে হওয়া প্রথম Steel Cage ম্যাচে তিনি রিম্যাচ পেলেও ম্যাচটি জিততে পারেননি।  

• WWE Raw তে ডেবিউ :

২০১৬ সালের ১৯ জুলাইয়ে তিনি ব্রান্ড ড্রাফটের মাধ্যমে Raw তে ড্রাফটেড হন এবং তার মেইন রোস্টার ডেবিউ করেন। WWE তে তার বর্তমান ফিনিশার হচ্ছে "Coup De Grace"।  এটি একটি ফ্রেঞ্চ শব্দ যার অর্থ হচ্ছে, "আঘাত করার মাধ্যমে কোনো আহত ব্যাক্তি বা বস্তুকে মেরে ফেলা"।   

Summerslam পিপিভি তে Seth Rollins কে হারিয়ে তিনি ইতিহাসের প্রথম ব্যাক্তি হিসেবে Universal Championship জিতে যান।  এ পর্যন্ত তিনিই প্রথম, সবচেয়ে কম স্থায়ী (১ দিন) ও সবচেয়ে কম ওজনের ইউনিভার্সাল চ্যাম্পিয়ন। 


WWE তে তিনিই একমাত্র রেসলার যে তার ডেবিউ পিপিভি ম্যাচেই কোম্পানির মেজর টাইটেল জিতেছে।  এছাড়াও, Finn তার ডেবিউ এর মাত্র ২৭তম দিনেই Universal চ্যাম্পিয়নশিপ জিতেছে যা কোনো রেসলারের মেইন রোস্টারের ডেবিউ এর পর সবচেয়ে কম সময়ে মেজর টাইটেল জেতার রেকর্ড।  

কিন্তু চ্যাম্পিয়ন হবার পরেই তার সাথে দুর্ঘটনা ঘটে, সেথের সাথে ম্যাচের পরেই তার শোল্ডার ইঞ্জুরি হয়, যার ফলে তাকে টাইটেল ভ্যাকান্ট করে দিতে হয়। এরপরে ব্যালর টেলিভিশনে রিটার্ন করেন রেসেলমেনিয়া ৩৩ এর পরে ৩ এপ্রিলের Raw তে, যেখানে সে প্রাক্তন রাইভ্যাল সেথ রলিন্সের সাথে টিম আপ করে সামোয়া জো এবং কেভিন ওয়েন্স এর টিমকে পরাজিত করে। এরপরে সে যথাক্রমে Jinder Mahal এবং Curt Hawkins কে পরাজিত করে, এবং এর সাথেই তার এবং Bray Wyatt এর ফিউডের ইঙ্গিত দেওয়া হয়।

এরপরে  Extreme Rules পিপিভিতে ব্রক লেসনারের ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের নাম্বার ওয়ান কন্টেন্ডার এর জন্য ব্যালর একটি  Fatal Five-Way ম্যাচে অংশগ্রহণ করে, যেখানে সামোয়া জো এর  Coquina Clutch এর দৌলতে ফিন পরাজিত হয়। এরপর ফিনের  Elias Samson এর সাথে ফিউড শুরু হয়, তাকে প্রথমে পরাজিত করলেও পরে নো ডিস্কোলিফিকেশন ম্যাচে Bray Wyatt এর ইন্টারফেয়ারে ব্যালর পরাজিত হয়, এরপর Bray Wyatt এর সাথে ফিনের ফিউড হয়। 


সামারস্লামে "ডেমন কিং" হিসাবে ব্যালর Bray Wyatt কে পরাজিত করে। এরপর ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের ব্যাটল রয়্যাল ম্যাচে ব্যালর অংশগ্রহণ করে কিন্তু Bray Wyatt এর ইন্টারফেয়ারের কারণে সে জিততে অসফল হয়। এরপর No Mercy পিপিভিতে তাদের ম্যাচ হয়, ম্যাচের আগে ব্রে ওয়্যাট ব্যালরকে অ্যাটাক করলেও পরে ফিন ব্রে কে পরাজিত করে। 


এরপরে TLC পিপিভিতে ব্যালরের Demon এবং ওয়্যাট এর Sister Abigail এর মধ্যে ম্যাচ ঠিক হয়, কিন্তু ব্রে এর অসুস্থতার জন্য ব্যালরের সঙ্গে ব্রে ওয়্যাট এর বদলে এজে স্টাইলের ম্যাচ ঠিক হয়, যেখানে ব্যালর স্টাইলসকে পরাজিত করে। এরপর সারভাইভর সিরিজের টিম Raw এর হয়ে ব্যালর অংশগ্রহণ করে পঞ্চম ব্যক্তি হিসাবে দ্যা ভাইপার  Randy Orton এর RKO হজম করে এলিমিনেটেড হয়, যদিও  শেষ পর্যন্ত তার টিমই জয়ী হয়। 


• Bálor Club গঠন :


১লা জানুয়ার ২০১৮ তে ব্যালর Luke Gallows এবং Karl Anderson এর সাথে টিম আপ করে  Elias এবং The Miztourage (Curtis Axel এবং Bo Dallas) -দেরকে সিক্স ম্যান ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। এরপরের সপ্তাহে তারা অফিসিয়ালি মিলিত হয় এবং Bullet Club এর আদলে Bálor Club গঠন করে। সেই রাতেই তারা  Intercontinental Champion Roman Reigns এবং Raw ট্যাগ টিম Champions Seth Rollins এবং Jason Jordan কে সিক্স ম্যান ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। 


১৫ জানুয়ারি এর Raw তে সেথ রলিন্স এর সাথে ম্যাচে বিতর্কিতভাবে ফিন ব্যালর পরাজিত হয়। এরপর ১৬ জানুয়ারিতে Mixed Match Challenge এ Bálor এবং Sasha Banks, Shinsuke Nakamura এবং Natalya -কে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়। 


২২ জানুরারি বিশেষ "Raw 25" এপিসোডে Gallows এবং Anderson, The Revival -কে পরাজিত করে যার ফলে Bálor Club, D-Generation X এবং Razor Ramon একত্রে সেলিব্রেট করে।


• প্রথম Royal Rumble এবং Elimination Chamber ম্যাচ :


ফিন ব্যালর Royal Rumble পিপিভিতে জীবনে প্রথমবারের মতো  Rumble ম্যাচে ২য় স্থানে অংশগ্রহণ করে এবং ৫৭ মিনিট টিকে থাকে, সেখানে ৪ জনকে এলিমিনেট করার পরে জন সিনার হাতে ফিন এলিমিনেটেড হয়। 


এরপরে Elimination Chamber এর কোয়ালিফায়িং ম্যাচে ব্যালর জন সিনার কাছে পরাজিত হয়। এরপরে ১২ ফেব্রুয়ারির Raw তে Fatal 5-Way ম্যাচে জয়ের মাধ্যমে ব্যালর চেম্বার ম্যাচে খেলার যোগ্যতা অর্জন করে, উল্লেখ্য এই ম্যাচে ফিন এবং সেথ রলিন্স একই সময়ে ব্রে ওয়্যাটকে পিন করে, ফলে তাদের দুজনকেই চেম্বার ম্যাচে অংশগ্রহণ করতে দেওয়া হয়। এরফলে ইতিহাসে প্রথম ৭ জনের এলিমিনেশন চেম্বার ম্যাচ আয়োজিত হয়। 


এলিমিনেশন চেম্বার ম্যাচে একজন বারতি প্লেয়ার থাকার ফলে দুইজনের পরিবর্তে প্রথমেই তিন জনের মধ্যে ম্যাচ শুরু হয় যথা, The Miz, Seth Rollins এবং Finn Bálor। এরপরে যথাক্রমে সিনা, রোমান, স্ট্রোম্যান, এলিয়াস অংশগ্রহণ করে। স্ট্রোম্যান একাই Miz, Elias, Cena, Bálor এবং Rollins -দেরকে Running Powerslam মুভের মাধ্যমে পরাজিত করে, কিন্তু শেষে গিয়ে রোমান রেইন্সের হাতে পরাজিত হয়।


এরপর রেসেলমেনিয়াতে Intercontinental Championship ম্যাচের জন্য মিজের বিপক্ষে সেথ রলিন্স হাজির হয়, সাথে হাজির হয় ফিন ব্যালর নিজেও। ফিনের সাথে মিজের ম্যাচ হলে The Miztourage ব্যালরকে সঙ্গে সঙ্গে অ্যাটাক করে এবং ডিস্কোয়ালিফিকেশন হয়ে যায়, এরপরে ফিনের সাহায্য করার জন্য Luke Gallows এবং Karl Anderson আসে এবং এর ফলস্বরুপ জেনার‍্যাল ম্যানেজার কার্ট অ্যাঙ্গেল এর নির্দেশে মিজ ও ব্যালর বাদে সবাইকে রিংসাইড থেকে ব্যান করে ম্যাচ রিস্টার্ট করা হয়, যেখানে ব্যালর মিজকে পরাজিত করে। পরের সপ্তাহে অ্যাঙ্গেল রেসলমেনিয়াতে Intercontinental Championship এর জন্য মিজ, ব্যালর এবং রলিন্সের মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচের ঘোষণা করে।



Cena, Rock নিঃসন্দেহেই WWE র ইতিহাসের অন্যতম সেরা এন্টারটেইনার, তাদের রয়েছে অগণিত ফেন-বেইস। কিন্তু 'প্রো-রেসলিং' এর বিচারে তারা কখনোই সেরা 'প্রো-রেসলার' নন। আর আমি উপরে যেসব রেসলারের নাম বললাম হয়তো এই রেসলারদের এতো পরিচিতি নেই, এতো ফ্যান-বেইজ নেই, তারা হয়তো হলিউডে ও অভিনয় করে না কিন্তু কেবল 'রেসলিং' এর বিচারে তারা সত্যিকার 'প্রো-রেসলার'। 


♦ ফিনের অর্জন সমূহ ঃ


  • American Wrestling Roadshow
    • Wrestling.Ie Championship (১ বার)
  • Consejo Mundial de Lucha Libre
    • NWA World Historic Middleweight Championship (১ বার)
  • Insane Championship Wrestling
    • ICW Zero-G Championship (১ বার)
  • Kaientai Dojo
    • Best Tag Team Match (২০১০), সঙ্গে : Ryusuke Taguchi vs. Makoto Oishi এবং Shiori Asahi on ১৭ April
  • New Japan Pro Wrestling
    • IWGP Junior Heavyweight Championship (৩ বার)
    • IWGP Junior Heavyweight Tag Team Championship (৬ বার) – সঙ্গে : Minoru (২) এবং Ryusuke Taguchi (৪)
    • Best of the Super Juniors (২০১০, ২০১৩)
    • J Sports Crown Openweight ৬ Man Tag Tournament (২০১০, ২০১১) – সঙ্গে : Ryusuke Taguchi এবং Hirooki Goto
  • NWA UK Hammerlock
    • NWA British Commonwealth Heavyweight Championship (২ বার)
  • Pro Wrestling Illustrated
    • Ranked No. ৩ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৬
  • Revolution Pro Wrestling
    • British Cruiserweight Championship (১ বার)
  • Rolling Stone
    • NXT Star of the Year (২০১৫)
  • Tokyo Sports
    • Best Bout Award (২০১০), সঙ্গে : Ryusuke Taguchi vs. Kenny Omega এবং Kota Ibushi on ১১ October
  • WWE
    • WWE Universal Championship (১ বার)
  • WWE NXT
    • NXT Championship (১ বার)
    • Dusty Rhodes Tag Team Classic (২০১৫) – সঙ্গে : Samoa Joe
    • NXT Championship No. ১ Contender Tournament (২০১৫)
    • NXT Year-End Award (২ বার)
      • Male Competitor of the Year (২০১৫)
      • Overall Competitor of the Year (২০১৫)

Finn Bálor : ফিন ব্যালর



আসল নাম: Fergal Devitt

জন্মদিন: 25 জুলাই 1981

জন্মস্থান: Bray, Wicklow, Ireland

বাসস্থান:  Orlando, Florida, US

উচ্চতা: 5 ফুট 11 ইঞ্চি (1.80 মিটার)

ওজন: 190 পাউণ্ড (86 কেজি)

সম্পত্তি: $1 মিলিয়ন ('16-'17)

ট্রেনারস: Baker, Moss, Ryan, NJID

অভিষেক: ফেব্রুয়ারী, 2001


জাপানী প্রো-রেসলিং বেসড্‌ প্রমোশনগুলোতে যারা রেসলিং করে এবং বিভিন্ন শিরোপা অর্জন করে, তারা তাদের যোগ্যতা দিয়েই আসে। এখানে কোনো রেসলারের পুশের পুরোটাই নির্ভর করে তার এবিলিটি, ক্যারিজমা, রিং স্কিলের ওপর। এখানে এটা দেখা হয় না যে তার ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড কিরকম, তার কতটুকু পপুলারিটি আছে, যে জিনিসটা দেখা হয় তা হল সে 'সত্যিকার রেসলিং' কে কি দিতে পারবে, এক্ষেত্রে তার যোগ্যতাই বা কতটুকু। 'জাপানী রেসলিং' স্বয়ং একটি 'Brand', একটি 'Category', একটি 'Standard'-রেসলিংয়ে যোগ্যতার স্ট্যান্ডার্ড, কারণ 'রেসলিং' তাদের ঐতিহ্যের অংশ । তাই বেশীরভাগ রেসলারই এই প্রমোগুলোতে রেসলিং করা থেকে দূরে থাকেন, সেজন্য জাপানী অরিজিনের রেসলার ছাড়া খুব কম আমেরিকান বা অন্য রিজিওনের রেসলারই এ প্রমোগুলোতে তাদের যোগ্যতা দেখাতে পেরেছেন। Finn Balor এই অল্প সংখ্যক প্রতিভাবানদের একজন। 

তিনি বিখ্যাত জাপানী রেসলিং প্রমো -NJPW তে তার রেসলিং ক্যারিয়ারের অধিকাংশ সময় কাটিয়েছেন। সেখানে তিনি তিনবারের IWGP Junior Heavyweight Champion [ IWGP World Heavyweight Championship এরপরেই যে Championship এর অবস্থান], ছয়বারের IWGP Junior Heavyweight Tag Team Champion এবং দুইবারের 'Best of the Super Juniors' টুর্নামেন্টের বিজেতা। সাথে জনপ্রিয় ট্যাগ টিম ফ্র‍্যাকশন "Bullet Club" এর প্রতিষ্ঠাতা লিডার ও তিনি। 


♦ ব্যক্তিগত জীবন ঃ

১৯৮১ সালের ২৫ জুলাই Ireland এর County Wicklow তে একটি মধ্যবিত্ত আইরিশ দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন Fergal Devitt, যাকে আমরা বর্তমানে Finn Balor নামেই চিনি।  তিনি তার মা-বাবার ২য় সন্তান।  মা-বাবা, ৩ ভাই ও ১ বোন নিয়েই Finn এর পরিবার।  তিনি শহরের কোলাহলপূর্ণ পরিবেশে থাকতে পছন্দ করেননা।  শৈশবে নিরিবিলি পরিবেশে বেড়ে উঠায় তিনি এখনোও শহুরে পরিবেশে থাকতে পছন্দ করেননা। 


তিনি তার মা-বাবার খুব আদরের ছেলে।  তার বিভিন্ন রেসলিং ম্যাচে তার মা-বাবা দর্শক সারিতে বসে তার ম্যাচ দেখেছেন।  এমনকি, গত বছরের Summerslam এ ইঞ্জুরি তে পড়ার পর রিহ্যাব এর সময়ে তার মা-বাবা তার সাথেই ছিলেন।  এবং সে কিছুটা সুস্থ হয়ে উঠার পর তারা তাকে আয়ারল্যান্ড এ নিয়ে গেছিলেন।  


Finn Balor আর্ট করতে ও কমিকস বুকস পড়তে ভালোবাসেন।  তার ফেভারিট কমিকস ক্যারেক্টার হচ্ছে "Venom"।  এছাড়াও মজার বিষয় হচ্ছে যে, তার "Demon King" গিমিক টি কমিকস এর উপর নির্ভর করেই বানানো হয়েছে।  


তিনি ধূমপান করেননা কিন্তু মদ পান করেন। তার ফেভারিট ফুটবল টিম হচ্ছে "Tottenham Hotspur"। 

তিনি সবসময় মাসিক রেসলিং ম্যাগাজিন "Powerslam Magazine" সংগ্রহ করে পড়তেন।  তিনি তার একটি ইন্টারভিউয়ে এটা প্রকাশ করেছেন যে, তার সংগ্রহ করা প্রতিটা ম্যাগাজিন এখনোও তার ঘরে রয়েছে। 

তার ফেভারিট রেসলার হচ্ছেন Shawn Michaels!! এছাড়াও, তিনি Undertaker , British Bulldog দের ও ফ্যান।  বাস্তব জীবনে Bayley, Kevin, Matt Bloom (NXT এর হেড কোচ, এবং সেই Balor কে WWE তে আনতে প্রধান ভূমিকা পালন করেছে), Nakamura , Karl Anderson রা তার বন্ধু।  এছাড়াও, বর্তমানে তিনি Nxt এর ব্যাকস্টেজ এনাউন্সার Cathey Kelly এর সাথে রিলেশনশিপ করছেন।  

সোশ্যাল মিডিয়ায় তিনি খুব পপুলার।  তার টুইটার, ইন্সটাগ্রাম একাউন্টে ফ্যানরা তার মজাদার ও ফানি পোস্ট গুলার জন্য অনেক রেসলিং প্রেমীরা তাকে ফলো করে।  তার "Finn Freeze" পোজটি অনেক রেসলিং ফ্যানরাই অনুকরণ করেন।  


♦ রেসলিং জগতে প্রবেশ ঃ


রেসলার দের জীবনী ঘাটলে সাধারণত দুটি বিষয় উপলব্ধি করা যায়। প্রথমত, কিছু রেসলার আছেন যাদের বাল্যকাল হতেই রেসলিং এর প্রতি প্যাশন কাজ করে। দ্বিতীয়ত, কিছু রেসলার আছেন যারা প্রাপ্তবয়স্ক হয়ে উঠার পর পূর্বপুরুষদের ঐতিহ্য রক্ষার্থে রেসলিং দুনিয়ায় আসেন।  তন্মধ্যে, Finn প্রথম ক্যাটাগরির রেসলার।  কারণ, বাল্যকাল হতেই রেসলিং এর প্রতি Finn এর প্রচুর প্যাশন ছিল।  


বাল্যকালে তার রেসলিং এর হাতে-খড়ি হয় তার পরিবারেই।  তিনি তার ভাইদের উপর বিভিন্ন রেসলিং মুভ প্রয়োগ করতেন, আর এভাবেই তখন তিনি রেসলিং চর্চা শুরু করেছিলেন।

কৈশোরকালে রেসলিংয়ের প্রতি তার প্যাশন কিছুটা কমে যায়।  কারণ, তখন আমেরিকা ও জাপান ছাড়া রেসলিংয়ের বিস্তৃতি খুব একটা ছিলনা। এছাড়াও, যুক্তরাজ্যে তখন প্রো-রেসলিং এর প্রচার ও প্রসার খুবই কম ছিল।  তাই, তখন তিনি ফুটবল খেলায় মনোনিবেশ করেছিলেন।  এছাড়াও Gaelic ফুটবল (১৫ জন খেলোয়ার এর খেলা, অনেকটাই Rugby এর মতন) খেলায় ও তিনি দক্ষতা অর্জন করে ফেলেন।  

এছাড়াও, IBF Submission রেসলিংয়ে তিনি ব্ল্যাক বেল্ট জয়ের কৃতিত্ব অর্জন করেন।  এইধরণের Submission রেসলিং মূলত Jujitsu, Freestyle ও Greco-Roman এর মতন কম্ব্যাট স্পোর্টসেরই সংমিশ্রণ।  

তবে, পরবর্তীতে প্রো-রেসলিং এর প্রতি তার প্যাশন আবারোও জাগ্রত হয়।  যে বয়সে আমরা ফেসবুকিং ও COC এ এট্যাকিং নিয়ে ব্যাস্ত, সেই বয়সে Finn তার প্রো-রেসলিং যাত্রা শুরু করেন।


♦ ফিনের রেসলিং ক্যারিয়ার ঃ


মাত্র ১৮ বছর বয়সে তিনি NWA UK Hammerlock প্রতিষ্টানে তার পূর্ণাঙ্গ ট্রেনিং শুরু করে দেন।  এবং প্রমোশন টি তে ডেবিউ এর কিছুদিন পরই NWA British Commonwealth Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে যান। 

২০০২ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি তার নিজস্ব রেসলিং একাডেমী খুলেন।  সেই একাডেমীর নাম দেন "NWA Ireland", যেটি মূলত NWA প্রমোশনেরই শাখা প্রমোশন ছিল।  এবং ঐ প্রমোশনে Becky Lynch এর ট্রেইনার ছিলেন Finn।  

২০০৫ সালের ৮ ই অক্টোবরে অনুষ্টিত হওয়া NWA এর ৫৭তম বার্ষিকী শো তে Finn, Onyx কে হারিয়ে ২য় বারের মতন British Commonwealth টাইটেল টি জিতে নেন।  এই ম্যাচের পরই তাকে NJPW Dojo তে ট্রেইন করার প্রস্থাব দেয়া হয়, এবং Finn তা বিনা সংকোচেই গ্রহণ করে ফেলেন।  

NJPW তে ট্রেনিংকালীন সময়ে তিনি NWA এর একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন।  ঐ টুর্নামেন্ট এর প্রথম রাউন্ডে Mikey Nicholls কে হারালেও ২য় রাউন্ডে Bryan Danielson (বর্তমান Daniel Bryan) এর বিপক্ষে ম্যাচ হেরে টুর্নামেন্ট হতে বিদায় নেন।  ঐ ম্যাচটিই ছিল Bryan-Balor এর মধ্যকার একমাত্র ম্যাচ।  

• NJPW ক্যারিয়ার : 


২০০৬ সালের মার্চে তিনি NJPW এর সাথে চুক্তিবদ্ধ হন।  তখন তার রিংনেম ছিল Prince Devitt।  একটি সাক্ষাতকারে তিনি উল্লেখ করেছিলেন, জাপানিজ রা তার আসল নাম ঠিকমত উচ্চারণ করতে পারেনা বলেই তার নাম পরিবর্তন করে "Prince Devitt" রাখা হয়েছিলো।  El Samurai এর বিপক্ষে তিনি তার NJPW ডেবিউ ম্যাচ খেলেছিলেন।  

NJPW তে তার প্রথম গিমিক ছিল "Pegasus Kid II" গিমিক।  উল্লেখ্য যে এইধরণের গিমিক হচ্ছে মাস্কড টাইপের গিমিক, এবং Chris Benoit ছিলেন এই গিমিকের অরিজিনাল/প্রথম রেসলার।  

২০০৭ সালে তিনি Minoru এর সাথে "Prince Prince" নামক ট্যাগ টিম গঠন করেন, এবং ২০০৮ সালের ফেব্রুয়ারি তে তারা প্রথমে বারের মতন IWGP Junior Heavyweight Tag Team Championship টাইটেল জিতে যান।  

পরবর্তীতে তিনি Ryusuke Taguchi এর সাথে মিলে "Apollo 55" ট্যাগ টিম গঠন করেন।  তারা ২০০৯ সালের ৫ জুলাইয়ে "MotorCity Machine guns" কে হারান এবং এরই ফলে ক্যারিয়ারে ২য় বারের মতন IWGP Junior Heavyweight Championship জিতে যান Prince Devitt।

Finn Balor যে কেবল তার ট্যাগ ক্যারিয়ারেই দক্ষতা দেখিয়েছেন তা নয় এমনকি ইন্ডিভিজুয়াল ক্যারিয়ারে ও নিজের প্রতিভার আলোকছটা প্রতিফলিত করেছেন। যদিও ক্যারিয়ারে এখনো ও কোনো 5★(Star) ম্যাচ উপহার দিতে পারেন নি, তবে অনেক 4★+(Star) রেটিংয়ের ম্যাচ উপহার দিয়েছেন।


অর্থাৎ কি ট্যাগ কম্বিনেশন, কি ইন্ডিভিজুয়াল ক্যারিয়ার-দু'টাতেই তাকে মোটামুটি সফল বলা চলে। কিন্তু তার ক্যারিয়ারের মূল আকর্ষণ ছিল 'ট্যাগ কম্বিনেশন'। NJPW এর সবচেয়ে প্রতিযোগিতার ক্ষেত্র হিসেবে বিবেচনা করা হয় এ সেক্টরকে, যেখানে সব রাঘব রাঘবদের পদচারণা, আর এ সেক্টরেই ছয়বারের চ্যাম্পিয়ন হয়া কিন্তু চাট্টিখানি কথা নয়। যোগ্যতা না থাকলে কোনো রেসলার এ ডিভিশনের স্টোরিলাইনের ফিউডে ঢুকতেই পারবে না। সাথে এখানে 'অভিজ্ঞতা থাকা' টা ও একটা বড় ফ্যাক্টর। 


২০১০ সালের ১৩ই জুনে তিনি Kota Ibushi কে হারিয়ে "Best Of Super Juniors" টুর্নামেন্ট জিতে যান এবং IWGP Junior Heavyweight Championship ম্যাচ খেলার সুযোগ পেয়ে যান।  

টুর্নামেন্ট জেতার ঠিক ৬ দিন পরই Dominion 6:19 পিপিভি তে Marufuji কে হারিয়ে তিনি প্রথম বারের মতন IWGP Junior Heavyweight Championship টাইটেল জিতে যান।  এটিই NJPW তে তার জেতা প্রথম সিংগেলস টাইটেল। 

২০১০ সালের আগস্ট মাসে তিনি NJPW এর সর্ববৃহৎ টুর্নামেন্ট "G1 Climax" এ অংশগ্রহণ করেন।  টুর্নামেন্ট এর প্রথম রাউন্ডের ৭ টি ম্যাচের মধ্যে ৪ টি তেই জয় পান তিনি।  তবে, ব্লকে ৫ম স্থান অধিকার করায় তাকে প্রথম রাউন্ড হতেই বিদায় নিতে হয়।  

২০১১ সালের নভেম্বর মাসে Low Ki কে হারিয়ে তিনি আবারোও IWGP Junior Heavyweight Championship জিতে যান।  এবং NJPW এর সর্ববৃহৎ পিপিভি WK 7 এ তিনি Low Ki ও Kota Ibushi কে হারিয়ে তার টাইটেল রিটেইন করেছিলেন। 

• Bullet Club গঠন :


Wrestling Dontaku 2013 পিপিভি তে Devitt, Tama Tonga, Karl Anderson ও Fale কে নিয়ে Tanahashi কে এট্যাক করেন।  আর ঐদিনই Devitt গঠন করেন "Bullet Club", যা বর্তমান প্রো-রেসলিংয়ে সবচেয়ে জনপ্রিয় একটি স্ট্যাবল।  

তিনি Bullet Club নামে যে ট্যাগ টিম স্ট্যাবলে ছিলেন তা বর্তমান ইরার অন্যতম জনপ্রিয়, কোয়ালিটি সম্পন্ন, উপযুক্ত কম্বিনেশন ব্যসিস স্ট্যাবল। যার জনপ্রিয়তা এবং সুনাম সুদূর 'সূর্যোদয়ের দেশ' জাপান ছাড়িয়ে অন্যান্য দেশের কোর রেসলিং ফ্যানদের মাঝে ও ছড়িয়ে পড়েছিল। এমনকি এটা এরকম জনপ্রিয় ছিল যে, আমেরিকার WWE এই স্ট্যাবলের প্রধান দুই লিডারকেই তাদের কোম্পানীতে নিয়ে আসে এবং Bullet Club এর স্বত্ত্ব NJPW থেকে কিনে নেয়। শুধু তাই নয়, তারা নিজেদের প্রমোশনে ও Bullet Club কে রি-বিল্ড করতে, ঐ ক্লাবের অন্যতম মেম্বার Doc এবং Karl কে ও নিয়ে আসে। WWE মূলত তাদের এই কারণেই চুক্তিবদ্ধ করায়, যদিও এখনো এই স্ট্যাবেলের জন্য কোনো পারফেক্ট সূচনা দিতে পারে নি তারা। 

সে যাইহোক, তখন Bullet Club গঠন করার পর Devitt এর সাফল্য আরোও বাড়তে থাকে।  ২০১৩ সালের ৯ জুনে Kenny Omega কে সেমিফাইনালে ও Alex Shelley কে ফাইনালে হারিয়ে Devitt, ২য় বারের মতন "Best Of Super Juniors" টুর্নামেন্ট জিতে যান।  

২০১৩ সালের ২০ জুলাইয়ে Devitt, প্রথম বারের মতন IWGP Heavyweight Championship ম্যাচ খেলার সুযোগ পান।  তবে, Bullet Club এর ইন্টারফেয়ার করা স্বত্তেও Devitt, Okada কে হারাতে পারেননি।  

WK 8 এ তিনি Kota Ibushi এর বিপক্ষে তার IWGP Junior Heavyweight Championship টি হারান।  এই ম্যাচের মাধ্যমেই প্রায় ১৪ মাস পর Devitt তার টাইটেল হারান।  

Invasion Attack 2014 পিপিভি তে Devitt তার শেষ ম্যাচ খেলেন।  ম্যাচে Bullet Club এর ইন্টারফেয়ার কারণে তিনি Taguchi এর বিপক্ষে ম্যাচটি হেরে যান।  ম্যাচ শেষে, Bullet Club মেম্বার রা তাকে আক্রমণ করেন।  এই ম্যাচের মাধ্যমেই NJPW কে আলবিদা জানান Devitt।

• WWE NXT ক্যারিয়ার : 

২০১৪ সালের ২৮ জুলাইয়ে Prince Devitt, "Finn Balor" রিংনেমে WWE NXT তে ডেবিউ করেন।  তার এই রিংনেম নেয়া হয়েছে আইরিশ পৌরাণিক কাহিনী হতে ।  পৌরাণিক কাহিনী তে, Finn ছিলেন একজন আইরিশ যোদ্ধা, এবং Balor শব্দটি দ্বারা পৌরাণিক কাহিনী তে সুপারন্যাচারাল শক্তিসম্পন্ন মানুষকে বুঝানো হত।  এই দুইটি নামের সংমিশ্রণেই তৈরি হয়েছে "Finn Balor"!!

এখানে NXT সম্পর্কে একটু বলে রাখা ভালো- NXT র আগের নাম ছিল FCW(Florida Championship Wrestling), যা WWE র একটি Development শাখা। যেখানে মূলত Rookie বা B-Grade রেসলারদের ট্রেইন্ড করা হত মূল শো তথা SmackDown এবং Raw তে আনয়নের জন্য। এখন যার নাম পরিবর্তন করে NXT রাখা হয়েছে। অর্থাৎ WWE র মর্যাদা এবং গঠনের মাপকাঠিতে NXT একটি B grade শো এবং ট্রেনিং সেক্টর মাত্র।

ডেবিউ এর কয়েকমাস পর Tokyo তে অনুষ্টিত হওয়া "Beast In The East" শো তে Kevin Owens কে হারিয়ে তিনি প্রথম বারের মতন NXT চ্যাম্পিয়নশিপ জিতে যান।  দীর্ঘ ২৯২ দিন টাইটেল ধরে রাখার পর একটি লাইভ ইভেন্টে Samoa Joe এর বিপক্ষে তিনি তার টাইটেল হারান, তিনি NXT র ইতিহাসের এখন পর্যন্ত লংগেস্ট রেইনিং চ্যাম্পিয়ন। NXT তে হওয়া প্রথম Steel Cage ম্যাচে তিনি রিম্যাচ পেলেও ম্যাচটি জিততে পারেননি।  

• WWE Raw তে ডেবিউ :

২০১৬ সালের ১৯ জুলাইয়ে তিনি ব্রান্ড ড্রাফটের মাধ্যমে Raw তে ড্রাফটেড হন এবং তার মেইন রোস্টার ডেবিউ করেন। WWE তে তার বর্তমান ফিনিশার হচ্ছে "Coup De Grace"।  এটি একটি ফ্রেঞ্চ শব্দ যার অর্থ হচ্ছে, "আঘাত করার মাধ্যমে কোনো আহত ব্যাক্তি বা বস্তুকে মেরে ফেলা"।   

Summerslam পিপিভি তে Seth Rollins কে হারিয়ে তিনি ইতিহাসের প্রথম ব্যাক্তি হিসেবে Universal Championship জিতে যান।  এ পর্যন্ত তিনিই প্রথম, সবচেয়ে কম স্থায়ী (১ দিন) ও সবচেয়ে কম ওজনের ইউনিভার্সাল চ্যাম্পিয়ন। 


WWE তে তিনিই একমাত্র রেসলার যে তার ডেবিউ পিপিভি ম্যাচেই কোম্পানির মেজর টাইটেল জিতেছে।  এছাড়াও, Finn তার ডেবিউ এর মাত্র ২৭তম দিনেই Universal চ্যাম্পিয়নশিপ জিতেছে যা কোনো রেসলারের মেইন রোস্টারের ডেবিউ এর পর সবচেয়ে কম সময়ে মেজর টাইটেল জেতার রেকর্ড।  

কিন্তু চ্যাম্পিয়ন হবার পরেই তার সাথে দুর্ঘটনা ঘটে, সেথের সাথে ম্যাচের পরেই তার শোল্ডার ইঞ্জুরি হয়, যার ফলে তাকে টাইটেল ভ্যাকান্ট করে দিতে হয়। এরপরে ব্যালর টেলিভিশনে রিটার্ন করেন রেসেলমেনিয়া ৩৩ এর পরে ৩ এপ্রিলের Raw তে, যেখানে সে প্রাক্তন রাইভ্যাল সেথ রলিন্সের সাথে টিম আপ করে সামোয়া জো এবং কেভিন ওয়েন্স এর টিমকে পরাজিত করে। এরপরে সে যথাক্রমে Jinder Mahal এবং Curt Hawkins কে পরাজিত করে, এবং এর সাথেই তার এবং Bray Wyatt এর ফিউডের ইঙ্গিত দেওয়া হয়।

এরপরে  Extreme Rules পিপিভিতে ব্রক লেসনারের ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের নাম্বার ওয়ান কন্টেন্ডার এর জন্য ব্যালর একটি  Fatal Five-Way ম্যাচে অংশগ্রহণ করে, যেখানে সামোয়া জো এর  Coquina Clutch এর দৌলতে ফিন পরাজিত হয়। এরপর ফিনের  Elias Samson এর সাথে ফিউড শুরু হয়, তাকে প্রথমে পরাজিত করলেও পরে নো ডিস্কোলিফিকেশন ম্যাচে Bray Wyatt এর ইন্টারফেয়ারে ব্যালর পরাজিত হয়, এরপর Bray Wyatt এর সাথে ফিনের ফিউড হয়। 


সামারস্লামে "ডেমন কিং" হিসাবে ব্যালর Bray Wyatt কে পরাজিত করে। এরপর ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপের ব্যাটল রয়্যাল ম্যাচে ব্যালর অংশগ্রহণ করে কিন্তু Bray Wyatt এর ইন্টারফেয়ারের কারণে সে জিততে অসফল হয়। এরপর No Mercy পিপিভিতে তাদের ম্যাচ হয়, ম্যাচের আগে ব্রে ওয়্যাট ব্যালরকে অ্যাটাক করলেও পরে ফিন ব্রে কে পরাজিত করে। 


এরপরে TLC পিপিভিতে ব্যালরের Demon এবং ওয়্যাট এর Sister Abigail এর মধ্যে ম্যাচ ঠিক হয়, কিন্তু ব্রে এর অসুস্থতার জন্য ব্যালরের সঙ্গে ব্রে ওয়্যাট এর বদলে এজে স্টাইলের ম্যাচ ঠিক হয়, যেখানে ব্যালর স্টাইলসকে পরাজিত করে। এরপর সারভাইভর সিরিজের টিম Raw এর হয়ে ব্যালর অংশগ্রহণ করে পঞ্চম ব্যক্তি হিসাবে দ্যা ভাইপার  Randy Orton এর RKO হজম করে এলিমিনেটেড হয়, যদিও  শেষ পর্যন্ত তার টিমই জয়ী হয়। 


• Bálor Club গঠন :


১লা জানুয়ার ২০১৮ তে ব্যালর Luke Gallows এবং Karl Anderson এর সাথে টিম আপ করে  Elias এবং The Miztourage (Curtis Axel এবং Bo Dallas) -দেরকে সিক্স ম্যান ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। এরপরের সপ্তাহে তারা অফিসিয়ালি মিলিত হয় এবং Bullet Club এর আদলে Bálor Club গঠন করে। সেই রাতেই তারা  Intercontinental Champion Roman Reigns এবং Raw ট্যাগ টিম Champions Seth Rollins এবং Jason Jordan কে সিক্স ম্যান ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। 


১৫ জানুয়ারি এর Raw তে সেথ রলিন্স এর সাথে ম্যাচে বিতর্কিতভাবে ফিন ব্যালর পরাজিত হয়। এরপর ১৬ জানুয়ারিতে Mixed Match Challenge এ Bálor এবং Sasha Banks, Shinsuke Nakamura এবং Natalya -কে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়। 


২২ জানুরারি বিশেষ "Raw 25" এপিসোডে Gallows এবং Anderson, The Revival -কে পরাজিত করে যার ফলে Bálor Club, D-Generation X এবং Razor Ramon একত্রে সেলিব্রেট করে।


• প্রথম Royal Rumble এবং Elimination Chamber ম্যাচ :


ফিন ব্যালর Royal Rumble পিপিভিতে জীবনে প্রথমবারের মতো  Rumble ম্যাচে ২য় স্থানে অংশগ্রহণ করে এবং ৫৭ মিনিট টিকে থাকে, সেখানে ৪ জনকে এলিমিনেট করার পরে জন সিনার হাতে ফিন এলিমিনেটেড হয়। 


এরপরে Elimination Chamber এর কোয়ালিফায়িং ম্যাচে ব্যালর জন সিনার কাছে পরাজিত হয়। এরপরে ১২ ফেব্রুয়ারির Raw তে Fatal 5-Way ম্যাচে জয়ের মাধ্যমে ব্যালর চেম্বার ম্যাচে খেলার যোগ্যতা অর্জন করে, উল্লেখ্য এই ম্যাচে ফিন এবং সেথ রলিন্স একই সময়ে ব্রে ওয়্যাটকে পিন করে, ফলে তাদের দুজনকেই চেম্বার ম্যাচে অংশগ্রহণ করতে দেওয়া হয়। এরফলে ইতিহাসে প্রথম ৭ জনের এলিমিনেশন চেম্বার ম্যাচ আয়োজিত হয়। 


এলিমিনেশন চেম্বার ম্যাচে একজন বারতি প্লেয়ার থাকার ফলে দুইজনের পরিবর্তে প্রথমেই তিন জনের মধ্যে ম্যাচ শুরু হয় যথা, The Miz, Seth Rollins এবং Finn Bálor। এরপরে যথাক্রমে সিনা, রোমান, স্ট্রোম্যান, এলিয়াস অংশগ্রহণ করে। স্ট্রোম্যান একাই Miz, Elias, Cena, Bálor এবং Rollins -দেরকে Running Powerslam মুভের মাধ্যমে পরাজিত করে, কিন্তু শেষে গিয়ে রোমান রেইন্সের হাতে পরাজিত হয়।


এরপর রেসেলমেনিয়াতে Intercontinental Championship ম্যাচের জন্য মিজের বিপক্ষে সেথ রলিন্স হাজির হয়, সাথে হাজির হয় ফিন ব্যালর নিজেও। ফিনের সাথে মিজের ম্যাচ হলে The Miztourage ব্যালরকে সঙ্গে সঙ্গে অ্যাটাক করে এবং ডিস্কোয়ালিফিকেশন হয়ে যায়, এরপরে ফিনের সাহায্য করার জন্য Luke Gallows এবং Karl Anderson আসে এবং এর ফলস্বরুপ জেনার‍্যাল ম্যানেজার কার্ট অ্যাঙ্গেল এর নির্দেশে মিজ ও ব্যালর বাদে সবাইকে রিংসাইড থেকে ব্যান করে ম্যাচ রিস্টার্ট করা হয়, যেখানে ব্যালর মিজকে পরাজিত করে। পরের সপ্তাহে অ্যাঙ্গেল রেসলমেনিয়াতে Intercontinental Championship এর জন্য মিজ, ব্যালর এবং রলিন্সের মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচের ঘোষণা করে।



Cena, Rock নিঃসন্দেহেই WWE র ইতিহাসের অন্যতম সেরা এন্টারটেইনার, তাদের রয়েছে অগণিত ফেন-বেইস। কিন্তু 'প্রো-রেসলিং' এর বিচারে তারা কখনোই সেরা 'প্রো-রেসলার' নন। আর আমি উপরে যেসব রেসলারের নাম বললাম হয়তো এই রেসলারদের এতো পরিচিতি নেই, এতো ফ্যান-বেইজ নেই, তারা হয়তো হলিউডে ও অভিনয় করে না কিন্তু কেবল 'রেসলিং' এর বিচারে তারা সত্যিকার 'প্রো-রেসলার'। 


♦ ফিনের অর্জন সমূহ ঃ


  • American Wrestling Roadshow
    • Wrestling.Ie Championship (১ বার)
  • Consejo Mundial de Lucha Libre
    • NWA World Historic Middleweight Championship (১ বার)
  • Insane Championship Wrestling
    • ICW Zero-G Championship (১ বার)
  • Kaientai Dojo
    • Best Tag Team Match (২০১০), সঙ্গে : Ryusuke Taguchi vs. Makoto Oishi এবং Shiori Asahi on ১৭ April
  • New Japan Pro Wrestling
    • IWGP Junior Heavyweight Championship (৩ বার)
    • IWGP Junior Heavyweight Tag Team Championship (৬ বার) – সঙ্গে : Minoru (২) এবং Ryusuke Taguchi (৪)
    • Best of the Super Juniors (২০১০, ২০১৩)
    • J Sports Crown Openweight ৬ Man Tag Tournament (২০১০, ২০১১) – সঙ্গে : Ryusuke Taguchi এবং Hirooki Goto
  • NWA UK Hammerlock
    • NWA British Commonwealth Heavyweight Championship (২ বার)
  • Pro Wrestling Illustrated
    • Ranked No. ৩ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০১৬
  • Revolution Pro Wrestling
    • British Cruiserweight Championship (১ বার)
  • Rolling Stone
    • NXT Star of the Year (২০১৫)
  • Tokyo Sports
    • Best Bout Award (২০১০), সঙ্গে : Ryusuke Taguchi vs. Kenny Omega এবং Kota Ibushi on ১১ October
  • WWE
    • WWE Universal Championship (১ বার)
  • WWE NXT
    • NXT Championship (১ বার)
    • Dusty Rhodes Tag Team Classic (২০১৫) – সঙ্গে : Samoa Joe
    • NXT Championship No. ১ Contender Tournament (২০১৫)
    • NXT Year-End Award (২ বার)
      • Male Competitor of the Year (২০১৫)
      • Overall Competitor of the Year (২০১৫)